কম্পিউটার

সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ কি? এবং বর্তমান অ্যান্ড্রয়েড ওএসে কীভাবে আপডেট করবেন?

গত কয়েক বছর ধরে, Android OS 2019 সালের হিসাবে 86% এর বেশি বাজার শেয়ারের সাথে মোবাইল OS ল্যান্ডস্কেপে আধিপত্য বিস্তার করেছে। সিস্টেমটি উচ্চ-পারফর্মিং এবং নিরাপদ ব্যবহার প্রদান করে এবং নতুন বৈশিষ্ট্য সহ নিয়মিত সংস্করণ আপডেটের সাথে আসে।

এই কারণে, অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাদের বর্তমান অ্যান্ড্রয়েড সংস্করণটি কীভাবে চেক করবেন এবং সর্বশেষ সংস্করণে আপডেট করবেন তা জানতে চান৷

তাই এই প্রবন্ধে, আমরা শিখব কীভাবে আপনার স্মার্টফোনের কোন সংস্করণটি চলছে এবং কীভাবে একটি অ্যান্ড্রয়েড ওএস আপডেট ইনস্টল করবেন তা বের করতে হবে। তবে তার আগে আসুন Android সংস্করণগুলির ইতিহাসের একটি দ্রুত ওভারভিউ পান।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের একটি সংক্ষিপ্ত ইতিহাস

Google প্রথম 2008 সালের শেষ দিকে Apple-এর iOS-এর বিকল্প হিসেবে বিপ্লবী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালু করে।

যেহেতু এটি বিদ্যমান, অ্যান্ড্রয়েডের 12টি সংস্করণ রয়েছে তার নম্র শুরু থেকে কখনও কখনও এক বছরে একটিরও বেশি রিলিজ হয়৷

Google ডেভেলপারদের ক্রমাগত সমর্থন প্লে স্টোরে প্রায় 3 মিলিয়ন অ্যাপ সহ সিস্টেমটিকে শীর্ষ OS করে তুলেছে। এটি জাভা থেকে কোটলিনে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট স্যুইচ করতে সাহায্য করেছে এবং নিশ্চিত করেছে যে অ্যান্ড্রয়েড ডেভেলপাররা উচ্চ অর্থপ্রদান করেছে এবং বাজারে তাদের চাহিদা রয়েছে।

ব্যবহারকারীদের উন্নত কার্যকারিতা প্রদানের জন্য অপারেটিং সিস্টেম কীভাবে পরিবর্তিত এবং বিকশিত হচ্ছে তা দেখানোর জন্য আমি এখানে একটি সংক্ষিপ্ত তালিকা সংগ্রহ করেছি। তার জীবনের বেশিরভাগ সময়, OS সংস্করণটিকে একটি সংখ্যা এবং একটি কোডনাম দ্বারা মনোনীত করা হয়েছিল।

  • Android 1.0 থেকে 1.1 - Google এর আসল মোবাইল ওএস জিমেইল, ম্যাপস, ক্যালেন্ডার এবং ইউটিউবের মত সমন্বিত অ্যাপের সাথে মৌলিক ক্ষমতা প্রদান করে।
  • Android 1.5 বা Cupcake - 2009 সালের প্রথম দিকে প্রকাশিত, এটি OS-এর প্রথম নামযুক্ত সংস্করণ ছিল। এটিতে একটি অন-স্ক্রীন কীবোর্ড অন্তর্ভুক্ত ছিল এবং মোবাইল ডিভাইসে চালানোর জন্য তৃতীয় পক্ষের অ্যাপের কাঠামো চালু করেছে৷
  • Android 2.0-2.1 বা Eclair - সংস্করণ 2.0 OS-তে রিয়েল-টাইম ট্র্যাফিক তথ্য, ভয়েস-গাইডেড নেভিগেশন এবং পিঞ্চ-টু-জুম ক্ষমতা যুক্ত করেছে।
  • Android 2.3 বা Gingerbread - 2010 সালে এই OS এর রিলিজটি কালো এবং সবুজ ইন্টারফেসের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল কারণ Android একটি স্বতন্ত্র চেহারা তৈরি করতে শুরু করেছিল৷
  • Android 3.0-3.2 বা Honeycomb - 2011 সালে প্রকাশিত, অপারেটিং সিস্টেমের এই সংস্করণটি বিশেষত ট্যাবলেট ডিভাইসের জন্য এবং অন-স্ক্রিন বোতামগুলি চালু করা হয়েছিল।
  • Android 4.0 বা আইসক্রিম স্যান্ডউইচ - এটি 2011 সালে প্রকাশিত ফোন এবং ট্যাবলেটগুলির জন্য একটি ইউনিফাইড ওএস ছিল যা একটি হলোগ্রাফিক চেহারা বৈশিষ্ট্যযুক্ত এবং সিস্টেম ব্যবহার করার সময় সোয়াইপ করার ব্যাপক ব্যবহার করেছে৷
  • Android 4.4 বা Kit-Kat - 2013 সালের শেষের দিকে এই আপডেটটি দেখা গেছে যা ইন্টারফেসের রঙের স্কিমকে হালকা করেছে এবং বিশ্বকে "ওকে, গুগল" সমর্থনের সাথে পরিচিত করেছে৷
  • Android 5.0-5.1 বা ললিপপ - 2014 এর আপগ্রেডের সাথে প্রধান পরিবর্তনগুলি করা হয়েছিল৷ OS দ্বারা প্রদর্শিত আইটেমগুলির উপস্থিতি একত্রিত করার জন্য নিযুক্ত কার্ড-ভিত্তিক উপাদান ডিজাইন মানকে Google চালু করেছে৷
  • Android 6.0 বা Marshmallow - 2015 সালে এই অপেক্ষাকৃত ছোট আপডেটটি ছিল প্রতি বছর একটি নতুন, সংখ্যাযুক্ত সংস্করণ রিলে করার Google-এর প্যাটার্নের সূচনা৷
  • Android 7.0-7.1 বা Nougat৷ - Android OS অভিধানে 2016-এর এন্ট্রি নেটিভ স্প্লিট-স্ক্রিন মোড যোগ করেছে এবং Google অ্যাসিস্ট্যান্ট চালু করেছে।
  • Android 9 বা Pie - Google 2018 সালের আগস্টে অ্যান্ড্রয়েডের এই শেষ-নামযুক্ত সংস্করণটি প্রকাশ করেছে। ব্যবহারকারীদের জন্য এই সংস্করণের সবচেয়ে দৃশ্যমান আপডেটগুলি হল ব্যবহারকারীর ইন্টারফেসে বড় হোম এবং ছোট ব্যাক বোতাম এবং নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য।
  • Android 10৷ - এটি OS এর শেষ লাইভ সংস্করণ এবং আমরা এটিকে নীচে আরও বিস্তারিতভাবে কভার করব৷

Android 10 এর প্রধান বৈশিষ্ট্যগুলি

Android 10 3 সেপ্টেম্বর, 2019-এ প্রকাশিত হয়েছিল। এতে অনেক নতুন এবং উন্নত বৈশিষ্ট্য রয়েছে যা আপনি এখনও সংস্করণ 9 ব্যবহার করলে আপনার Android OS আপগ্রেড করার ভালো কারণ।

বর্তমান অ্যান্ড্রয়েড সংস্করণের কিছু হাইলাইট এখানে রয়েছে।

  • লাইভ ক্যাপশন ব্যবহারকারীদের আপনার ডিভাইসে মিডিয়া চালানো স্বয়ংক্রিয়ভাবে ক্যাপশন করার ক্ষমতা দেয়৷
  • স্মার্ট উত্তর প্রতিক্রিয়ার পরামর্শ দিয়ে এবং কর্মের সুপারিশ করে যোগাযোগকে স্ট্রিমলাইন করতে সাহায্য করে।
  • সাউন্ড অ্যামপ্লিফায়ার আপনাকে আরও স্পষ্টভাবে শুনতে আপনাকে আপনার ফোনের অডিও সেটিংস সূক্ষ্ম-টিউন করতে দেয়।
  • জেসচার নেভিগেশন সোয়াইপ এবং টানতে আরও স্বজ্ঞাত উপায় প্রবর্তন করে এবং Android ইন্টারফেসে অতিরিক্ত নমনীয়তা প্রদান করে।
  • ডার্ক থিম ব্যাটারির শক্তি বাঁচাতে এবং আপনার চোখকে বিশ্রাম দিতে সত্যিকারের কালো ব্যবহার করে। কিছু ব্যবহারকারী এটিকে অ্যান্ড্রয়েডের স্বাভাবিক চেহারা পছন্দ করতে পারে।
  • উন্নত নিরাপত্তা সেটিংস আপনাকে আপনার ডেটার গোপনীয়তার উপর আরও নিয়ন্ত্রণ প্রয়োগ করতে দিন। আপনি একই সেটিংস এলাকা থেকে ডেটা এবং অবস্থানের তথ্য কীভাবে ভাগ করা হয় তা নিয়ন্ত্রণ করতে পারেন৷
  • ডিজিটাল সুস্থতা একটি টুল যা ব্যবহারকারীদের কাজ এবং তাদের বাকি জীবনের মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে পেতে সাহায্য করার চেষ্টা করে। এটিতে এমন বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আরও বেশি উত্পাদনশীল হতে সাহায্য করতে পারে বা কিছু অতি-প্রয়োজনীয় শিথিলকরণের জন্য আনপ্লাগ করতে সাহায্য করতে পারে৷
  • ফোকাস মোড ব্যবহারকারীদের বিভ্রান্তি কমিয়ে নির্দিষ্ট কাজে মনোযোগী থাকতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি আপনাকে অস্থায়ীভাবে এমন অ্যাপগুলিকে থামাতে দেয় যেগুলি কেবল ট্যাপ করে আপনাকে বিভ্রান্ত করতে পারে৷
  • Family Link ডিজিটাল গ্রাউন্ড রুলস সেট করতে সক্ষম করে এবং পিতামাতাদের তাদের বাচ্চাদের অনলাইন ক্রিয়াকলাপ পরিচালনা করতে সহায়তা করতে পারে। স্ক্রীন টাইমের সীমা সেট করুন, বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং আপনার পরিবারের জন্য অ্যাপ পরিচালনা করুন।

আপনি যদি সম্প্রতি একটি নতুন অ্যান্ড্রয়েড তুলনাযোগ্য ডিভাইস কিনে থাকেন তবে এটি সম্ভবত অ্যান্ড্রয়েড 10 ইনস্টল করা হয়েছে। যদি তা না হয়, তাহলে এই বৈশিষ্ট্যগুলি আপনাকে বোঝাতে পারে যে আপনাকে আপনার ফোন বা ট্যাবলেটে Android OS আপডেট করতে হবে।

আপনার বর্তমান Android OS পরীক্ষা করা এবং সংস্করণ 10-এ আপডেট করা হচ্ছে

আপনি যখন আপনার মোবাইল ডিভাইস আপগ্রেড করার প্রস্তুতি নিচ্ছেন, তখন আপনাকে জানতে হবে সর্বশেষ Android OS সংস্করণটি কী যা আপনার মেশিনে চলতে পারে৷ কিছু পুরানো ডিভাইস তারা যে সংস্করণটি পরিচালনা করতে পারে তার জন্য সীমাবদ্ধ থাকতে পারে।

ডিভাইসের ধরন এবং তার বয়সের উপর নির্ভর করে, Android OS ডাউনলোড পাওয়ার পদ্ধতি পরিবর্তিত হতে পারে। নতুন ডিভাইসগুলি আরও দ্রুত আপডেটগুলি পাবে এবং Google ডিভাইসগুলির ব্যবহারকারীরা যখন উপলব্ধ থাকবে তখন বিজ্ঞপ্তিগুলি পাবে৷

আপনার অ্যান্ড্রয়েড ওএস কীভাবে আপডেট করবেন তা এখানে। প্রকৃত আপডেট করার আগে কিছু প্রাথমিক পদক্ষেপ নেওয়া উচিত।

আপনার Android সংস্করণ পরীক্ষা করুন

সংস্করণ পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় সঠিক পদক্ষেপগুলি আপনার ডিভাইসের প্রকার দ্বারা নির্ধারিত হবে৷ আপনি ফোন সম্পর্কে যেতে চান ডিভাইসের সেটিংস-এ পাওয়া তথ্য . মডেল নম্বরটিও এখানে পাওয়া যাবে এবং আপনি আপনার আপডেট শুরু করার আগে উল্লেখ করা উচিত।

  1. সেটিংস এ যান৷ এবং সিস্টেম খুঁজে পেতে নিচে স্ক্রোল করুন বিভাগ।
সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ কি? এবং বর্তমান অ্যান্ড্রয়েড ওএসে কীভাবে আপডেট করবেন?

2. সিস্টেম সেটিংসে বিভাগে ডিভাইস সম্পর্কে ক্লিক করুন

সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ কি? এবং বর্তমান অ্যান্ড্রয়েড ওএসে কীভাবে আপডেট করবেন?

3. এখানে তালিকার শেষ পর্যন্ত নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি Android সংস্করণ দেখতে পান যার মানে এখন আপনার মোবাইলের সংস্করণটি চলছে৷

সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ কি? এবং বর্তমান অ্যান্ড্রয়েড ওএসে কীভাবে আপডেট করবেন?

আপনি যদি ম্যানুয়ালি আপনার OS আপডেট করার সিদ্ধান্ত নেন, তাহলে তার আগে মনে রাখার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

আপনার ডেটা ব্যাক আপ করুন - আপনি নিয়মিত আপনার ডেটা ব্যাক আপ করা উচিত. একটি অপারেটিং সিস্টেম আপগ্রেড করার আগে সবসময় একটি ব্যাকআপ জন্য একটি ভাল সময়. আপনি কখনই জানেন না কী ঘটতে পারে, তাই আপনার গুরুত্বপূর্ণ ডেটা নিয়ে সুযোগ গ্রহণ করবেন না। অনেক ব্যাকআপ অ্যাপ পাওয়া যায়। একটি পান এবং এটি ব্যবহার করুন৷

আপনার উপলব্ধ স্থান যাচাই করুন - আপগ্রেড আপনার আপগ্রেডের জন্য কতটা স্থান প্রয়োজন তা বিশদভাবে বর্ণনা করবে। নিশ্চিত করুন যে আপনার পর্যাপ্ত জায়গা আছে বা আপডেটের জন্য পর্যাপ্ত জায়গা খালি করার জন্য ডিভাইস থেকে কিছু জিনিস সরান।

OS আপডেট করা হচ্ছে৷ - যদি আপনি একটি ওভার-দ্য-এয়ার (OTA) বিজ্ঞপ্তি পেয়ে থাকেন, আপনি কেবল এটি খুলতে পারেন এবং আপডেট বোতামটি আলতো চাপতে পারেন৷ আপনি আপডেটগুলির জন্য চেক করুন এও যেতে পারেন৷ সেটিংসে আপগ্রেড শুরু করতে।

দ্রষ্টব্য: কিছু ব্যবহারকারী তাদের ডিভাইস রুট করতে পছন্দ করতে পারে যত তাড়াতাড়ি তারা উপলব্ধ হয় আপডেটগুলি পেতে এবং সেইসাথে ডিভাইসের উপর আরো নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে পারে এবং এতে কোন অ্যাপগুলি চলে৷

Android 11 এ কি আশা করা যায়

সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ কি? এবং বর্তমান অ্যান্ড্রয়েড ওএসে কীভাবে আপডেট করবেন?

যদিও সংস্করণ 10-এ যথেষ্ট প্রযুক্তিগত অগ্রগতি রয়েছে, Google 2020 সালের মধ্যে কোনো এক সময় পরিকল্পনা অনুযায়ী নতুন Android OS প্রকাশ করার পরিকল্পনা করেছে। আপনি হয়তো লক্ষ্য করেছেন, কোম্পানিটি স্থির থাকতে পছন্দ করে না।

অ্যান্ড্রয়েড 11 গোপনীয়তা এবং সুরক্ষা, অ্যাপ্লিকেশন আচরণ এবং API সহ নতুন বৈশিষ্ট্যগুলির পরিবর্তনগুলিতে ফোকাস করবে। অপারেটিং সিস্টেমটি 5G এবং ভাঁজযোগ্য ডিভাইসগুলির জন্য সমর্থন প্রদান করবে, এটিকে দ্রুততর নেটওয়ার্কে যাওয়ার জন্য পুঁজি করে অবস্থান করবে। কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য হল:

  • আপনার ডিভাইসকে আরও নিরাপদে সুরক্ষিত করতে বায়োমেট্রিক প্রমাণীকরণ ক্ষমতা;
  • অ্যাপগুলিকে আরও ব্যবহারকারী-বান্ধব করতে পুনরাবৃত্তিযোগ্য অনুমতির অনুরোধগুলিকে সীমাবদ্ধ করে;
  • ক্যামেরা, মাইক্রোফোন এবং অবস্থান পরিষেবাগুলিতে অস্থায়ী অনুমতি দেওয়ার অনুমতি দেয়;
  • অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রমাণীকরণ চালাতে পারে এবং একটি উপলব্ধ সুরক্ষিত ওয়াইফাই হটস্পটের সাথে সংযোগ করতে পারে;
  • প্রসারিত ক্যামেরা সমর্থন;
  • চ্যাট বাবলগুলি পৃথক অ্যাপের জন্য চালু এবং বন্ধ করা যেতে পারে।

এগুলি নতুন অ্যান্ড্রয়েড 11 বৈশিষ্ট্যগুলির মধ্যে কয়েকটি যা ব্যবহারকারীরা আশা করবে। অ্যাপ ডিজাইনাররা তাদের সৃষ্টিতে আনতে পারেন এমন বর্ধিত কার্যকারিতাও উপভোগ করবেন।

র্যাপিং আপ

খুব বিরল ক্ষেত্রে বাদে, নতুন সংস্করণ প্রকাশিত হলে আপনার Android ডিভাইস আপগ্রেড করা উচিত। Google ক্রমাগতভাবে নতুন Android OS সংস্করণগুলির কার্যকারিতা এবং কর্মক্ষমতার জন্য অনেক দরকারী উন্নতি প্রদান করেছে৷ আপনার ডিভাইস যদি এটি পরিচালনা করতে পারে তবে আপনি এটি পরীক্ষা করে দেখতে চাইতে পারেন।


  1. Windows PowerShell কি? সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার বৈশিষ্ট্য এবং সুবিধা

  2. কিভাবে উইন্ডোজ আপডেট এজেন্টকে সর্বশেষ সংস্করণে আপডেট করবেন

  3. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?

  4. কিভাবে অ্যান্ড্রয়েডকে সর্বশেষ সংস্করণে ম্যানুয়ালি আপডেট করবেন