কম্পিউটার

ব্রাউজার ক্যাশে কি? এটি কী দিয়ে তৈরি এবং যা জানার মতো!

আপনার ইন্টারনেট কাজ করা বন্ধ করে দিয়েছে .”

ঠিক আছে, এই ক্ষুদ্র বিবৃতিটি আমাদের হৃদয়কে একটি স্পন্দন ছেড়ে দেওয়ার জন্য যথেষ্ট - একটি দুঃস্বপ্ন ছাড়া আর কিছুই নয়। আমরা আমাদের বেশিরভাগ সময় ইন্টারনেট ব্রাউজ করতে ব্যয় করি; এটা আমাদের বিশ্ব ঘুরে দেখার জায়গার মতো। ইমেল চেক করা থেকে শুরু করে অনলাইনে কেনাকাটা করা থেকে শুরু করে বন্ধুদের সাথে কানেক্ট করা পর্যন্ত, ইন্টারনেট ছাড়া জীবন কেবল একটি হামড্রাম রুটিন।

এই পোস্টে, আমরা ব্রাউজার ক্যাশে কী, এতে কী কী আছে, ব্রাউজার ক্যাশের সাথে মোকাবিলা করা কেন অপরিহার্য এবং আমাদের ব্রাউজিং অভিজ্ঞতার সর্বাধিক সুবিধা পেতে অন্য সবকিছু সম্পর্কে আমরা শিখব৷

চল শুরু করি.

ব্রাউজার ক্যাশে কি

ব্রাউজার ক্যাশে কি? এটি কী দিয়ে তৈরি এবং যা জানার মতো!

সিস্টেম খুব ধীর প্রতিক্রিয়া? ক্যাশে সাফ করুন। ব্রাউজার কাজ করছে না? ক্যাশে, কুকিজ এবং ব্রাউজিং ডেটা সাফ করুন। হ্যাঁ, আপনি হয়তো বিভিন্ন প্রযুক্তি বিশেষজ্ঞদের কাছ থেকে এই জাদুকরী সমাধানের কথা শুনেছেন। কিন্তু ব্রাউজার ক্যাশে ঠিক কি এবং কেন এটি মোকাবেলা করা গুরুত্বপূর্ণ?

আচ্ছা, আপনি সবাই "ক্যাশে" শব্দটি সম্পর্কে শুনেছেন, তাই না? ক্যাশে মেমরি সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ, একটি অস্থায়ী স্টোরেজ অবস্থানের মতো যা আমাদের ঘন ঘন অ্যাক্সেস করতে হবে এমন ডেটার কপি সংরক্ষণ করে। ক্যাশে মেমরিকে প্রায়ই একটি উচ্চ-গতির মেমরি হিসাবে ট্যাগ করা হয় কারণ যখনই প্রয়োজন হয় তখন সিস্টেম দ্রুত এই ডেটা আনয়ন করে এবং পুনরুদ্ধার করে।

ব্রাউজার ক্যাশে কি? এটি কী দিয়ে তৈরি এবং যা জানার মতো!

সুতরাং, ব্রাউজার ক্যাশে একই ধারণার উপর কাজ করে। ব্রাউজার ক্যাশে হল একটি ওয়েব ব্রাউজার দ্বারা সংরক্ষিত অস্থায়ী স্টোরেজ যা ইমেজ, ওয়েবসাইট লোগো, HTML, CSS এবং জাভাস্ক্রিপ্টের মতো উপাদান সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। যখন এই সমস্ত ডেটা ব্রাউজার ক্যাশে মেমরিতে সংরক্ষণ করা হয়, ওয়েবসাইটগুলি দ্রুত লোড হয় এবং দ্রুত প্রতিক্রিয়া সময় প্রদর্শন করে৷ যখনই আপনি একটি ওয়েবসাইট পরিদর্শন করেন, আপনার ব্রাউজার এই তথ্য স্থানীয়ভাবে সাইটের ডেটার ব্লুপ্রিন্ট হিসাবে সংরক্ষণ করে।

কেন ক্যাশিং গুরুত্বপূর্ণ

একটি উদাহরণের সাহায্যে বিষয়টি বোঝা যাক। বলুন, আপনি আপনার ডিভাইসে প্রথমবারের মতো একটি নতুন ওয়েবসাইট পরিদর্শন করেছেন৷ লোড হতে কি খুব বেশি সময় লাগে না? অন্যদিকে, অন্যান্য ওয়েবসাইট যা আপনি প্রায়শই অ্যাক্সেস করেন যেমন Google, Gmail, ইত্যাদি, চোখের পলকে লোড হয়ে যায়। সুতরাং, হ্যাঁ, আপনার ব্রাউজিং গতি এবং সার্ফিং সার্ফিং অভিজ্ঞতা উন্নত করতে ক্যাশিং গুরুত্বপূর্ণ।

ব্রাউজার ক্যাশে মুছে ফেলা জিনিসগুলিকে "ধীরে" করে তুলবে?

ব্রাউজার ক্যাশে কি? এটি কী দিয়ে তৈরি এবং যা জানার মতো!

আচ্ছা, এটা বেশ বিতর্কিত। একদিকে, আপনার ব্রাউজার ধীর গতিতে সাড়া দেওয়া শুরু করার সাথে সাথে ব্রাউজিং ক্যাশে, ডেটা, কুকিজ মুছে ফেলার বিষয়ে আপনার বিশেষজ্ঞদের উদ্ধৃতি থাকতে পারে। এবং বিপরীতে, আমরা এটাও শুনেছি যে আপনি যদি ব্রাউজার ক্যাশে মুছে ফেলেন, ওয়েবসাইটগুলি লোড করতে এবং প্রতিক্রিয়া জানাতে সময় নেবে।

ব্রাউজার ক্যাশে দিয়ে কি করতে হবে? একটি ক্যাচ-22 পরিস্থিতিতে আটকে আছে!

ব্রাউজার ক্যাশে কি? এটি কী দিয়ে তৈরি এবং যা জানার মতো!

অন্য কোনো মেমরি থেকে ভিন্ন, আপনার ব্রাউজার ক্যাশের স্থানও সীমিত। এবং, যেহেতু আমরা একটি ওয়েব ব্রাউজারে অনেক সময় ব্যয় করি, এই স্থানটি প্রচুর এবং প্রচুর ডেটা দিয়ে দখল করা শুরু করে। কিন্তু আপনি এই তথ্য চিরতরে রাখতে চান না, তাই না?

সুতরাং, আপনি যদি ব্রাউজার ক্যাশে সাফ করেন তবে উল্লেখযোগ্য কিছুই ঘটবে না এবং আপনি কিছুই হারাবেন না। এটি ঠিক যে, পরের বার যখন আপনি একটি ওয়েবসাইট চালু করবেন, তখন আপনার ব্রাউজার ব্রাউজার ক্যাশে সংরক্ষণ করতে ডেটার নতুন কপি ডাউনলোড করবে এবং নতুন করে শুরু করবে।

ফাইনাল কল

একটি ব্রাউজার ক্যাশে মুছে ফেলা গুরুত্বপূর্ণ, কিন্তু আপনাকে এটি নিয়মিত করতে হবে না। আপনি অন্য কোনো ব্রাউজার-সম্পর্কিত সমস্যার সম্মুখীন না হলে প্রতি পাক্ষিক বা মাসে একবার এটি করাও ভালো। আমরা আশা করি ব্রাউজার ক্যাশে কী এবং কেন এটি মোকাবেলা করা গুরুত্বপূর্ণ সে সম্পর্কে আমরা আপনার সমস্ত সন্দেহ দূর করেছি৷

আপনি চলে যাওয়ার আগে, আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে Google Chrome-এ ক্যাশে এবং কুকিজ সাফ করার দ্রুত টিপস দেখতে ভুলবেন না।


  1. Amazon Prime কি? আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে

  2. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  3. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  4. কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে