কম্পিউটার

কীভাবে আপনার পিসি ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন করতে বাধ্য করবেন

আপনি কি জানেন যে আপনি Windows ব্যবহারকারীদের তাদের পাসওয়ার্ড পরিবর্তন করতে বাধ্য করতে পারেন?

ডিফল্টরূপে, পাসওয়ার্ডের মেয়াদ নিষ্ক্রিয় করা আছে, কিন্তু আপনি সহজেই এটি চালু করতে পারেন। আপনার উইন্ডোজের হোম বা প্রো সংস্করণ আছে কিনা তার উপর ভিত্তি করে এটি করার জন্য দুটি পদ্ধতি রয়েছে এবং এই প্রক্রিয়াগুলি উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ কাজ করবে৷

উইন্ডোজ প্রোতে

পেশাদার ব্যবহারকারীদের এই পরিবর্তনের জন্য একটি সুবিধাজনক পদ্ধতি রয়েছে। ব্যবস্থাপনা টাইপ করুন স্টার্ট মেনুতে যান এবং কম্পিউটার ব্যবস্থাপনা খুলুন ইউটিলিটি স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন৷ বাম দিকে, এবং ব্যবহারকারীদের প্রসারিত করুন পৃথক অ্যাকাউন্টের মেয়াদ শেষ হওয়ার নীতি পরিবর্তন করতে।

আপনি যে ব্যবহারকারীকে পরিবর্তন করতে চান তার ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্য চয়ন করুন , এবং সাধারণ এর অধীনে ট্যাব, আনচেক করুন পাসওয়ার্ডের মেয়াদ শেষ হয় না . পরবর্তী, আমাদের পাসওয়ার্ড নীতি পরিবর্তন করতে হবে। স্থানীয় নিরাপত্তা নীতি টাইপ করুন সেই টুলটি চালু করতে স্টার্ট মেনুতে যান, তারপর অ্যাকাউন্ট নীতি> পাসওয়ার্ড নীতি প্রসারিত করুন .

এখানে আপনি সময় পরিবর্তন করতে পারেন যার পরে একজন ব্যবহারকারীকে তার পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে (সর্বোচ্চ পাসওয়ার্ড বয়স ), ব্যবহারকারীদের একই পাসওয়ার্ড একাধিকবার ব্যবহার করতে বাধা দিন (পাসওয়ার্ড ইতিহাস প্রয়োগ করুন ), একটি সর্বনিম্ন পাসওয়ার্ড দৈর্ঘ্য সেট করুন , এবং জটিলতা প্রয়োগ করুন (পাসওয়ার্ডে অবশ্যই চারটির মধ্যে তিনটি থাকতে হবে:ছোট হাতের অক্ষর, বড় হাতের অক্ষর, সংখ্যা এবং চিহ্ন)।

আপনার নির্দিষ্ট করা দিনগুলির পরে, লগ ইন করার আগে ব্যবহারকারীকে তার পাসওয়ার্ড পরিবর্তন করতে বাধ্য করা হবে৷

উইন্ডোজ হোমে

উইন্ডোজ হোম ব্যবহারকারীরা একই প্রক্রিয়া সম্পাদন করতে পারেন, তবে তাদের অবশ্যই কমান্ড প্রম্পটের মাধ্যমে এটি করতে হবে, কারণ উপরের পদ্ধতিতে ব্যবহৃত ইউটিলিটিগুলি উইন্ডোজ হোমে উপস্থিত নেই৷

cmd টাইপ করে একটি প্রশাসক কমান্ড প্রম্পট খুলুন স্টার্ট মেনুতে, এর এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন .

একটি একক ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ডের মেয়াদ শেষ করতে, USER প্রতিস্থাপন করে এই লাইনটি টাইপ করুন অ্যাকাউন্টের ব্যবহারকারীর নামের সাথে:

wmic UserAccount where Name='USER' set PasswordExpires=True

আপনি যদি মেশিনে সমস্ত ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ডের মেয়াদ শেষ করতে চান তবে পরিবর্তে এই কমান্ডটি ব্যবহার করুন:

wmic UserAccount set PasswordExpires=True

এর পরে, আপনি যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড মেয়াদ শেষ হওয়ার সময় পরিবর্তন করতে চান সেই অ্যাকাউন্টে লগ ইন করুন। একটি অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পট আবার খুলুন, তারপর এই কমান্ডটি টাইপ করুন, পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার আগে 42 (ডিফল্ট) প্রতিস্থাপন করুন:

net accounts /maxpwage:42

মনে রাখবেন যে Windows 8 এবং 10-এ, এই পরিবর্তনগুলি কোনো Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করা ব্যবহারকারীদের প্রভাবিত করবে না। এর পরিবর্তে আপনাকে একটি স্থানীয় অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে।

আপনি কি আপনার কম্পিউটারের ব্যবহারকারীদের পাসওয়ার্ডের মেয়াদ শেষ করতে বাধ্য করতে চান? এটি আপনাকে মন্তব্যে সাহায্য করেছে কিনা তা আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Markus Gann এর মাধ্যমে Shutterstock


  1. কিভাবে Windows 10 এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. Windows 10 এ জোর করে পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়