কম্পিউটার

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

একটি অ্যাপল ডিভাইস, একটি অ্যান্ড্রয়েড ডিভাইস বা এমনকি অন্য উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স মেশিন থেকে আপনার উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স মেশিন অ্যাক্সেস করার একটি দ্রুত এবং সহজ উপায় খুঁজছেন? যদি তাই হয়, তাহলে একটি সমাধান আছে যা সত্যিই, সত্যিই ভাল কাজ করে:ক্রোম রিমোট ডেস্কটপ৷

এটি ব্যবহার করার জন্য, আপনার যা দরকার তা হল আপনার ফোন, ট্যাবলেট বা কম্পিউটারে ইনস্টল করা Google Chrome৷ সবকিছু সেট আপ করার পরে, যা আমি নীচে ব্যাখ্যা করব, আপনি আপনার ফোন, ট্যাবলেট বা অন্য একটি কম্পিউটার থেকে আপনার যেকোনো কম্পিউটার অ্যাক্সেস করতে পারেন৷ এর মানে হল পোর্ট ফরওয়ার্ডিং, ডাইনামিক DNS, বিভিন্ন অপারেটিং সিস্টেম বা অন্য কিছু নিয়ে চিন্তা না করেই আমি আমার iPhone, Nexus 6 এবং Mac ল্যাপটপ থেকে আমার Windows মেশিনকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে পারি।

গুগল ক্রোম ব্যবহার করার বিষয়ে দুর্দান্ত জিনিসটি হল এটি সেটআপ করতে প্রায় 5 মিনিট সময় নেয় এবং আপনার ডিভাইসে ইতিমধ্যেই Chrome ইনস্টল করা থাকলে আক্ষরিক অর্থে তার থেকে কম৷

Chrome রিমোট ডেস্কটপ ইনস্টল করুন

আমাদের প্রথমে যা করতে হবে তা হল আপনার কম্পিউটারে নিজেই Google Chrome ইনস্টল করা। যেহেতু ক্রোম উইন্ডোজ, ম্যাক বা লিনাক্সে ইনস্টল করা যেতে পারে, এর মানে হল যে আপনি দূরবর্তীভাবে এই অপারেটিং সিস্টেমগুলির যেকোনও অ্যাক্সেস করতে পারবেন।

একবার আপনার Chrome ইনস্টল হয়ে গেলে, আপনাকে Chrome রিমোট ডেস্কটপ ইনস্টল করতে হবে। Chrome এ যোগ করুন ক্লিক করুন খুব উপরের ডানদিকে বোতাম। অ্যাপটি সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় অনুমতিগুলির সাথে একটি পপআপ প্রদর্শিত হবে। অ্যাপ যোগ করুন ক্লিক করুন আপনি অনুমতি নিয়ে ঠিক থাকলে চালিয়ে যেতে।

এই মুহুর্তে, অ্যাপটি ইনস্টল করা উচিত এবং একটি নতুন ট্যাব উপস্থিত হওয়া উচিত যেখানে আপনি Chrome এ ইনস্টল করা সমস্ত অ্যাপ দেখতে পাবেন। যদি এই ট্যাবটি উপস্থিত না হয়, তাহলে শুধু একটি নতুন ট্যাব খুলুন এবং টাইপ করুন chrome://apps/ .

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

আপনি Chrome রিমোট ডেস্কটপ নামে একটি নতুন আইকন দেখতে পাবেন। এগিয়ে যান এবং অ্যাপটি শুরু করতে সেটিতে ক্লিক করুন। নতুন উইন্ডোতে, আপনি দুটি বিভাগ দেখতে পাবেন:দূরবর্তী সহায়তা এবংআমার কম্পিউটার . শুরু করতে, আমাদের শুরু করুন ক্লিক করতে হবে আমার কম্পিউটারের অধীনে বোতাম। আপনার কম্পিউটারে আগে থেকে Chrome ইনস্টল না থাকলে, আপনাকে প্রথমে আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে, অন্যথায় সবকিছু ধূসর হয়ে যাবে।

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

এগিয়ে যান এবং দূরবর্তী সংযোগগুলি সক্ষম করুন-এ ক্লিক করুন৷ বোতাম।

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

তারপরে আপনি একটি পপআপ বার্তা পাবেন যা আপনাকে Chrome রিমোট ডেস্কটপ হোস্ট ইনস্টলার ইনস্টল করতে বলবে। আপনার কম্পিউটারে প্রোগ্রাম। এটি মূলত দূরবর্তী ডেস্কটপ ক্লায়েন্ট যা প্রতিটি ডিভাইসকে দূরবর্তীভাবে অন্য ডিভাইস অ্যাক্সেস করতে দেয়।

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

ফাইলটি আপনার কম্পিউটারে ডাউনলোড হবে (Windows এর জন্য MSI, Mac এর জন্য DMG, ইত্যাদি) এবং সফ্টওয়্যারটি ইনস্টল করার জন্য আপনাকে ম্যানুয়ালি এটি চালাতে হবে। একবার আপনি করে ফেললে, আপনি অন্য একটি উইন্ডো পাবেন যা এখন আপনাকে কমপক্ষে ছয় সংখ্যার একটি পিন কোড লিখতে বলবে যা আপনাকে কম্পিউটারের সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে ব্যবহার করতে হবে। আমি আপনাকে একই কম্পিউটারের পরিবর্তে প্রতিটি কম্পিউটারের জন্য একটি ভিন্ন কোড ব্যবহার করার পরামর্শ দিচ্ছি৷

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

ঠিক আছে ক্লিক করুন এবং আপনার একটি বার্তা পাওয়া উচিত যাতে বলা হয় যে কম্পিউটারের জন্য দূরবর্তী সংযোগগুলি সক্ষম করা হয়েছে৷ যখন আমি আমার ম্যাকে এটি করি, তখন অন্য একটি উইন্ডো পপ আপ হয় এবং দূরবর্তী সংযোগগুলি সক্ষম করার জন্য আমাকে আবার পিন কোডটি প্রবেশ করতে হয়েছিল৷

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

আবার, আপনি এগিয়ে যান এবং আপনি দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে সক্ষম হতে চান এমন সমস্ত কম্পিউটারে এই পদ্ধতি অনুসরণ করা উচিত। মনে রাখবেন যে আপনি এটিকে একটি ম্যাক এবং উইন্ডোজ মেশিনে ইনস্টল করতে পারেন এবং উইন্ডোজ থেকে ম্যাক অ্যাক্সেস করতে পারেন বা এর বিপরীতে। আপনি যদি আপনার ফোনে অ্যাপটি ইনস্টল করেন, তাহলে আপনি অ্যাপল বা অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার ডেস্কটপ কম্পিউটার অ্যাক্সেস করতে পারবেন। দুর্ভাগ্যবশত, Chrome রিমোট ডেস্কটপ অ্যাপটি এখনও Microsoft অ্যাপ স্টোরে উপলভ্য নয়।

আপনার কম্পিউটারের সাথে দূরবর্তীভাবে সংযোগ করা হচ্ছে

এখন মজা অংশ জন্য! একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে একটি ডেস্কটপ কম্পিউটারের সাথে সংযোগ করে শুরু করা যাক। আপনার ফোনে, অ্যাপ স্টোরে যান এবং Chrome রিমোট ডেস্কটপ অ্যাপটি ডাউনলোড করুন। এখানে লিঙ্ক আছে:

https://play.google.com/store/apps/details?id=com.google.chromeremotedesktop&hl=en

https://itunes.apple.com/us/app/chrome-remote-desktop/id944025852?mt=8

অ্যাপটি খুলুন এবং আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন। এটি লক্ষণীয় যে ডিভাইসগুলির মধ্যে সংযোগ করার জন্য আপনাকে আপনার সমস্ত ডিভাইসে Google Chrome-এ সাইন ইন করতে হবে৷ অ্যাপ ইন্টারফেসটি খুবই সরল এবং ব্যবহার করা সহজ। এটি অ্যান্ড্রয়েড এবং অ্যাপল ডিভাইসগুলিতেও ঠিক একই রকম দেখায়৷

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

আপনার অবিলম্বে সক্রিয় কম্পিউটারগুলির একটি তালিকা পাওয়া উচিত যেগুলি একই Google অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করা হয়েছে৷ কম্পিউটারের নামের উপর আলতো চাপুন এবং এটি আপনাকে পিন কোডের জন্য জিজ্ঞাসা করবে।

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

আপনি একটি বাক্স চেক করতে পারেন যাতে সেই নির্দিষ্ট ডিভাইস থেকে সংযোগ করার সময় এটি আপনাকে আর পিন কোডের জন্য জিজ্ঞাসা না করে। সংযোগ করুন আলতো চাপুন এবং আপনি এখন আপনার ফোন বা ট্যাবলেটে আপনার কম্পিউটারের ডেস্কটপ দেখতে পাবেন!

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

আপনি কয়েকটি আইকন সহ শীর্ষে একটি ওভারলে বারও দেখতে পাবেন। প্রথমটি একটি মাউস বোতাম যা হয় নীল বা ধূসর (অ্যাপল ডিভাইসে)। যদি এটি নীল হয়, তার মানে আপনি আপনার আঙুল দিয়ে প্রকৃত মাউস পয়েন্টার নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি যদি এটিতে ট্যাপ করেন, যা এটিকে ধূসর করে তুলবে, তাহলে আপনার আঙুলটি মাউস পয়েন্টার হয়ে যাবে। অ্যান্ড্রয়েডে, এটি একটি মাউস আইকন এবং একটি আঙুল আইকনের মধ্যে ঘোরে৷

কীবোর্ড আইকনটি একটি ভার্চুয়াল কীবোর্ড নিয়ে আসবে, যা আপনি টাইপ করতে ব্যবহার করতে পারেন। ছোট বর্গাকার বোতামটি পূর্ণ-স্ক্রীনে যাবে এবং ওভারলে বারটি সরিয়ে ফেলবে যাতে আপনি পুরো ডেস্কটপটি দেখতে পারেন। আপনি যদি ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করেন, আপনি CTRL + ALT + DEL কীবোর্ড কম্বো ডেস্কটপে পাঠাতে পারেন।

তাই কিভাবে ডেস্কটপ কম্পিউটারের মধ্যে সংযোগ সম্পর্কে? এটাও সত্যিই সহজ। শুধু আপনার কম্পিউটারে Chrome রিমোট ডেস্কটপ অ্যাপ খুলুন এবং তারপর আমার কম্পিউটারের অধীনে তালিকাভুক্ত যেকোনো কম্পিউটারে ক্লিক করুন বিভাগ।

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

আপনার পিন লিখুন এবং আপনার দূরবর্তী কম্পিউটারের ডেস্কটপের সাথে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে। ক্রোম ব্যবহার করার বিষয়ে দুর্দান্ত জিনিস, যেমনটি আমি আগে উল্লেখ করেছি, এটি ইন্টারনেটে কাজ করে এবং আপনার রাউটারে পোর্ট খোলা বা ফরওয়ার্ড করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

আমার পরীক্ষা থেকে, শুধুমাত্র একটি ডিভাইস একবারে একটি কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে। যদি একটি দ্বিতীয় সংযোগ আসে, প্রথমটি স্বয়ংক্রিয়ভাবে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। এটিও লক্ষণীয় যে দূরবর্তী কম্পিউটারের রেজোলিউশনটি হোস্ট কম্পিউটারে ব্যবহার করা হবে। উদাহরণস্বরূপ, আমি আমার Windows PC থেকে 2560×1440 রেজোলিউশনের সাথে আমার Mac কম্পিউটারে 1440×900 রেজোলিউশনের সাথে সংযুক্ত করেছি এবং Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করার সময় আমি কেবল একটি 1440×900 উইন্ডো পেয়েছি৷

এমনকি যদি আমি এটিকে পূর্ণ স্ক্রিনে প্রসারিত করি, তবে আমার উইন্ডোজ মেশিনে ম্যাক ডেস্কটপ 1440×900 এ থাকবে। যদি আমি অন্যভাবে সংযোগ করি, অ্যাপটির সাহায্য করার জন্য দুটি বিকল্প রয়েছে:Rফিট করার জন্য ডেস্কটপকে আকার দিন এবং ফিট করার জন্য সঙ্কুচিত করুন . প্রথম বিকল্পটি দূরবর্তী কম্পিউটারে রেজোলিউশন পরিবর্তন করার অনুমিত হয় এবং দ্বিতীয় বিকল্পটি হোস্ট কম্পিউটারে ডেস্কটপের আকার পরিবর্তন করে৷

যেকোন পিসি দূর থেকে অ্যাক্সেস করতে Chrome রিমোট ডেস্কটপ সেটআপ করুন

সামগ্রিকভাবে, সম্পূর্ণ বিনামূল্যে হওয়ার জন্য এবং আমাকে অনেকগুলি বিভিন্ন ডিভাইস ব্যবহার করে যে কোনও কম্পিউটারে সংযোগ করার ক্ষমতা দেওয়ার জন্য, ক্রোম রিমোট ডেস্কটপ দুর্দান্ত। স্পষ্টতই, সেখানে আরও অনেকগুলি বিকল্প রয়েছে যা সম্ভবত ক্রোমের চেয়ে বেশি করতে পারে, তবে কিছু অর্থ ব্যয় করে এবং অন্যদের আরও জটিল সেটআপের প্রয়োজন হয়। একটি সহজে-ব্যবহারযোগ্য দূরবর্তী ডেস্কটপ সমাধানের জন্য যা যেকেউ অল্প সময়ের মধ্যে কাজ করতে পারে, Chrome রিমোট ডেস্কটপ দেখুন। উপভোগ করুন!


  1. কিভাবে Chrome দূরবর্তী ডেস্কটপ উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন

  2. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  3. কিভাবে মোবাইল ফোন ব্যবহার করে আপনার দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস করবেন

  4. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?