কম্পিউটার

ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

শিশু এবং অভিভাবকদের জন্য YouTubeকে আরও নিরাপদ করার ধারণার সাথে, একটি স্বতন্ত্র-অ্যাপ 'YouTube Kids' আপনার সমস্ত উদ্বেগকে বিশ্রাম দিতে পারে। শিশুদের জন্য উপযুক্ত বিনোদনমূলক প্রোগ্রামের সাথে স্নান করার জন্য তৈরি করা হয়েছে, YouTube Kids ঘোষণা করা হয়েছিল 23 ফেব্রুয়ারী 2015-এ। এই প্ল্যাটফর্মটি বিশেষ অ্যালগরিদম ব্যবহার করে যা চরম সহিংসতা এবং রক্তাক্ত বিষয়বস্তুকে ফিল্টার করে।

তবে সমস্ত নগ্নতা, সহিংসতা এবং ভয়াবহতা ছাড়াও, এমনকি ষড়যন্ত্র তত্ত্বের মতো বিষয়গুলি শিশুদের দেখার জন্য অনুপযুক্ত বলে মনে করা যেতে পারে৷

YouTube Kids-কে ঘিরে সাম্প্রতিক এই বিতর্কগুলির কারণে, ভিডিও স্ট্রিমিং কোম্পানি তার নতুন সংস্করণ প্রকাশ করার সিদ্ধান্তের সাথে প্রতিক্রিয়া হিসাবে প্রম্পট করেছে যা সম্পূর্ণ অ্যালগরিদম মুক্ত এবং মানব-চালিত হবে৷

মানুষ কি চাহিদায় ফিরে এসেছে?

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অন্যান্য উদীয়মান প্রযুক্তির জগতে যা ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সর্বোত্তম করতে প্রতিটি সম্ভাব্য প্ল্যাটফর্মে ব্যাকএন্ডে কাজ করছে। ইউটিউব সম্ভবত একটি ধাপ পিছিয়ে নিচ্ছে কিন্তু সঠিক বিষয়বস্তু বাছাই করার জন্য মানুষের ব্যবহার করে ইতিবাচক ফলাফলের জন্য যা অ্যালগরিদম দ্বারা মিস হতে পারে। বিষয়বস্তুর মান উপযুক্ত এবং শিশুদের মনে ভুল ধারণা ও মতামত তৈরি না করে তা নিশ্চিত করতে কোম্পানিকে অনেক লোক নিয়োগ করতে হতে পারে।

ইউটিউব মানুষের সাথে অ্যালগরিদম প্রতিস্থাপনের জন্য কাজ করছে বলে শিশুদের অনুপযুক্ত বিষয়বস্তুতে লিপ্ত হওয়া থেকে রক্ষা করার জন্য কাজ করছে যা পৃষ্ঠে ভাসমান কিন্তু অশুভ সামগ্রী রয়েছে৷ পূর্বে অ্যালগরিদমগুলিতে কাজ করা যা "অন মার্ক" সঞ্চালিত হয় না তা মানুষের দ্বারা নেওয়া হবে যারা নিজেরাই নিজেরাই বিষয়বস্তু কিউরেট করবে। অ্যাপের এই সাদাতালিকাভুক্ত সংস্করণ শিশুদের বয়স-উপযুক্ত সামগ্রী সরবরাহ করবে। এটি শুধুমাত্র চ্যানেলের সামগ্রী প্রদর্শন করবে যা YouTube কিউরেটরদের একটি দল হ্যান্ডপিক করেছে। এই মানুষের কিউরেটেড YouTube Kids অ্যাপ সম্ভবত আগামী সপ্তাহে বাজারে আসবে।

ততক্ষণ পর্যন্ত আমরা কিছু ব্যবস্থার তালিকা করেছি যা আপনি YouTube বা YouTube Kids-কে ভিডিও স্ট্রিমিং-এর জন্য একটি নিরাপদ প্ল্যাটফর্ম করতে বোঝাতে পারেন।

ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

আপনার বাচ্চাদের জন্য YouTube বা YouTube Kids কে নিরাপদ করার উপায়?

YouTube-এ রিভিউ থেকে শুরু করে মিউজিক ভিডিও পর্যন্ত প্রচুর পরিমাণে কন্টেন্ট রয়েছে, যেখানে আপনার সন্তানের এমন কিছু ভিডিও দেখা যেতে পারে যা তার দেখা উচিত নয়। আপনি যখন এটি পড়ছেন, তখন আপনার বাচ্চা বাড়ির কোথাও ফোনের স্ক্রিনে আটকে থাকতে পারে একটি এলোমেলো এবং অর্থহীন ভিডিও দেখছে। এই ভিডিওগুলি ঠিক ফিল্টার করা এবং যৌন ও হিংসাত্মক বিষয়বস্তু থেকে মুক্ত নয় যা আপনি আপনার সন্তানদের দেখতে চান না৷

এছাড়াও পড়ুন: এখন হোয়াটসঅ্যাপ চ্যাট ছাড়াই YouTube ভিডিওগুলি দেখুন

এখানে কয়েকটি টিপস রয়েছে যা আপনাকে আপনার বাচ্চাদের ভাল মানের এবং নিরাপদ সামগ্রী ব্যবহার করতে সাহায্য করতে পারে:

  • পরিচিত চ্যানেলে সদস্যতা নিন

স্বীকৃত ব্র্যান্ডগুলি যথাযথতার কঠোর মান বহন করে, তাই মান এবং গুণমান রয়েছে এমন চ্যানেলগুলি অনুসরণ করা একটি দুর্দান্ত পরামর্শ হবে৷ কিছু সার্থক চ্যানেল হল:রিডিং রেইনবো, ন্যাশনাল জিওগ্রাফিক কিডস, মাদার গুজ ক্লাব, টকিং টম, টমাস দ্য ট্যাঙ্ক ইঞ্জিন, ড্রিমওয়ার্কস টিভি, ইত্যাদি।

  • সীমাবদ্ধ মোড চালু করুন

YouTube Kids-এ, আপনার কাছে ভিডিও অনুসন্ধান করার ক্ষমতা অক্ষম করার একটি বিকল্প রয়েছে, যার মাধ্যমে আপনি আপনার বাচ্চাদের জন্য সামগ্রী সীমিত করতে পারেন। এবং গুগলের অ্যালগরিদম অনুযায়ী কম ভিডিও পরিবেশন করা হবে। সর্বদা মনে রাখবেন যে আপনার বাচ্চারা বিধিনিষেধমূলক মোডে দেখে, যাতে তারা কোনও সন্দেহজনক সামগ্রীর মুখোমুখি না হয়।

  • অ্যাড ব্লকার অ্যাপ ইনস্টল করুন

Chrome ওয়েব স্টোর থেকে অ্যাড ব্লকার অ্যাপ ডাউনলোড করুন, যাতে আপনার সন্তানের ভিডিও স্ট্রিম করার সময় কোনও স্পষ্ট বিজ্ঞাপন বা বিষয়বস্তু এর মধ্যে পপ আপ না হয়।

  • আপনি YouTube-এর জন্য বিশেষভাবে পারিবারিক Google অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন

ইউটিউবে ভিডিও দেখার জন্য একটি সাধারণ অ্যাকাউন্ট সেট আপ করা আপনার বাচ্চারা কী দেখছে, সদস্যতা নিচ্ছে এবং ডাউনলোড করছে তা নিশ্চিত করার একটি খুব কার্যকর উপায় হতে পারে। এইভাবে আপনি নজর রাখতে পারেন এবং আপলোড, ডাউনলোড বা দেখা সবকিছুর সম্পূর্ণ ইতিহাস পেতে পারেন।

  • নির্দিষ্ট নেটওয়ার্ক অ্যাপ ডাউনলোড করুন

আপনার বাচ্চারা যদি নিয়মিত জনপ্রিয় চ্যানেল যেমন নিক জুনিয়র, ডিজনি, কার্টুন নেটওয়ার্ক বা অন্যান্য নেটওয়ার্ক অ্যাপ থেকে শো দেখে, তাহলে আপনি চ্যানেল নির্দিষ্ট অ্যাপও ডাউনলোড করতে পারেন। এগিয়ে যান এবং YouTube Apps থেকে মুক্তি পান এবং শুধুমাত্র সেই নির্দিষ্ট নেটওয়ার্ক অ্যাপগুলি ডাউনলোড করুন কারণ এই অ্যাপগুলি তৃতীয় পক্ষ আপলোড করার অনুমতি দেয় না৷ তাই, অনুপযুক্ত বিষয়বস্তুর সংস্পর্শে আসার ভয় নেই।

এছাড়াও পড়ুন:2018 সালে YouTube-এর জন্য সেরা ওয়েবক্যামগুলি

YouTube Kids-এর বিকল্প?

মাছের সাগরে, YouTube Kids হতে পারে সবচেয়ে বড় কিন্তু শিশুদের জন্য ভিডিও স্ট্রিমিংয়ের জন্য শুধুমাত্র অ্যাপ নয়। পরবর্তীতে কঠোর অভিভাবকীয় নিয়ন্ত্রণ, ভিডিও চ্যানেলের পরিস্রাবণ এবং বন্ধুত্বপূর্ণ বৈশিষ্ট্য সহ ভিডিও অ্যাপ রয়েছে৷

  • বেবি ফার্স্ট ভিডিও – বাচ্চাদের জন্য বন্ধুত্বপূর্ণ বিষয়বস্তু, গান, রঙ, সংখ্যা, অক্ষর ইত্যাদির উপর আরো ফোকাস করে।

ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

  • Amazon FreeTime - অ্যান্ড্রয়েড এবং কিন্ডল ফায়ারে উপলব্ধ। 3-12 বছর বয়সী বাচ্চাদের জন্য ই-বুক, ভিডিও প্রদান করুন।

ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

  • কেকি - পিতামাতাদের তাদের সন্তানদের জন্য ভিডিওগুলি প্রিভিউ এবং নির্বাচন করার অনুমতি দেয়। এটি প্রিলোড করা সংগ্রহ হিসাবে প্রদর্শিত হয়, যা পিতামাতারা তাদের সন্তানদের দেখতে চান তা সম্পাদনা করতে, সরাতে, রাখতে এবং নির্বাচন করতে পারেন৷

ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

  • Nick Jr. App – Friendly interface to watch Nick Jr. shows. Best for kids above age 3.

ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

  • KiddZtube – This app is geared toward kids younger than 9.

ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

If this app gets successful, YouTube Kids could be a case study for how content will be policed on the Internet in the future, something that most companies are struggling with right now.

Read Also: YouTube Live Adds New Features &No iTunes Support For First Gen Apple TV


  1. Spotify Kids:আপনার প্রিয় সঙ্গীত অ্যাপের একটি পরিবার-বান্ধব সংস্করণ এখানে!

  2. বিনোদনের নতুন মাত্রার জন্য বিনামূল্যে YouTube বিকল্প!

  3. কিভাবে বিনামূল্যে YouTube Red সামগ্রী দেখতে হয়

  4. মাইক্রোসফ্ট টিম শীঘ্রই নতুন বৈশিষ্ট্য লঞ্চ করবে