কম্পিউটার

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

অ্যাপ্লিকেশন হল কোডের একটি সেট যা একাধিক ফাইলে বিতরণ করা হয়। আপনি যখন একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করেন তখন আপনি আপনার পিসিতে আন্তঃলিঙ্কযুক্ত অনেকগুলি ফাইল কপি বা এক্সট্রাক্ট করছেন। তাই বলা ভুল হবে না যে একটি অ্যাপ হল বিভিন্ন ফাইলের সংগ্রহ।

যতদূর একটি ফাইল উদ্বিগ্ন, এটি আপনার হার্ড ডিস্কের সেক্টরে টুকরা হিসাবে সংরক্ষণ করা হয়। যখন একটি নতুন হার্ড ডিস্ক ব্যবহার করা হয়, একটি ফাইলের টুকরো একে অপরের পাশে সংরক্ষণ করা হবে। এটি কল করার সময় ফাইলটি লোড করা সহজ এবং দ্রুত করে তোলে। যাইহোক, সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে ফাইলগুলি মুছে যায় এবং এর ফলে আপনার হার্ড ডিস্কে নতুন ফাইলের অংশগুলি ছড়িয়ে পড়ে। এই প্রক্রিয়াটি ফ্র্যাগমেন্টেশন নামে পরিচিত এবং এটি আপনার ফাইল এবং অ্যাপগুলির অ্যাক্সেসের সময় বাড়িয়ে দেয় যা আপনার পিসিকে ধীর করে দেয়।

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন হল একমাত্র উপায় যা ব্যবহারকারীদের সম্পর্কিত টুকরোগুলি একসাথে রাখতে এবং একে অপরের কাছাকাছি রাখতে এবং এইভাবে একটি ফাইল বা অ্যাপ লোড করার সময় বাড়াতে সাহায্য করতে পারে। যখন একটি অ্যাপ কার্যকর করা হয়, তখন এটি প্রয়োজনীয় মৌলিক ফাইলগুলির সন্ধান করে যা একটি ডিফ্র্যাগমেন্টেড হার্ড ডিস্কের কাছাকাছি পাওয়া যায়। অন্যান্য হার্ড ড্রাইভের ক্ষেত্রে, RAM-তে লোড হওয়ার আগে অ্যাপটিকে সমস্ত ডিস্কের ফাইলগুলিকে সনাক্ত করতে হবে যা আপনার কম্পিউটারকে ধীর করে দেয়৷

এই ব্লগে, আমরা শিখব কিভাবে Windows 10 ডিফ্র্যাগমেন্ট করতে হয় এবং আমাদের ফাইল এবং অ্যাপ দ্রুত লোড হয় তা নিশ্চিত করতে হয়।

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে, যে কেউ ডিস্ক স্পিডআপ অ্যাপ্লিকেশনের মাধ্যমে তাদের হার্ড ডিস্কের সমস্যার সমাধান করতে পারে।

ধাপ 1: অফিসিয়াল ওয়েবসাইট বা নীচের ডাউনলোড বোতাম থেকে ডিস্ক স্পিডআপ ডাউনলোড করুন।

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

ধাপ 2: অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পরে, ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন শুরু করতে স্টার্ট স্ক্যান নাউ বিকল্পটিতে ক্লিক করুন৷

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

ধাপ 3: স্ক্রিনের শীর্ষে ক্লিন ট্যাবটি নির্বাচন করুন, তারপরে জাঙ্ক ফাইল, অস্থায়ী ফাইল এবং খালি ফোল্ডারগুলির পাশে বাক্সগুলি চেক করুন। তারপর ডান নিচের কোণায় ক্লিন সিস্টেম আইকনে ক্লিক করুন।

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

পদক্ষেপ 4৷ :ডুপ্লিকেট ফাইল ট্যাবে যান এবং এখন অবস্থান নির্বাচন করুন বিকল্পটি নির্বাচন করুন। ডাইরেক্টরি নির্বাচন করুন যেখানে আপনি বিশ্বাস করেন যে ডুপ্লিকেট ফাইল থাকতে পারে।

ধাপ 5: এখন আপনি সর্বোত্তম কর্মক্ষমতা জন্য অপ্টিমাইজ করা আপনার পিসি দিয়ে সম্পন্ন করা হয়েছে. আপনি পরবর্তীতে এই প্রক্রিয়ার সময়সূচীও করতে পারেন৷

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

কেন ডিস্ক স্পিডআপ টুল বেছে নিন?

ডিস্ক স্পিডআপ ইউটিলিটি একটি অত্যাধুনিক উইন্ডোজ অপ্টিমাইজেশন টুল। ডিস্ক স্পিডআপ ব্যবহারকারীদের ট্র্যাশ ফাইলগুলি সরাতে, তাদের হার্ড ড্রাইভগুলিকে ডিফ্র্যাগমেন্ট করতে এবং যে কোনও ফাইল সিস্টেম সমস্যা দেখা দিতে পারে তা মেরামত করতে সহায়তা করতে পারে। এখানে এই অ্যাপটি ব্যবহার করার কিছু সুবিধা রয়েছে:

হার্ড ড্রাইভের ডিফ্র্যাগমেন্টেশন

আপনার হার্ড ডিস্ক ডিফ্র্যাগমেন্ট করা আপনার ড্রাইভের ফ্রি সেক্টরগুলিকে আলাদা করে আপনার সমস্ত সঞ্চিত ডেটা একত্রিত করে। এটি নিম্নলিখিত উপায়ে সুবিধাজনক:

  • আপনার কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করে।
  • পিসি আরও দ্রুত লোড হয়।
  • মূল্যবান স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করা সম্ভব।

আপনার কম্পিউটার থেকে জাঙ্ক এবং অস্থায়ী ফাইল মুছে দেয়

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

যেকোন অপ্টিমাইজারের প্রাথমিক লক্ষ্য হল কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলা।

  • স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করা হয়েছে।
  • সিস্টেমের কর্মক্ষমতা বাড়ায়।
  • সব ফাইল মুছুন যা আপনি চান না।

সিস্টেম থেকে ডুপ্লিকেট ফাইল মুছে দেয়

সদৃশ ফাইলগুলি অপর্যাপ্ত সঞ্চয়স্থানের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি, যা সমস্ত সদৃশগুলিকে বাদ দিয়ে সংশোধন করা যেতে পারে৷

  • সদৃশ ফাইল মুছে দিন।
  • স্টোরেজ ক্ষমতা বেড়েছে।
  • ডেটা যা সুসংগঠিত এবং নিজেকে পুনরাবৃত্তি করে না।

হার্ড ডিস্কের সমস্যা সমাধান করে

কিভাবে আপনার পিসিতে আপনার অ্যাপগুলি দ্রুত লোড করবেন

হার্ডডিস্ক হল আপনার কম্পিউটারের ব্রেনস্টেম, তাই এটিকে সর্বদা ভালো অবস্থায় রাখা গুরুত্বপূর্ণ। এই প্রোগ্রামটিতে একটি অন্তর্নির্মিত মডিউল রয়েছে যা হার্ড ড্রাইভ সমস্যার সমাধানে সহায়তা করে৷

  • হার্ড ডিস্ক পড়া ও লেখার গতি মনিটর করে।
  • ক্র্যাশ এড়াতে, হার্ড ডিস্কের সমস্যা ঠিক করুন।
  • আপনার কম্পিউটারের স্বাস্থ্যের উন্নতি করে এবং ধীরগতি এবং পিছিয়ে যাওয়া প্রতিরোধ করে।

আপনার পিসিতে আপনার অ্যাপগুলিকে কীভাবে দ্রুত লোড করা যায় তার চূড়ান্ত শব্দ?

আপনার হার্ড ডিস্কের খালি ক্লাস্টারগুলিতে ডেটা বিতরণ করা হয় যখন এটি সেখানে সংরক্ষণ করা হয়। ডিফ্র্যাগমেন্টেশন হল দরকারী উপাদান এবং খালি ক্লাস্টারগুলিকে একটি পৃথক সেগমেন্টে সংগ্রহ করার প্রক্রিয়া। এই পদ্ধতিটি আপনার পিসির অলস কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করে। ডিস্ক স্পিডআপ এমন একটি প্রোগ্রাম যা ব্যবহারকারীদের তাদের পিসির গতি বাড়াতে, তাদের হার্ড ড্রাইভের আয়ু বাড়াতে এবং হারিয়ে যাওয়া বা অব্যবহৃত স্থান পুনরুদ্ধার করতে তাদের হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করতে দেয়।

সামাজিক মিডিয়া - Facebook, Instagram এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন

  2. আপনার পিসির পারফরম্যান্স উন্নত করতে ডিস্ক স্পিডআপ টুল কীভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে ডিস্কের গতি বাড়াতে আপনার কম্পিউটারে স্থান পুনরুদ্ধার করবেন?

  4. আপনার উইন্ডোজ পিসিতে সঠিক ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন?