কম্পিউটার

Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

একটি নথিতে আপনার স্বাক্ষর যোগ করা চূড়ান্ত সংস্করণ তৈরি করার জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ হতে পারে। আপনি Google ডকে একটি স্বাক্ষর যোগ করতে চাইতে পারেন যাতে এটিকে আরও অফিসিয়াল দেখা যায়, এটিকে ব্যক্তিগতকৃত করতে বা অন্যান্য আইনি কারণে।

যদিও Google ডক্স স্বজ্ঞাত এবং ব্যবহার করা সহজ, একটি অনলাইন নথিতে আপনার স্বাক্ষর যোগ করার প্রক্রিয়া আরও জটিল বলে মনে হতে পারে। বাস্তবে, আপনি Google ডক্সে একটি স্বাক্ষর সন্নিবেশ করতে ব্যবহার করতে পারেন এমন কয়েকটি ভিন্ন পদ্ধতি রয়েছে৷ এগুলি সবই কাগজের নথির নীচে আপনার নাম লেখার মতো সহজ৷

Google ডক্সে কিভাবে একটি স্বাক্ষর সন্নিবেশ করা যায়

Google ডক্সে একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনি আপনার নথিতে একটি স্বাক্ষর সন্নিবেশ করতে ব্যবহার করতে পারেন৷ Google ডক্সে একটি নথিতে বৈদ্যুতিনভাবে স্বাক্ষর করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. যে ডকুমেন্টটি আপনি Google ডক্সে সাইন ইন করতে চান সেটি খুলুন।
  2. যেখানে আপনি আপনার স্বাক্ষর যোগ করতে চান সেখানে কার্সারটি রাখুন।
  3. স্ক্রীনের উপরের রিবন মেনু থেকে, ঢোকান নির্বাচন করুন .
  4. অঙ্কন নির্বাচন করুন> নতুন .
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন
  1. অঙ্কনে উইন্ডো, লাইন নির্বাচন করুন> লিখুন .
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন
  1. এখন আপনার মাউস বা লেখনী ব্যবহার করে অঙ্কন এলাকায় আপনার স্বাক্ষর আঁকুন (বা স্ক্রিবল)।
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন
  1. যখন আপনি আপনার স্বাক্ষরে খুশি হন, তখন সংরক্ষণ করুন এবং বন্ধ করুন নির্বাচন করুন .
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

স্বাক্ষরটি আপনার নথিতে প্রদর্শিত হবে যেখানে আপনি আপনার কার্সার রেখেছেন।

Google ডক্সে আপনার স্বাক্ষর কিভাবে সম্পাদনা করবেন

যদি আপনার স্বাক্ষর তৈরি করার পরে আপনি সিদ্ধান্ত নেন যে আপনি এটি পরিবর্তন করতে চান, আপনি সহজেই আপনার নথিতে এটি সম্পাদনা করতে পারেন। আপনার স্বাক্ষর পরিবর্তন করতে, এটি নির্বাচন করুন এবং তারপর সম্পাদনা করুন নির্বাচন করুন৷ ঠিক এর নিচে।

Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

উন্নত সম্পাদনা বিকল্পগুলি অ্যাক্সেস করতে, অন্য সম্পাদনা নির্বাচন করুন৷ স্বাক্ষরের নীচে তিনটি উল্লম্ব বিন্দুর মাধ্যমে মেনু। আপনি যে প্যারামিটারগুলি পরিবর্তন করতে পারেন তার মধ্যে রয়েছে:

  • আকার এবং ঘূর্ণন :যেখানে আপনি স্বাক্ষরের প্রস্থ এবং উচ্চতা সম্পাদনা করতে পারেন
  • পাঠ্য মোড়ানো :যেখানে আপনি চয়ন করতে পারেন যে আপনি স্বাক্ষরের চারপাশে আপনার পাঠ্যটি মুড়ে রাখতে চান নাকি এটিকে নিজের উপর রেখে দিতে চান
  • অবস্থান :যদি আপনি আপনার স্বাক্ষর সরাতে চান
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

আপনার যদি আপনার স্বাক্ষর অন্য কোথাও সরানোর প্রয়োজন হয়, আপনি নথির যেকোনো জায়গায় এটি টেনে আনতে পারেন। আপনি আপনার স্বাক্ষর মুছে ফেলতে পারেন ঠিক যেমন আপনি Google ডক্সের অন্য কোনো উপাদানের সাথে করেন।

কিভাবে ডকুসাইন ব্যবহার করে আপনার Google ডক্সে সাইন ইন করবেন

Google ডক্সে একটি স্বাক্ষর সন্নিবেশ করার আরেকটি উপায় হল তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করা৷ DocuSign হল একটি অ্যাড-অন যা আপনি ইলেকট্রনিক স্বাক্ষর সংহত করতে Google ডক্সে ইনস্টল করতে পারেন৷ আপনি এটি ব্যবহার শুরু করার আগে, আপনাকে এটি Google ডক্সে যোগ করতে হবে৷

  1. Google ডক্সে একটি নথি খুলুন এবং অ্যাড-অনস পথ অনুসরণ করুন৷> অ্যাড-অন পান .
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন
  1. এটি Google Workspace মার্কেটপ্লেস খুলবে .
  1. সার্চ বারে DocuSign টাইপ করুন, তারপর ইনস্টল করুন নির্বাচন করুন .
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

DocuSign আপনার Google অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য আপনার অনুমতি চাইবে। অনুমতি দিন নির্বাচন করুন৷ ইনস্টলেশন শেষ করতে। এখন আপনি Google ডক্সে একটি স্বাক্ষর সন্নিবেশ করতে DocuSign ব্যবহার করতে পারেন৷

  1. DocuSign ইনস্টল করার পরে, পথটি অনুসরণ করুন অ্যাড-অনস> ডকুসাইন ই-সিগনেচার> DocuSign দিয়ে সাইন করুন .
Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন
  1. যদি আপনি আগে কখনো এই অ্যাড-অন ব্যবহার না করে থাকেন, তাহলে ডকুসাইন আপনাকে প্রথমে একটি বিনামূল্যে অ্যাকাউন্ট তৈরি করতে বলবে। তারপর আপনি আপনার Google ডক্সে একটি স্বাক্ষর যোগ করতে DocuSign ব্যবহার শুরু করতে পারেন৷

আপনি যদি একমাত্র ব্যক্তি হন যাকে আপনার Google ডকে সাইন আপ করতে হয়, তাহলে আপনি বিনামূল্যে 3টি নথি সাইন আপ করতে DocuSign ব্যবহার করতে পারেন৷ আপনার যদি ডকুমেন্টে সাইন করার জন্য অন্য ব্যবহারকারীদেরও প্রয়োজন হয়, অথবা আপনি যদি অ্যাড-অন ব্যবহার চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন, তাহলে সাবস্ক্রিপশন প্ল্যান প্রতি মাসে $10 থেকে শুরু হয়।

সিগনেবল ব্যবহার করে কিভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন 

যদি DocuSign এটি অফার করে তার জন্য খুব দামী বলে মনে হয়, অথবা আপনি যদি নিশ্চিত না হন যে এটি প্রতি মাসে একবার বা দুবার ব্যবহার করতে হবে, তাহলে Signable হল একটি ভাল বিকল্প৷ এটি একটি ওয়েব-ভিত্তিক ইলেকট্রনিক স্বাক্ষর প্ল্যাটফর্ম যা একটি মোবাইল অ্যাপের আকারেও উপলব্ধ যা আপনি আপনার Google ডক্সে স্বাক্ষর করতে ব্যবহার করতে পারেন (পাশাপাশি Word বা PDF এর মতো অন্যান্য নথির ফর্ম্যাটগুলি) এবং আপনি যাওয়ার সাথে সাথে অর্থ প্রদান করতে পারেন৷

একটি নথিতে একটি স্বাক্ষর যোগ করতে খরচ হয় £1 (প্রায় $1.4), এবং 50টি নথি পর্যন্ত প্রথম সাবস্ক্রিপশন পরিকল্পনার জন্য প্রতি মাসে £21 খরচ হয়৷ যেহেতু এটি একটি যুক্তরাজ্য-ভিত্তিক কোম্পানি, এটি বেশিরভাগই ইউরোপীয় বাজারের চাহিদা পূরণ করে, যা একটি সুবিধা হতে পারে যদি আপনি যুক্তরাজ্যের সমর্থন পেতে চান এবং ইউরোপীয় আইনের সাথে আপ-টু-ডেট রাখতে চান।

Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

Google ডক্সে একটি স্বাক্ষর সন্নিবেশ করার জন্য Signable ব্যবহার করতে, আপনাকে একটি স্বাক্ষরযোগ্য অ্যাকাউন্ট তৈরি করতে হবে, তারপর তাদের ওয়েব প্ল্যাটফর্ম বা মোবাইল অ্যাপ ব্যবহার করে আপনার নথি আপলোড করতে হবে। তারপরে যা করতে বাকি থাকে তা হল আপনার স্বাক্ষর এবং প্রয়োজনীয় অন্যান্য ক্ষেত্র যোগ করা (যেমন তারিখ বা একটি পাঠ্য বাক্স)। তারপরে আপনি আপনার স্বাক্ষরিত নথিটি ডাউনলোড করতে পারেন বা সহযোগিতার উদ্দেশ্যে এটি অন্য ব্যক্তির কাছে পাঠাতে পারেন বা আপনার যদি তাদেরও এটিতে স্বাক্ষর করার প্রয়োজন হয়।

কিভাবে SignRequest ব্যবহার করে আপনার Google ডক্সে সাইন ইন করবেন

SignRequest আপনার Google ডক্সে স্বাক্ষর যোগ করার জন্য আরও সস্তা উপায় অফার করে৷ SignRequest এর একটি বিনামূল্যের পরিকল্পনা রয়েছে যা আপনাকে প্রতি মাসে 10টি নথি বিনামূল্যে সাইন আপ করতে দেয়৷ এর উপরে, তাদের সাবস্ক্রিপশন পরিকল্পনা প্রতি মাসে $7 থেকে শুরু হয়।

Google ডক্সে একটি স্বাক্ষর যোগ করতে SignRequest ব্যবহার করা সহজ। প্রথমে, আপনাকে এটি একটি অ্যাড-অন হিসাবে ইনস্টল করতে হবে। এটি করতে, পথ অনুসরণ করুন অ্যাড-অনস> অ্যাড-অন পান> অনুসন্ধান করুন সাইন অনুরোধ .

Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

ইনস্টল করুন নির্বাচন করুন৷ আপনার Google ডক্স অ্যাড-অনগুলিতে SignRequest যোগ করতে, তারপর চালিয়ে যান নির্বাচন করুন৷ নিশ্চিত করতে.

Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

SignRequest তারপর আপনার Google অ্যাকাউন্ট অ্যাক্সেস করার অনুমতি চাইবে। অনুমতি দিন নির্বাচন করুন৷ . আপনি অ্যাড-অন ইনস্টল করার পরে, আপনি SignRequest ব্যবহার করে একটি Google ডকে স্বাক্ষর করতে পারেন৷ অ্যাড-অনস পথ অনুসরণ করুন> সাইন অনুরোধ> সই অনুরোধ তৈরি করুন> তৈরি করুন .

Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

আপনাকে SignRequest প্ল্যাটফর্মে পুনঃনির্দেশিত করা হবে যেখানে আপনি একটি স্বাক্ষর যোগ করতে পারেন, ডাউনলোড করতে বা অন্য ব্যক্তির কাছে আপনার নথি পাঠাতে পারেন যদি আপনার তাদের স্বাক্ষরেরও প্রয়োজন হয়।

আপনার কর্মপ্রবাহকে বাধা না দিয়ে আপনার নথিতে স্বাক্ষর করুন

আপনার নথিতে একটি স্বাক্ষর সন্নিবেশ করা উচিত তার চেয়ে বেশি জটিল হতে পারে। প্রতিটি বিন্যাসের জন্য একটি অনন্য পথ রয়েছে যা আপনাকে অনুসরণ করতে হবে বা একটি বৈশিষ্ট্য আপনাকে ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, যদি এটি একটি ওয়ার্ড বা পিডিএফ ডকুমেন্ট হয় যা আপনার স্বাক্ষরিত প্রয়োজন, তবে এটি করার একাধিক উপায় রয়েছে।

আপনার কি প্রায়ই আপনার Google ডক্সে একটি স্বাক্ষর যোগ করতে হবে? আপনি এটি করতে কোন পদ্ধতি ব্যবহার করেন, একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য বা অ্যাড-অনগুলির একটি? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার Google ডক্স অনুশীলনগুলি ভাগ করুন৷


  1. Google ডক্সে সাবস্ক্রিপ্ট এবং সুপারস্ক্রিপ্ট কীভাবে করবেন

  2. Google ডক্সে একটি টেক্সট বক্স ঢোকানোর 4 উপায়

  3. কিভাবে Google ডক্সে ফন্ট যোগ করবেন

  4. Google ডক্সে পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন