কম্পিউটার

কীভাবে আইফোন থেকে অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ বার্তা স্থানান্তর করবেন

এর অস্তিত্বের পর থেকে, হোয়াটসঅ্যাপ অনেকগুলি প্ল্যাটফর্ম জুড়ে সর্বাধিক ব্যবহৃত মেসেজিং অ্যাপ হিসাবে রয়ে গেছে। অ্যাপটি বাজারের প্রথমগুলির মধ্যে একটি যা আপনাকে ইন্টারনেটে যে কারো সাথে যোগাযোগ করতে এবং মিডিয়া শেয়ার করতে দেয় যতক্ষণ না আপনার কাছে তাদের ফোন নম্বর থাকে। যাইহোক, যদি একটি সমস্যা থাকে যা আমরা অ্যাপটির সাথে মোকাবিলা করতে থাকি তা হল এর সীমিত ডিভাইস ব্যবহারযোগ্যতা।

বছরের পর বছর ধরে, ব্যবহারকারীদের শুধুমাত্র একটি মাত্র স্মার্টফোনে একবারে WhatsApp ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল এবং যদিও পরিষেবাটির ক্লায়েন্ট অ্যান্ড্রয়েড এবং iOS এ রয়েছে, তবে দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে আপনার WhatsApp বার্তা এবং অন্যান্য ডেটা অনুলিপি করার কোন বাস্তব উপায় ছিল না।

হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর মধ্যে চ্যাট এবং অন্যান্য বিষয়বস্তু স্থানান্তর করেছে বলে এটি এখন পরিবর্তিত হয়েছে।

আপনি কি iOS এবং Android এর মধ্যে WhatsApp বার্তা স্থানান্তর করতে পারেন?

হ্যাঁ, হোয়াটসঅ্যাপ সম্প্রতি ঘোষণা করেছে যে আপনি এখন iOS এবং Android এর মধ্যে কথোপকথন, মিডিয়া এবং অন্যান্য ডেটা সহ আপনার সম্পূর্ণ WhatsApp ইতিহাস কপি করতে পারবেন। এটি অ্যাপটিতে একটি স্বাগত পরিবর্তন কারণ এখন পর্যন্ত দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে আপনার WhatsApp কথোপকথন স্থানান্তর করার কোনও আনুষ্ঠানিক উপায় ছিল না। এই নতুন বৈশিষ্ট্যটির সাহায্যে, আপনি যখন একটি আইফোন থেকে একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে স্যুইচ করবেন তখন আপনি আর আপনার গুরুত্বপূর্ণ বার্তা, ছবি এবং অন্যান্য মিডিয়া হারাবেন না৷

Facebook-এর মালিকানাধীন সংস্থাটি বলেছে যে বৈশিষ্ট্যটি প্রথমে iOS থেকে Samsung Galaxy স্মার্টফোনে ডেটা স্থানান্তরকে সমর্থন করবে এবং তারপরে অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির জন্য উপলব্ধ হবে। আইওএস-এ WhatsApp-এর বিটা প্রোগ্রামে নথিভুক্ত করা ব্যবহারকারীদের জন্যও উপলভ্যতা সীমাবদ্ধ, অর্থাৎ আপনার চ্যাটের ইতিহাস iOS থেকে Android-এ স্থানান্তর করা এখনও সম্ভব নয়, এমনকি আপনার কাছে ইতিমধ্যেই একটি সামঞ্জস্যপূর্ণ Android ডিভাইস থাকলেও।

প্রয়োজনীয়তা

আপনার iPhone থেকে একটি Android ডিভাইসে আপনার WhatsApp চ্যাট স্থানান্তর করার জন্য, আপনি স্থানান্তরের প্রকৃত প্রক্রিয়া শুরু করার আগে আপনাকে নিম্নলিখিত জিনিসগুলি আছে তা নিশ্চিত করতে হবে৷

  • একটি iPhone iOS-এর সর্বশেষ স্থিতিশীল সংস্করণ চালাচ্ছেন – যে ডিভাইসটিতে আপনি প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন কিন্তু তা থেকে সরে যেতে চান।
  • একটি Android স্মার্টফোন অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ চলমান - এটি সেই ডিভাইস যা আপনি আপনার পুরানো হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি স্থানান্তর করতে চান৷ যেহেতু নতুন ফোল্ডেবলের জন্য Samsung এর লঞ্চ ইভেন্টের সময় বৈশিষ্ট্যটি ঘোষণা করা হয়েছিল, তাই আপনি আপাতত Z Fold 3 এবং Z Flip 3 ডিভাইসে স্থানান্তরটি সম্পন্ন করতে সক্ষম হতে পারেন। অন্যান্য গ্যালাক্সি স্মার্টফোনগুলি হোয়াটসঅ্যাপের নতুন ট্রান্সফার টুল ব্যবহার করতে সক্ষম হবে এবং অদূর ভবিষ্যতে, WhatsApp যেকোনো iOS বা Android ডিভাইসের মধ্যে চ্যাট ট্রান্সফার সমর্থন করবে।
  • আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণ রয়েছে৷ অ্যাপটি যথাক্রমে অ্যাপ স্টোর এবং প্লে স্টোর থেকে ইনস্টল করা হয়েছে।
  • Android-এ WhatsApp অ্যাপটি এখনও সেট আপ করা হয়নি , মানে আপনি আপনার ফোন নম্বর ব্যবহার করে সাইন ইন করেননি। যদিও এই মুহুর্তে এটি অনিশ্চিত, আপনি যখন Android এ প্রথমবার WhatsApp সেট আপ করছেন তখন আপনি শুধুমাত্র একটি iPhone থেকে Android-এ আপনার WhatsApp চ্যাটগুলি আমদানি করতে সক্ষম হতে পারেন৷
  • একটি ইউএসবি-সি তারের জন্য বজ্রপাত আপনার iPhone এবং Android এর মধ্যে একটি শারীরিক সংযোগ স্থাপনের জন্য। এটি গুরুত্বপূর্ণ কারণ হোয়াটসঅ্যাপ এখনও দুটি প্ল্যাটফর্মের মধ্যে আপনার চ্যাট স্থানান্তর করার জন্য একটি বেতার রুট অফার করেনি।

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে WhatsApp বার্তাগুলি কীভাবে স্থানান্তর করবেন

আপনি iOS এবং Android এর মধ্যে আপনার WhatsApp ইতিহাস স্থানান্তর করার জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করার পরে, আপনি যে Android ডিভাইসে WhatsApp চ্যাট স্থানান্তর করতে চান তার সাথে একটি Lightning to USB-C কেবল (যে তারের সাথে আধুনিক আইফোনগুলি এখন পাঠানো হয় ) আপনি আনুষ্ঠানিকভাবে আপনার চ্যাটগুলিকে iOS থেকে Android এ সরাতে পারবেন, শুধুমাত্র যদি উভয় ডিভাইসই শারীরিকভাবে সংযুক্ত থাকে। আপাতত, কেবল ছাড়া বা ইন্টারনেটের মাধ্যমে এই ডেটা স্থানান্তর করার অন্য কোনও উপায় নেই।

এখন আপনি আপনার WhatsApp চ্যাটগুলিকে একটি iPhone থেকে Android-এ সরানোর আসল প্রক্রিয়া শুরু করতে পারেন৷ এর জন্য, WhatsApp খুলুন আপনার iPhone এ অ্যাপ এবং সেটিংস ট্যাবে আলতো চাপুন স্ক্রিনের নীচে ডানদিকে কোণায়।

সেটিংসের ভিতরে, চ্যাট নির্বাচন করুন বিভাগ।

এই স্ক্রিনে, Android-এ চ্যাট সরান-এ আলতো চাপুন পর্দার নীচের অর্ধেক থেকে।

আপনি এখন "Android-এ চ্যাট সরান" স্ক্রীন দেখতে পাবেন। আপনি যদি আপনার iPhone হিসাবে নতুন Android ফোনে WhatsApp-এর জন্য একই ফোন নম্বর ব্যবহার করতে চান, তাহলে স্টার্ট-এ আলতো চাপুন নীচে বোতাম। যদি তা না হয়, আপনি একটি ভিন্ন ফোন নম্বরে স্থানান্তর করবেন? নির্বাচন করতে পারেন৷ 'স্টার্ট'-এর ঠিক নীচে বিকল্প।

WhatsApp এখন আপনার আইফোনে আপনার ব্যাকআপ প্রস্তুত করা শুরু করবে এবং আপনি স্ক্রিনের নীচে এই অগ্রগতি দেখতে পাবেন।

ব্যাকআপ সম্পূর্ণ হয়ে গেলে, অ্যাপটি আপনাকে আপনার Android ডিভাইসে চালিয়ে যেতে বলবে। এর জন্য, আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে আইফোনের সাথে সংযুক্ত করুন এবং তারপরে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

এখন, আপনাকে Android ডিভাইসে যেতে হবে যেটি আপনার WhatsApp চ্যাট ইতিহাসের গন্তব্য। অ্যান্ড্রয়েডে, আপনার ডিভাইস সেট আপ সম্পূর্ণ করুন এবং এটি হয়ে গেলে, WhatsApp অ্যাপ খুলুন এবং আপনার ফোন নম্বর ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন।

যখন iOS সনাক্ত করে যে আপনি Android-এ WhatsApp-এ লগ ইন করেছেন, তখন এটি iPhone থেকে আপনার চ্যাট এবং মিডিয়া স্থানান্তর করা শুরু করবে এবং আপনি iOS ডিভাইসে স্থানান্তরের অগ্রগতি দেখতে সক্ষম হবেন। যখন এই প্রক্রিয়াটি চলমান থাকে, তখন আপনাকে নিশ্চিত করতে হবে যে এই দুটি ডিভাইসই আনলক করা আছে এবং উভয়ের WhatsApp অ্যাপ খোলা আছে।

হোয়াটসঅ্যাপ আইফোন থেকে অ্যান্ড্রয়েড:সীমাবদ্ধতা

একটি অফিসিয়াল টুলের জন্য বেশ কয়েক বছর অপেক্ষা করার পর, লোকেরা এখন তাদের কথোপকথন একটি iPhone থেকে একটি নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসে স্থানান্তর করতে WhatsApp-এর 'Android-এ চ্যাটগুলি সরান' বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারে৷ যাইহোক, বৈশিষ্ট্যটি সতর্কতা ছাড়া আসে না এবং নতুন স্থানান্তর সরঞ্জাম ব্যবহার করার আগে আপনাকে কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে।

প্রথমেই, iOS থেকে Android-এ চ্যাট স্থানান্তরের জন্য আপনাকে লাইটনিং থেকে USB-C কেবল ব্যবহার করে দুটি ডিভাইসের মধ্যে একটি শারীরিক সংযোগ স্থাপন করতে হবে। যদিও এই কেবলগুলি সহজলভ্য এবং নতুন আইফোনগুলির সাথে বান্ডিল করা হয়, তবে প্রক্রিয়াটি ইন্টারনেটে ওয়্যারলেসভাবে সামগ্রী স্থানান্তর করার মতো সুবিধাজনক হবে না, এটি এমন কিছু যা আপনি WhatsApp এর মতো অ্যাপ থেকে আশা করতে পারেন৷

স্থানান্তরের জন্য একটি শারীরিক সংযোগের ব্যবহারেও নিজস্ব ত্রুটি রয়েছে কারণ সংযোগকারী কেবলটি সরানো হলে বা যখন প্রশ্নে থাকা Android ডিভাইসটি আইফোনের সাথে তারযুক্ত সংযোগ সমর্থন করে না তখন আপনি বাধার সম্মুখীন হতে পারেন। আপনি যদি একটি পুরানো আইফোন ব্যবহার করেন, তবে, স্থানান্তর সম্পূর্ণ করতে আপনাকে একটি লাইটনিং টু USB-C কেবল কিনতে হতে পারে৷

USB-C পোর্ট নেই এমন একটি Android ডিভাইসের সাথে সংযোগ করার সময় শারীরিক সংযোগটি সমস্যাও আনতে পারে। এই মুহুর্তে এটি অস্পষ্ট যে ট্রান্সফার প্রক্রিয়াটি Android ফোনগুলিতে চালানো যেতে পারে যেগুলিতে USB-C পোর্ট নেই কিন্তু পরিবর্তে পুরানো মাইক্রো-USB পোর্টগুলির সাথে আসে৷

হোয়াটসঅ্যাপ বলছে যে ফিচারটি শীঘ্রই অ্যান্ড্রয়েড 10 বা তার পরে চলমান সমস্ত ডিভাইসের জন্য উপলব্ধ করা উচিত। এর অর্থ হল, আপনি শুধুমাত্র আপনার WhatsApp চ্যাটগুলি সম্প্রতি কেনা একটি Android ডিভাইসে স্থানান্তর করতে পারবেন, পুরানো ডিভাইসে নয়৷ এর মানে হল যে ডিভাইসগুলি 2019 বা তার আগে তৈরি করা হয়েছিল সেগুলি স্থানান্তর বৈশিষ্ট্যটিকে সমর্থন করবে না।

আরেকটি বড় অসুবিধা হল যে ট্রান্সফার টুলটি আপনার চ্যাট থ্রেডগুলিকে একক ইতিহাসে একত্রিত করবে না যদি আপনি অতীতে দুটি প্ল্যাটফর্মের মধ্যে আপনার চ্যাটগুলি ইতিমধ্যেই স্থানান্তরিত করে থাকেন। আপনি যদি iOS এবং Android-এ আপনার WhatsApp চ্যাটের ব্যাকআপ নিতে iCloud এবং Google Drive ব্যবহার করে থাকেন, তাহলে WhatsApp-এ আপনার চূড়ান্ত চ্যাট ইতিহাসে আপনার সাথে কথোপকথন করা একই ব্যক্তির জন্য একাধিক থ্রেড থাকবে এবং সেগুলি একটিতে একত্রিত হবে না। . যখন আপনি এই ধরনের স্থানান্তরের পরে একটি ব্যাকআপ সঞ্চালন করেন, তখন স্থানান্তর ডেটা বিদ্যমান ব্যাকআপটি ওভাররাইট করবে।

আপনি কি Android থেকে iPhone এ WhatsApp চ্যাট ট্রান্সফার করতে পারেন?

WhatsApp-এর চ্যাট ট্রান্সফার কার্যকারিতা বর্তমানে আপনারা যারা একটি iPhone থেকে সর্বশেষ Android ডিভাইসে পাল্টাচ্ছেন তাদের জন্য উপলব্ধ। আপনি যদি একটি অ্যান্ড্রয়েড থেকে আইফোনে স্যুইচ করতে চান তবে, কার্যকারিতাটি আপনার মধ্যে যারা একটি Samsung Galaxy ফোনের মালিক তাদের মধ্যে সীমাবদ্ধ। ইতিমধ্যে, Android-এ WhatsApp অ্যাপের জন্য একটি ভবিষ্যত আপডেট কাজ করছে বলে মনে হচ্ছে যা সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তাদের চ্যাটগুলিকে দক্ষতার সাথে একটি আইফোনে স্থানান্তর করার অনুমতি দেবে যদিও এটি কখন ঘটতে পারে তার কোনো সঠিক সময়সীমা নেই।

আপাতত, আপনি আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটগুলিকে একটি বিদ্যমান অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে একটি আইফোনে সরাতে পারবেন না, যদি না আপনার কাছে একটি সমর্থিত Samsung ফোন থাকে।

আইফোন থেকে অ্যান্ড্রয়েডে WhatsApp বার্তা স্থানান্তর করার বিষয়ে আপনার এতটুকুই জানা দরকার।

সম্পর্কিত

  • হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস সহ দুটি ফোন কীভাবে ব্যবহার করবেন
  • কিভাবে হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস বিটা পাবেন এবং ব্যবহার করবেন
  • আইফোন এবং অ্যান্ড্রয়েডের মধ্যে হোয়াটসঅ্যাপ ট্রান্সফার চ্যাট ইতিহাস শীঘ্রই আসছে:আপনার যা জানা দরকার
  • আপনি কি স্ক্রিনশট এবং স্ক্রিন রেকর্ডিংয়ের মাধ্যমে একবার ফটোগুলি হোয়াটসঅ্যাপ ভিউ সংরক্ষণ করতে পারেন? হোয়াটসঅ্যাপ আপনাকে জানাবে?
  • হোয়াটসঅ্যাপে একবার ছবি দেখার স্মাইলি কী?
  • হোয়াটসঅ্যাপ কল মিউট করার ৩টি উপায়

  1. কীভাবে আইফোন থেকে আইফোনে বার্তা স্থানান্তর করবেন?

  2. অ্যান্ড্রয়েড থেকে ম্যাকে কীভাবে বার্তা স্থানান্তর করবেন

  3. অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ফটোগুলি কীভাবে স্থানান্তর করবেন?

  4. কিভাবে Android থেকে iPhone এ হোয়াটসঅ্যাপ চ্যাট স্থানান্তর করবেন