কম্পিউটার

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

আজ ইউটিউব একটি বহুমুখী টুল যা আপনি আপনার পেশাগত জীবনে এবং আপনার নিজস্ব বিনোদনের জন্য ব্যবহার করতে পারেন। অবশ্যই, আপনি কীভাবে এটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনি এটি থেকে বিভিন্ন ফলাফল পেতে পারেন। ইউটিউবে প্রচুর সংখ্যক কৌশল এবং শর্টকাট রয়েছে যা অনেকেই জানেন না। তবে আপনার YouTube অভিজ্ঞতা উন্নত করতে আপনি যা করতে পারেন তা নয়।

সেখানে অনেক অনলাইন টুল রয়েছে যা আপনাকে আরও ভালো YouTube আবিষ্কার করতে সাহায্য করতে পারে। একটি বিরক্তিকর বিজ্ঞাপন ছাড়া, এবং অতিরিক্ত দরকারী বিকল্প সঙ্গে. যে সাইটগুলি আপনাকে YouTube ভিডিও ট্রিম এবং ক্রপ করতে দেয় সেগুলি পছন্দ করুন৷ অথবা একটি টুল যা আপনাকে এক দশক আগের সেরা ভিডিওগুলি দেখায়৷

YouTube-কে ঠিক করতে এবং এটিকে আবার মজাদার করতে নিম্নলিখিত তৃতীয় পক্ষের অ্যাপস, অনলাইন টুলস এবং অ্যাড-অনগুলি ব্যবহার করুন৷

ইউটিউবের জন্য ভাসমান

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

ইউটিউব একটি বিশাল উত্পাদনশীলতা হত্যাকারী। শিক্ষামূলক এবং বিনোদনমূলক উভয়ই ভিডিওর পরিমাণের সাথে, YouTube-এ কাজ বা পড়াশোনা বেছে নেওয়ার জন্য নিজেকে জোর করা খুব কঠিন হতে পারে। কিন্তু যদি আপনি একই সময়ে উভয় করতে পারেন?

আপনি যদি মাল্টিটাস্কিংয়ে দক্ষ হন তবে YouTube এর জন্য ফ্লোটিং ব্যবহার করে দেখুন। এই ক্রোম এক্সটেনশনটি আপনার ইউটিউব ভিডিওটিকে একটি পপ আপ উইন্ডোতে রাখবে যা আপনি অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের সাথে পৃষ্ঠায় রাখতে পারবেন।

ইউটিউবে স্মার্ট পজ

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

আপনি যদি ক্রমাগত এক পৃষ্ঠা থেকে অন্য পৃষ্ঠায় ঝাঁপ দিতে পরিচিত হন তবে এই Chrome এক্সটেনশনটি একটি জীবন রক্ষাকারী হবে৷ আপনি যখনই YouTube ট্যাব ছেড়ে যাবেন তখন স্মার্ট পজ স্বয়ংক্রিয়ভাবে আপনার ভিডিও বন্ধ করে দেবে, এবং তারপরে আপনি যখন এটিতে ফিরে আসবেন তখন আবার শুরু হবে৷

এটি একটি খুব সাধারণ YouTube টুল যা আপনি যখন গবেষণা করছেন বা ভিডিও দেখার সময় নোট তৈরি করতে হবে তখন কাজে আসতে পারে।

Quietube

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

ইউটিউব ভিডিও ভালোবাসেন কিন্তু তাদের সাথে আসা সমস্ত গোলমাল ঘৃণা করেন? Quietube হল একটি দুর্দান্ত YouTube টুল যা আপনাকে একটি মিনিমালিস্টিক YouTube অভিজ্ঞতায় ফিরিয়ে আনতে।

বুকমার্কলেট আপনাকে ইউটিউব ভিডিও এমবেড করা একটি Quietube পৃষ্ঠায় পুনঃনির্দেশ করবে৷ পৃষ্ঠায়, আপনি একটি সাদা বা কালো ব্যাকগ্রাউন্ডের মধ্যে বেছে নিতে পারেন।

এটি আপনার পছন্দের ভিডিওগুলি দেখার এবং সমস্ত বিরক্তিকর অংশগুলি এড়িয়ে যাওয়ার নিখুঁত মিশ্রণ৷

YouTube র্যাবিট হোল

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

আপনি ইউটিউবে একটি ভিডিও দেখুন। তারপর স্বয়ংক্রিয় পরামর্শের জন্য ধন্যবাদ, পরবর্তী ভিডিও শুরু হয়। আপনি সুপারিশ সহ সাইডবারে তাকান এবং এক ডজন আকর্ষণীয় ভিডিও খুঁজে পান যা আপনি দেখার পরিকল্পনা করেননি। ইউটিউবে গিয়ে কখনও কখনও খরগোশের গর্তে নেমে যাওয়ার মতো মনে হতে পারে৷

YouTube Rabbit Hole হল একটি Chrome এক্সটেনশন যা আপনাকে YouTube হতে পারে এমন দুষ্ট বৃত্ত থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে৷ র্যাবিট হোল প্রস্তাবিত সামগ্রী, মন্তব্য বা বিজ্ঞাপন দেখায় না।

আপনি যখন YouTube Rabbit Hole ব্যবহার শুরু করেন, তখন আপনি আপনার হোমপেজও চিনতে পারবেন না। কোন "ট্রেন্ডিং" বা এমনকি সদস্যতা পৃষ্ঠা থাকবে না। YouTube-এ যা বাকি থাকবে তা হল সার্চ বার এবং আপনি বর্তমানে যে ভিডিওটি দেখছেন। এবং কিছু চতুর খরগোশ।

স্পন্সরব্লক

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

ইউটিউবে স্টাফ দেখার সবচেয়ে বড় খারাপ দিকগুলির মধ্যে একটি হল সমস্ত বিজ্ঞাপন এবং বিরক্তিকর অপেক্ষার সময়সীমার মধ্য দিয়ে বসে থাকতে হয়৷ এটি থেকে বেরিয়ে আসার একটি উপায় হল YouTube প্রিমিয়াম। কিন্তু এমনকি আপনি যদি একজন প্রিমিয়াম ব্যবহারকারী হন এবং Chrome এ একটি অ্যাডব্লক ইনস্টল করা থাকে, তবুও আপনাকে মাঝে মাঝে স্পনসর বিজ্ঞাপন দেখতে হবে।

আচ্ছা, আর না। আপনি যে ভিডিওগুলি দেখছেন সেগুলির সমস্ত স্পনসর করা বিজ্ঞাপন বিভাগগুলি এড়িয়ে যেতে SponsorBlock এক্সটেনশনটি ব্যবহার করুন৷ এই অ্যাড-অনটি সম্পূর্ণ ওপেন সোর্স।

আপনি যখন একটি ভিডিও দেখছেন, তখন SponsorBlock কোনো বিজ্ঞাপন এড়িয়ে গেলে আপনাকে জানানো হবে। আপনি এটিকে পূর্বাবস্থায় ফেরাতে বেছে নিতে পারেন এবং আসলে বিজ্ঞাপনটি দেখতে পারেন৷ এছাড়াও, যদি আপনি একটি স্পনসরড ব্লক দেখতে পান যেটি এড়িয়ে যাওয়া হয়নি, তাহলে আপনি এক্সটেনশনের অ্যালগরিদম উন্নত করতে এটিকে চিহ্নিত করতে পারেন।

এক্সটেনশনটি বিনামূল্যে এবং Chrome এবং Firefox-এর জন্য উপলব্ধ৷

সমস্ত বিজ্ঞাপন বন্ধ করুন

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

StopAll Ads হল আরেকটি Chrome এক্সটেনশন যা আপনাকে YouTube-এ সেই প্রাক-ভিডিও বিজ্ঞাপনগুলিতে সময় নষ্ট করা বন্ধ করতে সাহায্য করবে৷ এইভাবে আপনাকে আপনার উত্পাদনশীলতা উন্নত করতে সাহায্য করে।

এই টুলটির মূল উদ্দেশ্য হল আপনার পরিদর্শন করা প্রতিটি ওয়েবসাইট থেকে সমস্ত ব্যানার বিজ্ঞাপন মুছে ফেলা।

প্রতিটি ইউটিউব ভিডিওর শুরুতে আপনি যে এক বা দুটি বিজ্ঞাপন পান সেগুলি মনে রাখবেন? সমস্ত বিজ্ঞাপন বন্ধ করুন আপনার জন্য সেগুলি এড়িয়ে যাবে৷

YouTube ক্যাপশন

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

আপনি যদি প্ল্যাটফর্মে আপনার TED টক বা অন্যান্য লেকচার-টাইপ ভিডিও দেখতে উপভোগ করেন তবে YouTube ক্যাপশন একটি ওয়েব টুল থাকা আবশ্যক। এরকম ভিডিওতে প্রায়ই ক্যাপশন থাকে। এগুলি ভিডিওর লেখক দ্বারা তৈরি করা যেতে পারে বা YouTube দ্বারা তৈরি করা যেতে পারে। এই ওয়েব টুল ক্যাপশনগুলি বের করবে এবং আপনার পছন্দের ভাষায় পাঠ্য হিসাবে আপনার কাছে উপস্থাপন করবে।

ক্যাপশন টাইমস্ট্যাম্প সহ আসে, তাই আপনি ভিডিওতে একটি নির্দিষ্ট মুহুর্তে ফিরে যেতে পারেন। শুধু লাইনে ক্লিক করুন এবং এটি আপনাকে ভিডিওর সেই সঠিক পয়েন্টে নিয়ে যাবে।

টুলটি শুধুমাত্র সেই ভিডিওগুলির সাথে কাজ করে যার ক্যাপশন রয়েছে৷ একটি ভিডিওর জন্য ক্যাপশন প্রকাশ করতে, বাক্সে ভিডিও লিঙ্কটি প্রবেশ করান, অনুসন্ধান বোতামটি আলতো চাপুন এবং ভাষা চয়ন করুন৷

আপনি একটি দীর্ঘ ভিডিওর মাধ্যমে সংক্ষিপ্তভাবে স্ক্রোল করতে বা একটি গুরুত্বপূর্ণ বক্তৃতার নোট তৈরি করতে YouTube ক্যাপশন ব্যবহার করতে পারেন।

YouTube দশক

একটি ভাল ভিডিও অভিজ্ঞতার জন্য 8 সেরা YouTube টুল

আপনার YouTube অভিজ্ঞতা কতটা কার্যকর তা নিয়ে আপনি খুশি হয়ে গেলে, এটিকে আরও মজাদার করতে এগিয়ে যান। আপনার সম্পূর্ণ ইউটিউব প্লেলিস্ট ডাউনলোড করতে অনলাইন ইউটিউব সরঞ্জামগুলি ব্যবহার করার মতো, বা আপনার প্রতিবেশীদের পাগল করার জন্য ক্রমাগত একটি YouTube ভিডিও লুপ তৈরি করুন৷

ইউটিউব ডিকেড একটি দুর্দান্ত সরঞ্জাম যা আপনি আপনার নস্টালজিয়াকে সাহায্য করার জন্য বা কেবল আপনার নিজের বিনোদনের জন্য ব্যবহার করতে পারেন। প্রতিদিন এটি আপনাকে 10 বছর আগে এই দিনে আপলোড করা সবচেয়ে জনপ্রিয় আটটি ভিডিও দেখাবে৷

প্রতিটি ভিডিও একটি নির্দিষ্ট বিভাগ থেকে বেছে নেওয়া হয়েছে:সঙ্গীত, কমেডি, চলচ্চিত্র ও অ্যানিমেশন, বিনোদন, সংবাদ ও রাজনীতি, পোষা প্রাণী এবং প্রাণী, খেলাধুলা এবং গেমিং। তাই আপনি যে বিষয়েই থাকুন না কেন নিজের জন্য একটি ভিডিও খুঁজে পেতে পারেন।

উদাহরণ স্বরূপ, আপনি যদি 21শে নভেম্বর, 2019-এ YouTube Decade চেক করেন তাহলে আপনি 21শে নভেম্বর, 2009-এ প্রবণিত ভিডিওগুলির সাথে একটি পৃষ্ঠা পাবেন৷ আপনি প্রতিদিন কোন ভিডিওগুলি জনপ্রিয় ছিল তা পরীক্ষা করে আরও সময়মতো ব্রাউজ করতে এটি ব্যবহার করতে পারেন৷ এক দশক আগে।

এটি অবশ্যই প্রস্তাবিত ভিডিও সহ আপনার স্ট্যান্ডার্ড YouTube হোম পেজের একটি ভাল বিকল্প।


  1. অ্যান্ড্রয়েডের জন্য 23টি সেরা ভিডিও প্লেয়ার অ্যাপ

  2. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা YouTube ভিডিও ডাউনলোডার

  3. উইন্ডোজ 11, 10, 8 এবং 7 এর জন্য সেরা ফ্রি স্নিপিং টুল

  4. 5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল