কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট এজ এ স্ক্রিনশট করবেন

কি জানতে হবে

  • তিন-বিন্দু নির্বাচন করুন আরো মেনু  আরো টুল   ডেভেলপার টুল . উপবৃত্ত আইকনে ক্লিক করুন> কমান্ড চালান> "স্ক্রিনশট" টাইপ করুন।
  • একটি প্রকার চয়ন করুন:এলাকার স্ক্রিনশট, পূর্ণ আকারের স্ক্রিনশট, নোড স্ক্রিনশট বা স্ক্রিনশট৷

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ডেভেলপার টুলের ভিতরে লুকানো ইউটিলিটি ব্যবহার করে স্ক্রিনশট নিতে হয়।

কিভাবে এজ-এ একটি ওয়েবপেজের স্ক্রিনশট নিতে হয়

ব্রাউজার থেকে ওয়েবপৃষ্ঠাগুলির সম্পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিনশট নেওয়ার ক্ষমতা অমূল্য কারণ সমস্ত স্ক্রিন ক্যাপচার সফ্টওয়্যার স্ক্রোলযোগ্য বিষয়বস্তুর সাথে একটি পরিষ্কার কাজ করে না। পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিন ক্যাপচার এবং অন্য তিন ধরনের স্ক্রিনশট করতে আপনি এজ-এ বিকাশকারী সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷

ব্রাউজারটি আপনার কম্পিউটারে ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে ইমেজ ফাইলগুলি সংরক্ষণ করে বা একটি নির্দিষ্ট অবস্থানের জন্য আপনাকে অনুরোধ করবে।

  1. F12 টিপুন কী বা Ctrl + Shift + I ডেভেলপার টুলস খুলতে Windows এ আপনার কীবোর্ডে মাইক্রোসফট এজ এ। macOS ব্যবহারকারীদের Command + Option + I ব্যবহার করা উচিত কীবোর্ড শর্টকাট। আপনি এজ টুলবার থেকে বিকাশকারী সরঞ্জামগুলিও অ্যাক্সেস করতে পারেন। তিন-বিন্দু নির্বাচন করুন আরো আরো টুল বিকাশকারী সরঞ্জামগুলি৷ .

    কিভাবে মাইক্রোসফট এজ এ স্ক্রিনশট করবেন
  2. ডেভেলপার টুলস প্যানেলে, DevTools কাস্টমাইজ এবং কন্ট্রোল খুলতে উপরের ডানদিকে তিন-বিন্দুযুক্ত উপবৃত্তাকার আইকন নির্বাচন করুন .

    কিভাবে মাইক্রোসফট এজ এ স্ক্রিনশট করবেন
  3. কমান্ড চালান নির্বাচন করুন (বা Ctrl + Shift + P টিপুন ) উল্লম্ব মেনু থেকে।

  4. চারটি সম্ভাব্য কমান্ড প্রদর্শন করতে রান কমান্ড প্যানেলে "স্ক্রিনশট" টাইপ করুন। এই চারটি কমান্ড আপনাকে ওয়েবপৃষ্ঠার যে অংশটি ক্যাপচার করতে চান সেটি নির্বাচন করতে সহায়তা করে।

    কিভাবে মাইক্রোসফট এজ এ স্ক্রিনশট করবেন
  5. ক্ষেত্রের স্ক্রিনশট ক্যাপচার করুন নির্বাচন করুন৷ একটি নির্দিষ্ট এলাকার একটি স্ক্রিনশট নিতে কমান্ডের তালিকা থেকে। বাম-ক্লিক করতে ক্রস-হেয়ার ব্যবহার করুন এবং স্ক্রিনশটের জন্য রূপরেখা আঁকুন। (আমরা আপনাকে দেখানোর জন্য একটি বিভাগ হাইলাইট করেছি এটি গাঢ় ধূসর হয়ে গেছে, তবে স্পষ্টতই, আপনি যে অংশটি চান তা হাইলাইট করবেন।)

    কিভাবে মাইক্রোসফট এজ এ স্ক্রিনশট করবেন
  6. পূর্ণ আকারের স্ক্রিনশট ক্যাপচার করুন নির্বাচন করুন৷ একটি পূর্ণ আকারের স্ক্রিনশট নিতে কমান্ডের তালিকা থেকে। এটি স্ক্রিনে নেই এমন স্ক্রোলযোগ্য সামগ্রী সহ সমগ্র ওয়েবপৃষ্ঠাটি ক্যাপচার করে৷

  7. নোড স্ক্রিনশট ক্যাপচার নির্বাচন করুন এলিমেন্টস থেকে ডেভ টুলে একটি নির্বাচিত HTML নোড ক্যাপচার করতে কমান্ডের তালিকা থেকে ট্যাব এছাড়াও আপনি নির্বাচিত নোডে ডান-ক্লিক করতে পারেন এবং ক্যাপচার নোড স্ক্রিনশট নির্বাচন করতে পারেন। উদাহরণস্বরূপ, "হেডার ক্লাস" নির্বাচন করুন এবং ওয়েবপৃষ্ঠার শিরোনামটি ক্যাপচার করুন৷

    কিভাবে মাইক্রোসফট এজ এ স্ক্রিনশট করবেন
  8. স্ক্রিনশট ক্যাপচার নির্বাচন করুন সক্রিয় ভিউয়ের স্ক্রিনশট নিতে কমান্ডের তালিকা থেকে। এটি সেই এলাকা যা ব্রাউজারের ভিতরে দৃশ্যমান এবং স্ক্রোলযোগ্য কিন্তু অদৃশ্য এলাকা অন্তর্ভুক্ত করে না।

টিপ:

ক্রোম এবং এজ এর মত ক্রোমিয়াম ব্রাউজারগুলি আপনাকে অন্যান্য ডিভাইস এবং তাদের স্ক্রীন রেজোলিউশন অনুকরণ করার অনুমতি দেয়। এছাড়াও আপনি এই সম্পত্তি এবং স্ক্রিনশট কমান্ডগুলি ব্যবহার করতে পারেন এবং একটি নির্দিষ্ট ডিভাইসে একটি ওয়েবপৃষ্ঠা কেমন হবে তা ক্যাপচার করতে পারেন৷


ডিভাইস এমুলেশন টগল করুন নির্বাচন করুন বিকাশকারী সরঞ্জাম টুলবারে (বা Ctrl + Shift + M টিপুন )।

যে কোন ডিভাইসে কিভাবে স্ক্রিনশট নিতে হয়
  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  3. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন