কম্পিউটার

পুনরুদ্ধার মোবাইল নম্বর ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিসেট কিভাবে

আপনার পাসওয়ার্ড রিসেট করার জন্য, আপনাকে একটি রিসেট কোড পেতে সক্ষম হতে হবে। এই কোডটি পাওয়ার জন্য, Google অবশ্যই যাচাই করতে সক্ষম হবে যে আপনি যাকে বলছেন আপনি সেই ব্যক্তি৷ এই কারণে আপনার ইতিমধ্যে একটি বিকল্প ইমেল ঠিকানা বা একটি গোপন প্রশ্নের উত্তর দেওয়া উচিত ছিল৷

দুর্ভাগ্যবশত, কোনো গোপন প্রশ্ন বা বিকল্প ইমেল ঠিকানা ছাড়া আপনি আপনার পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারবেন না। Google, যাইহোক, আপনাকে এই নিরাপত্তা ব্যবস্থাগুলির মধ্যে অন্তত একটি সম্পূর্ণ করতে হবে - তাই যদি আপনার কাছে একটি পুনরুদ্ধার মোবাইল নম্বর না থাকে, তাহলে আপনার কাছে একটি ব্যাকআপ ঠিকানা বা নিরাপত্তা প্রশ্ন থাকবে৷

কিভাবে আপনার পাসওয়ার্ড রিসেট করবেন

  1. 'সাইন ইন করতে সমস্যা' পৃষ্ঠায় যান, যা আপনি এখানে পেতে পারেন:পুনরুদ্ধার মোবাইল নম্বর ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিসেট কিভাবে
  2. পৃষ্ঠাটি আপনাকে আপনার ইমেল লিখতে বলবে। এটি করুন, এবং তারপর 'পরবর্তী' টিপুন। আপনি যদি আপনার ইমেলটি মনে না রাখতে পারেন তবে আপনি 'আমার অ্যাকাউন্ট খুঁজুন' বোতামটি ক্লিক করতে পারেন যা আপনাকে আপনার অ্যাকাউন্টের ইমেল ঠিকানা খুঁজে পেতে সহায়তা করবে৷
  3. পরবর্তী টিপুন, এবং আপনাকে শেষ পাসওয়ার্ডটি লিখতে বলা হবে যা আপনি মনে রেখেছেন। সুতরাং, আপনি যদি আপনার বর্তমান পাসওয়ার্ড মনে না রাখতে পারেন, তাহলে আপনি একটি পুরানো পাসওয়ার্ড মনে রেখে পরবর্তী ধাপে যেতে পারেন।
  4. যদি আপনি কোনো পুরানো পাসওয়ার্ড মনে না রাখতে পারেন, তাহলে আপনি 'একটি ভিন্ন প্রশ্ন চেষ্টা করুন' বিকল্পটিও বেছে নিতে পারেন, যেটি বড় নীল 'পরবর্তী' বোতামের নিচে প্রদর্শিত হয়।
  5. যদি আপনি একটি মোবাইল ডিভাইসে আপনার অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন, তাহলে আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি আপনার ডিভাইসে একটি প্রম্পট পাঠাতে চান কিনা তা নিশ্চিত করার জন্য আপনি কে বলছেন আপনি। আপনি যখন প্রম্পট পাবেন, আপনি 'হ্যাঁ' বোতামে ট্যাপ করে নিশ্চিত করতে পারেন যে আপনি এগিয়ে যেতে চান এবং আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে চান।
  6. আপনার অ্যাকাউন্টে লগ ইন করা মোবাইল ডিভাইস না থাকলে, আপনি আবার 'একটি ভিন্ন প্রশ্ন চেষ্টা করুন' বেছে নিতে পারেন। পরের পৃষ্ঠাটি আপনাকে আপনার বিকল্প ইমেল ঠিকানায় এক-অফ যাচাইকরণ কোড সহ একটি ইমেল পাঠাতে বলবে। আপনার বিকল্প ইমেল ঠিকানাটি 'পাঠান' বোতামের উপরে এই পৃষ্ঠায় প্রদর্শিত হবে, যাতে আপনি কোথায় লগ ইন করতে জানেন।
  7. আপনি যদি আপনার বিকল্প ইমেল ঠিকানা না জানেন, বা আপনার কাছে একটি সেট আপ না থাকে, আপনি আবার 'একটি ভিন্ন প্রশ্ন চেষ্টা করুন' টিপুন এবং আপনি যখন আপনার Google অ্যাকাউন্ট তৈরি করবেন তখন আপনাকে জিজ্ঞাসা করা হবে৷ আপনি যদি মাস এবং বছর প্রদান করতে পারেন, আপনি যাচাইকরণের এক পর্যায় সম্পূর্ণ করতে সক্ষম হবেন। যদি আপনার কাছে এখনও এই তথ্য না থাকে, আপনি আবার 'একটি ভিন্ন প্রশ্ন চেষ্টা করুন' টিপুন।
  8. Google আপনাকে পরবর্তী স্ক্রিনে আরেকটি ইমেল ঠিকানা ব্যবহার করার বিকল্প দেবে। এটি আদর্শভাবে এমন একটি অ্যাকাউন্ট হওয়া দরকার যা ইতিমধ্যেই আপনার Google ইমেল নিরাপত্তা সিস্টেমে যোগ করা হয়েছে, তবে অন্যান্য ইমেল ঠিকানাগুলি ব্যবহার করা যেতে পারে যদি Google কোনোভাবে যাচাই করতে সক্ষম হয় যে একই ব্যক্তি অ্যাকাউন্টটির মালিক। আপনি অন্য বিকল্পের জন্য 'একটি ভিন্ন প্রশ্ন চেষ্টা করুন' টিপুন।
  9. যদি এই বিকল্পগুলির কোনোটিই কাজ না করে, তাহলে অন্য অ্যাকাউন্টের জন্য ব্যবহার করা পাসওয়ার্ড বা মোবাইল ডিভাইসে সেট আপ করা যেকোনো পাসওয়ার্ড ফোল্ডার চেক করার চেষ্টা করুন। আপনি যা বলছেন তা যাচাই করতে সক্ষম না হয়ে, আপনার ডেটা এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার জন্য Google আপনাকে আপনার Gmail অ্যাকাউন্টে অ্যাক্সেস দেবে না।

  1. কিভাবে ডিস্ক রিসেট না করে উইন্ডোজ 8 এ পাসওয়ার্ড রিসেট করবেন

  2. অ্যাডমিন পাসওয়ার্ড বা রিসেট ডিস্ক ছাড়া উইন্ডোজ 7 এ কীভাবে লগ ইন করবেন?

  3. কিভাবে জিমেইলে একটি ইমেল আনসেন্ড করবেন?

  4. ভেরিফিকেশন কোড দিয়ে কিভাবে আপনার জিমেইল পাসওয়ার্ড রিসেট করবেন