কম্পিউটার

উইন্ডোজ থেকে উবুন্টুতে রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কীভাবে স্থাপন করবেন

আপনি এক ঘরে, পিসিতে বসে আছেন; আপনি যে ডেটা চান তা উবুন্টু চালানোর একটি কম্পিউটারে অন্যটিতে রয়েছে। উভয় কম্পিউটার একই বাড়িতে থাকলে, কোন সমস্যা নেই; কিন্তু তারা যদি বিভিন্ন অফিসে থাকে? এটা একটু হাঁটা হতে পারে!

উত্তর, অতএব, একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ স্থাপন করছে। উইন্ডোজ থেকে উবুন্টুতে কীভাবে একটি দূরবর্তী ডেস্কটপ সেট আপ করবেন তা শিখুন।

উইন্ডোজ থেকে উবুন্টুর সাথে রিমোট কানেক্ট কেন?

আপনি আপনার উবুন্টু কম্পিউটারের সাথে দূরবর্তী সংযোগ করতে চাইতে পারেন এমন বিভিন্ন কারণ রয়েছে। সম্ভবত আপনি কর্মস্থলে আছেন এবং আপনার হোম কম্পিউটারে লগ ইন করতে হবে। বিকল্পভাবে, আপনার একটি ঘরে উবুন্টু পিসি থাকতে পারে, অন্য ঘরে আপনার উইন্ডোজ পিসি থাকতে পারে। হতে পারে আপনি উবুন্টুতে আপডেট চালাতে চান বা ফাইল অ্যাক্সেস করতে চান।

উইন্ডোজ থেকে উবুন্টুতে রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কীভাবে স্থাপন করবেন

বিকল্পভাবে, আপনি ডেটা, একটি ওয়েবসাইট, এমনকি একটি গেমের জন্য একটি উবুন্টু সার্ভার চালাচ্ছেন। যেভাবেই হোক, দূরবর্তী সংযোগ স্থাপনের একটি পদ্ধতি অনেক সময় এবং শ্রম সাশ্রয় করবে৷

ডিফল্ট ডেস্কটপ পরিবেশে চলমান একটি উবুন্টু মেশিনের সাথে দূরবর্তী সংযোগ স্থাপনের জন্য আপনার কাছে তিনটি মূল বিকল্প রয়েছে:

  1. রিমোট ডেস্কটপ (RDP)
  2. ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং (VNC)
  3. তৃতীয় পক্ষের দূরবর্তী ডেস্কটপ সফ্টওয়্যার

যাইহোক, প্রথমে আপনাকে কিছু প্রস্তুতি নিতে হবে:

  1. দূরবর্তী ডিভাইসের রাউটারে পোর্ট ফরওয়ার্ডিং সক্ষম করুন
  2. IP ঠিকানা খুঁজুন
  3. SSH ইনস্টল করুন

চলুন ঘুরে দেখি এগুলো।

উবুন্টু সংযোগে উইন্ডোজ আরডিপি প্রস্তুত করুন

দূরবর্তী অ্যাক্সেস সমাধানগুলি একই নেটওয়ার্ক জুড়ে সেট আপ এবং পরিচালনা করা সহজ। যাইহোক, আপনি যদি বাড়ি থেকে কাজ করেন তবে এটি তাত্ক্ষণিকভাবে জিনিসগুলিকে জটিল করে তোলে৷

একটি ভিন্ন নেটওয়ার্কে একটি পিসির সাথে VNC এবং RDP ব্যবহার করতে, আপনাকে এর রাউটারের মাধ্যমে দূরবর্তী কম্পিউটারে অ্যাক্সেস সক্ষম করতে হবে। আপনি "পোর্ট ফরওয়ার্ডিং" ব্যবহার করে এটি করতে পারেন। যাইহোক, আপনি এটি সেট আপ করার আগে আপনার আইপি ঠিকানার প্রয়োজন হবে৷

আপনার উবুন্টু পিসির আইপি ঠিকানা খুঁজুন

আপনি RDP বা VNC এর মাধ্যমে Windows থেকে আপনার উবুন্টু ডিভাইসে দূরবর্তী অ্যাক্সেস স্থাপন করার আগে, আপনার IP ঠিকানার প্রয়োজন হবে।

প্রথম উপায় সবচেয়ে সহজ। শারীরিকভাবে উবুন্টু মেশিনে যান, Ctrl + Alt + T টিপুন টার্মিনাল খুলতে এবং কমান্ডটি ইনপুট করুন:

ifconfig

আপনি বর্তমানে যে সংযোগটি ব্যবহার করছেন তার বিপরীতে "inet addr" সন্ধান করুন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি Wi-Fi ব্যবহার করেন তবে wlan0 সন্ধান করুন৷ . কম্পিউটার ইথারনেটের মাধ্যমে নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে, eth0 সন্ধান করুন৷ .

IP ঠিকানা খোঁজার আরেকটি উপায় হল প্যানেলে নেটওয়ার্ক সংযোগ আইকনটি খুঁজে বের করা, ডান-ক্লিক করুন এবং সংযোগ তথ্য নির্বাচন করুন। . আপনি এখানে তালিকাভুক্ত আইপি ঠিকানা পাবেন।

এই বিকল্পগুলির কোনটিই কি খোলা নেই? এছাড়াও আপনি আপনার কম্পিউটারের ব্রাউজারের মাধ্যমে সরাসরি আপনার রাউটারের সাথে সংযোগ করতে পারেন।

একবার রাউটারের অ্যাডমিন কনসোলে সাইন ইন করলে, আপনি কোন ডিভাইসগুলি সংযুক্ত আছে তা দেখতে সক্ষম হবেন৷ শুধু আপনার উবুন্টু ডিভাইসের নাম সন্ধান করুন, আইপি ঠিকানা খুঁজুন এবং পরে এটির জন্য একটি নোট করুন৷

পোর্ট ফরওয়ার্ডিং সক্ষম করুন

অন্য নেটওয়ার্কে একটি কম্পিউটার অ্যাক্সেস করতে (যেমন, আপনার কাজের নেটওয়ার্ক), আপনাকে রাউটারে পোর্ট ফরওয়ার্ডিং সক্ষম করতে হবে যেখানে আপনার উবুন্টু পিসি অবস্থিত।

রাউটারের আইপি ঠিকানা স্থাপন করে শুরু করুন। আপনি ip r ব্যবহার করতে পারেন ডিফল্ট নির্দিষ্ট করতে grep এর সাথে এর জন্য কমান্ড:

ip r | grep default

IP ঠিকানার একটি নোট করুন, তারপর রাউটারের অ্যাডমিন কনসোল প্রদর্শন করতে আপনার ব্রাউজারে এটি খুলুন। পোর্ট ফরওয়ার্ডিং সক্ষম করা সহজ:

  • পোর্ট ফরওয়ার্ডিং খুঁজুন সেটিংস
  • একটি নতুন নিয়ম তৈরি করুন রিমোট ডেস্কটপ লেবেলযুক্ত
  • অভ্যন্তরীণ পোর্ট সেট করুন 3389 নম্বরে
  • বাহ্যিক পোর্ট সেট করুন 3389 নম্বরে
  • IP ঠিকানা ইনপুট করুন উবুন্টু পিসির
  • সংরক্ষণ করুন ক্লিক করুন

মনে রাখবেন যে এই পদক্ষেপগুলি জেনেরিক এবং আপনার রাউটারের উপর নির্ভর করে আলাদা হবে৷ বিস্তারিত পদক্ষেপের জন্য, আপনার রাউটার ডকুমেন্টেশন পরীক্ষা করুন।

একবার সংরক্ষিত হলে, আপনি আপনার প্রতিষ্ঠানের স্ট্যাটিক আইপি ঠিকানার মাধ্যমে দূরবর্তীভাবে উবুন্টু পিসিতে RDP করতে সক্ষম হবেন। যদি আপনার নিয়োগকর্তা একটি স্ট্যাটিক আইপি ব্যবহার না করেন (সম্ভাব্য নয়, তবে এটি ঘটে), পরিবর্তে একটি গতিশীল DNS প্রদানকারী ব্যবহার করুন৷

দ্রষ্টব্য:আপনি যদি বাণিজ্যিক দূরবর্তী ডেস্কটপ সরঞ্জামগুলি ব্যবহার না করেন তবে আপনার প্রতিষ্ঠানের সিস্টেম প্রশাসক পোর্ট ফরওয়ার্ডিং সেট আপ করতে পারেন৷

SSH ব্যবহার করে অ্যাক্সেস সেট আপ করুন

সময় বাঁচাতে, আপনি আপনার পিসিতে পুটিটি ইনস্টল করতে চাইতে পারেন (বা শুধুমাত্র বিল্ট-ইন উইন্ডোজ এসএসএইচ ফাংশনটি চেষ্টা করুন)। এটি আপনাকে একটি SSH সংযোগ সেট আপ করতে সক্ষম করে, যা উবুন্টু কমান্ড লাইনে দূরবর্তী অ্যাক্সেস দেয়।

স্পষ্ট হতে:এটি একটি দূরবর্তী ডেস্কটপ বিকল্প নয়; কোন মাউস নিয়ন্ত্রণ নেই। কিন্তু আপনি দূরবর্তীভাবে যে সরঞ্জামগুলি ব্যবহার করবেন তা ইনস্টল করা সহায়ক৷ SSH প্রায়ই ডিফল্টরূপে নিষ্ক্রিয় থাকে, তবে, যদি এটি ইনস্টল করা না থাকে, তাহলে আপনাকে এটি ঠিক করতে হবে৷

সংক্ষেপে, এটি নির্ভর করে আপনি কোন উবুন্টু সংস্করণ ব্যবহার করছেন এবং আপনি আগে SSH ব্যবহার করেছেন কিনা।

একবার টার্মিনালের মাধ্যমে ইনস্টল হয়ে গেলে (sudo apt install openssh-server), আপনি উবুন্টু ডেস্কটপে একটি দূরবর্তী সংযোগ করতে সক্ষম হবেন। শুধু আইপি ঠিকানা এবং উবুন্টু ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন। তারপর আপনি RDP এবং VNC এর জন্য প্রয়োজনীয় টুল ইনস্টল করতে টার্মিনাল ব্যবহার করতে পারেন।

1. দূরবর্তী ডেস্কটপ প্রোটোকল ব্যবহার করে দূরবর্তী অ্যাক্সেস

রিমোট ডেস্কটপ প্রোটোকল বা আরডিপি ব্যবহার করা সবচেয়ে সহজ বিকল্প। উইন্ডোজে তৈরি, এই টুলটি আপনার হোম নেটওয়ার্ক জুড়ে একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ স্থাপন করতে পারে। আপনার যা দরকার তা হল উবুন্টু ডিভাইসের আইপি ঠিকানা।

উইন্ডোজে প্রয়োজনীয় সফ্টওয়্যারটি প্রি-ইনস্টল থাকা অবস্থায়, আপনাকে উবুন্টুতে xrdp টুলটি ইনস্টল করতে হবে। এটি করার জন্য, একটি টার্মিনাল উইন্ডো খুলুন (Ctrl + Alt + T ) এবং লিখুন:

sudo apt install xrdp

এর সাথে এটি অনুসরণ করুন:

sudo systemctl enable xrdp

এটি ইনস্টল করার জন্য অপেক্ষা করুন, তারপর স্টার্ট মেনু বা অনুসন্ধান ব্যবহার করে উইন্ডোজে রিমোট ডেস্কটপ অ্যাপ্লিকেশনটি চালান। rdp টাইপ করুন , তারপর রিমোট ডেস্কটপ সংযোগ-এ ক্লিক করুন . অ্যাপ খোলার সাথে, কম্পিউটারে আইপি ঠিকানা ইনপুট করুন ক্ষেত্র।

উইন্ডোজ থেকে উবুন্টুতে রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কীভাবে স্থাপন করবেন

এরপরে, বিকল্প দেখান এ ক্লিক করুন এবং ব্যবহারকারীর নাম যোগ করুন উবুন্টু পিসির জন্য। আপনি সংরক্ষণ করুন ক্লিক করতে পারেন৷ অন্য অনুষ্ঠানে পুনঃব্যবহারের জন্য এই সেটিংস রাখতে।

সংযুক্ত করুন ক্লিক করুন৷ সংযোগ শুরু করতে এবং অনুরোধ করা হলে উবুন্টু অ্যাকাউন্টের পাসওয়ার্ড ইনপুট করতে। তারপর সংযোগটি প্রতিষ্ঠিত হবে, আপনাকে আপনার দূরবর্তী উবুন্টু কম্পিউটারে সম্পূর্ণ মাউস এবং কীবোর্ড অ্যাক্সেস দেবে। আপনি যদি প্রায়ই এই সংযোগটি ব্যবহার করার পরিকল্পনা করেন, আপনি সময় বাঁচাতে একটি কনফিগারেশন ফাইল তৈরি করতে পারেন৷

উবুন্টুতে RDP সমস্যা সমাধান করা

যদিও RDP আপনার উবুন্টু পিসিতে দূরবর্তী সংযোগের জন্য একটি চমৎকার বিকল্প, এটি উবুন্টু 18.04 LTS-এ অবিশ্বস্ত। উবুন্টুতে একই অ্যাকাউন্টে লগ ইন করার সময় দূরবর্তী সংযোগ স্থাপনে একটি সমস্যা বলে মনে হচ্ছে।

যেমন, এর কাছাকাছি সহজ উপায় হল উবুন্টু কম্পিউটার থেকে লগ আউট করা।

যদি এটি সম্ভব না হয়, তাহলে Xorg সার্ভার থেকে X11rdp-এ RDP সংযোগ স্যুইচ করার চেষ্টা করুন। এটি ব্যর্থ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর আবার Xorg চেষ্টা করুন৷

আপনি লিনাক্স মেশিন পুনরায় চালু করার পরে সংযোগের চেষ্টা করতে পারেন।

Ubuntu 20.04 LTS-এ এই সমস্যার সমাধান অন্তর্ভুক্ত করা উচিত।

2. ভিএনসি দিয়ে উইন্ডোজ থেকে উবুন্টুর সাথে সংযোগ করুন

সম্পূর্ণ দূরবর্তী ডেস্কটপ কার্যকারিতা সহ আরেকটি বিকল্প হল VNC (ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং)। এটির জন্য উইন্ডোজ পিসিতে একটি ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন এবং উবুন্টুতে একটি সার্ভার প্রয়োজন৷

রিমোট পিসিতে, আপডেট চেক করার পর TightVNC সার্ভার কম্পোনেন্ট ইনস্টল করুন:

sudo apt update

তারপর সার্ভার ইউটিলিটি ইনস্টল করুন:

sudo apt install tightvncserver

তারপরে আপনাকে এটি চালাতে হবে:

sudo tightvncserver

এই সময়ে, আপনাকে সংযোগের জন্য একটি পাসওয়ার্ড সেট করতে বলা হবে। ডেস্কটপ নম্বরের একটি নোট তৈরি করুন, সাধারণত :1।

এখন যেহেতু TightVNC সার্ভার উবুন্টুতে সেট আপ করা হয়েছে, আপনাকে উইন্ডোজে ক্লায়েন্ট ইনস্টল করতে হবে। আপনি এটি অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন—আপনি সঠিক সংস্করণ বেছে নিয়েছেন তা নিশ্চিত করুন, কারণ এটি 32-বিট এবং 64-বিট ফ্লেভারে পাওয়া যায়।

ডাউনলোড করুন৷ :TightVNC

টাইটভিএনসি টুলগুলি শুধুমাত্র একটি বান্ডেল হিসাবে উপলব্ধ, তাই একবার ইনস্টল হয়ে গেলে, উইন্ডোজ অনুসন্ধানে টাইটভিএনসি ভিউয়ার সন্ধান করুন৷

একবার আপনি ভিউয়ার চালু করলে, রিমোট হোস্টে উবুন্টু বক্সের আইপি ঠিকানা ইনপুট করুন, তারপরে ডেস্কটপ নম্বর। সুতরাং, এটি এইরকম দেখতে পারে:

192.168.0.99:1
উইন্ডোজ থেকে উবুন্টুতে রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কীভাবে স্থাপন করবেন

প্রম্পট করা হলে পাসওয়ার্ড ইনপুট করুন এবং আপনার দূরবর্তী ডেস্কটপ কার্যকলাপ শুরু করুন!

টাইটভিএনসিকে আরও সুরক্ষিত করা

ডিফল্টরূপে, TightVNC আপনার পাসওয়ার্ড এনক্রিপ্ট করবে, কিন্তু অন্য কিছু নয়। এটি ইন্টারনেটে সংযোগের জন্য এটিকে অনিরাপদ করে তোলে। সৌভাগ্যবশত, আপনি নিরাপত্তা বাড়াতে পারেন, SSH এবং Xming কে ধন্যবাদ।

এটি ব্যবহার করতে SourceForge থেকে Windows এর জন্য Xming টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। একবার এটি হয়ে গেলে, ডেস্কটপ শর্টকাট সন্ধান করুন, ডান-ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন .

শর্টকাট খুঁজুন ট্যাব, এবং লক্ষ্য-এ ক্ষেত্র, নিম্নলিখিত লিখুন:

"C:\Program Files (x86)\Xming\Xming.exe" :0 -clipboard -multiwindow

প্রয়োগ করুন ক্লিক করুন পরিবর্তনটি সংরক্ষণ করতে, তারপর ঠিক আছে . Xming চালানোর জন্য আইকনে ডাবল-ক্লিক করুন, তারপর PuTTY খুলুন। এখানে, বাম দিকের মেনুটিকে সংযোগ> SSH> X11-এ প্রসারিত করুন .

X11 ফরওয়ার্ডিং সক্ষম করুন চেক করুন , তারপর সেশনে ফিরে যান মেনুর শীর্ষে।

উইন্ডোজ থেকে উবুন্টুতে রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কীভাবে স্থাপন করবেন

দূরবর্তী ডিভাইসের জন্য IP ঠিকানা লিখুন এবং খুলুন ক্লিক করুন৷ . কিছুক্ষণ পরে, দূরবর্তী উবুন্টু ডেস্কটপে একটি নিরাপদ সংযোগ উপলব্ধ হবে৷

3. বাণিজ্যিক সরঞ্জাম সহ উবুন্টু থেকে দূরবর্তী ডেস্কটপ

আপনি এখন পর্যন্ত যা শিখেছেন তা সবই মানসম্মত যদি আপনার স্থানীয় নেটওয়ার্কে দূর থেকে একটি লিনাক্স পিসি অ্যাক্সেস করতে হয়। আপনি যদি এর বাইরে যেতে চান, পোর্ট ফরওয়ার্ডিং সক্ষম করার পদক্ষেপগুলি সাহায্য করবে৷

কিন্তু যদি আপনার রাউটার অ্যাক্সেস করার কোন ইচ্ছা না থাকে? যদি এটি খুব জটিল বলে মনে হয়, তাহলে দূরবর্তী ডেস্কটপগুলির সুবিধার্থে ডিজাইন করা তৃতীয় পক্ষের বাণিজ্যিক সফ্টওয়্যার প্রয়োজন। বেশ কিছু উপলব্ধ, কিন্তু সবগুলোই লিনাক্স সমর্থন করে না।

আমরা আপনাকে চেষ্টা করার পরামর্শ দিচ্ছি:

  • NoMachine:প্রাথমিকভাবে একটি লিনাক্স রিমোট ডেস্কটপ টুল হিসাবে প্রকাশিত, এটি এখন সমস্ত প্রধান প্ল্যাটফর্ম জুড়ে উপলব্ধ। লক্ষ্য কম্পিউটারে ইনস্টল করুন, তারপর আপনার স্থানীয় মেশিনে, এবং একটি দূরবর্তী সংযোগ সেট আপ করুন৷
  • Chrome রিমোট ডেস্কটপ:Chrome ব্রাউজারের মাধ্যমে দূরবর্তী অ্যাক্সেস পরিচালনা করতে আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে।
  • TeamViewer:একটি সুপরিচিত বাণিজ্যিক রিমোট ডেস্কটপ সমাধান। শুধু আগে থেকে ক্লায়েন্ট এবং হোস্ট সফ্টওয়্যার ইনস্টল করুন. এটি রাস্পবেরি পাই ডিভাইসগুলিকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করার জন্য একটি হোস্ট অ্যাপ সরবরাহ করে।

মনে রাখবেন যে এই সরঞ্জামগুলি ব্যবহারের আগে সেট আপ করা প্রয়োজন। আপনার যদি দূরবর্তী পিসির কাছাকাছি কোনো সহকর্মী থাকে, তবে তারা সাহায্য করতে সক্ষম হতে পারে। আরও পরামর্শের জন্য আমাদের দূরবর্তী অ্যাক্সেস সরঞ্জামগুলির তালিকা দেখুন৷

ডান উবুন্টু রিমোট ডেস্কটপ সমাধান নির্বাচন করা

উবুন্টু এবং উইন্ডোজের মধ্যে সংযোগের জন্য কোন দূরবর্তী ডেস্কটপ টুল ব্যবহার করা উচিত?

তিনটি প্রধান বিকল্প উপলব্ধ:

  • RDP :ওপেন সোর্স xrdp বাস্তবায়নের মাধ্যমে উইন্ডোজ রিমোট ডেস্কটপ প্রোটোকল ব্যবহার করে।
  • VNC :ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং আরডিপির বিকল্প কিন্তু কম নিরাপদ।
  • বাণিজ্যিক দূরবর্তী সফ্টওয়্যার :এগুলোর বেশিরভাগের জন্য ন্যূনতম সেটআপ এবং লিনাক্স সমর্থন প্রয়োজন।

আপনি আপনার উবুন্টু পিসিতে দূরবর্তী নির্দেশাবলী জারি করতে SSH ব্যবহার করতে পারেন।

আমরা আপনাকে উইন্ডোজ থেকে আপনার উবুন্টু কম্পিউটার বা সার্ভারে দূরবর্তী সংযোগ স্থাপনের তিনটি উপায় দেখিয়েছি। প্রতিটি তার সুবিধা এবং অসুবিধা আছে. কিন্তু আপনি যদি শুধু উবুন্টুতে ডুব দিতে চান, তাহলে Windows 10-এ Linux-এর জন্য Windows সাবসিস্টেম ব্যবহার করে দেখুন।


  1. আপনার উইন্ডোজ 10 পিসিতে দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি কীভাবে সক্ষম করবেন

  2. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  3. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?

  4. কিভাবে উইন্ডোজে রিমোট ডেস্কটপ সেশন রেকর্ড করবেন