কম্পিউটার

DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

হোম সিনেমা বিকশিত হওয়ার সাথে সাথে নতুন চারপাশের শব্দ বিন্যাসের প্রয়োজনীয়তা বেড়েছে। ব্যবহারকারীরা এখন আরও পরিশীলিত সাউন্ড সিস্টেম খুঁজছেন যা তাদের সিনেমার রাতগুলিতে আরও বিশদ এবং বাস্তবতা নিয়ে আসে। আপনি বাড়িতে একটি চারপাশের সাউন্ড সিস্টেম সেট আপ করার চেষ্টা করার আগে, বিভিন্ন হোম থিয়েটার অডিও ফর্ম্যাটের মধ্যে পার্থক্যের মতো কিছু মৌলিক বিষয়গুলি জানা অপরিহার্য।

সবচেয়ে জনপ্রিয় চারপাশের শব্দ বিন্যাস হল ডিটিএস এবং ডলবি ডিজিটাল। উভয় অডিও কম্প্রেশন প্রযুক্তিই চলচ্চিত্র নির্মাতাদের গুণমানের চারপাশের শব্দ রেকর্ড করতে দেয় যা আপনার অডিও সিস্টেম দ্বারা বাড়িতে পুনরুত্পাদন করা যেতে পারে, কিন্তু কোনটি এটি ভাল করে?

    DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

    ডিটিএস এবং ডলবি ডিজিটালের মধ্যে পার্থক্য জানুন এবং দেখুন কোনটি সবচেয়ে বেশি মেরুদন্ড-ঝনঝন এবং নিমজ্জিত শব্দ সরবরাহ করে।

    ডলবি ডিজিটাল কি?

    ডলবি ডিজিটাল হল একটি মাল্টি-চ্যানেল অডিও ফরম্যাট যা Dolby Labs দ্বারা তৈরি করা হয়েছে। এমনকি আপনি যদি কখনও DTS-এর কথা না শুনে থাকেন, আপনি সম্ভবত ডলবি ডিজিটালের কথা আগে শুনেছেন। যখন চারপাশের শব্দ আসে, ডলবি ডিজিটালকে শিল্পের মান হিসাবে বিবেচনা করা হয়। এর সাথে এর শ্রেষ্ঠত্বের কোনো সম্পর্ক নেই। ডলবি ল্যাবগুলি ডিটিএসের চেয়ে বেশি সময় ধরে আছে।

    ডলবি ডিজিটালের আত্মপ্রকাশ ঘটে ব্যাটম্যান রিটার্নস-এ 1992 সালে। তারপর থেকে, ডলবি ডলবি ট্রুএইচডি এবং ডলবি অ্যাটমস সহ বেশ কয়েকটি উন্নত অডিও কোডেক চালু করেছে।

    DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

    TrueHD হল একটি ক্ষতিহীন বিন্যাস যা মুভি স্টুডিওর মাস্টার রেকর্ডিংয়ের সাথে অভিন্ন শব্দ সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়।

    Atmos হল একটি পরবর্তী প্রজন্মের অডিও সিস্টেম যা ডলবির মতে, "সাউন্ড সাউন্ডের পর থেকে সিনেমা অডিওতে সবচেয়ে উল্লেখযোগ্য বিকাশ।"

    DTS কি?

    ডিটিএস (মূলত ডিজিটাল থিয়েটার সিস্টেম) 1993 সালে প্রথম আবির্ভূত হয়েছিল। সরাসরি, তারা উচ্চতর চারপাশের শব্দ বিন্যাস শিরোনামের জন্য ডলবি ডিজিটালের সাথে প্রতিযোগিতা শুরু করে। DTS ব্যবহার করা প্রথম চলচ্চিত্রটি ছিল স্টিভেন স্পিলবার্গের জুরাসিক পার্ক , যা DTS এর জনপ্রিয়তা চালু করেছে।

    তারপর থেকে, কোম্পানিটি ভোক্তা হার্ডওয়্যার উত্পাদন শুরু করে এবং আরও অনেক উন্নত চারপাশের শব্দ বিন্যাস প্রকাশ করে। এতে DTS-HD মাস্টার অডিও এবং DTS:X নামে পরিচিত একটি ক্ষতিহীন বিন্যাস অন্তর্ভুক্ত ছিল - ডলবির অ্যাটমোসের প্রতিদ্বন্দ্বী।

    DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

    সাধারণত, DTS ডলবি ডিজিটালের মতো ব্যাপকভাবে পরিচিত (বা সেই বিষয়ে উপলব্ধ) নয়। যাইহোক, কিছু ব্যবহারকারী বিশ্বাস করেন যে এটি একটি উচ্চতর বিন্যাস কারণ এটি উচ্চ বিট হারে অডিও এনকোড করে।

    DTS বনাম ডলবি ডিজিটাল:দ্য সিমিলারিটিস

    বাড়িতে সেট আপ করার জন্য উপলব্ধ বেশিরভাগ হাই-এন্ড অডিও সিস্টেম ডলবি ডিজিটাল এবং ডিটিএস উভয়কেই সমর্থন করে। তাদের মৌলিক আকারে, ডলবি ডিজিটাল এবং ডিটিএস উভয়ই 5.1 সেটআপের জন্য সাউন্ড সাউন্ড কোডেক অফার করে - পাঁচটি স্পিকার এবং একটি সাবউফার সহ একটি সাধারণ হোম সিনেমা সিস্টেম। ফরম্যাটের আরও উন্নত সংস্করণ 7.1 সমর্থন করে – চ্যানেল, ওভারহেড স্পিকার এবং HD চারপাশের শব্দ।

    আজ, মাল্টি-চ্যানেল অডিওর সাথে ঘন ফাইলগুলিকে সংকুচিত করতে এবং ডিস্কে (ডিভিডি বা ব্লু-রে-এর জন্য) বা স্ট্রিমিং ব্যান্ডউইথ (নেটফ্লিক্সের মতো পরিষেবাগুলির জন্য) স্পেস বাঁচাতে স্টুডিওগুলি দ্বারা উভয় মানই সমানভাবে ব্যবহৃত হয়।

    DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

    ডলবি এবং ডিটিএস উভয়েরই "ক্ষতিকর" এবং "ক্ষতিহীন" কোডেক রয়েছে। ক্ষতিগ্রস্থ সংস্করণের অডিও উৎস থেকে কিছুটা আলাদা হবে, যখন ক্ষতিহীন বিন্যাসগুলি স্টুডিও-স্তরের অডিও কর্মক্ষমতা প্রদানের প্রতিশ্রুতি দেয়, তবে কিছুটা সংকোচনের সাথে।

    ডলবি এবং ডিটিএস অতিরিক্ত প্রযুক্তি ব্যবহার করে যেমন ভাল নিমজ্জনের জন্য উন্নত চারপাশের শব্দ, স্টেরিও সাউন্ডের জন্য নির্দিষ্ট এনকোডার এবং বাস্তববাদের জন্য অবজেক্ট-ভিত্তিক সাউন্ড ইফেক্ট।

    আপনার হোম সিনেমা ছাড়া, আপনি আপনার কম্পিউটার, স্মার্টফোন, ব্লু-রে প্লেয়ার বা গেমিং কনসোলে ডিটিএস এবং ডলবি ডিজিটাল উভয়ই খুঁজে পেতে পারেন।

    DTS বনাম ডলবি ডিজিটাল:দ্য ডিফারেন্স

    প্রতিটি মান বিভিন্ন ধরণের মিডিয়ার জন্য বিভিন্ন মানের বিকল্প (বা স্তর) সহ আসে। এখানে প্রতিটির জন্য বিভিন্ন বিকল্প রয়েছে:

    DTS

    • DTS ডিজিটাল সার্উন্ড :5.1 সর্বোচ্চ চ্যানেল সাউন্ড 1.5 মেগাবিট প্রতি সেকেন্ডে (ডিভিডিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়)
    • DTS-HD উচ্চ রেজোলিউশন :7.1 সর্বোচ্চ চ্যানেল সাউন্ড প্রতি সেকেন্ডে 6 মেগাবিট (Netflix এর মতো পরিষেবা দ্বারা সমর্থিত)
    • DTS-HD মাস্টার অডিও :7.1 সর্বোচ্চ চ্যানেল সাউন্ড প্রতি সেকেন্ডে 24.5 মেগাবিট (ব্লু-রে ডিস্কে "ক্ষতিহীন" গুণমান উপলব্ধ)
    • DTS:X
    DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

    ডলবি ডিজিটাল

    • ডলবি ডিজিটাল :5.1 সর্বোচ্চ চ্যানেল সাউন্ড প্রতি সেকেন্ডে 640 কিলোবিট
    • ডলবি ডিজিটাল প্লাস :7.1 সর্বোচ্চ চ্যানেল সাউন্ড প্রতি সেকেন্ডে 1.7 মেগাবিট
    • Dolby TrueHD :7.1 সর্বোচ্চ চ্যানেল সাউন্ড প্রতি সেকেন্ডে 18 মেগাবিট ("ক্ষতিহীন")
    • ডলবি অ্যাটমোস
    DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

    যদিও উভয় স্ট্যান্ডার্ড অডিও পারফরম্যান্সে তুলনামূলকভাবে কাছাকাছি, সেখানে অবশ্যই কিছু প্রযুক্তিগত পার্থক্য রয়েছে যা তাদের আলাদা করে।

    ডিটিএস এবং ডলবি ডিজিটালের মধ্যে প্রধান পার্থক্য হল বিটরেট এবং কম্প্রেশন লেভেলে।

    DTS :

    • ডিটিএস সার্রাউন্ড প্রতি সেকেন্ডে 1.5 মেগাবিট পর্যন্ত সর্বোচ্চ বিট রেট প্রয়োগ করে 5.1 ডিজিটাল অডিও ডেটা সংকুচিত করে।
    • ডিভিডিতে, বিটরেট প্রতি সেকেন্ডে প্রায় 768 কিলোবিটের মধ্যে সীমাবদ্ধ।
    • DTS-এর জন্য প্রায় 4:1 কম্প্রেশন প্রয়োজন (ফরম্যাট দ্বারা সমর্থিত উচ্চতর বিটরেটের কারণে)।

    ডলবি ডিজিটাল :

    • ডলবি ডিজিটাল ব্লু-রে ডিস্কে প্রতি সেকেন্ডে 640 কিলোবিট বিটরেট প্রয়োগ করে৷
    • ডিভিডিতে, বিটরেট 448 kbps পর্যন্ত সীমাবদ্ধ।
    • DTS-এর মতো একই পরিমাণ ডেটা স্কুইজ করতে ডলবি ডিজিটালকে প্রায় 10:1 এর কম্প্রেশন ব্যবহার করতে হবে।

    তাত্ত্বিকভাবে, এনকোডিংয়ে যত কম কম্প্রেশন ব্যবহার করা হবে, আপনি তত বেশি বাস্তবসম্মত শব্দ পাবেন। শুধুমাত্র চশমার ক্ষেত্রে এর সমস্ত সংস্করণে উচ্চতর বিটরেটের কারণে ডলবি ডিজিটালের উপর ডিটিএস-এর একটি স্পষ্ট সুবিধা রয়েছে বলে মনে হচ্ছে।

    তবে দুটি মানগুলির মধ্যে কোনটি আরও বাস্তবসম্মত শব্দ অভিজ্ঞতা প্রদান করে তা নির্ধারণ করার জন্য এটি যথেষ্ট নয়। আপনাকে অন্যান্য কারণগুলি বিবেচনা করতে হবে যেমন সংকেত-থেকে-শব্দ অনুপাত, স্পিকার ক্রমাঙ্কন, বা গতিশীল পরিসীমা।

    কোনটি উচ্চতর:ডিটিএস বা ডলবি ডিজিটাল?

    DTS বনাম ডলবি ডিজিটাল:কি আলাদা এবং কি একই রকম

    যদিও ডিটিএস কাগজে উচ্চতর বলে মনে হতে পারে, ডিটিএস এবং ডলবি ডিজিটালের মধ্যে পার্থক্যটি বিষয়ভিত্তিক এবং একটি নির্দিষ্ট ব্যবহারকারী এবং তাদের সাউন্ড সিস্টেম সেটআপের উপর অনেকটাই নির্ভর করে।

    আপনি যদি আপনার সাউন্ড সিস্টেমে প্রচুর অর্থ বিনিয়োগ না করে থাকেন তবে আপনি কোনও পার্থক্য লক্ষ্য করবেন না। সেক্ষেত্রে, আপনি আপনার হোম থিয়েটার সেটআপের জন্য যেটি বেছে নিয়েছেন তাতে আপনি ভালো থাকবেন। কিন্তু আপনি যদি একজন অডিওফাইল একজন শীর্ষ-পারফরম্যান্স রিসিভার এবং স্পিকারের জন্য কিছু গুরুতর অর্থ ব্যয় করার পরিকল্পনা করেন, তাহলে উভয় পরীক্ষা করা এবং আপনার পছন্দগুলির উপর ভিত্তি করে একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া ভাল।

    ডিটিএস নাকি ডলবি ডিজিটাল? আপনার ব্যক্তিগত প্রিয় কি এবং কেন? নীচের মন্তব্য বিভাগে এই চারপাশের শব্দ বিন্যাস সঙ্গে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. হানিগেইন কি এবং এটা কি বৈধ?

    2. লোকালহোস্ট কী এবং এটি 127.0.0.1 থেকে কীভাবে আলাদা?

    3. ডিজিটাল টিভি টিউনার ডিভাইস রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন কি এবং এটি সরানো উচিত?

    4. 2038 সালের সমস্যা কী এবং এটি কি Y2K বাগ-এর মতো?