কম্পিউটার

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

“আমি Facebook এ একটি আকর্ষণীয় ভিডিও পেয়েছি যা আমি আমার বন্ধুদের সাথে WhatsApp-এ শেয়ার করতে চাই। কেউ কি আমাকে বলতে পারেন কিভাবে হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করতে হয়?”

আমার এক বন্ধু সম্প্রতি এটি জিজ্ঞাসা করেছিল কারণ সে তার পরিচিতিগুলির সাথে হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিওগুলি ভাগ করতে চেয়েছিল৷ বলা বাহুল্য, হোয়াটসঅ্যাপে Facebook ভিডিও শেয়ার করা বেশ সহজ কারণ উভয় সামাজিক অ্যাপ একই কোম্পানির মালিকানাধীন। আপনি চাইলে, আপনি সরাসরি বিভিন্ন অ্যাপ্লিকেশনে একটি পাবলিক ভিডিও শেয়ার করতে পারেন৷

যদিও, যদি ভিডিওটি ব্যক্তিগত হয়, তাহলে আপনি আগে থেকেই এটি আপনার ফোনে সংরক্ষণ করার কথা বিবেচনা করতে পারেন। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই WhatsApp-এ কীভাবে Facebook ভিডিও পাঠাতে হয় তা পড়ুন এবং শিখুন।

শুরু করার আগে, আমাদের দ্রুত ক্যুইজের সাথে মজা করুন:

পার্ট 1:Android-এ WhatsApp-এ Facebook ভিডিওগুলি কীভাবে শেয়ার করবেন

প্রথমত, আসুন আলোচনা করি কিভাবে একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপে FB ভিডিও শেয়ার করা যায়। আদর্শভাবে, হোয়াটসঅ্যাপে Facebook ভিডিও শেয়ার করার বিভিন্ন উপায় আছে।

যদি ভিডিওটি সর্বজনীন হয়, তাহলে আপনি Facebook-এ "শেয়ার" বিকল্পটি ব্যবহার করতে পারেন এবং এটি হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড করতে পারেন৷

যদি ভিডিওটি ব্যক্তিগত হয়, তাহলে অন্য ব্যবহারকারী এটি দেখতে সক্ষম হবে না। এই ক্ষেত্রে, আপনি প্রথমে ভিডিওটি ডাউনলোড করার এবং পরে এটি হোয়াটসঅ্যাপে সংযুক্ত করার কথা বিবেচনা করতে পারেন৷

পদ্ধতি 1:ফেসবুকের মাধ্যমে ম্যানুয়ালি ভিডিও শেয়ার করুন

যদি ভিডিওটি সর্বজনীন হয় তবে প্রথমে আপনার ডিভাইসে এটি ডাউনলোড করার দরকার নেই। আপনাকে যা করতে হবে তা হল ভিডিওটির URL পেতে এবং এটি হোয়াটসঅ্যাপে শেয়ার করুন৷ হোয়াটসঅ্যাপে কীভাবে একটি FB ভিডিও সহজে শেয়ার করা যায় সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে টিউটোরিয়াল রয়েছে।

    1. প্রথমে, আপনার অ্যান্ড্রয়েড ফোনে Facebook অ্যাপ্লিকেশন চালু করুন এবং আপনি যে ভিডিওটি সংরক্ষণ করতে চান সেটি সনাক্ত করতে অ্যাপটি ব্রাউজ করুন৷
    2. আপনি একবার ভিডিওটি খুঁজে পেলে, পোস্টের শীর্ষে আরও বিকল্প আইকনে আলতো চাপুন৷ বেশিরভাগ ক্ষেত্রে, এটি একটি তিন-বিন্দু আইকন বা নিম্নগামী তীর হিসাবে চিত্রিত হয়। আপনি এখানেও "শেয়ার" বিকল্পে ট্যাপ করতে পারেন (লাইক এবং মন্তব্য বোতাম ছাড়াও)।
    3. এটি বিভিন্ন ক্রিয়া প্রদর্শন করবে যা আপনি ভিডিওতে সম্পাদন করতে পারেন৷ এখান থেকে, ক্লিপবোর্ডে ভিডিওর ইউআরএল কপি করতে "লিঙ্ক কপি করুন"-এ ট্যাপ করুন।

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

  1. এখন, শুধু Facebook অ্যাপ থেকে প্রস্থান করুন এবং পরিবর্তে আপনার ফোনে WhatsApp চালু করুন৷ এখান থেকে, আপনি আপনার পছন্দের কথোপকথন খুলতে পারেন।
  2. ইনপুট বারে আলতো চাপুন এবং পেস্ট বিকল্প পেতে এটি ধরে রাখুন৷ এইভাবে, আপনি Facebook ভিডিওর কপি করা URL টি পেস্ট করতে পারেন এবং আপনার WhatsApp পরিচিতির সাথে শেয়ার করতে পাঠান আইকনে আলতো চাপুন৷

পদ্ধতি 2:একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা

আপনি যে ভিডিওটি শেয়ার করতে চান তা যদি ব্যক্তিগত হয়, তাহলে অন্য ব্যবহারকারী এটি স্বাভাবিক ভাবে দেখতে পারবে না। এই ক্ষেত্রে, আপনাকে প্রথমে একটি তৃতীয় পক্ষের ফেসবুক ভিডিও ডাউনলোড টুল ব্যবহার করে আপনার ফোনে ভিডিওটি সংরক্ষণ করতে হবে এবং পরে এটি হোয়াটসঅ্যাপে আপলোড করতে হবে। তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে WhatsApp-এ কীভাবে Facebook ভিডিও শেয়ার করবেন তা শিখতে, এই ধাপগুলি অনুসরণ করুন৷

    1. প্রথমে, যেকোন অ্যাপ ইনস্টল করুন বা Facebook থেকে ভিডিও ডাউনলোড করতে একটি ওয়েবসাইট দেখুন। উদাহরণস্বরূপ, আপনি FB ভিডিও ডাউনলোডার অ্যাপটি ইনস্টল করতে পারেন, যা বিনামূল্যে প্লে স্টোরে পাওয়া যায়।
    2. শুধু FB ভিডিও ডাউনলোড অ্যাপ চালু করুন এবং এটি অ্যাক্সেস করতে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করুন৷
    3. যখনই আপনি একটি ভিডিওতে প্লে আইকনে ট্যাপ করবেন, তখনই আপনাকে সেটি দেখার বা ডাউনলোড করার বিকল্পগুলি উপস্থাপন করা হবে৷ "ডাউনলোড" বোতামে আলতো চাপুন এবং ভিডিওটি আপনার ফোনে সংরক্ষিত হবে।

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

    1. পরে, আপনি শুধু WhatsApp চালু করতে পারেন এবং যে পরিচিতির সাথে ভিডিও শেয়ার করতে চান তার কথোপকথন খুলতে পারেন৷ সংযুক্তি আইকনে আলতো চাপুন এবং গ্যালারি বিকল্পটি নির্বাচন করুন। এখান থেকে, আপনি শুধু ব্রাউজ করতে পারেন এবং হোয়াটসঅ্যাপ পরিচিতির সাথে শেয়ার করতে ভিডিওটি আপলোড করতে পারেন।

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

অংশ 2:কিভাবে আইফোনে WhatsApp-এ Facebook ভিডিও শেয়ার করবেন

অ্যান্ড্রয়েডের মতো, আমরাও অ্যাপ থেকে সরাসরি হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করার অনুমতি পেয়েছি। যেহেতু আমরা কোনো থার্ড-পার্টি ডাউনলোডার ব্যবহার করব না, তাই এই ক্ষেত্রে শুধুমাত্র পাবলিক ভিডিও শেয়ার করার পরামর্শ দেওয়া হচ্ছে। কীভাবে হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও পাঠাতে হয় (আইফোন ব্যবহারকারীদের জন্য), নিম্নলিখিত পদক্ষেপগুলি নেওয়া যেতে পারে।

  1. আপনার iPhone এ Facebook অ্যাপটি চালু করুন এবং আপনি যে ভিডিওটি শেয়ার করতে চান সেটি নির্বাচন করতে এটি ব্রাউজ করুন৷
  2. ভিডিওর নীচে, আপনি বিকল্পগুলি দেখতে পারেন:লাইক, মন্তব্য এবং শেয়ার করুন৷ শুধু শেয়ার আইকনে আলতো চাপুন এবং এখান থেকে "লিঙ্ক অনুলিপি করুন" বিকল্পে আলতো চাপুন৷
  3. যেমন ভিডিও URL ক্লিপবোর্ডে অনুলিপি করা হবে, হোয়াটসঅ্যাপ চালু করুন এবং যেকোনো কথোপকথন খুলুন৷ ইনপুট বারে আলতো চাপুন এবং ধরে রাখুন এবং আপনি যে URLটি ভাগ করতে চান সেটি আটকান৷
  4. শেষে, WhatsApp-এ Facebook ভিডিও শেয়ার করতে পাঠান বোতামে ট্যাপ করুন।

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

পার্ট 3:PC-এ WhatsApp-এ Facebook ভিডিও শেয়ার করুন

কিছুক্ষণ আগে, হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপ ওয়েব বৈশিষ্ট্য চালু করেছে যা আমাদের যেকোনো কম্পিউটারে হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করতে দেয়। এটি সরাসরি WhatsApp-এ Facebook ভিডিও শেয়ার করা আমাদের জন্য অত্যন্ত সহজ করে তোলে। কিভাবে কম্পিউটারের মাধ্যমে হোয়াটসঅ্যাপে একটি Facebook ভিডিও শেয়ার করবেন তা শিখতে, নিম্নলিখিত সহজ পদক্ষেপগুলি নেওয়া যেতে পারে৷

    1. যেকোন ওয়েব ব্রাউজার (যেমন Google Chrome) চালু করুন এবং আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করুন৷ আপনি যখন কোনো ভিডিও খুঁজে পান, তখন সেটিকে প্রসারিত করতে শুধুমাত্র তার টাইমস্ট্যাম্পে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

    1. এটি একটি নতুন ট্যাবে Facebook ভিডিও খুলবে৷ আপনি শুধু এর ঠিকানা বারে যেতে পারেন এবং ফেসবুক ভিডিওর URL ম্যানুয়ালি কপি করতে পারেন৷

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

    1. এখন, আপনার WhatsApp অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে web.whatsapp.com-এ যান৷ আপনার ফোনে, WhatsApp চালু করুন, এর সেটিংসে যান এবং "WhatsApp ওয়েব" এ আলতো চাপুন। এখন, ব্রাউজারে হোয়াটসঅ্যাপ খুলতে আপনার শুধুমাত্র প্রদর্শিত কোডটি স্ক্যান করতে হবে।

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

    1. আপনি এখন ওয়েবে আপনার WhatsApp এর সমস্ত পরিচিতি এবং কথোপকথন অ্যাক্সেস করতে পারেন৷ শুধু যে কোনো কথোপকথন নির্বাচন করুন এবং অনুলিপি করা URL পেস্ট করুন। আপনি এর প্রিভিউ পেতে পারেন এবং ভিডিওটি শেয়ার করতে সেন্ড আইকনে এন্টার/ক্লিক করতে পারেন।

হোয়াটসঅ্যাপে ফেসবুক ভিডিও শেয়ার করুন:আইফোন এবং অ্যান্ড্রয়েড সমাধান

প্রো-টিপ:একটি একক ক্লিকের মাধ্যমে আপনার কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ করুন

আপনি যদি একজন আগ্রহী হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হন, তাহলে আপনার ডেটা সংরক্ষণ করার জন্য কিছু প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত। এটি করার জন্য, আপনি আপনার Android বা iPhone-এ MobileTrans - WhatsApp Transfer-এর সহায়তা নিতে পারেন। শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে, আপনি আপনার কম্পিউটারে আপনার WhatsApp ডেটার একটি বিস্তৃত ব্যাকআপ নিতে পারেন৷ এতে আপনার চ্যাট, সংযুক্তি, পরিচিতি এবং প্রতিটি সম্পর্কিত WhatsApp বিশদ অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাপ্লিকেশনটি আমাদের একই বা অন্য কোনো ডিভাইসে আমাদের WhatsApp ব্যাকআপ পুনরুদ্ধার করতে দেয়। এছাড়াও, আপনি সরাসরি আপনার হোয়াটসঅ্যাপ ডেটা এক ফোন থেকে অন্য ফোনে স্থানান্তর করতে পারেন।

এখন আপনি যখন WhatsApp-এ Facebook ভিডিও শেয়ার করতে জানেন, তখন আপনি সহজেই সেই সমস্ত আকর্ষণীয় ভিডিও আপনার বন্ধুদের পাঠাতে পারেন৷ আপনার সুবিধার জন্য, আমি iOS এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই WhatsApp-এ Facebook ভিডিও শেয়ার করার সমাধান তালিকাভুক্ত করেছি। উপরন্তু, আমি হোয়াটসঅ্যাপে শেয়ার করার আগে ডিভাইস স্টোরেজে Facebook ভিডিও সংরক্ষণ করার একটি স্মার্ট উপায় তালিকাভুক্ত করেছি। এছাড়াও, আপনি যদি আপনার হোয়াটসঅ্যাপ ডেটার অপ্রত্যাশিত ক্ষতির সম্মুখীন হতে না চান, তাহলে এখনই মোবাইলট্রান্স - হোয়াটসঅ্যাপ ট্রান্সফার ব্যবহার করুন এবং আপনার হোয়াটসঅ্যাপের একটি সময়মত ব্যাকআপ রাখুন।


  1. কিভাবে Android এবং iPhone এ TikTok ভিডিও ডাউনলোড করবেন

  2. আইফোন এবং অ্যান্ড্রয়েডে কীভাবে সহজেই একটি ফেসবুক অবতার তৈরি করবেন?

  3. আইফোন এবং অ্যান্ড্রয়েড থেকে হোয়াটসঅ্যাপে কীভাবে বড় ভিডিও পাঠাবেন

  4. আইফোন এবং অ্যান্ড্রয়েডের মধ্যে ফাইলগুলি কীভাবে ভাগ করবেন