কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ ফাইল ডাউনলোড করতে পারে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

মাইক্রোসফ্ট আরও বেশি লোককে তাদের ডিফল্ট ব্রাউজার হিসাবে এজ সেট করার জন্য বোঝানোর চেষ্টা করছে। যদিও প্রথমবার বের হওয়ার পর থেকে এজ নিশ্চিতভাবেই উন্নত হয়েছে, এটি ত্রুটি-প্রমাণ নয়, এবং আপনি ফাইল ডাউনলোড করতে অক্ষমতার মতো বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন।

যদি এটি আপনার সাথে ঘটে থাকে তবে Chrome বা Firefox-এ ফিরে যাওয়ার দরকার নেই। আমরা আপনাকে দেখাব কিভাবে এজ সেটিংস চেক এবং কনফিগার করতে হয় যাতে আপনি কোনো সময়ের মধ্যেই সমস্যার সমাধান করতে পারেন।

1. এজ আপডেট করুন

আপনি যদি মাইক্রোসফ্ট এজ এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে আপনি ব্রাউজ করার সময় কয়েকটি সমস্যা লক্ষ্য করবেন। আপনি সর্বশেষ এজ সংস্করণ ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করতে, তিন-বিন্দু-এ ক্লিক করুন উপরের-ডান কোণ থেকে মেনু এবং সেটিংস খুলুন . তারপর, বামদিকের মেনু থেকে, Microsoft Edge সম্পর্কে নির্বাচন করুন৷ .

এজকে Microsoft Edge আপ টু ডেট প্রদর্শন করা উচিত আপনি যদি সর্বশেষ সংস্করণ ব্যবহার করেন তবে বার্তা দিন। অথবা এটি আপনাকে জানাতে পারে যে একটি আপডেট উপলব্ধ রয়েছে এবং এটি ইনস্টল করার জন্য আপনার ব্রাউজারটি পুনরায় চালু করা উচিত।

মাইক্রোসফ্ট এজ ফাইল ডাউনলোড করতে পারে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

কেন এজ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় না?

সাধারণত, মাইক্রোসফ্ট এজ যেকোন উপলব্ধ আপডেট নিজেই ইনস্টল করে। কিন্তু আপনি যদি একটি মিটারযুক্ত সংযোগ ব্যবহার করেন, তাহলে আপনাকে ব্রাউজারটিকে মসৃণভাবে চলতে রাখতে ম্যানুয়ালি আপডেট করতে হতে পারে।

এই সমস্যাটি সমাধান করতে এবং এজ আপডেট নিজেরাই করতে, আপনার সেটিংস কনফিগার করা উচিত। edge://settings/help-এ নেভিগেট করুন এবং মিটারযুক্ত সংযোগে আপডেটগুলি ডাউনলোড করুন এর পাশের টগলটি চালু করুন৷ .

2. ইনপ্রাইভেট মোড ব্যবহার করুন

ইনস্টল করা ব্রাউজার এক্সটেনশনগুলির মধ্যে একটিতে একটি বাগ বা ত্রুটি থাকতে পারে যা এজকে ফাইলগুলি ডাউনলোড করা থেকে বিরত করে। এক্সটেনশন ছাড়া এজ ব্যবহার করতে, ব্রাউজার মেনু খুলুন এবং নতুন ইন-প্রাইভেট উইন্ডো ক্লিক করুন অথবা Ctrl + Shift +N ব্যবহার করুন শর্টকাট।

আপনি যদি InPrivate উইন্ডো থেকে ফাইলগুলি ডাউনলোড করতে পারেন, তাহলে সমস্ত এক্সটেনশন অক্ষম করুন এবং একে একে পুনরায় সক্ষম করুন৷ এইভাবে, আপনি শনাক্ত করতে পারবেন কোনটি আপনাকে সমস্যা দিচ্ছে।

3. ডাউনলোডের অবস্থান পরিবর্তন করুন

আপনি যদি এজ ব্যবহার করার সময় ফাইলগুলি ডাউনলোড করতে না পারেন তবে আপনার ডাউনলোডের অবস্থানটি দেখতে হবে। হতে পারে আপনার কম্পিউটারে কোনো ফাঁকা স্থান নেই, বা ডাউনলোড পাথ অনুপলব্ধ হয়ে গেছে। এই ক্ষেত্রে, ডাউনলোডের অবস্থান পরিবর্তন করলে সমস্যার সমাধান করা উচিত৷

  1. ব্রাউজারের মেনু খুলুন।
  2. সেটিংস> ডাউনলোড-এ যান .
  3. পরিবর্তন এ ক্লিক করুন অবস্থান এর পাশে এবং একটি নতুন ডাউনলোড পাথ সেট করুন।
  4. এজ এখন ফাইল ডাউনলোড করতে পারে কিনা তা পরীক্ষা করুন।
মাইক্রোসফ্ট এজ ফাইল ডাউনলোড করতে পারে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

4. অ্যান্টিভাইরাস সেটিংস চেক করুন

ডাউনলোড পাথ পরিবর্তন করার পরেও যদি আপনি ফাইল ডাউনলোড করতে না পারেন, তাহলে আপনার অ্যান্টিভাইরাস সেটিংস চেক করা উচিত। আপনার অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করতে ইন্টারনেট ডাউনলোড ব্লক করতে পারে, যে কারণে এজ কিছুই ডাউনলোড করতে পারে না।

5. Microsoft Edge অফিস ফাইল ডাউনলোড করতে পারে না

এমনও ঘটনা আছে যখন এজ অ্যাপ বা ফটো ডাউনলোড করতে পারে কিন্তু সেগুলি ডাউনলোড করার পরিবর্তে অফিস ফাইল খোলে। সৌভাগ্যবশত, এই সমস্যার সমাধান বেশ সহজ।

edge://settings/downloads -এ নেভিগেট করুন এবং ব্রাউজারে ওপেন অফিস ফাইলের জন্য টগল বন্ধ করুন .

মাইক্রোসফ্ট এজ ফাইল ডাউনলোড করতে পারে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনি যদি আপনার ডাউনলোডের উপর আরও নিয়ন্ত্রণ চান, আপনি প্রতিটি ডাউনলোডের সাথে কী করতে হবে তা আমাকে জিজ্ঞাসা করুন সক্ষম করতে পারেন এবং ডাউনলোড শুরু হলে ডাউনলোড মেনু দেখান বিকল্প।

6. এজ রিসেট করুন

আপনি যদি আপনার অ্যান্টিভাইরাস বা ব্রাউজার সেটিংসের সাথে কোনও ভুল সনাক্ত করতে না পারেন তবে আপনার এজ সেটিংসকে তাদের ডিফল্ট মানগুলিতে ফিরিয়ে আনার চেষ্টা করা উচিত। এটি ব্রাউজার কুকিজের মতো এজ-এর সাথে সম্পর্কিত ডেটা মুছে ফেলবে, তবে পছন্দসই, ইতিহাস এবং সংরক্ষিত পাসওয়ার্ডগুলি রাখবে৷

এজ রিসেট করতে, ব্রাউজার সেটিংস মেনু খুলুন এবং সেটিংস রিসেট করুন নির্বাচন করুন . তারপর, সেটিংস তাদের ডিফল্ট মানগুলিতে পুনরুদ্ধার করুন> রিসেট করুন এ ক্লিক করুন৷ .

মাইক্রোসফ্ট এজ ফাইল ডাউনলোড করতে পারে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

7. প্রান্ত মেরামত করুন

আপনি যদি ফাইলগুলি ডাউনলোড করতে অক্ষমতার পাশাপাশি এজ ক্র্যাশ বা হিমায়িত দেখতে পান তবে অ্যাপটি মেরামত করলে এটি আবার সঠিকভাবে কাজ করবে৷

  1. সেটিংস খুলুন এবং অ্যাপস> অ্যাপস এবং বৈশিষ্ট্য-এ যান .
  2. Microsoft Edge নির্বাচন করুন এবং পরিবর্তন এ ক্লিক করুন .
  3. পপ-আপ উইন্ডোতে, মেরামত এ ক্লিক করুন .
মাইক্রোসফ্ট এজ ফাইল ডাউনলোড করতে পারে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

Microsoft Edge-এ স্ট্রেস-মুক্ত ডাউনলোড করুন

আশা করি, আপনি এখন মাইক্রোসফট এজ দিয়ে ফাইল ডাউনলোড করতে পারবেন। আমরা যেমন আলোচনা করেছি, ব্রাউজার সমস্যাগুলি মোকাবেলা করার সময় আপনার কয়েকটি সেটিংস পরীক্ষা করা উচিত। যতক্ষণ না আপনি আপনার ব্রাউজার আপ টু ডেট রাখবেন এবং আপনার অ্যান্টিভাইরাস সেটিংস সঠিকভাবে কনফিগার করবেন, আপনার আর কোনো সমস্যা হবে না।


  1. কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. কিভাবে মাইক্রোসফট স্টোর স্লো ডাউনলোড ইস্যু ঠিক করবেন?

  3. প্যাচ ফাইল FFXIV ডাউনলোড করতে অক্ষম কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে মাইক্রোসফট স্টোর স্লো ডাউনলোড ইস্যু ঠিক করবেন