কম্পিউটার

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

Google Photos থেকে আপনার সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করার একটি দ্রুত এবং সহজ উপায় খুঁজছেন? হতে পারে আপনি স্থানীয়ভাবে একটি ব্যাকআপ তৈরি করতে চান বা একটি ব্যক্তিগত চলচ্চিত্র তৈরি করতে চান এবং সম্পাদনার উদ্দেশ্যে স্থানীয়ভাবে সংরক্ষিত সমস্ত সামগ্রী প্রয়োজন?

যাই হোক না কেন, Google Photos থেকে আপনার সমস্ত সামগ্রী ডাউনলোড করার একটি সহজ উপায় রয়েছে৷ নোট করুন যে আমি আগেও বলেছিলাম কিভাবে আপনি ফেসবুক থেকেও ফটো এবং ভিডিও ডাউনলোড করতে পারেন।

এটি লক্ষণীয় যে আপনার যদি কেবল কয়েকটি অ্যালবাম ডাউনলোড করতে হয় তবে এটি ম্যানুয়ালি করা সহজ। একটি অ্যালবামে ক্লিক করুন এবং তারপর উপরের ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন। আপনি সকল ডাউনলোড করুন নামে একটি বিকল্প দেখতে পাবেন .

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

এটি জিপ ফর্ম্যাটে সেই অ্যালবামের সমস্ত ফটো এবং ভিডিও ডাউনলোড করবে৷ এই পদ্ধতির একমাত্র সমস্যা হল আপনি আপনার ফোন বা ট্যাবলেটে Google Photos অ্যাপ থেকে আপলোড করা কোনো ফটো এবং ভিডিও ডাউনলোড করতে এটি ব্যবহার করতে পারবেন না।

এই সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করতে, আপনাকে আমি নীচে যে পদ্ধতিটি সম্পর্কে কথা বলতে যাচ্ছি তা ব্যবহার করতে হবে, যা হল Google Takeout৷ এছাড়াও, আমাদের YouTube চ্যানেলে তৈরি করা ছোট ভিডিওটি দেখতে ভুলবেন না যা প্রক্রিয়াটির মধ্য দিয়ে যায় যাতে আপনি অনুসরণ করতে পারেন।

Google ফটো ডেটা রপ্তানি করুন

Google Takeout-এ যাওয়ার জন্য আপনি দুটি উপায়ে যেতে পারেন। সবচেয়ে সহজ উপায় হল নিচের লিঙ্কটি অনুসরণ করা:

https://takeout.google.com/settings/takeout

আরও দীর্ঘস্থায়ী পদ্ধতি হল Google.com এ যান এবং তারপরে উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন৷

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

আমার অ্যাকাউন্ট-এ ক্লিক করুন এবং এটি আপনাকে আপনার Google অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত সমস্ত সেটিংসের জন্য এক ধরণের ড্যাশবোর্ডে নিয়ে আসবে৷

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

ব্যক্তিগত তথ্য এবং গোপনীয়তা এর অধীনে শিরোনাম, আপনার সামগ্রী নিয়ন্ত্রণ করুন-এ ক্লিক করুন .

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

আপনি একটি আপনার ডেটা ডাউনলোড করুন দেখতে পাবেন৷ বাক্স এবং একটি আর্কাইভ তৈরি করুন লিঙ্ক।

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

আপনি উপরে উল্লিখিত লিঙ্ক অনুসরণ করেছেন হিসাবে পরবর্তী পর্দা একই হতে যাচ্ছে. এখানে আপনি আপনার সংরক্ষণাগারে কোন ডেটা অন্তর্ভুক্ত করবেন তা চয়ন করতে পারেন৷ ডিফল্টরূপে, সবকিছু নির্বাচিত হয়. এগিয়ে যান এবং কোনওটি নির্বাচন করুন না-এ ক্লিক করুন৷ বোতাম এবং তারপরে Google Photos-এর পাশের টগল বোতামে ক্লিক করুন .

আপনি নীচের তীরটিতে ক্লিক করতে পারেন এবং ছবির অ্যালবামগুলি নির্বাচন করুন চয়ন করতে পারেন৷ আপনি পৃথক অ্যালবাম নির্বাচন করতে চান. মনে রাখবেন যে আপনি যদি আপনার ফোন থেকে প্রচুর ছবি এবং ভিডিও আপলোড করে থাকেন, তাহলে Google Photos স্বয়ংক্রিয়ভাবে অ্যালবাম তৈরি করে যা তারিখ অনুসারে নামকরণ করা হয়।

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

আমার ক্ষেত্রে, আমি নিজে প্রায় 450টি অ্যালবাম তৈরি করেছি, কিন্তু আমার স্মার্টফোনে ক্যামেরা আপলোড বৈশিষ্ট্যের কারণে Google ফটোতে আমার 2500টির বেশি অ্যালবাম রয়েছে। এটিকে সমস্ত ফটো অ্যালবাম অন্তর্ভুক্ত করুন এ ছেড়ে দিন৷ আপনি যদি সবকিছু ডাউনলোড করতে চান। নীচে স্ক্রোল করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ .

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

পরবর্তী স্ক্রিনে, আপনি সংরক্ষণাগারের জন্য যে বিন্যাসটি ব্যবহার করতে চান তা চয়ন করতে হবে। আপনি ZIP ব্যবহার করলে, 2 GB-এর বেশি কিছু একাধিক ZIP ফাইলে বিভক্ত হবে। আপনার যদি ক্লাউডে শত শত জিবি ডেটা সংরক্ষিত থাকে তবে এটি বিরক্তিকর। আমার ক্ষেত্রে, আমার কাছে 550 গিগাবাইট ফটো এবং ভিডিও রয়েছে, তাই আমি অবশ্যই 225 ডাউনলোড লিঙ্কগুলিতে ক্লিক করতে চাই না। আমি এটি একবার চেষ্টা করেছি এবং এটি একটি ব্যথা।

সৌভাগ্যবশত, আপনি TGZ এবং TBZ এর মত অন্যান্য ফরম্যাট বেছে নিতে পারেন। আপনি উইন্ডোজ ব্যবহার করে এটি খুলতে সক্ষম হবেন না, তবে আপনি সংরক্ষণাগারগুলি খুলতে 7-জিপের মতো একটি বিনামূল্যের প্রোগ্রাম ডাউনলোড করতে পারেন। এটি উল্লেখ করা উচিত যে ZIP পদ্ধতি ব্যবহার করা অনেক দ্রুত হবে কারণ এটি শুধুমাত্র 2 GB ফাইল তৈরি করতে হবে, যা এটি দ্রুত করতে পারে৷

আপনি যদি অন্য কোনো ফর্ম্যাট বেছে নেন, একটি একক ফাইলের সীমা 50 GB পর্যন্ত যায়৷ আমার ক্ষেত্রে, এটি 225 এর পরিবর্তে শুধুমাত্র 11 টি লিঙ্ক, যা আরও সুবিধাজনক। একটি TGZ বা TBZ সংরক্ষণাগার সম্পূর্ণ হতে একটু বেশি সময় লাগে, কিন্তু আপনি এখানে এবং সেখানে মাত্র কয়েক ঘন্টার কথা বলছেন।

ডিফল্টরূপে, সংরক্ষণাগার তৈরি হয়ে গেলে আপনি ফাইলগুলি ডাউনলোড করার জন্য একটি লিঙ্ক সহ একটি ইমেল পাবেন। আপনি চাইলে, আপনি সরাসরি Google ড্রাইভ, ড্রপবক্স বা OneDrive-এ সংরক্ষণাগারটি সংরক্ষণ করতে পারেন, যা এক ধরনের চমৎকার৷

Google Photos থেকে সমস্ত ছবি এবং ভিডিও ডাউনলোড করুন

আর্কাইভ তৈরি করুন ক্লিক করুন৷ বোতাম এবং প্রক্রিয়া শুরু হবে। আপনি ওয়েব ব্রাউজার বন্ধ করতে পারেন এবং প্রক্রিয়াটি পটভূমিতে চলতে থাকবে। আপনি সর্বদা Google Takeout এ ফিরে যেতে পারেন এবং তারপর আর্কাইভগুলি পরিচালনা করুন এ ক্লিক করুন৷ অগ্রগতি দেখতে।

সামগ্রিকভাবে, Google তাদের যেকোনও পরিষেবাতে আপনার সঞ্চিত ডেটা ডাউনলোড করা সত্যিই সহজ করেছে, এমন একটি বৈশিষ্ট্য যা অন্যান্য অনেক কোম্পানির কাছে উপলব্ধ নয়। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


  1. কিভাবে ম্যাক থেকে গুগল ফটোতে ছবি আপলোড করবেন

  2. কিভাবে Facebook ফটো এবং ভিডিওগুলি Google ফটোতে স্থানান্তর করবেন?

  3. অ্যান্ড্রয়েডে টুইটার এবং ইনস্টাগ্রাম থেকে ভিডিওগুলি কীভাবে ডাউনলোড করবেন

  4. ল্যাপটপ বা পিসি থেকে কীভাবে ছবি এবং ভিডিওগুলি ইনস্টাগ্রামে আপলোড করবেন