কম্পিউটার

ইমেল এবং উইন্ডোজ ফোন 8 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

আপনি কিভাবে আপনার উইন্ডোজ ফোন ব্যবহার করবেন? আমি অনেক ব্যবহারকারীকে জানি যারা সম্পূর্ণরূপে WhatsApp এবং Xbox Live গেমিংয়ের সংমিশ্রণে আসক্ত। অন্যরা তাদের উইন্ডোজ ফোনগুলিকে শুধুমাত্র সোশ্যাল নেটওয়ার্কিং বিকল্পগুলির কারণে উপভোগ করে (যা স্বীকৃতভাবে চিত্তাকর্ষক)।

তারপরে আমাদের মধ্যে এমনও রয়েছে যারা উত্পাদনশীলতার বিভিন্ন সরঞ্জামের সুবিধা গ্রহণ করে। ইমেল অবশ্যই এর মধ্যে একটি (মোবাইল মাইক্রোসফ্ট অফিস সহ) এবং উইন্ডোজ ফোন অ্যাকাউন্ট সমর্থনের বিস্তৃত নির্বাচন অফার করে। আপনি কর্পোরেট ইমেল সিস্টেমের সাথে আপনার ফোন ব্যবহার করুন বা আপনার শুধুমাত্র আপনার Hotmail/Windows Live/Outlook.com অ্যাকাউন্ট চেক করতে হবে, Windows Phone (এবং বিশেষ করে Windows Phone 8) আপনার অ্যাকাউন্টের সাথে সংযোগ করার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম সরবরাহ করে এবং যেকোনো স্যাটেলাইট ডেটা সিঙ্ক করতে যেমন ক্যালেন্ডার, পরিচিতি এবং কাজ।

একটি ইমেল অ্যাকাউন্ট সেট আপ করা

বেশিরভাগ ইমেল অ্যাকাউন্ট উইন্ডোজ ফোনে সহজেই সেটআপ করা যায়।

সেটিংস> ইমেল+অ্যাকাউন্টস> একটি অ্যাকাউন্ট যোগ করুন-এ যান এবং আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড যোগ করুন। মনে রাখবেন আপনি পাসওয়ার্ড দেখান ব্যবহার করতে পারেন আপনি এটি সঠিকভাবে প্রবেশ করেছেন তা নিশ্চিত করতে চেক বক্স করুন। পরবর্তী এ আলতো চাপুন চালিয়ে যেতে - অ্যাকাউন্টের প্রকারের উপর নির্ভর করে, আপনার কাছে ইমেল সিঙ্ক করার একটি পছন্দ থাকবে শুধুমাত্র বা ইমেল, পরিচিতি এবং ক্যালেন্ডার .

বেশিরভাগ ক্ষেত্রে অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে সেট আপ করা হবে (আগত এবং বহির্গামী মেল সার্ভারের নামগুলি পরীক্ষা করার জন্য ফোনটি একটি দূরবর্তী সার্ভারের সাথে যোগাযোগ করে), কিন্তু যদি এটি না ঘটে তবে চিন্তা করবেন না৷ আপনাকে সাহায্য করার জন্য উন্নত সরঞ্জাম উপলব্ধ।

ইমেল এবং উইন্ডোজ ফোন 8 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

Outlook.com, Exchange, Office 365, Hotmail, Google Mail, POP এবং IMAP এর জন্য ইমেল অ্যাকাউন্টগুলি সেট আপ করা যেতে পারে৷

একবার আপনার অ্যাকাউন্ট যোগ হয়ে গেলে, আপনাকে এটি স্টার্ট স্ক্রিনে পাঠাতে হবে। এটি অ্যাপের তালিকায় গিয়ে, দীর্ঘ-আলতো চাপার এবং শুরু করতে পিন নির্বাচন করার মাধ্যমে করা হয় . নতুন বার্তা প্রাপ্ত হলে টাইলটি আপনাকে আপডেট করবে৷

উইন্ডোজ ফোনে ইমেলের জন্য উন্নত সেটিংস

আপনি যদি দেখেন যে আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার ইমেল অ্যাকাউন্ট যোগ করতে পারবেন না, তাহলে আপনাকে ম্যানুয়ালি সেটিংস প্রবেশ করতে হবে।

ইমেল এবং উইন্ডোজ ফোন 8 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

এটি করার উপায় হল ইমেল+অ্যাকাউন্টস> একটি অ্যাকাউন্ট স্ক্রীন যোগ করুন এর নীচে স্ক্রোল করা এবং উন্নত সেটআপ নির্বাচন করুন তারপরে আপনি আগের মতো আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড যোগ করতে সক্ষম হবেন, কিন্তু তারপরে এক্সচেঞ্জ অ্যাক্টিভসিঙ্ক এবং ইন্টারনেট ইমেলের মধ্যে বেছে নিতে পারেন। উভয় বিকল্প আপনাকে ম্যানুয়ালি ডেটা প্রবেশ করতে সক্ষম করে। এক্সচেঞ্জ অ্যাক্টিভসিঙ্ক আপনাকে ডোমেন নাম, সার্ভারের নাম এবং সিঙ্ক করার জন্য সামগ্রীর পছন্দ নির্দিষ্ট করতে দেয়, যখন ইন্টারনেট ইমেল (IMAP এবং POP অ্যাকাউন্টের বিবরণ নির্দিষ্ট করার জন্য) ইনকামিং এবং আউটগোয়িং সার্ভারের নাম, SSL বিকল্প এবং সিঙ্ক সময়/ব্যবধানের প্রয়োজন হয়৷

মনে রাখবেন যে সিঙ্ক সেটিংস যখন প্রয়োজন তখন পৃথক ইনবক্সের অ্যাকাউন্ট সেটিংসের মাধ্যমে সম্পাদনা করা যেতে পারে।

Google মেল সমস্যা

উইন্ডোজ ফোন 8 এর প্রাথমিক প্রকাশের সাথে এক্সচেঞ্জ অ্যাক্টিভসিঙ্ক ব্যবহার করে একটি জিমেইল অ্যাকাউন্টের সাথে সংযোগ করা সম্ভব হয়েছিল। যাইহোক, Google দ্বারা করা পরিবর্তনের জন্য ধন্যবাদ, 31শে জুলাই 2013 থেকে এটি আর সম্ভব হবে না (একটি সমস্যা যা Windows 8 পর্যন্ত প্রসারিত)। যুক্তি হল যে Google পরিচিতি এবং ক্যালেন্ডার ডেটা সিঙ্ক করার জন্য CalDAV এবং CardDAV ফ্রেমওয়ার্ক ব্যবহার করে IMAP-এর পক্ষে EAS-এর উপর নির্ভরতা কমাতে চায়৷

সৌভাগ্যবশত এই বিশেষ সমস্যাটি (যা মূলত জানুয়ারী 2013 এ বিস্ফোরণের জন্য সেট করা হয়েছিল) কাটিয়ে উঠতে হবে, মাইক্রোসফ্ট উইন্ডোজ ফোনে এই প্রোটোকলগুলি যুক্ত করার জন্য প্রচুর সময় দিয়েছে৷

ইমেল এবং উইন্ডোজ ফোন 8 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

জিমেইল ব্যবহারে অবশ্য আরেকটি সমস্যা আছে। উইন্ডোজ ফোন থ্রেডেড কথোপকথন সমর্থন করে, কিন্তু যেভাবে এগুলি উপস্থাপন করা হয় তা Gmail এর সাথে বিরোধপূর্ণ বলে মনে হয়। একটি গোষ্ঠী ইমেলের উত্তর দেওয়ার সময় ফলাফল (এবং আমার MakeUseOf সহকর্মীরা এটিকে প্রমাণ করতে পারে!) একটি গন্ডগোল, ইমেল কথোপকথনগুলি হেডার কোড দ্বারা ভাঙ্গা যা অদৃশ্য থাকা উচিত এবং সবেমাত্র উত্তরের একটি শব্দ।

ইমেল সেটিংসে কথোপকথন নিষ্ক্রিয় করা হচ্ছে (ইনবক্স> সেটিংস৷ ) এটি ঘটতে বন্ধ করা উচিত।

ইনবক্স লিঙ্ক করা উইন্ডোজ ফোনকে পরিপাটি রাখে

আমি Windows Phone 8 (পূর্ববর্তী সংস্করণে একটি উন্নতি) মেট্রোর বাস্তবায়নের একজন বড় অনুরাগী কিন্তু একটি জিনিস রয়েছে যা স্পষ্ট এবং যেকোনো মোবাইল প্ল্যাটফর্মের ক্ষেত্রে সত্য – টাইলস থাকলে একাধিক ইমেল অ্যাকাউন্ট থাকা কঠিন হতে পারে তাদের সবার জন্য।

উইন্ডোজ ফোনে এটি মোকাবেলা করার উপায় হল লিঙ্ক করা ইনবক্সগুলি ব্যবহার করা৷ বৈশিষ্ট্য, যা যেকোনো ইনবক্সে মেনুর মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।

ইমেল এবং উইন্ডোজ ফোন 8 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

অন্যান্য ইনবক্সের তালিকার একটিতে ট্যাপ করে আপনি একটি গ্রুপ তৈরি করতে পারেন, যার সবকটি একটি একক ইনবক্স "ভিউ" থেকে চেক করা যেতে পারে। এই লিঙ্ক করা ইনবক্সগুলিকেও আবার নামকরণ করা যেতে পারে (স্ক্রীনের নীচে স্ক্রোল করুন) বা প্রয়োজন অনুসারে আনলিঙ্ক করা যেতে পারে (ট্যাপ করুন> আনলিঙ্ক )।

লিঙ্ক করা ইনবক্সগুলি আপনাকে আপনার স্টার্ট স্ক্রিনে ইনবক্স টাইলের সংখ্যা কমাতে সক্ষম করে, জিনিসগুলি পরিপাটি রেখে৷

সংযুক্তি পাঠানো এবং স্বাক্ষর সেট করা

একটি নতুন ইমেল বার্তা পাঠানো যতটা সহজ আপনি আশা করতে পারেন - ইনবক্স খুলুন, + এ আলতো চাপুন এবং প্রাপক এবং বার্তা লিখুন (আপনি লোক> [যোগাযোগ নাম] এর মাধ্যমেও একটি বার্তা পাঠাতে পারেন এবং যে কোনো তালিকাভুক্ত ইমেল ঠিকানা আলতো চাপুন)। একটি ইমেল বার্তা পাঠানোর সময় আপনি একটি সংযুক্তি যোগ করতে চাইতে পারেন – এটি পেপারক্লিপ আইকনে আলতো চাপ দিয়ে করা যেতে পারে৷

মনে রাখবেন যে সংযুক্তিগুলি চিত্রের মধ্যে সীমাবদ্ধ - আপনার ফোনে একটি সংরক্ষিত নথি ভাগ করতে, এটি Microsoft Office এ খুলুন, মেনুতে আলতো চাপুন এবং শেয়ার করুন... নির্বাচন করুন

ইমেল এবং উইন্ডোজ ফোন 8 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

এছাড়াও আপনি Speak ব্যবহার করে আপনার ইমেল বার্তা লিখতে পারেন বোতাম, মেনু বোতামে ট্যাপ করে অগ্রাধিকার ফ্ল্যাগ এবং সিসি/বিসিসি সেট করা যেতে পারে।

ইমেল ব্যবহার করে যে কোনো Windows ফোন মালিকের জন্য একটি শেষ নোট – একটি কাস্টম স্বাক্ষর সেট করুন! এটি সেটিংস স্ক্রিনে, স্ক্রিনের নীচের অর্ধেকে কনফিগার করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হল ক্ষেত্রটিতে আলতো চাপুন এবং আপনার নতুন স্বাক্ষর লিখুন৷ মনে রাখবেন যে আপনার স্বাভাবিক ডেস্কটপ বা ব্রাউজার-ভিত্তিক ইমেল স্বাক্ষর প্রতিলিপি করতে আপনার সমস্যা হতে পারে, তাই এটি যতটা সম্ভব সহজ এবং কার্যকর রাখুন।

উপসংহার:উইন্ডোজ ফোন 8 এবং ইমেলগুলি

আমি দৈনিক অফিস ব্যবহারের জন্য একটি সম্পূর্ণ উত্পাদনশীলতা সমাধান হিসাবে উইন্ডোজ ফোনের উপর নির্ভরশীল কাউকে সমর্থন করব না, তবে ইমেল অ্যাপ্লিকেশনটি বিশেষভাবে চিত্তাকর্ষক৷

বিভিন্ন ধরনের ইমেল অ্যাকাউন্টের জন্য সমর্থন, ক্যালেন্ডার এবং যোগাযোগের ডেটা সিঙ্ক করা এবং সংযুক্তি যোগ করার জন্য কার্যকরী সরঞ্জাম, স্বাক্ষর সেট করা এবং ইনবক্সগুলি লিঙ্ক করার জন্য (একটি বৈশিষ্ট্য যা Windows ফোনের পূর্ববর্তী সংস্করণে উপলব্ধ ছিল) একটি ইমেল পাঠানোকে একটি দ্রুত, আনন্দদায়ক কাজ করে তোলে যা উত্তরের পরে ইমেলের উত্তর দেওয়ার ঝামেলায় আপনাকে আটকে রাখি না যা প্রায়শই ডেস্কটপের অভিজ্ঞতাকে ক্লাউড করতে পারে।


  1. Quibi সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. Windows 10 আপডেট সহকারী সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার