কম্পিউটার

4টি উপায় যা Chrome 91 ব্রাউজিং নিরাপত্তা উন্নত করছে

আপনাকে নিরাপদ এবং নির্বিঘ্ন ব্রাউজিং অভিজ্ঞতা প্রদানের জন্য, Google ক্রমাগত Chrome-এর মধ্যে নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি আপগ্রেড করে। সাম্প্রতিক আপডেট, Chrome 91, একগুচ্ছ নিরাপত্তা বৈশিষ্ট্যের সাথে আসে যা সফল সাইবার আক্রমণ কমাবে এবং আপনার গোপনীয়তা রক্ষা করবে৷

চলুন জেনে নেওয়া যাক কিভাবে Chrome 91 আপডেট আপনার জন্য ইন্টারনেট ব্রাউজিংকে আরও নিরাপদ করেছে।

1. অনিরাপদ এক্সটেনশন ইনস্টল করার আগে সতর্কতা

আপনার ডেটা সুরক্ষিত করতে, Chrome উন্নত নিরাপদ ব্রাউজিং বৈশিষ্ট্যটি ব্যবহার করা নিরাপদ এক্সটেনশনগুলির একটি তালিকা বজায় রাখে৷ এই নতুন নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির রোলআউটের সাথে, আপনি যখন বিশ্বস্ত এক্সটেনশনের তালিকায় অন্তর্ভুক্ত নয় এমন একটি এক্সটেনশন ইনস্টল করার চেষ্টা করবেন তখন Chrome আপনাকে সতর্ক করবে৷

যেকোনো এক্সটেনশন ডাউনলোড শুরু হওয়ার আগে, একটি ডায়ালগ বক্স Chrome-এ পপ আপ হবে, যা আপনাকে সম্ভাব্য অনিরাপদ এক্সটেনশন সম্পর্কে সতর্ক করবে।

Google-এর উন্নত নিরাপদ ব্রাউজিং ডেভেলপারদের দ্বারা তৈরি করা এক্সটেনশনগুলিকে বিশ্বাসযোগ্য বলে বিবেচনা করে যারা Chrome ওয়েব স্টোর ডেভেলপার প্রোগ্রাম নীতি অনুসরণ করে। Google এর মতে, ক্রোম ওয়েব স্টোরের প্রায় 75 শতাংশ এক্সটেনশন এই বিশ্বস্ত বিকাশকারীদের দ্বারা আপলোড করা হয়েছে এবং ইনস্টল করা নিরাপদ৷

2. ডাউনলোড করার আগে ফাইলগুলি পরীক্ষা করা

4টি উপায় যা Chrome 91 ব্রাউজিং নিরাপত্তা উন্নত করছে

আরও নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করে, Google Chrome 91 এখন কোনো ফাইল ডাউনলোড করার আগে অতিরিক্ত নিরাপত্তা পরীক্ষা করে। প্রথমে, এটি ফাইলের মেটাডেটা পরীক্ষা করে, যার মধ্যে ফাইলের বিষয়বস্তু এবং উৎস উভয়ই রয়েছে। ফাইলটি সন্দেহজনক মনে হলে, আপনাকে সতর্ক করার জন্য একটি ডায়ালগ বক্স পপ আপ হবে। আপনার কাছে একটি গভীর স্ক্যানের অনুরোধ করার বিকল্পও থাকবে।

গভীর বিশ্লেষণের সময়, ক্রোম রিয়েল-টাইমে তার স্ট্যাটিক এবং ডাইনামিক অ্যানালাইসিস ক্লাসিফায়ার ব্যবহার করে ফাইলটি স্ক্যান করবে। ফাইল স্ক্যান করার পর, Google আপনাকে জানিয়ে দেবে ফাইলটি নিরাপদ কিনা। আপনি সতর্কতা সত্ত্বেও ফাইলটি ডাউনলোড করতেও বেছে নিতে পারেন, যদি এটি কোনো বিশ্বস্ত উৎস থেকে আসে।

3. Linux-এর জন্য DNS-Over-HTTPS

পূর্বে, ক্রোম Windows, Mac, Chrome OS এবং Android-এ DNS-over-HTTPS (DoH) সমর্থিত ছিল। যাইহোক, নতুন ক্রোম 91 এর সাথে, লিনাক্স ব্যবহারকারীরাও তাদের ব্রাউজারে DoH সক্ষম করতে পারেন।

একবার আপনি এই বৈশিষ্ট্যটি চালু করলে, Chrome একটি HTTPS এনক্রিপ্ট করা সেশনের মাধ্যমে সমস্ত DNS প্রশ্ন পাস করবে। এই যোগ করা গোপনীয়তা বৈশিষ্ট্যটি ম্যান-ইন-মিডল আক্রমণ প্রতিরোধ করবে এবং এন্ড-টু-এন্ড এনক্রিপশনও প্রদান করবে, যা আপনার তথ্যকে সুরক্ষিত করবে।

4. NAT স্লিপস্ট্রিমিং সুরক্ষা

4টি উপায় যা Chrome 91 ব্রাউজিং নিরাপত্তা উন্নত করছে

NAT স্লিপস্ট্রিমিং আক্রমণ সীমিত করার জন্য, Chrome 91 পোর্ট 10080-এ HTTP, HTTPS এবং FTP অ্যাক্সেস ব্লক করেছে। অভ্যন্তরীণ নেটওয়ার্ক অ্যাক্সেস করতে হ্যাকাররা NAT ফায়ারওয়াল বাইপাস করলে NAT স্লিপস্ট্রিমিং আক্রমণ ঘটে। এর ফলে আপনার রাউটার কনফিগারেশনে পরিবর্তন আসতে পারে এবং আপনার অভ্যন্তরীণ নেটওয়ার্কে সাইবার অপরাধীদের অ্যাক্সেস প্রদান করতে পারে।

এই পদক্ষেপটি আমান্ডা ব্যাকআপ সফ্টওয়্যার বা VMware vCentre-কে প্রভাবিত করবে না, যদি আপনি একই TCP পোর্ট, 10080 ব্যবহার করা সত্ত্বেও যেকোনও একটি ব্যবহার করেন। এটাও উল্লেখ করার মতো যে Firefox ইতিমধ্যেই 2020 সালে এই পোর্টটিকে ব্লক করেছে।

কিভাবে গুগল ক্রোমে উন্নত নিরাপদ ব্রাউজিং সক্ষম করবেন?

4টি উপায় যা Chrome 91 ব্রাউজিং নিরাপত্তা উন্নত করছে

Chrome এ উন্নত নিরাপদ ব্রাউজিং সক্ষম করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আরো-এ ক্লিক করুন আপনার Chrome 91 উইন্ডোর উপরের-ডান কোণায় (তিন-বিন্দু) আইকন।
  2. সেটিংস-এ যান .
  3. গোপনীয়তা এবং নিরাপত্তা-এ বিভাগে, নিরাপত্তা-এ ক্লিক করুন .
  4. নীচে নিরাপদ ব্রাউজিংবর্ধিত সুরক্ষা  চেক করুন বাক্স

একটি জিরো-ডে শোষণ এড়াতে আপনার ব্রাউজার আপডেট করুন

Chrome 91-এ Google-এর অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি আপনার জন্য ব্রাউজিংকে আরও নিরাপদ করতে সাইবার আক্রমণের বিরুদ্ধে Chrome ব্রাউজারকে আরও শক্তিশালী করেছে৷

Chrome 91 প্রকাশের পরপরই, বেশ কয়েকটি দুর্বলতা আবিষ্কৃত হয়েছিল এবং শোষণ করা হয়েছিল। এই 14টি নিরাপত্তা ত্রুটির মধ্যে একটি শূন্য-দিনের দুর্বলতা অন্তর্ভুক্ত। এই ঝুঁকিগুলি কমাতে, Google শীঘ্রই একটি প্যাচ প্রকাশ করেছে এবং তার সমস্ত ব্যবহারকারীদের তাদের ব্রাউজার আপডেট করতে বলেছে৷

তাই আপনি যদি Chrome 91 ব্যবহার করেন এবং 91.0.4472.101 বা তার উপরের সংস্করণে আপডেট না করে থাকেন, তাহলে আপনার ডিভাইসটিকে হুমকির হাত থেকে রক্ষা করার জন্য আপনার ব্রাউজারটি তাড়াতাড়ি আপডেট করুন।


  1. অনলাইনে নিরাপদে থাকার জন্য 12টি Chrome নিরাপত্তা এবং গোপনীয়তা এক্সটেনশন

  2. 7 ক্রোম এক্সটেনশন যা বিরক্তিকর ব্রাউজিং কাজগুলিকে স্বয়ংক্রিয় করে

  3. গুগল ক্রোমে "নিরাপদ ব্রাউজিং" নিষ্ক্রিয় বা সক্ষম করুন

  4. গুগল ক্রোম আরও ভালো ব্রাউজিং নিরাপত্তার জন্য ক্রোমে "মিশ্র সামগ্রী" ব্লক করবে