কম্পিউটার

Google Maps বনাম Waze:সেরা নেভিগেশন অ্যাপ কোনটি?

Google Maps বনাম Waze:সেরা নেভিগেশন অ্যাপ কোনটি?

Waze এবং Google Maps হল স্মার্টফোন নেভিগেশন জগতের বড় বন্দুক। যদিও উভয় অ্যাপই Alphabet-এর মালিকানাধীন, উভয়ের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। Google Maps বা Waze সেরা নেভিগেশন অ্যাপ কিনা তা জানতে পড়ুন।

ওয়েজ বনাম Google মানচিত্র:গন্তব্যের জন্য অনুসন্ধান

Waze-এর অনুসন্ধানটি বগুড়া এবং অবিশ্বস্ত হতে পারে, বিদ্যমান ঠিকানাগুলির জন্য শূন্য ফলাফল প্রদান করে এবং একটি বিভ্রান্তিকর উপায়ে অনুসন্ধান ফলাফল ফর্ম্যাট করে। এটি বেশিরভাগ জিপিএস অ্যাপের জন্য একটি সাধারণ সমস্যায় ভুগছে:হাজার হাজার মাইল দূরে এমন একটি ফলাফলকে পছন্দ করে কারণ এটি সার্চ স্ট্রিংয়ের জন্য একটি কাছাকাছি মিল।

Google Maps বনাম Waze:সেরা নেভিগেশন অ্যাপ কোনটি?

Google মানচিত্রের অনুসন্ধান যতটা নিখুঁত আপনি পেতে পারেন ততটা কাছাকাছি। সঠিক অনুসন্ধান ফলাফলের সাথে আসতে এটি সাধারণত শুধুমাত্র একটি আংশিক ঠিকানা প্রয়োজন। যদিও ফলাফলের বিন্যাস অদ্ভুত হতে পারে, Google মানচিত্র একই "কোন ফলাফল নেই" হেঁচকিতে ভোগে না। ল্যান্ডমার্ক সার্চ (যেমন "ওয়াশিংটন মনুমেন্ট") Google Maps-এ আরও নির্ভরযোগ্য।

পথের স্টপেজের জন্য, Waze এবং Google Maps উভয়ই আপনার পরিকল্পিত রুট বরাবর গন্তব্য অনুসন্ধান করতে পারে, হয় খাদ্য বা কফি বা কাস্টম সার্চ স্ট্রিং-এর মতো বিভাগগুলির জন্য। এই স্টপগুলি সনাক্ত করার জন্য Google-এর ইন্টারফেস অনেক বেশি উন্নত, যখন Waze-এর তালিকা/মানচিত্র সংকরটি সঙ্কুচিত এবং পড়া কঠিন। আরও, Waze আপনার বর্তমান অবস্থানের কাছাকাছি, কিন্তু আসলে আপনার ভ্রমণের বিপরীত দিকের গন্তব্যগুলির পরামর্শ দেওয়ার প্রবণতা রাখে, যা "পথে" অনুসন্ধানে খুব বেশি সহায়ক নয়। Google এখানে একটি ব্যবহারযোগ্য ইন্টারফেস থাকার জন্য প্রধান পয়েন্ট পায়৷

Google Maps বনাম Waze:রুট, নেভিগেশন এবং ট্রাফিক

যখন আপনার প্রস্থান বা বিভক্ত হওয়ার প্রয়োজন হয়, Google মানচিত্র আপনাকে আপনার সরানোর জন্য সঠিক লেনে যেতে সাহায্য করে৷ উদাহরণস্বরূপ, এটি আপনাকে আসন্ন প্রস্থানের জন্য ডান লেনে যাওয়ার পরামর্শ দিতে পারে বা আসন্ন হাইওয়ে বিভাজনের জন্য বাম তিন লেনে থাকার পরামর্শ দিতে পারে। Waze সেই তথ্য ধারণকারী ডাটাবেসের অ্যাক্সেস আছে বলে মনে হয় না, তাই এটি লেন সুপারিশ প্রদান করে না।

Google Maps বনাম Waze:সেরা নেভিগেশন অ্যাপ কোনটি?

ক্রাউড-সোর্সড ট্র্যাফিক ডেটা Waze-এর বড় সেলিং পয়েন্ট হিসেবে ব্যবহৃত হত। এটি এখনও রয়েছে:ব্যবহারকারীরা সহজেই এবং নির্ভরযোগ্যভাবে ট্রাফিক, পুলিশ, নির্মাণ, রাস্তা বন্ধ এবং আরও অনেক কিছু রিপোর্ট করে। যেমন, Waze-এ সাধারণত সবচেয়ে আপ-টু-ডেট ট্রাফিক তথ্য থাকে। যে বলে, Google এবং Waze উভয়ই কার্যকরভাবে নেভিগেট করে। বেশিরভাগ ক্ষেত্রে, তারা একটি অবস্থানের জন্য একই রুট প্রস্তাব করে। যদিও ট্রাফিক এড়াতে Waze আপনাকে অন্য রুটে পরিবর্তন করতে দ্রুত হতে পারে, Google Maps এবং Waze উভয়ই আপনাকে একে অপরের কয়েক মিনিটের মধ্যে বেশিরভাগ গন্তব্যে পৌঁছে দেবে।

ওয়াজ বনাম Google মানচিত্র:ভয়েস প্রম্পট এবং ইন্টারফেস

ম্যাপ এবং স্যাটেলাইট ভিউয়ের বিকল্প সহ Google মানচিত্র ইন্টারফেসটি আরও কাস্টমাইজযোগ্য। Waze একটি আরও কার্টুনিশ, বন্ধুত্বপূর্ণ ইন্টারফেস প্রদান করে, যখন Google মানচিত্র ব্লকি এবং রঙিন মেটেরিয়াল ডিজাইন ভাষার সাথে ডিজাইন করা হয়েছে। উভয়ই নেভিগেশনের জন্য পর্যাপ্ত, মোড়ের জন্য যথেষ্ট পরিষ্কার ইন্টারফেস সহ, কিন্তু কোনটিই নিখুঁত নয়। Google মানচিত্র ধারাবাহিকভাবে রাস্তার তথ্য প্রদর্শনের একটি ভাল কাজ করে, যখন Waze আপনার অবস্থান আপডেট হিসাবে গতিশীলভাবে লেবেলগুলিকে ঘুরিয়ে দেয়।

Google Maps বনাম Waze:সেরা নেভিগেশন অ্যাপ কোনটি?

ভয়েস প্রম্পট কার্যকরী এবং সময়োপযোগী কিন্তু শব্দগুচ্ছ হতে পারে, বিশেষ করে হাইওয়ে থেকে বেরোনোর ​​সময়। ভয়েস নেভিগেশন প্রদান করতে Waze আপনার ফোনের অডিও প্লেব্যাকে বাধা দিতে বাধ্য হয়। সঠিক সেটিংসের সাথে, Google মানচিত্র আপনার বাজানো অডিওর ভলিউম কমিয়ে দেবে, Waze সন্নিবেশ করা কঠিন স্টপগুলি এড়িয়ে যাবে। আপনি যা শুনছেন তার উপর নির্ভর করে, এটি Google-এর সিস্টেমের সাথে কম বিঘ্নিত হতে পারে, তবে পডকাস্ট বা সঙ্গীতের সাথে একই সাথে বাজানো নির্দেশাবলী বোঝা কঠিন হতে পারে।

Google Maps বনাম Waze:ডেটা ব্যবহার

Google Maps এবং Waze-এ ডেটা ব্যবহার এতটাই ন্যূনতম যেটা অপ্রাসঙ্গিক। জিপিএস নেভিগেশনের জন্য আপনার ডেটা সংযোগের প্রয়োজন নেই:এটি আপনাকে সনাক্ত করতে একটি স্যাটেলাইট-ভিত্তিক গ্লোবাল পজিশনিং সিস্টেম (GPS) ব্যবহার করে, ইন্টারনেট নয়। অনুসন্ধান করা, মানচিত্রের ডেটা ডাউনলোড করা, ট্র্যাফিক আনা, প্রতিবেদন তৈরি করা এবং আপনার রুট আপডেট করা সবই ডেটা নেয়। কিন্তু তারা খুব একটা নেয় না। আমরা সাধারণত দেখতে পাই যে আপনি বেশিরভাগ নেভিগেশনাল কাজের জন্য কয়েক মেগাবাইটের কম ডেটা ব্যবহার করবেন। Google-এর সার্ভারগুলি থেকে ডেটা পেতে আপনার কিছু ধরণের ডেটা সংযোগের প্রয়োজন, যার মধ্যে আপনার দিকনির্দেশও রয়েছে, কিন্তু আপনার প্রকৃত অবস্থান প্রাথমিকভাবে GPS স্যাটেলাইট দ্বারা আপডেট করা হয়৷

ওয়েজ বনাম Google মানচিত্র:অন্যান্য বৈশিষ্ট্যগুলি

Google Maps এবং Waze উভয়ই ক্যালেন্ডার ইন্টিগ্রেশন বিকল্প প্রদান করে, কিন্তু আমরা Waze-এর সিস্টেম পছন্দ করি। যাওয়ার সময় হওয়ার আগে, Waze ভ্রমণের সময় সহ প্রস্থান করার আনুমানিক সময় প্রদান করে যাতে আপনি উপযুক্ত সময়ে আপনার গন্তব্যে পৌঁছাতে পারেন। তারপরে, চলে যাওয়ার সময় হওয়ার প্রায় দশ মিনিট আগে, Waze একটি "Time to Go!" পাঠায়। বিজ্ঞপ্তি দিকনির্দেশ দেখতে সেই বিজ্ঞপ্তিটি আলতো চাপুন৷ Google Maps শুধুমাত্র তার অনুসন্ধান এলাকায় আসন্ন অ্যাপয়েন্টমেন্টের ঠিকানাগুলিতে দ্রুত অ্যাক্সেস প্রদান করে। এটি Waze-এর মতো শক্তিশালী বা দরকারী নয়, তবে এটি এখনও সহায়ক।

Google মানচিত্র গোপনীয়তার ফ্রন্টে প্রধান পয়েন্টগুলি হারায়, কিন্তু স্মার্ট ব্যবহারকারীরা অবস্থানের ইতিহাস অক্ষম করে Google তাদের সম্পর্কে কী শিখে তা নিয়ন্ত্রণ করতে পারে। কিন্তু Waze সেই ডেটা প্রবাহ নিয়ন্ত্রণের জন্য কয়েকটি বিকল্পের সাথে Google Mothership-এর সাথে আপনার অবস্থানের ডেটা শেয়ার করতে পারে। এটি ওয়াজেকে আরও খারাপ অপরাধী করে তোলে, এমনকি যদি উভয় অ্যাপই শেষ স্থানের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে।

উপসংহার:আমাদের প্রিয়

Google Maps এবং Waze ব্যাপকভাবে সমতুল্য, একই ধরনের রুট এবং নেভিগেশন অভিজ্ঞতা প্রদান করে। এটি বলেছে, ইন্টারফেস, নেভিগেশন এবং অনুসন্ধানের ক্ষেত্রে গুগল ম্যাপস জিতেছে। যদিও Waze আপনাকে একটি বিশেষভাবে আঠালো ট্র্যাফিক পরিস্থিতিতে সাহায্য করতে পারে এবং এতে আরও আপ-টু-ডেট তথ্য অন্তর্ভুক্ত রয়েছে, তবে ক্লাঙ্কি ইন্টারফেস এবং হতাশাজনক অনুসন্ধান আগের মতো ঝামেলার মূল্য নয়। ফলস্বরূপ, আমরা Google মানচিত্রকে আমাদের প্রিয় GPS অ্যাপ হিসেবে সুপারিশ করি৷


  1. সর্বোত্তম ভয়েস সহকারী কোনটি? এখানে আমরা যা পেয়েছি

  2. গুগল কিপ বনাম এভারনোট বনাম অ্যাপল নোট:সেরা নোট নেওয়ার অ্যাপ কোনটি?

  3. Google ম্যাপ থেকে নেক্সিট নেভিগেশন অ্যাপ কীভাবে আলাদা?

  4. ওয়াজ বনাম গুগল ম্যাপ! ন্যাভিগেটরদের যুদ্ধ