কম্পিউটার

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

আপনি যদি বাড়ি থেকে কাজ করেন এবং আপনার Mac থেকে Windows 10 কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস পেতে চান, তাহলে আমাদের কাছে ভালো খবর আছে:এটা সহজ৷

মাইক্রোসফ্ট কাজটি করার জন্য একটি বিনামূল্যের টুল অফার করে। এটি আপনাকে সরাসরি আপনার MacBook বা অন্য macOS মেশিন থেকে আপনার Windows অ্যাপগুলি ব্যবহার করতে, ফাইলগুলি অ্যাক্সেস করতে বা Windows এ অন্য কিছু করতে দেয়৷

উইন্ডোজ 10-এর সাথে সংযোগ করতে রিমোট ডেস্কটপ অ্যাপের মাধ্যমে কীভাবে আপনার ম্যাক সেট আপ করবেন তা শিখতে পড়ুন।

ধাপ 1:Windows 10 এ রিমোট ডেস্কটপ সেট আপ করুন

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপের জন্য Windows 10 প্রো বা এন্টারপ্রাইজ, বা উইন্ডোজ সার্ভার প্রয়োজন। সফ্টওয়্যারটি মাইক্রোসফ্টের মালিকানাধীন RDP প্রোটোকলের উপর চলে, যা স্ট্যান্ডার্ড Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নয়। আপনার যদি হোম চলমান একটি পিসির সাথে সংযোগ স্থাপনের প্রয়োজন হয়, তাহলে একটি সেরা দূরবর্তী অ্যাক্সেস টুল আপনাকে সাহায্য করবে৷

ম্যাকের জন্য রিমোট ডেস্কটপ সেট আপ করার প্রথম ধাপগুলি আপনার উইন্ডোজ কম্পিউটারে ঘটে৷

আপনার Windows 10 মেশিনে, স্টার্ট মেনু খুলুন এবং সেটিংস> সিস্টেম> রিমোট ডেস্কটপ-এ যান . রিমোট ডেস্কটপ সক্ষম করুন সেট করুন চালু করতে , এবং নিশ্চিত করুন ক্লিক করুন৷ যখন অনুরোধ করা হয়।

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

দূরবর্তীভাবে সংযোগ করার জন্য আপনার পিসি চালু এবং সজাগ থাকতে হবে। তাই আপনি আমার পিসি জাগ্রত রাখুন সক্রিয় করতে চাইতে পারেন বিকল্প এটি করতে, সেটিংস দেখান ক্লিক করুন৷ এটির পাশে এবং ঘুম সেট করুন কখনও না . আপনার কম্পিউটারে অবিরাম দূরবর্তী অ্যাক্সেসের প্রয়োজন হলেই সম্ভবত এটি করা উচিত। যদি না করেন, তাহলে ঘুমাতে দেওয়াটাই বুদ্ধিমানের কাজ।

এরপর, ব্যবহারকারীর অ্যাকাউন্টে নিচে স্ক্রোল করুন . ডিফল্টরূপে, আপনি যে অ্যাকাউন্টে লগ ইন করেছেন তাতে স্বয়ংক্রিয়ভাবে দূরবর্তী অ্যাক্সেসের অনুমতি থাকবে। অন্য ব্যবহারকারীদের দূরবর্তীভাবে লগ ইন করার অনুমতি দিতে, ব্যবহারকারী নির্বাচন করুন ক্লিক করুন তাদের ব্যবহারকারীর নাম যোগ করতে।

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

আপনার PC নাম এবং IP ঠিকানা পান

অবশেষে, আপনার ম্যাকে স্যুইচ করার আগে আপনাকে কয়েক টুকরো তথ্য ধরতে হবে। একই রিমোট ডেস্কটপে মেনু, কিভাবে এই পিসিতে সংযোগ করতে হয় এর অধীনে , আপনার PC নাম একটি নোট করুন .

যদি বর্তমান নামটি জেনেরিক হয় এবং আপনি এটিকে এমন কিছু করতে চান যা মনে রাখা সহজ, তাহলে সম্পর্কে এ স্যুইচ করুন ট্যাব করুন এবং এই পিসির নাম পরিবর্তন করুন ক্লিক করুন .

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

এর পরে, আপনাকে আপনার নেটওয়ার্কে আপনার কম্পিউটারের আইপি ঠিকানা খুঁজে বের করতে হবে। সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ যান৷ . Wi-Fi নির্বাচন করুন৷ (বা ইথারনেট যদি আপনি একটি তারযুক্ত সংযোগ ব্যবহার করেন), তাহলে আপনি যে নেটওয়ার্কে সংযুক্ত আছেন সেটিতে ক্লিক করুন৷

এটি নেটওয়ার্ক সংযোগ বৈশিষ্ট্য স্ক্রীন খোলে। পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং IPv4 ঠিকানা সনাক্ত করুন৷ তালিকার মধ্যে প্রযোজ্য. এই নম্বরটি একটি নোট করুন।

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

ধাপ 2:Mac এর জন্য Microsoft রিমোট ডেস্কটপ ইনস্টল করুন

এখন আপনার ম্যাক থেকে Windows 10 এ দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করার সময়। প্রথমে, Microsoft রিমোট ডেস্কটপ ইনস্টল করুন, ম্যাক অ্যাপ স্টোরে বিনামূল্যে পাওয়া যায়। Microsoft iOS এবং Android এর জন্য অ্যাপটির সংস্করণও অফার করে৷

এই প্ল্যাটফর্মগুলির জন্য নির্দেশাবলী আমরা এখানে যেগুলি ব্যবহার করি সেগুলির মতোই৷

ডাউনলোড করুন: ম্যাকের জন্য মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ | iOS | অ্যান্ড্রয়েড (ফ্রি)

ধাপ 3:Microsoft রিমোট ডেস্কটপে আপনার পিসি যোগ করুন

এটি ইনস্টল করার পরে, আপনার ম্যাকে রিমোট ডেস্কটপ ক্লায়েন্ট চালু করুন। ডেস্কটপ যোগ করুন ক্লিক করুন শুরু করতে।

খোলে ডায়ালগ বক্সে, PC নাম টাইপ করুন যে আপনি আগে চেক. আপনি যদি দেখেন যে আপনি এই নামের সাথে সংযোগ করতে অক্ষম, IP ঠিকানা ব্যবহার করুন৷ আপনি পরিবর্তে নোট করেছেন।

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

ডিফল্টরূপে, ব্যবহারকারীর অ্যাকাউন্ট আমাকে প্রতিবার জিজ্ঞাসা করুন সেট করা আছে৷ . এর মানে আপনি প্রতিবার সংযোগ করার সময় এটি আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ করবে৷ আপনি যদি এটি না চান, তাহলে ড্রপডাউন তালিকায় ক্লিক করুন এবং অ্যাকাউন্ট যোগ করুন নির্বাচন করুন৷ .

ডোমেন\[ব্যবহারকারীর নাম] ফর্ম্যাটে আপনার ব্যবহারকারীর নাম যোগ করুন . আপনি যদি স্বয়ংক্রিয় লগইন ব্যবহার করতে চান তবে আপনি আপনার পাসওয়ার্ডও যোগ করতে পারেন। এটি খালি রাখুন এবং আপনি প্রতিবার এটি প্রবেশ করার জন্য একটি প্রম্পট পাবেন।

একটি সংযোগ সেট আপ করার জন্য আপনাকে যা করতে হবে। সংরক্ষণ করুন ক্লিক করুন৷ এবং আপনি সংযোগ করতে পারেন। যাইহোক, আপনি আরও কিছু এগিয়ে যাওয়ার আগে কিছু অন্যান্য সেটিংস সামঞ্জস্য করতে চাইতে পারেন৷

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

ধাপ 4:আপনার দূরবর্তী সংযোগ কনফিগার করুন

আরো দেখান ক্লিক করুন৷ আপনার সেটিংস পরিবর্তন করতে। এখানে, আপনি কীভাবে আপনার দূরবর্তী সংযোগ কাজ করে তা কনফিগার করতে পারবেন:

  • সাধারণ-এ ট্যাবে, একটি বন্ধুত্বপূর্ণ নাম যোগ করুন আপনি যদি একাধিক সংযোগ সেট আপ করে থাকেন তাহলে একটি কম্পিউটারকে স্বীকৃত করার জন্য।
  • ডিসপ্লে এর অধীনে ট্যাবে, উইন্ডোতে সেশন ফিট করুন ক্লিক করুন আপনি যদি পূর্ণ স্ক্রীন মোডে দূরবর্তী সংযোগ ব্যবহার করার পরিকল্পনা না করেন। এছাড়াও, রেটিনা প্রদর্শনের জন্য অপ্টিমাইজ করুন সেট করুন আপনি যদি একটি উচ্চ-রেজোলিউশন মনিটরে কাজ করছেন।
  • শব্দে ট্যাবে, কোন কম্পিউটারে শব্দ বাজাতে হবে তা চয়ন করুন (যদি হয়), এবং আপনি আপনার ম্যাকের মাইক্রোফোন ব্যবহার করতে সক্ষম হতে চান কিনা।

যাইহোক, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিকল্প হল স্থানীয় সম্পদ .

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

এটি আপনাকে আপনার দূরবর্তী উইন্ডোজ সেশনের মধ্যে আপনার ম্যাকের কিছু ফোল্ডার অ্যাক্সেসযোগ্য করে তুলতে দেয়। আপনি Windows ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে এই ফোল্ডারগুলি অ্যাক্সেস করতে পারেন, যেখানে আপনি সেগুলিকে এই PC-এর অধীনে পাবেন . আপনি Windows অ্যাপে আপনার Mac-এ সঞ্চিত ফাইলগুলির সাথে কাজ করতে পারেন, অথবা মেশিনগুলির মধ্যে ফাইলগুলি কপি করতে পারেন৷

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

যদিও এটি সমস্ত দূরবর্তী সেশনের মধ্যে রয়েছে। এইভাবে একটি ফোল্ডার শেয়ার করা হলে তা প্রকৃত Windows কম্পিউটারে ফোল্ডারটিকে অ্যাক্সেসযোগ্য করে তোলে না৷

সংরক্ষণ করুন ক্লিক করুন৷ আপনার সংযোগ স্থাপন শেষ করতে।

ধাপ 5:আপনার Mac থেকে Windows 10-এর সাথে সংযোগ করুন

আপনি এখন সংযোগ করতে প্রস্তুত৷ আপনার পিসি অবশ্যই চালু, জাগ্রত এবং আপনার Mac এর মতো একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকতে হবে।

দূরবর্তী ডেস্কটপ অ্যাপটি আপনার কম্পিউটারকে একটি থাম্বনেইল পূর্বরূপ সহ সংরক্ষিত ডেস্কটপগুলির অধীনে তালিকাভুক্ত করবে। . সংযোগ করতে এটিতে ডাবল ক্লিক করুন৷

আপনি সেটিংস পরিবর্তন না করলে, আপনাকে এখনই আপনার ব্যবহারকারীর নাম এবং/অথবা পাসওয়ার্ড লিখতে হবে৷ মনে রাখবেন, ব্যবহারকারীর নাম অবশ্যই ডোমেন\[ব্যবহারকারীর নাম] ফর্ম্যাটে হতে হবে . ঠিক আছে ক্লিক করুন .

নিরাপত্তা সতর্কতা

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

আপনি যখন Mac থেকে Windows এ একটি RDP সংযোগ করেন, তখন আপনি একটি যাচাই না করা শংসাপত্র সম্পর্কিত একটি নিরাপত্তা সতর্কতা দেখতে পাবেন৷ আপনি যদি বাড়িতে থাকেন, বা একটি ছোট ব্যবসা নেটওয়ার্কে কাজ করেন, আপনি চালিয়ে যান ক্লিক করতে পারেন এবং বার্তা উপেক্ষা করুন। আপনি যদি সর্বজনীন অ্যাক্সেস সহ একটি বড় নেটওয়ার্কে থাকেন তবে এটি করার বিষয়ে সতর্ক থাকুন৷

আপনি একবার সংযুক্ত হয়ে গেলে

যখন আপনার ম্যাক দূরবর্তী ডেস্কটপ সংযোগ স্থাপন করে, তখন আপনার উইন্ডোজ পিসি লক হয়ে লগইন স্ক্রিনে স্যুইচ করবে। কেউ যদি পিসি ব্যবহার করার চেষ্টা করে তবে আপনার দূরবর্তী সেশন শেষ হয়ে যাবে। আপনি একই কম্পিউটার ব্যবহার করে দুইজন একসাথে থাকতে পারবেন না।

আপনার ম্যাকে উইন্ডোজ ব্যবহার করা

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

আপনি সেটিং পরিবর্তন না করলে, আপনার দূরবর্তী ডেস্কটপ সেশন পূর্ণ পর্দায় খোলে। পরিবর্তে এটি একটি উইন্ডোতে ব্যবহার করতে, আপনার মাউস পয়েন্টারটি স্ক্রিনের শীর্ষে নিয়ে যান এবং উপরের-বাম দিকে সবুজ উইন্ডো বোতামে ক্লিক করুন৷

রিমোট ডেস্কটপের মাধ্যমে উইন্ডোজ ব্যবহার করা একটি ডেডিকেটেড কম্পিউটারে ব্যবহার করার মতোই।

কয়েকটি পরিবর্তনের মধ্যে একটি---এবং বিভ্রান্তির একটি সম্ভাব্য বিষয়---হল অ্যাপটি কমান্ড ব্যবহার করে ম্যাকওএস-এ ব্যবহৃত কীবোর্ড শর্টকাটগুলি কাট, কপি এবং পেস্ট করার জন্য ম্যাপ করে। মূল. যাইহোক, কিছু অন্যান্য শর্টকাট নিয়ন্ত্রণ ব্যবহার করতে থাকে কী তারা উইন্ডোজে যেমন করে।

আপনি চাইলে অ্যাপ চালু করতে পারেন, ফাইলগুলিতে কাজ করতে পারেন বা এমনকি গেম খেলতে পারেন। ভারী ব্যবহারের সময় কিছুটা ব্যবধান থাকতে পারে, তবে বেশিরভাগ সময় এটি দ্রুত এবং প্রতিক্রিয়াশীল।

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ:কীভাবে আপনার ম্যাক থেকে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

আপনি ম্যাক এবং উইন্ডোজের মধ্যে ফাইলগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারবেন না৷ যদিও তারা ডিফল্টরূপে ক্লিপবোর্ড শেয়ার করে, তাই আপনি পরিবর্তে তাদের মধ্যে কপি এবং পেস্ট করতে পারেন।

ফাইল শেয়ারিং এর বৃহত্তর স্তরের জন্য, উপরে বর্ণিত হিসাবে স্থানীয় সম্পদ সেটিং ব্যবহার করে একটি শেয়ার করা ফোল্ডার সেট আপ করুন৷

আপনার ডেস্কটপ সংযোগ বিচ্ছিন্ন করা এবং মুছে ফেলা

সংযোগ বিচ্ছিন্ন করতে এবং অধিবেশন শেষ করতে, কেবলমাত্র আপনার ম্যাকের রিমোট ডেস্কটপ উইন্ডোটি বন্ধ করুন। আপনি সংরক্ষিত ডেস্কটপে থাম্বনেইলের উপর আপনার মাউস হভার করে যেকোনো সময় আপনার সেটিংস সম্পাদনা করতে পারেন এবং পেন ক্লিক করুন আইকন।

একটি ডেস্কটপ মুছে ফেলতে, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ .

দূরবর্তী অবস্থান থেকে আপনার কম্পিউটার অ্যাক্সেস করুন

মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ একটি ম্যাক থেকে উইন্ডোজ 10 এ দূরবর্তী অ্যাক্সেস পাওয়ার একটি সহজ উপায়। কিন্তু আপনি যদি অন্যভাবে এটি করতে চান, বা সম্ভবত একটি লিনাক্স কম্পিউটার বা একটি ক্রোমবুককে মিশ্রণে আনতে হবে?

এখানে দ্রুততম সমাধান হল Chrome রিমোট ডেস্কটপ সেট আপ করা, Google এর রিমোট অ্যাক্সেস টুল যা Chrome ইনস্টল থাকা যেকোনো ডেস্কটপ কম্পিউটারে চলে। যেকোন প্ল্যাটফর্ম থেকে কীভাবে আপনার Mac দূরবর্তীভাবে অ্যাক্সেস করা যায় তাও আমরা দেখিয়েছি।


  1. কিভাবে আপনার ম্যাক থেকে একটি উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরান

  2. কিভাবে মোবাইল ফোন ব্যবহার করে আপনার দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস করবেন

  3. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?

  4. কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন