কম্পিউটার

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

যোগাযোগ শিল্পে উন্নত প্রযুক্তি অনেক তাত্ক্ষণিক মেসেঞ্জার অ্যাপ্লিকেশনের দিকে পরিচালিত করেছিল। হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম এই দুটি অ্যাপের মধ্যে নির্বাচন করা চ্যালেঞ্জিং। এই নিবন্ধে, আপনি এই দুটি প্রোগ্রামের মিল এবং পার্থক্য শিখবেন এবং আপনার ব্যক্তিগত এবং পেশাদার ব্যবহারের জন্য সঠিকগুলিকে চিহ্নিত করবেন। আপনি এই সরঞ্জামগুলির নিরাপত্তা, গোপনীয়তার বৈশিষ্ট্যগুলির মতো বিভিন্ন দিকগুলির উপর ভিত্তি করে আলোচনার সাক্ষী থাকবেন। আপনার প্রয়োজনের জন্য নিখুঁত মেসেঞ্জার অ্যাপটি আবিষ্কার করতে নিচের বিষয়বস্তু দ্রুত সার্ফ করুন।

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

পর্ব 1:টেলিগ্রাম বনাম হোয়াটসঅ্যাপ:ভূমিকা

টেলিগ্রাম

টেলিগ্রাম মেসেজিং অ্যাপটি 2013 সালে নিকোলাই এবং পাভেল দুরভ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এই দুই বুদ্ধিমান ভাই রাশিয়ান সোশ্যাল নেটওয়ার্ক ফার্ম থেকে পদত্যাগ করেছেন যখন এটি Mail.ru গ্রুপ দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল।

টেলিগ্রাম হল একটি সাধারণ মেসেঞ্জার যা বিভিন্ন বৈশিষ্ট্য সমন্বিত। আপনার মিথস্ক্রিয়াকে প্রাণবন্ত করতে এতে অন্তর্নির্মিত স্টিকার, ইমোজি রয়েছে। এই কার্যকারিতাগুলি ছাড়াও, আপনি গোপন চ্যাট, বট, ক্লাউড স্টোরেজ, মিডিয়া কম্প্রেশন, মাল্টি-প্ল্যাটফর্ম সমর্থনের মতো কয়েকটি সৃজনশীল উদ্ভাবনও খুঁজে পেতে পারেন৷

200 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী তাদের ব্যবহারের জন্য এই অ্যাপটি ইনস্টল করেছেন। ভবিষ্যতে সংখ্যা আরও বাড়তে পারে। এই অ্যাপটি ব্যবহারকারীর ডেটার জন্য চমৎকার নিরাপত্তা প্রদান করে এবং ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করার জন্য বিশেষ প্রচেষ্টা নেয়।

এটি একটি ক্লাউড-ভিত্তিক মেসেঞ্জার অ্যাপ এবং আপনার প্রয়োজনের ভিত্তিতে ইন্টিগ্রেশন এবং ডেভেলপমেন্ট করার জন্য একটি ওপেন API অফার করে। আপনি এক সেকেন্ডে প্রায় 30টি বার্তা পাঠাতে পারেন। এনক্রিপ্ট করা চ্যানেলগুলি আপনার পাঠ্যকে অপ্রয়োজনীয় হ্যাকিং থেকে রক্ষা করার জন্য উচ্চ মানের নিরাপত্তা প্রদান করে। এই অ্যাপ্লিকেশনটি সর্বোত্তম তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্রোগ্রামগুলির মধ্যে একটি হিসাবে কাজ করে যা ব্যবহারকারীর ব্যক্তিগত এবং পেশাগতভাবে উভয়ের চাহিদা পূরণ করে৷

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

হোয়াটসঅ্যাপ

বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত মেসেঞ্জার অ্যাপ। এই অ্যাপ্লিকেশনটি সম্প্রতি ফেসবুকের বিশেষজ্ঞ মন 'মার্ক জুকারবার্গ' অধিগ্রহণ করেছেন। কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা লঙ্ঘনের সমস্যাগুলির পরে বিতর্ক শুরু হয়েছিল৷

হোয়াটসঅ্যাপের নিরাপত্তা শর্তাবলী ব্যবহারকারীদের জন্য হুমকি হয়ে উঠেছে। বিতর্ক সত্ত্বেও, হোয়াটসঅ্যাপ এখনও ডিজিটাল স্পেসের অন্যতম বিখ্যাত মেসেঞ্জার হিসাবে টিকে আছে। আরাম এবং সহজ ইন্টারফেস ব্যবহারকারীদের অল্প সময়ের মধ্যেই আকর্ষণ করে।

ভিডিও কল, ইমোজি, স্টিকার, জিআইএফ, ছবি বার্তা, বিস্তৃত ফাইল সংযুক্ত করার মতো প্ররোচনামূলক বৈশিষ্ট্যগুলি অল্প সময়ের মধ্যেই ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করে৷

আকর্ষণীয় ইন্টারফেস ব্যবহারকারীদের প্রভাবিত করে এবং তারা নিয়ন্ত্রণগুলি অ্যাক্সেস করতে স্বাচ্ছন্দ্য বোধ করবে। পূর্ব জ্ঞান থাকা সত্ত্বেও আপনি এই প্ল্যাটফর্মটি অনায়াসে পরিচালনা করতে পারেন। চ্যাট স্পেস কাস্টমাইজ করার এবং আপনার কথোপকথনকে আরও প্রাণবন্ত করার বিকল্প রয়েছে৷ এর কিছু ব্যক্তিগতকৃত কার্যকারিতা সমস্যা থাকা সত্ত্বেও ব্যবহারকারীদের এই অ্যাপ্লিকেশনটির সাথে কাজ করতে অনুপ্রাণিত করে। এটি বিশ্বব্যাপী যোগাযোগের চ্যানেলগুলিকে জয় করার সুপরিচিত মেসেঞ্জার প্রোগ্রামগুলির মধ্যে একটি হিসাবে কাজ করে৷

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

পর্ব 2:হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামের মধ্যে পার্থক্য

আপনি যদি হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম এই দুটি অ্যাপগুলিকে ঘনিষ্ঠভাবে দেখেন তবে আপনি বেশ কয়েকটি পার্থক্য দেখতে পাবেন। এই বিভাগটি আপনাকে এই দুটি অ্যাপের মধ্যে বুদ্ধিমানের সাথে বেছে নিতে সাহায্য করবে।

টেলিগ্রামের একটি নির্ভরযোগ্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন কৌশল রয়েছে যাতে বার্তাগুলিকে স্ব-ধ্বংসাত্মক সম্পত্তি দিয়ে সুরক্ষিত করা যায়।

আপনি প্রেরিত বার্তাগুলি নির্দিষ্ট সময়ের জন্য গন্তব্যে উপস্থিত হওয়ার জন্য একটি সময়সীমা সেট করতে পারেন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যায়। হোয়াটসঅ্যাপ চ্যাট পরিবেশে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের প্রতিশ্রুতি দিয়েছে, কিন্তু সাম্প্রতিক একটি তদন্তে জানা গেছে যে স্পাই ম্যালওয়্যার ব্যবহারকারীর WhatsApp ডেটা সংগ্রহ করছে এমনকি তাদের অজান্তেই।

টেলিগ্রাম একটি মাল্টি-প্ল্যাটফর্মে কাজ করে। এটি বিভিন্ন চ্যানেল ব্যবহার করে এবং আপনি একাধিক ডিভাইসে টেলিগ্রাম অ্যাপ খুলতে পারেন। হোয়াটসঅ্যাপে, অনেক ফোনের সাথে কাজ করা অসম্ভব। টেলিগ্রাম বিভিন্ন ক্রিয়াকলাপ যেমন অনুস্মারক নির্ধারণ, সঙ্গীত বাজানো, একটি করণীয় তালিকা তৈরি করতে বট ব্যবহার করে।

এই বটটি একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন, এবং আপনাকে এটি আলাদাভাবে ইনস্টল করতে হবে না। হোয়াটসঅ্যাপ এই বৈশিষ্ট্য প্রদান করে না। টেলিগ্রামে, আপনি সীমাহীন ফাইল ভাগ করে নেওয়ার বিকল্প এবং ক্লাউড স্টোরেজ বৈশিষ্ট্যগুলি খুঁজে পেতে পারেন, তবে হোয়াটসঅ্যাপ এতে পিছিয়ে রয়েছে। টেলিগ্রাম যেকোনো ধরনের ফাইল পরিচালনা করতে পারে এবং দ্রুত গন্তব্যে পাঠাতে পারে।

ফাইলের আকার সীমা 1.5GB পর্যন্ত। হোয়াটসঅ্যাপে, ফাইলের ধরন ভিডিও, ফটো, নথির ধরনগুলিতে সীমাবদ্ধ। হোয়াটসঅ্যাপের তুলনায় টেলিগ্রামে সেরা আপডেট রয়েছে। টেলিগ্রামে গ্রুপের সদস্য ক্ষমতা 200,000 সদস্য এবং WhatsApp-এ সর্বাধিক 256 জন।

পর্ব 3:টেলিগ্রাম বনাম হোয়াটসঅ্যাপ:গোপনীয়তা

হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের সাথে দুর্বল গোপনীয়তার শর্তাবলীর কারণে ব্যবহারকারীর WhatsApp থেকে টেলিগ্রামে স্যুইচ করার গুরুত্বপূর্ণ কারণ। হোয়াটসঅ্যাপ দ্বারা ঘোষিত গোপনীয়তা শর্তাবলীর সাম্প্রতিক পরিবর্তনগুলি বিশ্বব্যাপী ব্যবহারকারীদের বিকল্প মেসেঞ্জার অ্যাপ্লিকেশনগুলির সাথে এগিয়ে যেতে পরিচালিত করেছে৷

WhatsApp ব্যবহারকারীর ফোন নম্বর প্রকাশ করে এবং এটি গোপনীয়তার জন্য একটি বড় হুমকি হিসেবে কাজ করে। হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাট লিঙ্কটি Google অনুসন্ধানে উপলব্ধ বলে মনে হচ্ছে, এবং যে কেউ লিঙ্কটিতে যোগ দিতে পারেন। এই বেনামী বাধার নেতৃত্বে ছিল. এই সমস্যাগুলি টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে সমাধান করা হয়। টেলিগ্রাম অ্যাপ ব্যবহারকারীর পরিচয় হিসেবে ফোন নম্বর ব্যবহার করে না। চ্যাট প্ল্যাটফর্মে ইন্টারঅ্যাক্ট করার জন্য আপনি একটি ব্যবহারকারীর নাম বেছে নিতে পারেন। এই কৌশলটি ব্যবহারকারীর পরিচয় রক্ষা করে।

টেলিগ্রাম আপনাকে পিন, প্যাটার্ন বা আঙুলের ছাপ ব্যবহার করে চ্যাট লক করতে দেয়। এই অ্যাপটি আপনার ব্যক্তিগত এবং অফিসিয়াল চ্যাটকে অন্যের দৃষ্টিভঙ্গি থেকে রক্ষা করে। হোয়াটসঅ্যাপ এই বৈশিষ্ট্যটি কার্যকর করতে ব্যর্থ হয়েছে। আপনি প্রক্সি সার্ভার ব্যবহার করে আপনার ডিভাইসের আইপি ঠিকানা লুকাতে পারেন। টেলিগ্রাম সীমাবদ্ধতা ছাড়াই প্রক্সি সার্ভার ব্যবহার সমর্থন করে। এটি নেটওয়ার্ক থেকে ডিভাইসের পরিচয় সংরক্ষণ করে এবং ব্যবহারকারীদের জন্য গোপনীয়তা নিশ্চিত করে।

টেলিগ্রামে, গ্রুপে আপনার নম্বর যোগ করা অপরিচিত ব্যক্তিদের নিয়ন্ত্রণে একটি অতিরিক্ত গোপনীয়তা বৈশিষ্ট্য রয়েছে। আপনাকে ফাইন-টিউন করার অনুমতি দেওয়া হয়েছে এবং গ্রুপে আপনার ব্যবহারকারীর নাম লিঙ্ক করার অনুমতি সেট করা হয়েছে। হোয়াটসঅ্যাপে এই ধরনের কোনো বিকল্প নেই।

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

পর্ব 4:টেলিগ্রাম বনাম হোয়াটসঅ্যাপ:নিরাপত্তা

আপনি কি হোয়াটসঅ্যাপকে টেলিগ্রামের চেয়ে বেশি সুরক্ষিত মনে করেন বা এর বিপরীতে? বেশির ভাগ ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে টেলিগ্রাম বেছে নেন এর দৃঢ় নিরাপত্তা বৈশিষ্ট্যের কারণে। টেলিগ্রাম এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা কথোপকথন নিশ্চিত করে এবং ক্লাউড স্টোরেজে ব্যবহারকারীর ডেটা রক্ষা করে।

টেলিগ্রাম অ্যাপ্লিকেশন একটি উচ্চ-মানের এনক্রিপশন কৌশল ব্যবহার করে। আইএসপি, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর এবং বেনামী পক্ষের মতো বিভিন্ন উত্স দ্বারা বাধা দেওয়ার সময় বার্তাগুলি পাঠোদ্ধার করা কঠিন। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ডেটা লঙ্ঘনের সমস্যাগুলির দ্বারা হুমকি বোধ করেন। এটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের দুর্বল নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির কারণে একটি বিকল্প খুঁজে বের করতে পরিচালিত করেছিল৷

যখন টেলিগ্রাম ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা হয়, পেমেন্ট বট নিরাপদে কোনো সমস্যা ছাড়াই পেমেন্ট লেনদেন করে। বিজনেস টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে আপনি দ্রুত পেমেন্টের বিশদ এবং শিপিং তথ্য সাজাতে পারেন।

টেলিগ্রাম আপনাকে একাধিক গ্যাজেটে কাজ করতে দেয়। নিরাপত্তা নিশ্চিত করতে যেকোনো গ্যাজেট থেকে বিভিন্ন ডিভাইসে খোলা টেলিগ্রাম অ্যাপ বন্ধ করার বিকল্প রয়েছে। আপনি দূরবর্তীভাবে টেলিগ্রাম সেশন থেকে কোনো সময় লগ আউট করতে পারেন।

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

টিপ:আপনি যদি হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রামে যেতে চান তাহলে গুরুত্বপূর্ণ তথ্য ব্যাক আপ করুন।

আপনি যদি টেলিগ্রাম অ্যাপের সাথে এগিয়ে যেতে চান, তাহলে ভবিষ্যতে ব্যবহারের জন্য আপনাকে হোয়াটসঅ্যাপ ডেটা ব্যাকআপ করতে হবে। এই প্রক্রিয়াটি চালানোর জন্য, ক্ষতিহীন ডেটা স্থানান্তর প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য আপনার নির্ভরযোগ্য সফ্টওয়্যার প্রয়োজন। Wondershare-এর মোবাইল ট্রান্স অ্যাপটি হল নিখুঁত টুল যা আপনার প্রয়োজনের সাথে পুরোপুরি ফিট করে।

এই সফ্টওয়্যারটির সাথে সংযোগ করুন আপনার প্রয়োজনীয়তাগুলি সন্তুষ্ট করার জন্য কোনও কারণের সাথে আপস না করে। মোবাইল ট্রান্স উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের সমর্থন করার জন্য দুটি ভিন্ন সংস্করণে উপলব্ধ একটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন। এই অ্যাপটি আপনাকে ডেটা স্থানান্তর করতে, আরও রেফারেন্সের জন্য আপনার পিসিতে তথ্য ব্যাক আপ করতে সহায়তা করে।

আপনি এই উদ্ভাবনী টুল ব্যবহার করে বিস্তৃত ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারেন। এর ধাপে ধাপে পদ্ধতি সম্পর্কে গভীরভাবে শেখার আগে, নীচে প্রদর্শিত মন-প্রস্ফুটিত অন্তর্নির্মিত কার্যকারিতাগুলি সার্ফ করার সময় এসেছে৷

মোবাইল ট্রান্স অ্যাপ্লিকেশনের বৈশিষ্ট্য

  • আপনি খুব সহজেই পিসি দিয়ে হোয়াটসঅ্যাপ ডেটার ব্যাক আপ নিতে পারেন।
  • ফাইলের আকার থাকা সত্ত্বেও যেকোনো ধরনের ফাইলের ব্যাকআপ নিন
  • Android এবং iPhone গ্যাজেটের সাথে সামঞ্জস্যপূর্ণ
  • এই অ্যাপটি আপনাকে যেকোনো ডিভাইসে অনায়াসে ব্যাকআপ ডেটা পুনরুদ্ধার করতে দেয়।
  • মোবাইল ট্রান্স আপনাকে ভবিষ্যতের রেফারেন্সের জন্য হোয়াটসঅ্যাপ বার্তাগুলিকে PDF ফর্ম্যাটে রপ্তানি করার অনুমতি দেয়৷

এটি হোয়াটসঅ্যাপ ব্যাকআপ ক্রিয়াকলাপ সম্পর্কিত এর কার্যকারিতার দুর্দান্ত সংগ্রহ।

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

পিসিতে হোয়াটসঅ্যাপ ডেটা ব্যাকআপ করতে এবং পরে যেকোনো পছন্দসই প্ল্যাটফর্মে পুনরুদ্ধার করতে নীচের ধাপে ধাপে পদ্ধতি অনুসরণ করুন।

ধাপ 1: অ্যাপটি ডাউনলোড করুন

মোবাইল ট্রান্স ওয়েবপেজে যান এবং আপনার সিস্টেম ওএস অনুযায়ী অ্যাপটি ডাউনলোড করুন। আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন, তাহলে উইন্ডোজ সংস্করণের জন্য যান বা ম্যাকটি বেছে নিন। প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করে এটি ইনস্টল করুন। অবশেষে, টুল আইকনে ডবল-ট্যাপ করে টুলটি চালু করুন।

ধাপ 2: হোয়াটসঅ্যাপ ট্রান্সফার নির্বাচন করুন

অ্যাপ স্ক্রিনে, আপনাকে অবশ্যই "ব্যাকআপ এবং রিস্টোর -> ব্যাকআপ অ্যাপ ডেটা" বেছে নিতে হবে। বাম প্যানেলে উপলব্ধ "WhatsApp স্থানান্তর" বিকল্পে আলতো চাপুন৷

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

ধাপ 3: গ্যাজেটটি সংযুক্ত করুন

এখন, আপনার সিস্টেমে আপনার ডিভাইস সংযুক্ত করতে একটি নির্ভরযোগ্য USB কেবল ব্যবহার করুন৷ গ্যাজেটের সাথে পিসি সংযোগ করতে আপনি সর্বোত্তম কেবল ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷ এই সংযোগের সাথে কোনো সমস্যা ডেটা ক্ষতির দিকে পরিচালিত করবে। বিশেষ যত্ন নিন এবং একটি নির্ভরযোগ্য কেবল ব্যবহার করে ব্যাকআপ প্রক্রিয়া চলাকালীন ফোনটি পিসির সাথে দৃঢ়ভাবে সংযুক্ত থাকে।

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

পদক্ষেপ 4: ব্যাকআপ প্রক্রিয়া ট্রিগার করুন

মোবাইল ট্রান্স অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনের WhatsApp ডেটা সেন্স করে। ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে আপনি "স্টার্ট" বোতামটি আলতো চাপলেই যথেষ্ট। ব্যাকআপ সফলভাবে সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আপনাকে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে৷

হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রাম:কোনটি ভাল?

সফল ব্যাকআপ সমাপ্তির পদ্ধতির পরে, পিসি থেকে গ্যাজেটটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনার পিসিতে হোয়াটসঅ্যাপ ডেটা পরীক্ষা করুন। এখন, হোয়াটসঅ্যাপ ডেটা ভবিষ্যতের পুনরুদ্ধার পদ্ধতির জন্য আপনার সিস্টেমে উপলব্ধ। আপনি যখনই প্রয়োজন হবে তখন কোনো সমস্যা ছাড়াই হোয়াটসঅ্যাপ ডেটা অ্যাক্সেস করতে পারবেন।

উপসংহার

এইভাবে, আপনি হোয়াটসঅ্যাপ বনাম টেলিগ্রামে একটি বিস্তৃত আলোচনা করেছেন। এই নিবন্ধটি আপনাকে এই দুটি অ্যাপ্লিকেশন সম্পর্কে দরকারী তথ্য দিয়েছে। আপনি আপনার প্রয়োজন অনুসারে নিখুঁত একটি খুঁজে বের করতে সক্ষম হতে হবে. ভবিষ্যতে ব্যবহারের জন্য আপনার WhatsApp ডেটার ব্যাকআপ নিতে মোবাইল ট্রান্স প্রোগ্রাম ব্যবহার করে দেখুন। আপনি কোন প্রযুক্তিগত দক্ষতা ছাড়াই আরামদায়ক এই প্রোগ্রাম ব্যবহার করতে পারেন. সহজ ইন্টারফেস এবং সহজ নাগালের নিয়ন্ত্রণ আপনাকে ঝামেলা-মুক্ত কাজগুলি করতে সহায়তা করে। কোনো সমস্যা ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যাকআপ করার জন্য এটি একটি নির্ভরযোগ্য টুল। ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি WhatsApp ব্যাকআপ স্থাপনের সর্বোত্তম পদ্ধতি অন্বেষণ করতে এই নিবন্ধটির সাথে সংযোগ করুন৷


  1. Android TV বনাম Roku TV:কোনটি ভালো?

  2. টেলিগ্রাম বনাম হোয়াটসঅ্যাপ:কোনটি নিরাপদ?

  3. Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

  4. সিগন্যাল বনাম টেলিগ্রাম:সেরা হোয়াটসঅ্যাপ বিকল্প কোনটি?