কম্পিউটার

কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন

আপনি যখন এটি চান তখন Google ড্রাইভ আপনার বিনামূল্যের বিজনেস কার্ড মেকার হতে পারে৷ অ্যাডোব ইনডিজাইন বা ইলাস্ট্রেটরের মতো অন্যান্য ডিজাইন টুলের মতো এটি আপনাকে অভিভূত করবে না এবং ফলাফলগুলি ঠিক ততটাই ভাল হতে পারে। এছাড়াও, আপনি যদি স্ক্র্যাচ থেকে একটি তৈরি করতে না চান তবে Google ড্রাইভ আপনাকে আপনার নিজস্ব ব্যবসায়িক কার্ড ডিজাইন করার তিনটি উপায় দেয়৷

আমরা Google ডক্সে একটি ব্যবসায়িক কার্ড তৈরি করার তিনটি উপায় কভার করব:

  1. শুরু থেকে একটি বিজনেস কার্ড ডিজাইন করুন।
  2. Google ড্রাইভে একটি বিজনেস কার্ড টেমপ্লেট ব্যবহার করুন৷
  3. একটি Microsoft Word বিজনেস কার্ড টেমপ্লেট আমদানি করুন৷

সুতরাং, আসুন একটি চোখ ধাঁধানো ব্যবসায়িক কার্ড তৈরির সহজ ব্যবসায় নেমে যাই যা আপনি হয় প্রিন্ট করতে পারেন বা ছবি হিসাবে শেয়ার করতে পারেন।

একটি নতুন নথি থেকে একটি বিজনেস কার্ড তৈরি করুন

গুগল ড্রাইভ কোনো গ্রাফিক টুল নয়। কিন্তু এটি আপনাকে এক বা দুটি টুল দেয় যা আপনি একটি বিজনেস কার্ড ডিজাইন করতে পুনরায় ব্যবহার করতে পারেন — Google অঙ্কন এবং Google স্লাইড (বা উপস্থাপনা) .

Google অঙ্কন স্লাইডের চেয়ে সহজ। রঙিন লেআউট থিম এবং স্লাইডের নির্দিষ্ট অ্যাড-অনগুলির একটি সংগ্রহের মতো খেলার জন্য Google স্লাইডগুলি আপনাকে আরও কয়েকটি বৈশিষ্ট্য দিতে পারে৷

আপনার বিজনেস কার্ড তৈরি করুন

এটিকে যতটা সম্ভব সহজ রাখতে, আসুন দেখে নেই কিভাবে গুগল ড্রয়িং-এ একটি বিজনেস কার্ড ডিজাইন করবেন। আমরা একটি কার্ডের সামনে এবং পিছনে উভয় ডিজাইন করব। চূড়ান্ত কার্ডগুলি এইরকম দেখাবে:

কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন

আপনি স্লাইডেও একই অঙ্কন সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

  • গুগল ড্রাইভে সাইন ইন করুন। নতুন> আরো> Google অঙ্কন নির্বাচন করুন .
কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন
  • একটি ব্যবসায়িক কার্ডের আদর্শ আকার ব্যবহার করুন (8.9 x 5.1 সেমি অথবা একটি 1.75 অনুপাত ) পৃষ্ঠা সেট আপ করতে। স্ট্যান্ডার্ড বিজনেস কার্ডের আকার বিভিন্ন দেশে পরিবর্তিত হতে পারে। ফাইল> পৃষ্ঠা সেটআপ> কাস্টম-এ যান এবং ইঞ্চি, পিক্সেল বা পয়েন্টে মান লিখুন।
কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন
  • অঙ্কন ক্যানভাস ডিফল্টরূপে স্বচ্ছ। ক্যানভাসের যেকোনো জায়গায় ডান-ক্লিক করে আপনার কার্ডের জন্য আপনি যে ব্যাকগ্রাউন্ড কালার চান তা বেছে নিন। আপনি প্রাসঙ্গিক মেনু থেকে একটি কঠিন রঙ বা একটি গ্রেডিয়েন্ট চয়ন করতে পারেন। আপনি ব্যাকগ্রাউন্ড হিসাবে একটি ইমেজ ফাইলের সাথেও যেতে পারেন।

    যেহেতু আপনি সম্ভবত কার্ডটি মুদ্রণ করবেন, তাই সাধারণত একটি শক্ত রঙ বেছে নেওয়া ভাল। আমরা আমাদের উদাহরণ কার্ডে একটি কঠিন নীল দিয়ে যাচ্ছি।
কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন
  • Google অঙ্কন আপনাকে গাইড এবং রুলার দেখতে দেয়। কার্ডের উপাদানগুলিকে ক্যানভাসে সুনির্দিষ্টভাবে স্থাপন করার জন্য উভয়ই গুরুত্বপূর্ণ। গ্রিডে স্ন্যাপ সক্ষম করুন৷ এবং গাইডে স্ন্যাপ করুন ভাল নির্ভুলতার সাথে বস্তু সন্নিবেশ এবং সারিবদ্ধ করার বিকল্প।

    দেখুন> স্ন্যাপ টু> গ্রিড/গাইড-এ যান .
কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন
  • আপনার ক্যানভাস এখন প্রস্তুত। আপনাকে যা করতে হবে তা হল সৃজনশীলভাবে আকৃতি ব্যবহার করুন৷ , টেক্সট বক্স (ফন্টের জন্য), এবং ছবি (আপনার লোগো যোগ করুন) আপনার ব্যবসা কার্ড ব্যক্তিগতকৃত করতে. ক্যানভাসে আইকনগুলিকে টেনে আনুন এবং ড্রপ করুন এবং আপনি উদাহরণে যেভাবে দেখছেন সেভাবে তাদের অবস্থান করুন৷

    টিপ: সঠিকভাবে তাদের অবস্থানে নাজ করতে, Shift এবং তীর কী টিপুন।
  • উপরের উদাহরণে, কার্ডটিকে আরও পেশাদার দেখাতে আমরা একটি সাধারণ আইকন এবং একটি রঙের সংমিশ্রণ সহ একটি ফন্ট ব্যবহার করেছি৷ বিনামূল্যের Google ফন্টের বিশাল লাইব্রেরির জন্য ধন্যবাদ, আপনি আপনার ব্র্যান্ড ইমেজের সাথে যায় এমন যেকোনো ফন্ট ব্যবহার করতে পারেন।
  • অনেকগুলি Google অঙ্কন উপাদান রয়েছে যা আপনি আপনার কার্ডে গ্রাফিক্স যোগ করতে ব্যবহার করতে পারেন৷ লাইন, আকার, এমনকি Word Art.
  • প্রতিটি উপাদান আরও বিকল্পের সাথে ফর্ম্যাট করা যেতে পারে। সেগুলি দেখতে, উপাদানটিতে ডান-ক্লিক করুন এবং ফর্ম্যাট বিকল্পগুলি চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে।
কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন
  • যেমন আপনি দেখতে পাচ্ছেন, পিছনের নকশার জন্য, উদাহরণে মন্টসেরাট ফন্ট ব্যবহার করা হয়েছে, বিনামূল্যের আইকন সাইট থেকে CC0 আইকন যা প্রধান লোগো এবং টেলিফোন এবং ইমেলের জন্য ক্ষুদ্র লোগো এবং একটি সাধারণ কালো উল্লম্ব লাইন যা কাজ করে একটি বিভাজক
  • ওয়েবসাইটের ঠিকানা সহ ফুটারটি একটি আয়তক্ষেত্র এবং একটি ত্রিভুজ একসাথে গোষ্ঠীভুক্ত একটি আকৃতি। আপনি দেখতে পাচ্ছেন, সংলগ্ন কমলা ফুটারটি একই আকৃতির কিন্তু উল্টানো এবং আকারে ছোট হয়েছে।
কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন

আপনার বিজনেস কার্ড প্রিন্ট করুন

উভয় পক্ষই সম্পন্ন করে, আপনি এখন মুদ্রণের জন্য ব্যবসায়িক কার্ড পাঠাতে পারেন। আপনি ফাইল> ডাউনলোড মেনু থেকে পিডিএফ ফাইল, স্ট্যান্ডার্ড জেপিইজি বা স্কেলেবল ভেক্টর ইমেজ হিসেবে আপনার ডিজাইন ডাউনলোড করতে পারেন .

অবশ্যই, আপনি সর্বদা এটি সরাসরি Google অঙ্কন থেকে একটি প্রিন্টারে পাঠাতে পারেন। মনে রাখবেন, বিজনেস কার্ড এখানে উদাহরণের মত দ্বিমুখী হতে পারে। তাই আপনাকে টু-পার্শ্বযুক্ত বেছে নিতে হবে আপনার প্রিন্টারে বিকল্প। আপনার প্রিন্টার ডুপ্লেক্স প্রিন্টিং সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও, কার্ড স্টকে স্যুইচ করার আগে প্লেইন কাগজে আপনার নকশা পরীক্ষা করুন।

একটি Google ডক টেমপ্লেট থেকে একটি বিজনেস কার্ড তৈরি করুন

বিজনেস কার্ড টেমপ্লেট হল আপনার ডিজাইনের ভয় কাটিয়ে ওঠার দ্রুততম উপায়। Google ডক্সের জন্য বেশ কিছু ব্যবসায়িক কার্ড টেমপ্লেট উপলব্ধ। Google ড্রাইভে তাদের সনাক্ত করতে এবং খুলতে একটি Google অনুসন্ধান ব্যবহার করুন৷

আপনাকে মালিকের কাছ থেকে সম্পাদনা অ্যাক্সেসের অনুরোধ করতে হতে পারে৷ প্রথমে আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন। এখানে কয়েকটি উদাহরণ রয়েছে যা আপনি পরীক্ষা করে দেখতে পারেন:

  • বেসিক বিজনেস কার্ড
  • কর্পোরেট বিজনেস কার্ড
  • Template.net

একটি Microsoft Word বিজনেস কার্ড টেমপ্লেট ব্যবহার করুন

আপনি জানেন, আপনি Google ডক্সে Word ফাইলগুলি খুলতে এবং সম্পাদনা করতে পারেন৷ Word-এর ব্যবসায়িক কার্ডের জন্য একটি অনলাইন টেমপ্লেট গ্যালারি এবং তৃতীয় পক্ষের ব্যবসায়িক কার্ড টেমপ্লেটগুলির জন্য আরও অনেক বেশি উত্স রয়েছে৷ একটি ব্যবহার করতে, শুধু আপনার Google ড্রাইভে DOCX ফাইল আপলোড করুন এবং Google ডক্সের সাথে এটি সম্পাদনা করুন৷

কিভাবে Google ড্রাইভে একটি বিজনেস কার্ড তৈরি করবেন

কিছু গ্রাফিক উপাদান ভালোভাবে আমদানি নাও হতে পারে। কিন্তু আপনি সর্বদা একটি অনুপ্রেরণা হিসাবে মৌলিক নকশা ব্যবহার করতে পারেন এবং Google ডক্সে আপনার নিজস্ব যোগ করতে পারেন৷ আপনি যখন Google ডক্সে একটি টেমপ্লেট সম্পাদনা করতে নির্বাচন করেন, তখন কার্ডটি অঙ্কনে স্বয়ংক্রিয়ভাবে খুলবে৷

বিজনেস কার্ড এখনও গুরুত্বপূর্ণ

vCards এবং ইমেল স্বাক্ষরগুলি ব্যবসায়িক কার্ডের পুরানো ভূমিকা গ্রহণ করতে পারে, কিন্তু ব্যবসায়িক কার্ডগুলি এখনও গুরুত্বপূর্ণ। একটি সৃজনশীল ব্যবসায়িক কার্ড সেই প্রথম ছাপ তৈরি করতে পারে যা কোনও ডিজিটাল চিত্র সমান করতে পারে না। এটা যে ব্যক্তিগত স্পর্শ আছে. এটি সম্পর্কে চিন্তা করুন...আপনি একটি কার্ডে শুধুমাত্র একটি QR কোড যোগ করতে পারেন এবং এটি আপনার পরবর্তী পরিচিতিকে কৌতুহল সৃষ্টি করবে তাদের জন্য এটি পরীক্ষা করার জন্য যথেষ্ট।

ব্যবসায়িক কার্ডের জন্য আরও কিছু সৃজনশীল ব্যবহার সম্পর্কে চিন্তা করুন এবং আপনার নিজের মুদ্রণ করুন। আপনার পরবর্তী মিটিংয়ে এটি চেষ্টা করুন এবং দেখুন এটি আপনার নেটওয়ার্কের চাকা গ্রীস করতে সাহায্য করে কিনা।


  1. কিভাবে একটি Google ফর্ম তৈরি করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

  2. কিভাবে Google-এ একটি ব্যবসা দাবি করবেন

  3. কীভাবে একটি ড্রাইভ বা SD কার্ড FAT32 এ ফর্ম্যাট করবেন৷

  4. কিভাবে Google এ আপনার ব্যবসা বৃদ্ধি করবেন