কম্পিউটার

Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন

কি জানতে হবে

  • ঢোকান-এ যান> টেবিল . আপনার পছন্দসই সারি এবং কলামের সংখ্যা পেতে আপনার মাউস সরান এবং প্রদর্শিত বাক্সটি নির্বাচন করুন৷
  • কলাম এবং সারি যোগ করতে বা সরাতে এবং সীমানা আকার এবং পটভূমির রঙের মতো টেবিলের বৈশিষ্ট্যগুলি সামঞ্জস্য করতে একটি ঘরে ডান ক্লিক করুন৷
  • একটি টেবিল সরাতে, যেকোনো সেলে ডান-ক্লিক করুন এবং টেবিল মুছুন বেছে নিন .

এই নিবন্ধটি কভার করে যে কীভাবে Google ডক্সে একটি টেবিল তৈরি করতে হয়, সঠিক টেবিলের আকার চয়ন করতে হয়, এটি আপনার নথিতে এসে গেলে এটি সম্পাদনা করতে হয় এবং আপনি আর চান না এমন একটি টেবিল সরানোর সর্বোত্তম উপায়। এই নির্দেশাবলী যেকোন অপারেটিং সিস্টেমে কাজ করে যা একটি আধুনিক ওয়েব ব্রাউজার যেমন Chrome, Edge, Firefox ইত্যাদি চালাতে পারে।

Google ডক্সে কিভাবে একটি টেবিল তৈরি করবেন

Google ডক্স ওয়ার্ড প্রসেসর টেবিল প্রস্তুতকারক হিসাবে আপনার প্রথম চিন্তা নাও হতে পারে কারণ Google পত্রকগুলি প্রায়শই কাঠামোগত ডেটার জন্য যায়৷ কিন্তু ডক্সের সন্নিবেশ দিয়ে একটি টেবিল তৈরি করা সহজ তালিকা. টেবিল টুল ব্যবহার করে একটি Google ডকে একটি সাধারণ টেবিল যোগ করা যেতে পারে।

  1. ঢোকান খুলুন মেনু এবং টেবিল নির্বাচন করুন .

  2. আপনার মাউসকে সারি এবং কলামের সংখ্যায় নিয়ে যান যা আপনি টেবিলে রাখতে চান। সীমা 1x1 থেকে 20x20 পর্যন্ত। আপনি পরে যেকোনও সময় এটি পরিবর্তন করতে পারেন, তাই আপনি নিশ্চিত না হলে এলোমেলো নম্বর বাছাই করা ঠিক হবে।

    Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন
  3. নথিতে তাৎক্ষণিকভাবে যোগ করতে সেই টেবিল সেটআপের প্রতিনিধিত্ব করে এমন বাক্সটি নির্বাচন করুন।

Google ডক্সে কিভাবে একটি টেবিল সম্পাদনা করবেন

আপনি একটি টেবিলের কলাম এবং সারিতে বেশ কিছু কাজ করতে পারেন, যেমন সেগুলি যোগ করা এবং সরানো, তাদের আকার পরিবর্তন করা এবং তাদের মধ্যে পাঠ্যের সারিবদ্ধকরণ সামঞ্জস্য করা। এছাড়াও আপনি টেবিলের সীমানা আকার এবং রঙ পরিবর্তন করতে পারেন এবং প্রতিটি কক্ষের জন্য একটি পটভূমির রঙ চয়ন করতে পারেন৷

কলাম এবং সারি যোগ করুন

আপনি যখন প্রথম টেবিলটি তৈরি করেন তখন আপনি সম্পূর্ণরূপে প্রস্তুত না হলে, এটিতে কতগুলি সারি এবং কলাম আছে তা আপনাকে সামঞ্জস্য করতে হবে।

এখানে কিভাবে:

  1. আপনি যে সারি বা কলাম যোগ করতে চান তার পাশের একটি কক্ষে ডান-ক্লিক করুন। আমাদের উদাহরণে, আমরা নীচের সারিতে একটি ঘর নির্বাচন করব কারণ আমরা একটি চতুর্থ সারি যোগ করছি।

  2. আপনি যা করতে চান তার জন্য সবচেয়ে উপযুক্ত সন্নিবেশ বিকল্পটি বেছে নিন:উপরে সারি ঢোকান , নীচে সারি ঢোকান , বাঁদিকে কলাম ঢোকান , অথবা ডানদিকে কলাম ঢোকান .

    Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন
  3. সারি বা কলাম তাৎক্ষণিকভাবে টেবিলে যোগ করা হয়।

কলাম এবং সারি সরান

একটি Google ডক্স টেবিলে একটি সারি বা কলাম সরানো ঠিক ততটাই সহজ:

  1. আপনি যে সারি বা কলামটি সরিয়ে ফেলছেন তার মধ্যে থাকা একটি ঘরে ডান-ক্লিক করুন। যেহেতু আমরা প্রথম কলামটি চাই না, আমরা সেখানে একটি ঘর নির্বাচন করব।

  2. সারি মুছুন বেছে নিন অথবা কলাম মুছুন .

    Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন
  3. আপনি অবিলম্বে পরিবর্তনগুলি লক্ষ্য করবেন।

টেবিল বিকল্পগুলি পরিবর্তন করুন

অনেক উপায়ে, আপনি একটি কক্ষের মধ্যে যা করেন তা একইভাবে কাজ করে যেভাবে এটি একটি ঘরের বাইরে করে। আপনি পাঠ্য সারিবদ্ধ করতে পারেন, একটি বোল্ড প্রভাব যুক্ত করতে পারেন, পাঠ্যের আকার এবং রঙ পরিবর্তন করতে পারেন, লিঙ্ক যোগ করতে পারেন, ছবি সন্নিবেশ করতে পারেন ইত্যাদি। এছাড়াও টেবিল-নির্দিষ্ট সেটিংস রয়েছে যা আপনাকে একটি বৈশিষ্ট্য উইন্ডোর মাধ্যমে অ্যাক্সেস করতে হবে।

  1. টেবিলের যেকোনো ঘরে ডান-ক্লিক করুন এবং সারণী বৈশিষ্ট্য বেছে নিন .

  2. আপনার বিকল্প অন্তর্ভুক্ত:

    • টেবিল সীমানা :এগুলি প্রতিটি কোষকে ঘিরে থাকা রেখা। আপনি লাইনের রঙ এবং বেধ সামঞ্জস্য করতে পারেন।
    • কোষের পটভূমির রঙ :আপনি টেবিলের বৈশিষ্ট্যগুলি খোলার সময় আপনার নির্বাচিত ঘরের পাঠ্যের পিছনের রঙটি পরিবর্তন করুন৷
    • কোষ উল্লম্ব প্রান্তিককরণ :নির্বাচিত কক্ষের মধ্যে পাঠ্যটি কক্ষের উপরে, মাঝখানে বা নীচে থাকতে হবে৷
    • মাত্রা :বর্তমানে নির্বাচিত কলাম(গুলি) বা সারি(গুলি) প্রস্থ, উচ্চতা এবং সেল প্যাডিং (পাঠ্যের চারপাশে স্থান) পরিবর্তন করুন৷
    • টেবিল প্রান্তিককরণ :পৃষ্ঠায় টেবিলটি কোথায় থাকা উচিত:বাম, কেন্দ্র বা ডানে। বাম ইন্ডেন্ট মান এই প্রান্তিককরণের প্রারম্ভিক বিন্দুকে সামঞ্জস্য করে।
    Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন
  3. ঠিক আছে নির্বাচন করুন সংরক্ষণ করতে এবং নথিতে ফিরে যেতে।

টেবিল সম্পাদনা করার অন্যান্য উপায়

আপনি কলাম এবং সারি সীমানা টেনে একটি টেবিলে দ্রুত পরিবর্তন করতে পারেন। এটি টেবিলের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার মতো সুনির্দিষ্ট নয় কারণ আপনি সঠিক আকার বাছাই করতে পারবেন না, তবে আপনি যা দেখেন তার উপর ভিত্তি করে যখন পরিবর্তনগুলি করতে হবে তখন এটি আদর্শ। , যেমন কলামটিকে একটি গ্রাফিকের জন্য জায়গা তৈরি করতে হবে।

আপনি যখন টেবিলটি নির্বাচন করেন তখন অতিরিক্ত Google ডক্স টেবিল ফর্ম্যাটিং বিকল্পগুলি নথির শীর্ষে মেনুতে প্রদর্শিত হয়৷ উদাহরণস্বরূপ, একটি সেল সীমানা বেছে নিন (বা Ctrl ধরে রেখে একাধিক অথবা কমান্ড ), এবং আপনি সীমানার রঙ, প্রস্থ এবং ড্যাশ শৈলী পরিবর্তন করার বিকল্প পাবেন।

Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন

কক্ষগুলিকে একত্রিত করা Google টেবিলে সমর্থিত অন্য কিছু, এবং এটি করা খুবই সহজ:আপনি যে কক্ষগুলিকে একত্রিত করতে চান সেগুলিকে হাইলাইট করুন, নির্বাচনটিতে ডান-ক্লিক করুন এবং কোষ একত্রিত করুন বেছে নিন . আপনি একটি একক কক্ষের পাশে একাধিক সারি তৈরি করতে পারেন বা একটি কলাম শিরোনাম বেশ কয়েকটি সারি স্প্যান করতে পারেন৷

Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন

টেবিলের সাথে একটি হতাশাজনক সমস্যা যা সময়ের সাথে সাথে ঘটতে পারে তা কলাম এবং সারিগুলিকে একই আকারের হতে বাধ্য করছে। কোনটি সেরা দেখায় তা দেখতে তাদের চারপাশে টেনে আনার পরিবর্তে, আপনি টেবিলটিতে ডান-ক্লিক করতে পারেন এবং সারি বিতরণ বেছে নিতে পারেন অথবা কলাম বিতরণ করুন .

কিভাবে একটি Google ডক্স টেবিল মুছে ফেলতে হয়

একটি সম্পূর্ণ টেবিল মুছে ফেলা দুটি উপায়ে করা যেতে পারে, প্রথমটি হল সবচেয়ে সহজ:

  1. যে কোনো ডান-ক্লিক করুন টেবিলে সেল এবং সারণী মুছুন নির্বাচন করুন .

    Google ডক্সে কীভাবে একটি টেবিল তৈরি করবেন
  2. বিকল্পভাবে:ক্লিক করুন এবং এক কোণ থেকে বিপরীত দিকে টেনে আনুন, যেমন উপরে-বাম থেকে নীচে-ডানদিকে। এটি সমস্ত কক্ষগুলিকে হাইলাইট করবে, যাতে আপনি মুছুন টিপতে পারেন৷ তাদের সব মুছে ফেলার জন্য কীবোর্ডে।

    মনে রাখবেন যে আপনি যদি প্রতিটি একক কক্ষ নির্বাচন না করেন , মুছে ফেললে সেই কক্ষগুলির বিষয়বস্তু মুছে যাবে, সেলগুলিকে নয়৷


  1. কিভাবে একটি Google ফর্ম তৈরি করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

  2. Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

  3. Google ডক্সে পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

  4. কিভাবে আমি মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল ডক্সে ফ্ল্যাশকার্ড তৈরি করতে পারি