কম্পিউটার

এখনও স্প্যাম পাচ্ছেন? আজকে এড়াতে 4টি ইমেল ভুল

বেনামী, গণ-মেইল করা, অযাচিত বার্তাগুলি একটি ইনবক্স ব্লাইট যা থেকে পালানো কঠিন। এটি একটি যুদ্ধ কারণ সমস্ত পাঠানো ইমেলের 70% স্প্যাম। চুড়ান্ত সমাধান হল একজন লুডিইট হার্মিট হওয়া বা একটি নতুন ইমেল অ্যাকাউন্ট সেট আপ করা। তবে আসুন খুব তাড়াহুড়ো না করি।

মার্কিন বিচার বিভাগ "অপ্রার্থিত বাণিজ্যিক ই-মেইল" হিসাবে কী সংজ্ঞায়িত করে সে সম্পর্কে আমরা আগে লিখেছি। আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে আপনার ইমেল লুকাতে এবং সুরক্ষিত করতে হয়। আমরা স্প্যাম মোকাবেলা করার সহজ কৌশল সম্পর্কে কথা বলেছি।

তবুও এই সমস্ত সতর্কতা সত্ত্বেও, আপনি এখনও আপনার ইনবক্সে সরাসরি তার ক্রমাগত সামান্য মাথা ঘুরিয়ে স্প্যাম খুঁজে পাবেন এবং আপনার ইমেল ওভারলোড কমানোর জন্য কিছুই করছেন না। এখানে কয়েকটি কারণ রয়েছে।

আপনি আনসাবস্ক্রাইব ক্লিক করছেন

এখনও স্প্যাম পাচ্ছেন? আজকে এড়াতে 4টি ইমেল ভুল

আপনার প্রথম প্রবৃত্তি হল ছোট আনসাবস্ক্রাইব ক্লিক করা আপনার ইমেল সদস্যতা এবং বেশিরভাগ স্প্যাম বার্তাগুলির নীচে লুকানো বোতাম৷ এটি এখন যা করে তা হল বিরক্তিকর স্প্যামারকে জানানো যে তারা একটি ইমেল ঠিকানা খুঁজে পেয়েছে যা ব্যবহার করা হচ্ছে৷ তার সাফল্যে আনন্দিত, স্প্যামার তার বাকি স্প্যামারদের আপনার সম্পর্কে জানতে দেয়৷

NBC-এর লিসা পার্কার যেমন বলেছেন, "...ভাল, সেখানে ইনবক্স যায়"। সেই নিবন্ধে, পার্কার প্রাক্তন হ্যাকার মার্ক ম্যাফ্রেটকে উদ্ধৃত করেছেন যখন আপনি সদস্যতা ত্যাগ করতে ক্লিক করেন তখন কী হয়:

"বাস্তবে, এটি সাধারণত একটি সূচক যা তারা আপনাকে যে জিনিসগুলি পাঠায় তার মাত্রা বৃদ্ধি করে৷ এমনকি আমরা দেখতে পাই যখন আপনি আনসাবস্ক্রাইব ক্লিক করেন, এটি আপনাকে একটি ওয়েবসাইটে নিয়ে যাবে এবং ওয়েবসাইটটি আসলে আপনার কম্পিউটারের বিরুদ্ধে চেষ্টা করবে এবং আক্রমণ করবে৷" পি>

গল্পটির সারাংশ হলো? আপনি যদি না জানেন কে ইমেল পাঠিয়েছে, তাহলে আনসাবস্ক্রাইব চাপবেন না।

এর পরিবর্তে এটি করুন:৷ মুছে দিন বা এটি নিশ্চিতভাবে স্প্যাম হলে এটিকে ফ্ল্যাগ করুন (স্প্যাম প্রতিবেদন করুন Gmail এ, স্প্যাম Yahoo-তে), তাই আপনার ইমেল ক্লায়েন্ট সেই ঠিকানা থেকে ভবিষ্যতের ইমেল ফিল্টার করতে জানে।

আপনি স্প্যামারকে উত্তর দিয়েছেন

এখনও স্প্যাম পাচ্ছেন? আজকে এড়াতে 4টি ইমেল ভুল

আপনি যখন একজন স্প্যামারকে উত্তর দেন যে তারা আপনাকে বিরতি দিতে বলে, আপনি দুটি জিনিস করছেন যা আপনার ইনবক্সকে ইমেল নরকে স্লাইড করতে পারে৷

প্রথম -- আপনি স্প্যামারের ইমেল হোয়াইটলিস্ট করছেন। সেই উত্তর দিয়ে, আপনার ইমেল প্রদানকারী মনে করে যে আপনি প্রেরককে চেনেন এবং নতুন ইমেল নিয়ে ভবিষ্যতে কোনো সমস্যা হবে না।

দ্বিতীয় -- আপনি এইমাত্র স্প্যামার সিস্টেমকে এমন একটি ইমেল ঠিকানা জানিয়ে দিয়েছেন যা ব্যবহার করা হচ্ছে। স্বয়ংক্রিয়ভাবে, আপনার স্প্যামের মাত্রা বেড়ে যাবে।

এর পরিবর্তে এটি করুন:  ইমেল মুছুন, অথবা স্প্যাম হিসাবে রিপোর্ট করুন. আপনি যাই করুন না কেন, স্প্যাম মেসেজের সাথে ইন্টারঅ্যাক্ট করবেন না। তাদের থেকে সদস্যতা ত্যাগ করবেন না, তাদের মধ্যে থাকা কোনও লিঙ্কে ক্লিক করবেন না, তাদের সাথে সংযুক্ত কোনও ফাইল খুলবেন না এবং তাদের উত্তর দেবেন না।

আপনার বন্ধুরা আপনাকে বার্তাগুলিতে সিসি করছে

এখনও স্প্যাম পাচ্ছেন? আজকে এড়াতে 4টি ইমেল ভুল

যখন বন্ধু বা সহকর্মীরা আপনাকে বার্তায় সিসি করে, তখন গ্রুপের অন্য প্রত্যেক প্রাপক আপনার ঠিকানা দেখতে পারেন। যদি তাদের কোনো ইমেল অ্যাকাউন্ট হ্যাক করা হয়, তাহলে আপনার ইমেল ঠিকানা খুঁজে পাওয়া যাবে এবং সংগ্রহ করা হবে, যা আপনাকে স্প্যামের প্রতি আরও সংবেদনশীল করে তুলবে।

এর পরিবর্তে এটি করুন:  লোকেদের একটি দীর্ঘ তালিকায় ইমেল পাঠানোর সময়, তাদের ইমেল ঠিকানাগুলি BCC ক্ষেত্রে লিখুন, না সিসি ক্ষেত্র। আপনার বন্ধুদেরও এটি করতে বলুন। সবাই এখনও ইমেলটি পাবে, কিন্তু তারা একে অপরের ইমেল ঠিকানা দেখতে পারবে না৷

আপনি ছোট মুদ্রণটি পড়েননি

এখনও স্প্যাম পাচ্ছেন? আজকে এড়াতে 4টি ইমেল ভুল

অসম্মানজনক সাইটগুলি (বা সেই সাইটগুলির অসাধু কর্মচারী) যেগুলিতে আপনি সাইন আপ করেন সেগুলি অন্য কোম্পানি এবং স্প্যামারদের কাছে অবৈধভাবে আপনার ইমেল ঠিকানা বিক্রি করতে পারে৷ দুর্ভাগ্যবশত, আপনি বিশ্বাস করেন এমন সাইটগুলিতে সাইন আপ করা ব্যতীত এই বিষয়ে আপনি অনেক কিছুই করতে পারেন না৷

আরও স্বনামধন্য সাইট আপনার ইমেল ঠিকানা বেআইনিভাবে বিক্রি করে তাদের খ্যাতি এবং বিচারের ঝুঁকি নেবে। কিন্তু, সাইন-আপ প্রক্রিয়া চলাকালীন তারা আপনাকে কিছু জিজ্ঞাসা করতে পারে,  "যদি আপনি না চান যে আমরা আপনার তথ্য অন্য কোম্পানির কাছে পাঠাতে পারি যাদের কাছে আপনি আগ্রহী হবেন" এই বক্সে টিক দিন। তাদের ছোট মুদ্রণে তারা আপনার তথ্যের সাথে তাদের কী করার অনুমতি দেওয়া হয়েছে তাও বর্ণনা করতে পারে, যেমন অন্যান্য "প্রাসঙ্গিক" কোম্পানির সাথে এটি অদলবদল করা বা তাদের গ্রাহক তালিকা ভাড়া নেওয়া যাতে আপনার ব্যক্তিগত তথ্য তাদের আয় বাড়ানোর জন্য ব্যবহার করা যায়।

যখন অ্যাডাম ট্যানার আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন তার তথ্য কীভাবে ধরেছিল তা দেখেছিলেন, তখন এটি ব্যাখ্যা করা হয়েছিল যে সংস্থাটি:

"...প্রতি 1,000 নামের জন্য প্রায় $75 এর বিনিময়ে অন্যান্য গোষ্ঠীতে তার নিজস্ব অবদানকারীদের তালিকা ভাড়া দেয়। এক বছরের মধ্যে এই ধরনের ভাড়া $100,000 আয় আনে, কিন্তু এটি বেশিরভাগই একটি ব্রেক-ইভেন ব্যবসা। পরিবর্তে ACLU খরচ করে তাদের নিজস্ব তহবিল সংগ্রহের জন্য প্রতি 1,000 নামের প্রতি $60 থেকে $125। যখন সম্ভব, তারা কোনো চার্জ ছাড়াই অন্যান্য সংস্থার সাথে তালিকা অদলবদল করে।"

এর পরিবর্তে এটি করুন:  এই ধরনের অভ্যাস ব্যাপক। একটি ওয়েবসাইটে সাইন আপ করার সময় বা একটি অনলাইন কেনাকাটা করার সময়, সাইটটি সম্মানজনক কিনা তা নিশ্চিত করুন, সাইটের শর্তাবলী পরীক্ষা করতে ভুলবেন না এবং সর্বদা না বেছে নিন বিকল্প দেওয়া হলে আপনার তথ্য অন্য তৃতীয় পক্ষের সাথে ভাগ করে নেওয়ার জন্য।

খুঁজে বের করুন কে আপনার ইমেল ঠিকানা শেয়ার করছে

এখনও স্প্যাম পাচ্ছেন? আজকে এড়াতে 4টি ইমেল ভুল

কোন সাইটগুলি আপনার ইমেল ঠিকানা ভাগ করতে পারে সেদিকে আপনি যদি নজর রাখতে চান, তাহলে আপনি প্লাস অ্যাড্রেসিং নামক কৌশলটি ব্যবহার করতে পারেন , যা HowToGeek ব্যাখ্যা করে:

মূলত, প্লাস অ্যাড্রেসিং মানে যদি আপনার ইমেল ঠিকানা হয় DONOTSPAMME@gmail.com, তাহলে আপনি DONOTSPAMME+citibank@gmail.com-এও ইমেল পেতে পারেন। তাই এই হল পরিকল্পনা। আপনার প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের জন্য [কিছু অ্যাকাউন্ট '+' অক্ষরের অনুমতি দেয় না, তবে], আপনি আপনার ইমেল ঠিকানা DONOTSPAMME+accountname@gmail.com এ পরিবর্তন করবেন, যেখানে DONOTSPAMME হল আপনার প্রকৃত ইমেল নাম এবং অ্যাকাউন্টের নাম আপনি যে অ্যাকাউন্টে লগ ইন করছেন তাতে সেট করা আছে।

তারপর, যখন আপনি একটি স্প্যাম বার্তা পাবেন, আপনি দেখতে পাবেন ঠিক কোনটি প্লাস ঠিকানা৷ ইমেলটি পাঠানো হয়েছিল, যেখানে স্প্যামার আপনার বিশদ খুঁজে পেয়েছে তা হাইলাইট করে৷

অথবা, আপনার অনলাইন সদস্যতা এবং কেনাকাটার জন্য একটি পৃথক ইমেল ঠিকানা বিবেচনা করুন৷ এমনকি আপনি যদি স্প্যাম পেতে শুরু করেন, অন্তত এটি আপনার প্রাথমিক ইমেল অ্যাকাউন্টে অনুপ্রবেশ করবে না।

দুর্ভাগ্যবশত, মনে হচ্ছে স্প্যাম সম্পূর্ণভাবে এড়ানো অসম্ভব, কিন্তু এই নিবন্ধে এবং এর সাথে লিঙ্ক করা অন্যান্য নিবন্ধের পরামর্শের প্রতি মনোযোগ দেওয়ার মাধ্যমে, আপনি আপনার ইনবক্সকে অগোছালো এবং নিরাপদ রাখতে অনেক বেশি সময় ধরে রাখতে পারবেন।

আপনাকে ইনবক্স পরিষ্কার রাখতে আপনি আর কী করবেন? আপনার স্প্যাম বিরোধী পরামর্শ কি?


  1. কীভাবে বিরক্তিকর স্প্যামের সাথে বোমাবাজি হওয়া এড়ানো যায়

  2. [ফিক্স] অ্যান্টি-ভাইরাস সতর্কতা – জিমেইলে অ্যাটাচমেন্ট ডাউনলোড করা অক্ষম

  3. কিভাবে অনলাইন শপিং নিরাপত্তা ভুল এড়াতে হয়

  4.  কিভাবে ইমেলে স্প্যাম সনাক্ত করবেন