কম্পিউটার

Windows 10 এর জন্য 4 Syskey এনক্রিপশন বিকল্প

উইন্ডোজ এনক্রিপশন টুল সিস্কি আসন্ন Windows 10 ফল ক্রিয়েটর আপডেটে সরানো হচ্ছে। ইউটিলিটি সিস্টেম ডাটাবেসে সংরক্ষিত পাসওয়ার্ড তথ্য এনক্রিপ্ট করে যা উইন্ডোজ রেজিস্ট্রিতে সংরক্ষিত থাকে।

এর মূল উদ্দেশ্য ছিল অননুমোদিত, অফলাইন পাসওয়ার্ড ক্র্যাকিং প্রচেষ্টা প্রতিরোধ করা। যাইহোক, স্ক্যামাররা বুঝতে পেরেছিল যে তারা তাদের সিস্টেম থেকে ব্যবহারকারীদের লক করার জন্য সমন্বিত ইউটিলিটি ব্যবহার করতে পারে, তাদের মুক্তিপণ দিতে বাধ্য করে (প্রি-র্যানসমওয়্যার, তবে এখনও টেলিফোন স্ক্যামে ব্যবহার করা হচ্ছে -- হাজার হাজার YouTube ভিডিও রয়েছে)। অন্যান্য পরিবেশে, সিস্কি প্রি-বুট প্রমাণীকরণ প্রদান করে, যেখানে অপারেটিং সিস্টেম বুট হওয়ার আগে ব্যবহারকারীকে একটি পাসওয়ার্ডের জন্য চ্যালেঞ্জ করা হয়।

মাইক্রোসফ্ট সিস্কি প্রতিস্থাপন হিসাবে বিটলকারকে সুপারিশ করছে। কিন্তু আপনার বিকল্প কি? চলুন দেখে নেওয়া যাক।

1. BitLocker

আপনার যদি Windows 10 প্রো, এন্টারপ্রাইজ বা শিক্ষা থাকে, তাহলে আপনার কাছে BitLocker ইনস্টল করা আছে। দুর্ভাগ্যবশত, Windows 10 হোম বিটলকারকে একটি আদর্শ বৈশিষ্ট্য হিসাবে অফার করে না৷

Windows 10 এর জন্য 4 Syskey এনক্রিপশন বিকল্প

আমি এই মুহুর্তে বলব:আপনি যদি না Windows 10 Pro (অথবা একটি এন্টারপ্রাইজ বা এডুকেশন সংস্করণে অ্যাক্সেস না পান) আপগ্রেড করার কথা বিবেচনা করছেন না, তবে অন্যান্য, বিনামূল্যের Syskey বিকল্প রয়েছে যা আমি নীচে তালিকাভুক্ত করতে যাচ্ছি। কিন্তু আপনি যদি ইতিমধ্যেই Windows 10 Pro ব্যবহার করে থাকেন, তাহলে BitLocker বিবেচনা করার মতো।

বিটলকার AES 128-বিট বা AES 256-বিট ব্যবহার করে সম্পূর্ণ ডিস্ক এনক্রিপশন অফার করে। উভয় এনক্রিপশন শক্তিই সাইফারটেক্সট ম্যানিপুলেশন আক্রমণ থেকে আরও সুরক্ষার জন্য একটি ডিফিউজার অ্যালগরিদম ব্যবহার করে। একটি এনক্রিপ্ট করা বিটলকার ড্রাইভ একটি হার্ডওয়্যার ডিভাইস (বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল বা TPM এর মাধ্যমে), একটি পিন, বা একটি পৃথক অপসারণযোগ্য মিডিয়া (যেমন একটি USB ড্রাইভ) - বা তিনটির সমন্বয়ে রাখা একটি স্টার্টআপ কী ব্যবহার করে আনলক করা হয়৷

আপনি bitlocker টাইপ করে BitLocker সেটআপ উইজার্ড সহ BitLocker বিকল্পগুলি খুঁজে পেতে পারেন আপনার Cortana সার্চ বারে (Windows কী + S টিপুন)।

TPM গ্রুপ নীতি

আপনি যখন BitLocker চালু করার চেষ্টা করেন , আপনি নিম্নলিখিত বার্তা পূরণ করতে পারেন:

Windows 10 এর জন্য 4 Syskey এনক্রিপশন বিকল্প

এর মানে আমাদের গ্রুপ পলিসি সেটিং পরিবর্তন করতে হবে।

gpedit টাইপ করুন আপনার অনুসন্ধান বারে এবং সেরা মিল নির্বাচন করুন৷

কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> বিটলকার ড্রাইভ এনক্রিপশন> অপারেটিং সিস্টেম ড্রাইভ-এ যান . তারপর, স্টার্টআপে অতিরিক্ত প্রমাণীকরণ প্রয়োজন নির্বাচন করুন৷ .

এরপর, সক্ষম নির্বাচন করুন নীতি সম্পাদনার অনুমতি দিতে। তারপর, বিকল্পগুলির অধীনে , একটি সামঞ্জস্যপূর্ণ TPM ছাড়া BitLocker অনুমতি দিন নির্বাচন করুন . প্রয়োগ করুন টিপুন , তারপর ঠিক আছে .

Windows 10 এর জন্য 4 Syskey এনক্রিপশন বিকল্প

তারপর, যখন আপনি ফিরে যান, বিটলকার চালু করার আপনার প্রচেষ্টা সফল হবে। প্রক্রিয়া সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য, Windows 10-এ BitLocker-এর সাথে হার্ড ড্রাইভ এনক্রিপশনের জন্য আমাদের নির্দেশিকা পড়ুন।

2. VeraCrypt

বিটলকারের বেশ কয়েকটি বিনামূল্যের বিকল্প রয়েছে। সম্ভবত সবচেয়ে পরিচিত ভেরাক্রিপ্ট, অবমূল্যায়িত এনক্রিপশন টুলের ছাই থেকে তৈরি, TrueCrypt৷

VeraCrypt ভার্চুয়াল এনক্রিপ্ট করা ডিস্ক তৈরি এবং মাউন্টিং, ফুল ড্রাইভ বা পার্টিশন এনক্রিপশন এবং প্রি-বুট প্রমাণীকরণ (এনক্রিপ্ট করা অপারেটিং সিস্টেম পার্টিশন) সহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করে।

Windows 10 এর জন্য 4 Syskey এনক্রিপশন বিকল্প

উপরন্তু, ভেরাক্রিপ্টের উন্নত বৈশিষ্ট্য রয়েছে, যেমন লুকানো অপারেটিং সিস্টেম এনক্রিপশন এবং অন্যান্য লুকানো ভলিউম টুল।

VeraCrypt AES, Twofish, Serpent, এবং Camellia সহ ব্যবহারকারীদের জন্য বিস্তৃত এনক্রিপশন অ্যালগরিদম অফার করে। এছাড়াও, ব্যবহারকারীরা দুটি হ্যাশিং অ্যালগরিদমের মধ্যে একটি নির্বাচন করতে পারেন, SHA-256 বা RIPEMD-160৷

অনেকের কাছে টেকওয়ে পরিষ্কার:আপনি যদি $99-এ Windows 10 Pro-তে আপগ্রেড না করেন, তাহলে VeraCrypt হল পথ। প্রকৃতপক্ষে, অনেক VeraCrypt ব্যবহারকারী আছে যারা Windows 10 ব্যবহার করে, BitLocker নির্বিশেষে, এর বিস্তৃত এনক্রিপশন বিকল্পগুলির কারণে।

3. DiskCryptor

DiskCryptor হল আরেকটি ওপেন সোর্স ফুল ডিস্ক এনক্রিপশন টুল। এটি মূলত এন্টারপ্রাইজ-গ্রেড (এবং বাণিজ্যিক পণ্য) ড্রাইভক্রিপ্ট প্লাস প্যাকের প্রতিস্থাপন হিসাবে তৈরি করা হয়েছিল, যা প্রি-বুট প্রমাণীকরণও বৈশিষ্ট্যযুক্ত, তবে এটি একটি ভারী মূল্য-ট্যাগ (€125, বা $149, লেখার সময়) সহ আসে। .

Windows 10 এর জন্য 4 Syskey এনক্রিপশন বিকল্প

DiskCryptor প্রাথমিকভাবে একজন প্রাক্তন TrueCrypt ব্যবহারকারীর দ্বারা শুরু হয়েছিল, যিনি "ntldr" হ্যান্ডেল দিয়ে যান। 0.1 থেকে 0.4 সংস্করণগুলি TrueCrypt-এর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ, অনুরূপ পার্টিশন বিন্যাস ব্যবহার করে, সেইসাথে AES 256-বিটের সাথে এনক্রিপ্ট করা। যাইহোক, DiskCryptor 0.5 একটি নতুন পার্টিশন ফরম্যাট শুরু করেছে যা ইতিমধ্যেই ডেটা ধারণকারী ড্রাইভ ভলিউমগুলিকে এনক্রিপ্ট করার জন্য ডিজাইন করা হয়েছে (TrueCrypt ফর্ম্যাট মূলত শুধুমাত্র একটি খালি বা নতুন তৈরি ড্রাইভ ভলিউম এনক্রিপ্ট করে)।

DiskCryptor AES, Twofish, এবং Serpent এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে, সমস্ত 256-বিট কী সহ। উপরন্তু, DiskCryptor যারা মাল্টি-বুট সিস্টেম এনক্রিপ্ট করতে ইচ্ছুক তাদের জন্য বিশেষভাবে উপযোগী, সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ তৃতীয় পক্ষের বুটলোডার যেমন GRUB এবং LILO (প্রতিটি বুটযোগ্য পার্টিশনের জন্য প্রি-বুট প্রমাণীকরণ অফার করে)।

4. জেটিকো বেস্টক্রিপ্ট ভলিউম এনক্রিপশন

একটি চমৎকার বিনামূল্যের বিকল্প থেকে বাজারে সেরা অর্থপ্রদত্ত এনক্রিপশন সরঞ্জামগুলির মধ্যে একটি। এটি RAID ড্রাইভ সহ বিভিন্ন ধরণের ভলিউম এনক্রিপ্ট করতে পারে এবং প্রি-বুট প্রমাণীকরণ অফার করে (কাস্টমাইজযোগ্য পাঠ্য সহ, কম নয়)।

উপরন্তু, BestCrypt TPM সমর্থন করে, সেইসাথে শুধুমাত্র একটি বিশ্বস্ত নেটওয়ার্কের মধ্যে থেকে এনক্রিপ্ট করা ভলিউম বুট করার বিকল্প। ভলিউম এনক্রিপশন টুলটি 256-বিট কী সহ চারটি প্রধান এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে:AES, RC6, সার্পেন্ট এবং টুফিশ৷

Windows 10 এর জন্য 4 Syskey এনক্রিপশন বিকল্প

জেটিকো বেস্টক্রিপ্ট ভলিউম এনক্রিপশন একটি প্রিমিয়াম স্তরের এনক্রিপশন টুল। এনক্রিপশন বিশেষজ্ঞ ব্রুস স্নাইয়ার এমনকি "যদিও এটি মালিকানাধীন" এর সুপারিশ করেন, যা টুল সম্পর্কে ভলিউম বলে। যাইহোক, প্রিমিয়াম পণ্য একটি প্রিমিয়াম মূল্য ট্যাগ বহন করে। BestCrypt ভলিউম এনক্রিপশন আপনাকে $119.99 ফেরত দেবে।

আপনি কোন সিস্কির বিকল্প বেছে নেবেন?

এগুলি শীঘ্রই অবমূল্যায়িত Syskey-এর চারটি চমৎকার বিকল্প৷

আপনি জিজ্ঞাসা করতে পারেন কেন তালিকাভুক্ত আরও বিকল্প নেই। ঠিক আছে, সত্যি বলতে, কয়েকটি কারণে এগুলি বাজারে সেরা কিছু পণ্য।

উদাহরণস্বরূপ, বিটলকার উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেমে একত্রিত হয়েছে। যেমন, আপনার কাছে ইতিমধ্যেই সঠিক লাইসেন্স থাকলে এটি বিনামূল্যে, এবং অত্যন্ত সমর্থিত (Microsoft এবং বৃহত্তর প্রযুক্তি সম্প্রদায় উভয়ের দ্বারা)। আপনার যদি Windows 10 থাকে, তাহলে আপনার নখদর্পণে একটি অত্যন্ত শক্তিশালী ফুল ডিস্ক এনক্রিপশন টুল রয়েছে৷

Veracrypt এবং DiskCryptor হল ওপেন সোর্স, সম্পূর্ণরূপে তৃতীয় পক্ষের নিরীক্ষার জন্য উন্মুক্ত, এবং তাদের নিজ নিজ দল দ্বারা ভালভাবে রক্ষণাবেক্ষণ করা (পড়ুন:সক্রিয়ভাবে কাজ করা হয়েছে)। আবার, তারা চমৎকার, অত্যন্ত শক্তিশালী ফুল ডিস্ক এনক্রিপশন অফার করে, সম্পূর্ণ বিনামূল্যে।

অবশেষে, Jetico BestCrypt আপনাকে নগদ একটি অংশ ফিরিয়ে দিতে পারে, কিন্তু আপনি আপনার ব্যক্তিগত নিরাপত্তায় বিনিয়োগ করছেন।

বাজারে উপলব্ধ অন্যান্য বিকল্প আছে. Sophos SafeGuard Easy এবং Symantec Drive Encryption-এর মতো টুলগুলিও চমৎকার, কিন্তু এগুলোর দাম বেশি। যাইহোক, ছোট-থেকে-মাঝারি-আকারের ব্যবসার সেই পাঠকরা প্রস্তাবিত অতিরিক্ত সহায়তার জন্য তাদের বিবেচনা করতে পারেন।

আপনাকে বড় খরচ করতে হবে না। প্রকৃতপক্ষে, ব্যক্তিগত নিরাপত্তার অতিরিক্ত স্তরের গ্যারান্টি দেওয়ার জন্য আপনাকে মোটেও খরচ করতে হবে না। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সিস্কি একটি অতিরিক্ত বা অপরিহার্য নিরাপত্তা স্তর হিসাবে ব্যবহার করা সিস্টেমগুলি ফল ক্রিয়েটর আপডেটে আপগ্রেড করবে না .


  1. 2022 সালে পাঠ্য সম্পাদনার জন্য নোটপ্যাড++ বিকল্প

  2. Windows PC এর জন্য 10 BlueStacks বিকল্প

  3. Windows 10 – 2022 এর জন্য 10 সেরা OneNote বিকল্প

  4. উইন্ডোজের জন্য 8 সেরা OBS স্টুডিও বিকল্প