কম্পিউটার

কীভাবে দূরবর্তীভাবে Chrome ব্যবহার করে যেকোনো মেশিন অ্যাক্সেস করবেন

অনেক সময় বন্ধুকে সাহায্য করার জন্য বা অন্য কোনো উদ্দেশ্যে আমরা দূর থেকে পিসি অ্যাক্সেস করার প্রয়োজন অনুভব করি। এটি করার জন্য, প্রচুর সেটআপ এবং বিকল্প উপলব্ধ রয়েছে, কেউ এই উদ্দেশ্যে টিম ভিউয়ার বা VNC ব্যবহার করতে পারেন৷

কিন্তু এই অ্যাপ্লিকেশানগুলি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বা উইন্ডোজ ফায়ারওয়ালের দ্বারা বিশ্বাসযোগ্য নয় কারণ এগুলিকে অনুপ্রবেশকারী হিসাবে বিবেচনা করা হয়৷ তারা সংযোগ অনুরোধ ব্লক করে আপনার মেশিন অ্যাক্সেস করা কঠিন করে তোলে।

কি দূরবর্তীভাবে পিসি অ্যাক্সেস করার একটি বিকল্প উপায় আছে, যা কম আক্রমণাত্মক? Google-এর বিনামূল্যের ক্রোম রিমোট ডেস্কটপ এক্সটেনশন এই সমস্যার একটি সহজ সমাধান৷

এছাড়াও দেখুন:আরও ভাল Google Chrome অভিজ্ঞতার জন্য 10টি কার্যকর টিপস এবং কৌশল

যেহেতু Google Chrome হাজার হাজার ব্যবহারকারী দ্বারা ব্যবহার করা হয়, এটি ব্যবহার করা সহজ হবে৷ শুরু করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল Chrome ব্রাউজার এক্সটেনশন নাম ক্রোম রিমোট ডেস্কটপ যোগ এবং ইনস্টল করুন।

যদি Google Chrome ইনস্টল করা না থাকে, তাহলে আপনাকে প্রথমে এটি আপনার ফোন, ট্যাবলেট, কম্পিউটার বা Mac এ ইনস্টল করতে হবে৷

একবার সবকিছু সেটআপ হয়ে গেলে আপনি পোর্ট ফরওয়ার্ডিং, ডায়নামিক DND বা অন্য কোনো সেটিং সেট আপ করার চিন্তা ছাড়াই যেকোনো ডিভাইস থেকে আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে পারবেন।

Chrome রিমোট ডেস্কটপ ব্যবহারের জন্য প্রয়োজনীয়তা:

Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করতে, আপনার একটি Google ইমেল অ্যাকাউন্ট থাকতে হবে৷ ক্রোম রিমোট ডেস্কটপ এক্সটেনশন উভয় মেশিনেই ইনস্টল করতে হবে।

এটি Windows, Mac দ্বারা সমর্থিত৷

Google Chrome এর জন্য URL ডাউনলোড করুন: ইন্সটল না থাকলে প্রথমেই আমাদের Google Chrome ডাউনলোড এবং ইনস্টল করতে হবে৷

মেশিনের জন্য Google Chrome ইনস্টল করতে এখানে ক্লিক করুন

Android এর জন্য Google Chrome ইনস্টল করতে এখানে ক্লিক করুন

iPhone এবং iPad এর জন্য Google Chrome ইনস্টল করতে এখানে ক্লিক করুন

কীভাবে ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করে দূরবর্তীভাবে পিসি অ্যাক্সেস করবেন:

Google Chrome ডাউনলোড এবং ইনস্টল করার পর পরবর্তী ধাপ হল Chrome রিমোট ডেস্কটপ এক্সটেনশন পাওয়া৷ এটি করতে, আপনি আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করেছেন তা নিশ্চিত করুন৷ এখন, আপনার Chrome ওয়েব ব্রাউজারে Chrome রিমোট ডেস্কটপ এক্সটেনশন যোগ করতে এই লিঙ্কটি খুলুন।

এক্সটেনশন যোগ করতে, Chrome এ যোগ করুন এ ক্লিক করুন উপরের ডান কোণায় উপস্থিত বোতাম।

 একবার আপনি Chrome এ Add এ ক্লিক করলে, অ্যাপের জন্য প্রয়োজনীয় অনুমতি চাওয়ার জন্য একটি পপআপ দেখা যাবে। অ্যাপ যোগ করুন ক্লিক করুন আপনি যদি অনুমতি দেন তাহলে চালিয়ে যেতে।

একবার সংযোগ করার জন্য উভয় মেশিনে এক্সটেনশন ইনস্টল হয়ে গেলে, আপনাকে প্রয়োজনীয় অনুমতি দিতে হবে এবং আপনার Google অ্যাকাউন্টে লগইন করতে হবে৷

Chrome ডেস্কটপ অ্যাপ ইনস্টল হওয়ার সাথে সাথে একটি নতুন ট্যাব খুলবে৷ এখানে আপনি Chrome এ ইনস্টল করা সমস্ত অ্যাপ দেখতে পাবেন। যদি একটি নতুন ট্যাব প্রদর্শিত না হয়, শুধুমাত্র একটি নতুন ট্যাব খুলুন এবং chrome://apps/ এ টাইপ করুন .

এছাড়াও দেখুন:11টি সেরা Google Chrome এক্সটেনশন আপনার থাকতে হবে

কিভাবে শেয়ার করা শুরু করবেন?

আপনি এখন Chrome রিমোট ডেস্কটপ নামে একটি নতুন আইকন দেখতে পাচ্ছেন, অ্যাপটি শুরু করতে এটিতে ক্লিক করুন৷ আপনি দুটি বিভাগ সহ একটি নতুন উইন্ডো দেখতে পাবেন:দূরবর্তী সহায়তা এবংআমার কম্পিউটার .

শুরু করুন এ ক্লিক করুন৷ আমার কম্পিউটারের অধীনে বোতাম। আপনি আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করেছেন তা নিশ্চিত করুন, অন্যথায় সবকিছু ধূসর হয়ে যাবে।

এগিয়ে যান এবং দূরবর্তী সংযোগগুলি সক্ষম করুন-এ ক্লিক করুন বোতাম।

আপনি এখন একটি পপআপ বার্তা পাবেন যা আপনাকে Chrome রিমোট ডেস্কটপ হোস্ট ইনস্টলার ইনস্টল করতে বলবে কার্যক্রম. এটি দূরবর্তী ডেস্কটপ ক্লায়েন্ট যা প্রতিটি ডিভাইসকে দূরবর্তীভাবে অন্য ডিভাইস অ্যাক্সেস করার অনুমতি দেবে।

আপনার কম্পিউটারে একটি ফাইল ডাউনলোড করা হবে (Windows এর জন্য MSI, Mac এর জন্য DMG, ইত্যাদি)। সফটওয়্যারটি ইন্সটল করতে ম্যানুয়ালি চালান।

আপনি এটি ইনস্টল করার পরে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে যা আপনাকে ছয় সংখ্যার একটি পিন কোড লিখতে বলবে যা দূরবর্তীভাবে সংযোগ করার জন্য প্রয়োজন৷ নিরাপত্তার কারণে প্রতিটি কম্পিউটারের জন্য আলাদা কোড ব্যবহার করুন।

এখন পিন লিখুন এবং এটি পুনরায় যাচাই করুন দূরবর্তী সংযোগগুলি শুরু করতে ঠিক আছে ক্লিক করুন৷

ম্যাকে, অন্য একটি উইন্ডো পপ আপ হবে এবং দূরবর্তী সংযোগগুলি সক্ষম করার জন্য আপনাকে আবার পিন কোড লিখতে হবে৷

অন্যান্য ডিভাইস সংযোগ করতে একই পদ্ধতি অনুসরণ করুন। আপনি এটিকে একটি ম্যাক এবং উইন্ডোজ মেশিনে ইনস্টল করতে পারেন এবং উইন্ডোজ থেকে ম্যাক অ্যাক্সেস করতে পারেন বা এর বিপরীতে। আপনি যদি আপনার ফোনে অ্যাপটি ইনস্টল করেন, তাহলে আপনি অ্যাপল বা অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার ডেস্কটপ কম্পিউটার অ্যাক্সেস করতে পারবেন।

আপনার কম্পিউটারের সাথে দূরবর্তীভাবে সংযোগ করা

আপনার সুবিধার জন্য আমরা একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে একটি ডেস্কটপ কম্পিউটারে সংযোগ করে একটি উদাহরণ দিচ্ছি৷ উভয় মেশিনেই আপনার Chrome রিমোট ডেস্কটপ অ্যাপ রয়েছে তা নিশ্চিত করুন।

অ্যাপটি খুলুন এবং উভয় ডিভাইসেই আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন৷ অ্যাপ ইন্টারফেসটি অ্যান্ড্রয়েড এবং অ্যাপল ডিভাইসে একই এবং এটি ব্যবহার করা সহজ।

এখানে আপনি একই Google অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করা সক্ষম কম্পিউটারগুলির একটি তালিকা দেখতে সক্ষম হবেন৷

আপনি যে কম্পিউটারের সাথে সংযোগ করতে চান সেটিতে ট্যাপ করুন এবং এটি আপনাকে পিন কোডের জন্য জিজ্ঞাসা করবে৷

আপনি যদি প্রতিবার কোডটি লিখতে না চান তবে একটি পিন চাইবেন না এর পাশের বাক্সটি চেক করুন৷

সংযুক্ত করুন আলতো চাপুন৷ দূরবর্তী অধিবেশন শুরু করতে।

আপনি একবার সংযুক্ত হয়ে গেলে, আপনি কয়েকটি আইকন সহ শীর্ষে একটি ওভারলে বারও দেখতে পাবেন৷ প্রথমটি একটি মাউস বোতাম যা হয় নীল বা ধূসর (অ্যাপল ডিভাইসে)। যদি এটি নীল রঙের হয় তার মানে আপনি আপনার আঙুল দিয়ে মাউস পয়েন্টার নিয়ন্ত্রণ করতে পারেন।

আপনি এটিতে ট্যাপ করলে, এটি ধূসর হয়ে যাবে, যা আপনার আঙুলটিকে মাউস পয়েন্টার করে তুলবে৷ Android,-এ এটি একটি মাউস আইকন এবং একটি আঙুল আইকনের মধ্যে ঘোরে৷

একটি ভার্চুয়াল কীবোর্ড আনতে কীবোর্ড আইকনে ক্লিক করুন৷

এটিকে পূর্ণ পর্দায় যেতে ছোট বর্গাকার বোতামে ক্লিক করুন৷ ডেস্কটপে CTRL + ALT + DEL কীবোর্ড কম্বো পাঠাতে ছোট বর্গাকার বোতামের পাশে তিনটি বিন্দুতে ক্লিক করুন।

তাহলে ডেস্কটপ কম্পিউটারের মধ্যে সংযোগ করলে কেমন হয়? এটাও সত্যিই সহজ। শুধু আপনার কম্পিউটারে Chrome রিমোট ডেস্কটপ অ্যাপ খুলুন এবং তারপর আমার কম্পিউটারের অধীনে তালিকাভুক্ত যেকোনো কম্পিউটারে ক্লিক করুন বিভাগ।

আমরা একই পদ্ধতিতে বিভিন্ন কম্পিউটারকেও সংযুক্ত করতে পারি

উপসংহার: ক্রোম ডেস্কটপ একটি দুর্দান্ত সরঞ্জাম যা আমাদের অনেকগুলি ডিভাইসের সাথে সংযোগ করতে দেয়৷ অনেকগুলি বিকল্প আছে যেগুলি ব্যবহার করে এটিকে অত্যন্ত বহুমুখী করে তোলা যায়৷ Google Chrome দূরবর্তী অ্যাক্সেসকে মজাদার এবং সহজ করে তোলে।


  1. Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করে দূর থেকে আপনার কম্পিউটার অ্যাক্সেস করুন

  2. ক্রোম ফ্ল্যাগ ব্যবহার করে গুগল ক্রোম ব্রাউজারে কীভাবে ইউআরএল কিউআর কোড জেনারেট করবেন?

  3. Windows 10-এ Google Chrome ফ্লিকারিং কীভাবে সমাধান করবেন?

  4. কিভাবে ম্যাকে Google Chrome ইনস্টল করবেন?