কম্পিউটার

টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?

টর আজ একটি পরিবারের নাম হয়ে গেছে। এবং যদি আপনি ইতিমধ্যেই ব্রাউজারটির সাথে পরিচিত হন, আমি ধরে নিচ্ছি যে আপনি অনলাইনে গোপনীয়তা এবং বেনামী সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন . আপনি যদি মাথা নাড়িয়ে থাকেন, আপনি ব্রাউজারটি সম্পর্কে বিস্তারিতভাবে জানেন এবং টোর গড় ইন্টারনেট ব্যবহারকারীর জন্য নিরাপদ কিনা বা নির্দিষ্ট কিছু ত্রুটি ও দুর্বলতা রয়েছে যা ব্যবহারকারীদের চূড়ান্ত অনলাইন সুরক্ষার জন্য Tor ব্যবহার করতে নিরুৎসাহিত করে কিনা তা খুঁজে বের করুন।

প্রথম জিনিস প্রথম:টর পেঁয়াজ ব্রাউজারের স্তরগুলি খোসা ছাড়ানো

'Tor' নামটি The Onion Router-এর সংক্ষিপ্ত . সিস্টেমটি আপনার ওয়েব ট্র্যাফিককে একটি পেঁয়াজের মতো একাধিক সুরক্ষা স্তরের মাধ্যমে রক্ষা করে কাজ করে। ব্রাউজারটি যে কোন সাধারণ ব্রাউজার উপলব্ধ এর মত এই দিনগুলি. এটি বিনামূল্যে পাওয়া যায়, একটি সহজবোধ্য ইন্টারফেস এবং ওপেন সোর্স রয়েছে যা আপনাকে অনলাইনে বেনামী থাকতে সাহায্য করে .

এটি এর দ্বারা উচ্চ মাত্রার বেনামী অফার করে: 

  1. IP ঠিকানা গোপন করে ব্যবহারকারীর অবস্থান লুকিয়ে রাখা
  2. রুটে ট্র্যাফিক ট্র্যাক করা থেকে বাধা দেয়
  3. ডিজিটাল কার্যকলাপের ট্রেসিং ব্লক করে 

যেহেতু টর ব্রাউজার একাধিক রাউটিং সিস্টেমের উপর নির্ভর করে, তাই ব্যবহারকারীদের পরিচয় সম্পূর্ণ সুরক্ষিত।

টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?অতিরিক্ত টিপ

লেখকের পরামর্শ: নিজেকে সম্পূর্ণভাবে অনলাইনে সুরক্ষিত করতে, সেরা পরামর্শ হল টর ব্রাউজার ব্যবহার করা নিরাপত্তা সমাধানগুলি যেমন একটি শালীন VPN একত্রিত করা।  এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার . আপনি একটি বিশ্বস্ত ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক পরিষেবা – – এর উপর নির্ভর করতে পারেন সিস্টওয়েক ভিপিএন . এটি শীর্ষস্থানীয় এনক্রিপশন অফার করে, একটি আনন্দদায়ক ইন্টারফেস রয়েছে, কোনও লগ নীতি নেই এবং আপনার থেকে বেছে নেওয়ার জন্য শত শত সার্ভার উপলব্ধ রয়েছে!

টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?

অবশ্যই পড়তে হবে: টর ব্রাউজ করার সময় মনে রাখতে হবে পাঁচটি প্রয়োজনীয় জিনিস  

টর ব্রাউজার কিভাবে কাজ করে?

টর ব্রাউজার একটি অনন্য সিস্টেমের সাথে কাজ করে, বিশেষভাবে মার্কিন নৌবাহিনী দ্বারা ডিজাইন করা এবং সরকারী গোয়েন্দা যোগাযোগের চূড়ান্ত সুরক্ষা নিশ্চিত করার জন্য। টরের অভ্যন্তরীণ কাজগুলি এরকম কিছু কাজ করে:ব্যবহারকারীদের ডেটা একাধিক স্তরে বান্ডিল করা হয় এবং টর নেটওয়ার্কে নেভিগেট করার আগে বিভিন্ন স্তরের এনক্রিপশন প্যাকেটের মাধ্যমে মোড়ানো হয়। এর পরে, নোডস (বা রিলে) নামে পরিচিত অসংখ্য স্বেচ্ছাসেবক-চালিত সার্ভারের মাধ্যমে ডেটা রাউট করা হয় .

প্রতিবার ডেটা এই নোড বা রিলেগুলির মধ্য দিয়ে যাওয়ার সময়, টর ব্রাউজার ক্লোকস এবং এনক্রিপশনের অতিরিক্ত স্তরগুলি যুক্ত বা সরানো হয় (ট্রাফিক কোন পথে যাচ্ছে তার উপর নির্ভর করে)। এটি চূড়ান্ত নোডে পৌঁছানোর সাথে সাথে এনক্রিপশনের শেষ স্তরটি সফলভাবে ডিক্রিপ্ট করা হয় এবং ডেটা চূড়ান্ত গন্তব্যে পৌঁছে যায়।

অতএব, আপনার অনলাইন কার্যকলাপ ট্র্যাক করা কারো পক্ষে প্রায় অসম্ভব হয়ে পড়ে, যা Tor এর জটিল নেটওয়ার্কের মধ্য দিয়ে যায়।

তাহলে, টর কি এখনও ব্যবহার করা নিরাপদ?

ঠিক আছে, নিঃসন্দেহে, টর ব্রাউজ আপনার অবস্থান লুকিয়ে রাখতে এবং অনলাইনে আপনাকে সম্পূর্ণ বেনামী রাখতে কার্যকর। কিন্তু কিছু খারাপ দিক টরকে ব্যবহারের জন্য সবচেয়ে নিরাপদ এবং সেরা ব্যক্তিগত ওয়েব ব্রাউজার করে না

1. Tor একটি খারাপ খ্যাতি বহন করে কারণ ডার্ক ওয়েব এবং ডিপ ওয়েব . অনলাইন হ্যাকাররা অবৈধ কার্যকলাপ চালানোর জন্য ব্রাউজার ব্যবহার করে। কিন্তু বাস্তবতা হল, এর এনক্রিপশন পদ্ধতিগুলি শক্তিশালী নয়, প্রতিটি নোডের মধ্য দিয়ে যাওয়ার সময় আপনার শংসাপত্রগুলি এনক্রিপ্ট করা হয় না।

2. টর ব্রাউজার ওপেন নেট থেকে ধীর গতিতে কাজ করে . যেহেতু ডেটাকে চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর আগে একাধিক নোডের মধ্য দিয়ে যেতে হয়, তাই কর্মক্ষমতা কখনও কখনও মন্থর হতে পারে।

3. একাধিক ওয়েব পরিষেবা টর ব্যবহারকারীদের ব্লক করে . অতএব, স্ট্রিমিং, টরেন্টিং বা ডাউনলোড করার জন্য একটি নিখুঁত পছন্দ নয়।

4. কর্তৃত্ববাদী শাসনগুলি ব্রাউজারটিকে নিষিদ্ধ করেছে৷ তাদের নাগরিকদের বেনামে যোগাযোগ থেকে বিরত রাখতে।

5. টর ব্রাউজার নিয়ে আসা সবচেয়ে বড় অসুবিধা হল এটি বেশিরভাগ মনোযোগ আকর্ষণ করে . যেহেতু আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী আপনি কী করছেন তা দেখতে সক্ষম নয়, এটি কৌতূহল তৈরি করে এবং ডিজিটাল বিশ্বে আপনি কী করছেন সে সম্পর্কে সন্দেহ জাগায়।

6. টরের চূড়ান্ত নোড বা রিলে সহজেই প্রকাশ করা যেতে পারে . প্রস্থান নোড ডেটা সম্পূর্ণরূপে ডিক্রিপ্ট করা হয়; অত:পর, যতক্ষণ না আপনি ডিজিটাল হাইজিন বজায় রাখছেন বা HTTPS কানেকশনের মধ্য দিয়ে ট্রাফিক যাচ্ছে না ততক্ষণ পর্যন্ত তথ্য প্রকাশিত হয়।

7. টর ব্রাউজার বেনামী সহজেই নিশ্চিতকরণ আক্রমণের একটি সিরিজ মাধ্যমে আপস করা যেতে পারে . বেশ কিছু স্মার্ট হ্যাকার এবং এজেন্সি ব্যবহারকারীদের কার্যকলাপ ট্র্যাক করার জন্য শক্তিশালী এবং নিরলস নজরদারি কৌশল কার্যকর করার দিকে কাজ করছে।

8. আপনি এখনও টর ব্রাউজারটি আইনি শর্তে ব্যবহার করেন কি না, সত্য যে আপনি টর ব্রাউজারের সাথে সংযুক্ত আছেন তা সম্ভাব্যভাবে সরকারের দৃষ্টিতে আপনাকে লক্ষ্যে পরিণত করবে . টর ব্যবহারকারীদের কার্যকলাপ ট্র্যাক করার বিভিন্ন উপায় খুঁজে বের করার জন্য বেশ কয়েকটি সরকারী সংস্থা বিনিয়োগ করছে।

এই টর ড্রব্যাকগুলির সাথে, আমার কি এখনও টর ব্যবহার করা উচিত?

ঠিক আছে, টর ব্রাউজারে কিছু চমৎকার বৈশিষ্ট্য রয়েছে যেগুলি খুব দরকারী বলে প্রমাণিত হয়েছে, কিন্তু একই সময়ে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে টরের কিছু মুহূর্ত আছে যেখানে এটি ত্রুটিপূর্ণ বলে প্রমাণিত হয় . বেশ কয়েকবার আপনি মনে করেন যে আপনি সম্পূর্ণ বেনামী বজায় রাখছেন, কিন্তু সত্য হল আপনাকে এখনও পর্যবেক্ষণ করা হচ্ছে।

টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?

তাই, কিভাবে আমি অনলাইনে নিরাপদ থাকতে পারি?

ডিজিটাল বিশ্বে নিজেকে সম্পূর্ণরূপে সুরক্ষিত করতে, আপনাকে টর ব্রাউজারে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করতে হবে। সেরা বাজি হল VPN বা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের মতো বিভিন্ন নিরাপত্তা সমাধানের সাথে টরকে একত্রিত করা . এটি শুধুমাত্র আপনার সংযোগকে মজবুত করবে না বরং আপনাকে কিছুটা আশ্বাসও দেবে যে হ্যাকার এবং খারাপ লোকদের আপনার অনলাইন কার্যকলাপ এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ ট্র্যাক করা সত্যিই কঠিন হবে।

1. ভালো অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করুন: নিশ্চিত করুন যে আপনি একাধিক নিরাপত্তা হুমকি প্রতিরোধ করার জন্য একটি বিশ্বস্ত অ্যান্টিভাইরাস সমাধান ইনস্টল এবং ব্যবহার করেছেন। এটি আপনার ওয়েব ব্রাউজারের জন্য একটি নিখুঁত ঢাল হিসেবে কাজ করে।

২. একটি বিশ্বস্ত VPN পরিষেবা ব্যবহার করুন:বাজারে একাধিক VPN পরিষেবা উপলব্ধ রয়েছে যা ব্যবহারকারীদের তাদের IP ঠিকানাগুলি গোপন করতে এবং সম্পূর্ণ পরিচয় গোপন রাখতে সাহায্য করে৷ Windows, Mac, Android, iPhone/iPad এবং অন্যান্য ডিভাইসের জন্য সেরা VPN পরিষেবাগুলি সম্পর্কে আরও জানতে, নীচের লিঙ্কগুলি দেখুন: 

  • 2020 সালে Windows 10, 8, 7 PC-এর জন্য 11 সেরা VPN – (ফ্রি ও পেইড)
  • 2020 সালে Mac এর জন্য 11 সেরা ফ্রি VPN
  • 2020 সালে লিনাক্সের জন্য শীর্ষ 10টি VPN পরিষেবা
  • আইপ্যাড এবং আইফোনের জন্য সেরা বিনামূল্যের ভিপিএন
  • 10টি সেরা অ্যান্ড্রয়েড ভিপিএন অ্যাপ - অ্যান্ড্রয়েডের জন্য সেরা 10টি ভিপিএন অ্যাপ (ফ্রি)

বিকল্পভাবে, আপনি টর ব্রাউজারে Systweak VPN ব্যবহার করা শুরু করতে পারেন

শুরু করার জন্য, আপনাকে একটি নির্ভরযোগ্য ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক এর সাথে সংযোগ করতে হবে যেমন সিস্টওয়েক ভিপিএন . সমাধানটি আপনার অনলাইন ডেটা ট্র্যাফিক এনক্রিপ্ট এবং বেনামী করার জন্য নিবেদিত। অতএব, কোন ব্যক্তিগত তথ্য দৃশ্যমান হবে না, এবং কেউ আপনার অনলাইন কার্যকলাপ ট্র্যাক করতে পারবেন না. টরের উপর একটি ভিপিএন পরিষেবা ব্যবহার করার সর্বোত্তম সুবিধা হল এটি আপনার পিসির পুরো ট্র্যাফিককে রক্ষা করতে পারে এবং শুধুমাত্র আপনার ব্রাউজিং কার্যকলাপ নয়। VPN পরিষেবা নো-লগ নীতি ব্যবহার করে; তাই এটি টর ব্যবহার লগিং প্রতিরোধ করবে।

সিস্টওয়েক ভিপিএন দিয়ে আপনার সার্চ ইঞ্জিনকে ব্যক্তিগত এবং সুরক্ষিত করতে, ধাপগুলি অনুসরণ করুন: 

  • আপনার পিসিতে Systweak VPN ডাউনলোড এবং ইনস্টল করুন। ভিপিএন পরিষেবা Windows 10 এবং অন্যান্য সংস্করণগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।

টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?

টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?

  • অ্যাকাউন্টে লগইন করুন।
  • আপনার পছন্দের সার্ভারের সাথে সংযোগ করুন।
  • সার্চ ইঞ্জিন ব্যবহার করার চেষ্টা করুন এবং আরও নিরাপত্তা সহ আরও ভাল গোপনীয়তা উপভোগ করুন৷

টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?

সিস্টওয়েক ভিপিএন সম্পর্কে আরও জানতে, নীচের নির্দেশিকাগুলি দেখুন:
সিস্টওয়েক ভিপিএন ব্যবহার করার 10টি সুবিধা – আপনার যা জানা দরকার
কিভাবে Systweak VPN আপনাকে যেকোনো পাবলিক ওয়াই-ফাই ঝুঁকির বিরুদ্ধে রক্ষা করতে পারে?
Systweak VPN- ফেসবুক আনব্লক করতে এবং ব্রাউজিং নিরাপদ করার জন্য সেরা VPN


  1. অ্যান্ড্রয়েডের জন্য টর ব্রাউজার কীভাবে ইনস্টল করবেন?

  2. কীভাবে ব্যক্তিগত ব্রাউজার কেয়ার বিরক্তিকর বিজ্ঞাপন ছাড়াই নিরাপদ ব্রাউজ করার অনুমতি দেয়

  3. নিরাপদ অভিজ্ঞতার জন্য আপনার ফায়ারফক্স ব্রাউজারকে সুরক্ষিত করার 10+ উপায়

  4. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়