কম্পিউটার

কীভাবে হোয়াটসঅ্যাপ থেকে মেসেজ মুছবেন

আপনি বিশ্বের যেখানেই থাকুন না কেন বন্ধু এবং সহকর্মীদের সাথে যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ একটি দুর্দান্ত মেসেজিং প্ল্যাটফর্ম, কিন্তু আপনি যখন ভুল করে একটি বার্তা পাঠান তখন আপনি কী করবেন? হোয়াটসঅ্যাপ বার্তাগুলি কীভাবে মুছবেন এবং সেই পথে কী কী সীমাবদ্ধতা রয়েছে তা এখানে রয়েছে৷

বার্তাগুলি মুছে ফেলার জন্য যাতে আপনি বা প্রাপক কেউই সেগুলি দেখতে না পান, আপনার উভয়েরই WhatsApp এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করা দরকার৷

প্রেরিত হোয়াটসঅ্যাপ বার্তাগুলি কীভাবে মুছবেন

একটি প্রেরিত হোয়াটসঅ্যাপ বার্তা মুছে ফেলা একটি মোটামুটি সহজ প্রক্রিয়া, একবার আপনি এটি কীভাবে করবেন তা জানলে। আপনি একটি পৃথক বা গোষ্ঠী চ্যাটে পাঠানো একটি বার্তা কীভাবে মুছবেন তা এখানে রয়েছে:

  1. প্রাসঙ্গিক কথোপকথন উইন্ডোতে যান এবং আপনি যে বার্তাটি মুছতে চান সেটি খুঁজুন।

  2. অতিরিক্ত বিকল্প ডায়ালগ মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত বার্তাটিতে আপনার আঙুলটি ধরে রাখুন৷

    আপনি যদি একাধিক বার্তা একবারে মুছে ফেলতে চান তবে আপনি একাধিক বার্তা নির্বাচন করতে পারেন৷

  3. মুছুন আলতো চাপুন৷> ট্র্যাশ icon> সবার জন্য মুছুন৷ .

    কীভাবে হোয়াটসঅ্যাপ থেকে মেসেজ মুছবেন

    বার্তাটি মুছে ফেলতে চান যাতে আপনি এটি দেখতে না পান, কিন্তু অন্য ব্যক্তি তা করতে পারেন? আমার জন্য মুছুন আলতো চাপুন .

  4. বার্তাটি এখন "এই বার্তাটি মুছে ফেলা হয়েছিল" দিয়ে প্রতিস্থাপিত হয়েছে এবং কথোপকথনের অংশ হিসাবে আর উপলব্ধ নেই৷ ভাল হয়েছে!

কিভাবে প্রাপ্ত বার্তা মুছে ফেলতে হয়

কখনও কখনও, আপনি আপনার ফোন থেকে পাঠানো বা গ্রহণ করা বার্তাগুলির আপনার অনুলিপি মুছে ফেলতে চাইতে পারেন৷ এখানে কিভাবে:

  1. প্রাসঙ্গিক কথোপকথন উইন্ডোতে যান এবং আপনি যে বার্তাটি মুছতে চান সেটি খুঁজুন৷

  2. বার্তায় আপনার আঙুল চেপে ধরুন৷

  3. মুছুন আলতো চাপুন৷> আমার জন্য মুছুন .

    কীভাবে হোয়াটসঅ্যাপ থেকে মেসেজ মুছবেন

    আপনি অন্য কারো পাঠানো বার্তা মুছে ফেলতে পারবেন না। তারা এখনও দেখতে পাচ্ছে যে তারা আপনাকে কী পাঠিয়েছে৷

হোয়াটসঅ্যাপ মেসেজ মুছে ফেলার বিষয়ে মনে রাখতে হবে

যদিও ডিলিট ফর এভরিভন অপশনটি হোয়াটসঅ্যাপে আপনি আর দেখতে চান না এমন বার্তাগুলি থেকে মুক্তি পাওয়ার একটি ভাল উপায়, এটি একটি নিখুঁত সমাধান নয়। মনে রাখতে কিছু জিনিস আছে:

  • লোকেরা iOS-এর জন্য WhatsApp ব্যবহার করে, মেসেজ মুছে ফেলার পরেও আপনার পাঠানো কোনো মিডিয়া তাদের ডিভাইসে সংরক্ষিত থাকতে পারে।
  • যদি অন্য ব্যক্তির বিজ্ঞপ্তিগুলি সক্রিয় থাকে যাতে তারা বার্তাটির একটি পূর্বরূপ দেখতে পায়, তবে আপনি যা পাঠিয়েছেন তা তারা দেখতে পাবে, এমনকি আপনি এটি পরে মুছে ফেললেও৷
  • আপনার বার্তাটি মুছে ফেলার আগে বা মুছে ফেলা সফল না হলে প্রাপকরা এখনও দেখতে পারেন৷
  • সবার জন্য মুছে ফেলা সফল না হলে WhatsApp আপনাকে অবহিত করে না।
  • আপনি একটি বার্তা পাঠানোর প্রায় এক ঘণ্টার জন্যই ডিলিট ফর এভরিভন অপশনটি উপলব্ধ থাকে৷
  • যদি প্রাপকের পড়ার রসিদ চালু না থাকে, তাহলে আপনি জানতে পারবেন না তারা কখন বার্তাটি পড়বে। বার্তাটি অবিলম্বে মুছে ফেলা তাদের এটি না পড়ার সবচেয়ে ভাল সুযোগ।
  • অবশেষে, লোকেদের একটি বার্তা পড়া থেকে বিরত রাখার সর্বোত্তম উপায় হল এটি পাঠানো না করা।

মুছে ফেলা হোয়াটসঅ্যাপ বার্তাগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

একটি WhatsApp বার্তা মুছে ফেলা স্থায়ী নয়, তবে মুছে ফেলা বার্তাগুলি পুনরুদ্ধার করা বা পুনরুদ্ধার করা কঠিন। এটি কিভাবে করতে হয় সে সম্পর্কে এখানে কিছু বিকল্প রয়েছে৷

আপনি একবার একটি বার্তা মুছে ফেললে, এটি চিরতরে চলে যাবে বলে ধরে নেওয়া সবচেয়ে নিরাপদ। একটি বার্তা মুছে ফেলার আগে সাবধানে চিন্তা করুন.

  • WhatApp পুনরায় ইনস্টল করুন :iOS এবং Android উভয় ব্যবহারকারীই WhatsApp আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করে মুছে ফেলা বার্তাগুলি পুনরুদ্ধার করতে পারেন, তারপরে চ্যাট ইতিহাস পুনরুদ্ধার করুন এ আলতো চাপুন iCloud বা Google Drive থেকে স্বয়ংক্রিয় ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে।
  • একজন বন্ধুকে জিজ্ঞাসা করুন :একটি ব্যাকআপ সেট আপ আছে না? কথোপকথনে থাকা অন্য ব্যক্তিকে জিজ্ঞাসা করুন যে তারা বার্তা বা প্রাসঙ্গিক তথ্য পুনরায় পাঠাতে পারে কিনা। আপনি কখনো জানেন না. তারা আপনাকে এটি প্রদান করতে সক্ষম হতে পারে।

হোয়াটসঅ্যাপে একবার বার্তা দেখুন

অতিরিক্ত নিরাপত্তার জন্য হোয়াটসঅ্যাপে আপনার আরেকটি বিকল্প হল "একবার দেখুন" বার্তা। আপনি কিছু পাঠানোর আগে এই বৈশিষ্ট্যটি চালু করুন (আপনি এটি স্থায়ীভাবে টগল করতে পারবেন না), এবং পাঠ্য এবং চিত্রগুলি প্রাপক দেখার সাথে সাথে অদৃশ্য হয়ে যাবে৷ একবার দেখার বার্তাগুলি তারকাচিহ্নিত, ফরোয়ার্ডিং, তারকাচিহ্নিত বা ভাগ করার অনুমতি দেয় না এবং সেগুলি হোয়াটসঅ্যাপে আপনার পাঠানো অন্য কিছুর মতো এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়৷

হোয়াটসঅ্যাপে বার্তার মেয়াদ শেষ হয়েছে

হোয়াটসঅ্যাপের আরেকটি বৈশিষ্ট্য হল পুরোনো বার্তাগুলিকে মুছে ফেলার অনুমতি দেওয়া। তারা কতক্ষণ ধরে থাকবে তার জন্য আপনার কাছে তিনটি পছন্দ রয়েছে:24 ঘন্টা, সাত দিন এবং 90 দিন। একবার সেই মেয়াদ শেষ হয়ে গেলে, বার্তাটি আপনার ডিভাইস এবং প্রাপকের উভয় থেকেই অদৃশ্য হয়ে যাবে। আরেকটি বিকল্প হল ডিফল্টরূপে নতুন চ্যাটের জন্য বার্তাগুলির জন্য একটি মেয়াদ শেষ হওয়ার সময় সেট করা, তাই আপনাকে প্রতিবার এটি চালু করার কথা মনে রাখতে হবে না।

হোয়াটসঅ্যাপ অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি কীভাবে ব্যবহার করবেন
  1. আইফোনে উভয় দিক থেকে বার্তাগুলি কীভাবে মুছবেন

  2. কিভাবে iCloud থেকে মেসেজ মুছবেন

  3. অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ বার্তাগুলি কীভাবে শিডিউল করবেন

  4. কিভাবে স্থায়ীভাবে উভয় পক্ষ থেকে ফেসবুক মেসেঞ্জার বার্তা মুছে ফেলুন