কম্পিউটার

কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

একটি HDMI স্প্লিটার হল একটি ডিভাইস যা একাধিক ডিভাইসকে একটি একক উৎসের সাথে সংযুক্ত করতে ব্যবহৃত হয়। এটি উৎস থেকে HDMI ভিডিও আউটপুট গ্রহণ করে, যা একটি BluRay Player, Roku, বা কেবল বক্স হতে পারে এবং একাধিক ডিভাইসে HDMI সংকেত বিতরণ করে এটি করে৷

অডিও এবং ভিডিও দুটি পৃথক স্ট্রীমে বিভক্ত, যা একই সময়ে পৃথক মনিটর বা টিভিতে দেওয়া হয়।

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    যদি আপনার AV বা টিভি রিসিভারে পর্যাপ্ত ইনপুট না থাকে এবং একাধিক টিভি একটি একক উত্সে সংযোগ করতে চান, তাহলে আপনি এই উদ্দেশ্যে HDMI সংকেত বিভক্ত করতে একটি HDMI স্প্লিটার ব্যবহার করতে পারেন। এটি আপনার চারপাশের সমস্ত তারগুলিকে একটি পরিষ্কার স্থানের জন্য বাছাই করার একটি সস্তা উপায় যখন আপনার কাছে অদলবদল করার জন্য অনেকগুলি কেবল থাকে এবং আপনার গিয়ারকে দরকারী এবং প্রাসঙ্গিক রাখা হয়৷

    যাইহোক, একটি HDMI স্প্লিটার ব্যবহার করার জন্য, আপনি যে রেজোলিউশনটি পাঠাতে চান তার সাথে এটি সামঞ্জস্যপূর্ণ হতে হবে এবং এটি ভালভাবে কাজ করতে সক্ষম হওয়া উচিত কারণ বেশিরভাগই তা করে না।

    HDMI স্প্লিটার কিভাবে কাজ করে?

    এইচডিএমআই হল এইচডি ভিডিওর সিগন্যাল ফরম্যাট, এবং এটির সাথে সংকেত পরিবর্তন, বুস্ট করা বা নিয়ন্ত্রণ করার জন্য বিভিন্ন বিকল্প এসেছে। একটি HDMI স্প্লিটার হল একটি HDMI সিগন্যালকে একাধিক ডিসপ্লে জুড়ে পাঠানোর জন্য বিভক্ত করার সবচেয়ে সহজ এবং বহুমুখী উপায়৷

    এটিকে প্লাগ ইন করে এবং একাধিক ডিভাইসে সোর্স এবং আউটপুটের সাথে সংযোগ করতে আপনার বসার ঘরে বা কর্মক্ষেত্রে সেট আপ করার মাধ্যমে এটি স্থাপন করা সহজ৷

    উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে একটি ব্লু-রে প্লেয়ার থাকে, তাহলে আপনি এটিকে স্প্লিটারে প্লাগ করতে পারেন, যা আপনার একাধিক ডিসপ্লেতে প্লাগ করা আছে এবং তারা উভয়েই একই ছবি ফুল-এইচডি-তে পাবে, একই অডিওর সাথে ব্লু- রে প্লেয়ার পাঠায়।

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    HDMI স্প্লিটারগুলি আপনার সোর্স ডিভাইস থেকে সিগন্যাল নেয় এবং একই সিগন্যাল অন্যান্য ডিসপ্লেতে পাঠায়, যেমনটি ব্লু-রে প্লেয়ার (উৎস) এবং টিভির (ডিসপ্লে) ক্ষেত্রে।

    কিছু HDMI স্প্লিটার এইচডিএমআই সুইচের মতো দ্বিগুণ হয়, যা একাধিক HDMI সোর্স ডিভাইস নেয় যা আপনি সুইচ করতে বা এর মধ্যে বেছে নিতে পারেন এবং একটি একক টিভিতে একটি কেবল পাঠাতে পারেন।

    আপনি যদি একটি HDMI স্প্লিটার পান এবং দেখেন যে এটি HDMI সংকেতগুলিকে বিভক্ত করে না, এটি সম্ভবত উচ্চ-ব্যান্ডউইথ ডিজিটাল কন্টেন্ট প্রোডাকশন (HDCP)-এর কারণে - মিডিয়া স্ট্রীমার, টিভি এবং তারের মধ্যে নির্মিত একটি বৈশিষ্ট্য যা নিশ্চিত করে যে আপনি খেলছেন না। পাইরেটেড সামগ্রী৷

    HDCP আপনার মিডিয়া স্ট্রিমার এবং স্ক্রীনের মধ্যে একটি যাচাইকৃত সংযোগ স্থাপন করে, অবৈধ বা অননুমোদিত বিষয়বস্তু রেকর্ডিং প্রতিরোধ করতে সিগন্যাল এনক্রিপ্ট করে বিষয়বস্তু রক্ষা করে।

    একটি HDCP-সম্মত সেটআপ ছাড়া, এটি HDMI স্প্লিটার বা ভিডিও যাই হোক না কেন, কিছুই কাজ করবে না এবং আপনি যে সামগ্রীটি স্ট্রিম করার চেষ্টা করছেন তার পরিবর্তে আপনি সম্ভবত ত্রুটির বার্তাগুলি দেখতে পাবেন৷

    স্প্লিটারটি HDCP সিগন্যাল এবং ডিজিটাল হ্যান্ডশেকিং পরিচালনা করে প্রতিটি ডিভাইসের দ্বারা প্রত্যাশিত সিগন্যালগুলি পড়তে এবং মেলে যাতে সেটআপে কম দুর্ঘটনা এবং সংকেত অসঙ্গতি থাকে।

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    কিছু HDMI স্প্লিটার যদিও HDCP সীমাবদ্ধতাকে অতিক্রম করতে পারে। HDCP-এর মধ্যে ফলব্যাক মোডের কারণে এটি সম্ভব হয়েছে যা যেকোনও কমপ্লায়েন্ট কন্টেন্টকে কম রেজোলিউশনে প্রত্যাবর্তন করতে দেয় এবং স্বাভাবিকভাবে চালায়, যেখানে সেটআপটি HDCP-সম্মত নয়।

    দ্রষ্টব্য: আপনি যদি ন্যায্য-ব্যবহারের অ্যাপ্লিকেশনগুলির জন্য HDMI স্প্লিটার ব্যবহার করতে যাচ্ছেন যেমন আপনার সম্পত্তির আইনি ব্যাকআপ তৈরি করা, গেমিংয়ের সময় নিজেকে রেকর্ড করা এবং অনুরূপ ব্যবহারের জন্য, HDMI সংকেত বিভক্ত করা বেআইনি নয়। যাইহোক, আপনি যদি অনুমোদন ছাড়াই কন্টেন্ট কপি এবং বিতরণ করার জন্য এটি ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে HDMI সংকেত বিভক্ত করা বেআইনি।

    কেনার জন্য সেরা HDMI স্প্লিটার

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    একটি HDMI স্প্লিটার খুঁজতে গিয়ে, HDMI সংস্করণ 1.3 (a বা b) এবং 1.4 স্প্লিটারগুলি পরীক্ষা করুন কারণ তারা একটি ইনপুট এবং তিন বা চারটি আউটপুট অফার করে৷ আপনি যে স্প্লিটারটি চান তা পাওয়ার অ্যাডাপ্টারের সাথে আসে এবং দক্ষ হওয়ার জন্য উচ্চ পরিমাণে শক্তি সরবরাহ করে কিনা তা পরীক্ষা করুন, আপনার ডিভাইসগুলিকে সংযুক্ত করার জন্য যথেষ্ট দীর্ঘ তারের আছে এবং এর রেজোলিউশন বিকৃতি ছাড়াই উচ্চ-মানের গ্রাফিক্স প্রেরণ করার জন্য যথেষ্ট।

    স্প্লিটারটি আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, যুক্তিসঙ্গত মূল্যের হওয়া উচিত এবং একটি বিস্তৃত ওয়ারেন্টি সহ আসা উচিত যা কোনও দুর্ঘটনার ক্ষেত্রে এটিকে দীর্ঘ সময়ের জন্য কভার করে যাতে আপনি সম্ভব হলে এটি মেরামত বা প্রতিস্থাপন করতে পারেন।

    সেরা স্প্লিটারগুলি আপনাকে বিভিন্ন ডিভাইসে অডিও এবং ভিডিও সংযোগ এবং প্রেরণ করতে দেয়, এছাড়াও তারা HDCP-সঙ্গত এবং টেকসই। নীচে কিছু সেরা, উচ্চ-রেট আপনি কিনতে পারেন।

    Zettaguard ZW-140

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    এই HDMI স্প্লিটারটি ব্যবহারিক, আড়ম্বরপূর্ণ, এবং বাজারে থাকা অন্যান্য HDMI স্প্লিটারগুলির থেকে অনেক বেশি অফার করে৷

    এটির সামনে স্থিতি সূচক রয়েছে, যখন ইনপুট পোর্ট, আউটপুট এবং পাওয়ার সাপ্লাই সংযোগকারী পিছনে রয়েছে তাই আপনি কোন প্রদর্শনগুলি ব্যবহার করছেন তা ট্র্যাক করা সহজ। এটি অন্যান্য স্প্লিটারগুলির থেকে ভিন্ন যা এইগুলিকে ডিভাইসের পাশে বা সামনে রাখে। এছাড়াও খোলা সাইড ভেন্ট রয়েছে যা এটিকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করে।

    ডিভাইসটি সেটআপ করতে, HDMI ইনপুট এবং আউটপুট উত্সগুলিকে স্প্লিটারে প্লাগ করুন এবং এটি আপনার ডিভাইসগুলিতে সংকেত প্রেরণ করবে৷

    এটি সিনেমা বা গেমিং দেখার জন্য হাই ডেফিনিশন রেজোলিউশন অফার করে, তবে আপনার যদি পুরানো স্ক্রীন মডেল থাকে তবে কম রেজোলিউশনও মিটমাট করতে পারে। এটি উপলব্ধ সমস্ত অডিও ফরম্যাটের জন্য সমর্থন অফার করে৷

    Kinivo 501BN

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    এই HDMI স্প্লিটার আপনাকে একটি একক আউটপুট ডিসপ্লেতে পাঁচটি পর্যন্ত HDMI ইনপুট ডিভাইস সংযুক্ত করতে দেয় যাতে আপনি বিরামবিহীন স্থানান্তরের জন্য আপনার স্থানের তারের বিশৃঙ্খলা কমাতে পারেন৷

    এটি 4K 30hz রেজোলিউশন, 1080p, এবং নিমজ্জিত 3D সামগ্রী সমর্থন করে যাতে আপনি আপনার পছন্দের মুভি বা গেমগুলি খাস্তা এবং ক্রিস্টাল-ক্লিয়ার কোয়ালিটিতে উপভোগ করতে পারেন৷

    ডিভাইসটির বডি হাইব্রিড অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এবং এর সমস্ত পোর্ট পাওয়ারের জন্য সামনের স্ট্যাটাস লাইটগুলির সাথে পিছনে রয়েছে। এছাড়াও, এটি সক্রিয় ইনপুটের উপর নির্ভর করে স্বয়ংক্রিয়ভাবে সুইচ করে যাতে আপনি সেটআপের ঝামেলা ছাড়াই আপনার দেখার উপভোগ করতে পারেন, তবে আপনি এখনও ইনফ্রারেড (IR) রিমোট থেকে ম্যানুয়ালি সুইচ করতে পারেন।

    কিনিভো আজীবন সমর্থন সহ এক বছরের ওয়ারেন্টি অফার করে যদিও এটি মার্কিন যুক্তরাষ্ট্রে সীমাবদ্ধ

    ফসমন এইচডি 1832

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    এই যুক্তিসঙ্গত মূল্যের HDMI স্প্লিটারে এখানে উল্লিখিত অন্যদের মতো সুসংগঠিত পোর্ট নাও থাকতে পারে, তবে এটি আপনাকে পাঁচটি অতিরিক্ত HDMI পোর্ট এবং একটি সঠিক IR রিমোট দেয় যা আপনি তাদের মধ্যে স্যুইচ করতে ব্যবহার করতে পারেন।

    এটি বেশ কয়েকটি ডিভাইসের সাথে ভাল কাজ করে এবং 1080p এবং 3D পর্যন্ত রেজোলিউশন সমর্থন করে, প্লাস HDMI সংস্করণ 1.3b এবং HDCP 1.1।

    একটি এক বছরের ওয়ারেন্টি এবং ইমেলের মাধ্যমে গ্রাহক সহায়তা পাওয়া যায়।

    OREI

    কিভাবে HDMI স্প্লিটার কাজ করে এবং কেনার জন্য সেরা

    এটি একটি 1×2 HDMI স্প্লিটার তাই এটি আউটপুটের ক্ষেত্রে কম অফার করে, কিন্তু আপনি যখন একযোগে বিভিন্ন প্ল্যাটফর্মে প্রচুর পরিমাণে ডেটা পাঠাতে একটি HDMI সংকেত বিভক্ত করতে চান তখন এটি আদর্শ৷

    এটি টেকসই, কার্যকরী এবং ডলবি-AC3 এবং TrueHD, বা LPCM এর মতো বিভিন্ন অডিও ফরম্যাটের জন্য ব্যাপক সমর্থন প্রদান করে।

    OREI HDMI স্প্লিটারে আপনি যে বৈশিষ্ট্যগুলি খুঁজে পাবেন তার মধ্যে রয়েছে একটি ভারী ডিউটি ​​মেটাল এনক্লোসার যা ডিভাইসটিকে রক্ষা করে এবং তাপ অপচয়ে সহায়তা করে, এছাড়াও একটি প্লাগ-এন্ড-প্লে মেকানিজম যার জন্য আপনার পক্ষ থেকে কোনো প্রযুক্তিগত জ্ঞান বা অভিজ্ঞতার প্রয়োজন নেই। সেটআপ এবং ব্যবহার করতে।

    এটি লাভজনক, উচ্চ-মানের রেজোলিউশন ডিসপ্লে দিয়ে কাজ করে, এবং ফুল HD আউটপুটের জন্য সংযুক্ত করা যেতে পারে, যদিও এটি অগত্যা সকলের চাহিদা পূরণ করে না।


    1. কিভাবে YouTube এ সিনেমা ভাড়া বা কিনবেন

    2. YouTube চ্যানেলের সদস্যতা কীভাবে কাজ করে?

    3. কিভাবে ডেটা স্ক্র্যাপিং কাজ করে?

    4. Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?