কম্পিউটার

Windows/Mac Chrome/Firefox/Microsoft Edge এ ডাউনলোড ফাইলগুলি কীভাবে খুলবেন

ইন্টারনেটের অন্যতম প্রধান উদ্দেশ্য হল ফাইল ডাউনলোড করা। আপনি যদি ইন্টারনেটের নিয়মিত ব্যবহারকারী হন তবে আপনার পিসিতে ইন্টারনেট থেকে অনেক ফাইল ডাউনলোড করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। সাধারণত, আপনি যখন ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করেন, তখন আপনার পিসির অপারেটিং সিস্টেম সমস্ত ডাউনলোড ফাইল একটি কেন্দ্রীয় অবস্থানে সংরক্ষণ করে। তাহলে আপনি কিভাবে Windows 7 এবং অন্যান্য অপারেটিং সিস্টেম ডাউনলোড ফাইল খুলবেন? এই পোস্টে, আপনি শিখবেন কীভাবে ম্যাক, উইন্ডোজ পিসি, ক্রোম, ফায়ারফক্স, মাইক্রোসফ্ট এজ, সাফারি, এবং অন্যান্য স্ট্রেস ছাড়াই ডাউনলোড ফাইল খুলবেন৷

উইন্ডোজে ডাউনলোড ফাইল কিভাবে খুলবেন

আপনি যখন আপনার উইন্ডোজ পিসিতে ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করেন, তখন এটি 'ডাউনলোডস' নামে উইন্ডোজ ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে যায়। Windows-এ ডাউনলোড ফাইল কীভাবে খুলতে হয় তা জানতে, প্রথমে আপনার Windows PC-এ ডাউনলোড ফোল্ডারটি খুঁজে বের করতে হবে। বিভিন্ন উপায়ে আপনি আপনার পিসিতে ডাউনলোড ফোল্ডারটি খুঁজে পেতে এবং খুলতে পারেন। উইন্ডোজ ডাউনলোডের যেকোন ফাইল খুঁজতে ও খুলতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. 'স্টার্ট' বোতামে ক্লিক করুন এবং আপনার 'ব্যবহারকারীর নাম'-এ ক্লিক করুন। খোলা উইন্ডোটি দেখুন এবং আপনি ডাউনলোড ফোল্ডারটি দেখতে পাবেন। আপনার সমস্ত ডাউনলোড করা ফাইল দেখতে ফোল্ডারটিতে ক্লিক করুন৷
  2. উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার খুলতে ক্লিক করুন। 'ফোল্ডার' বা 'ফেভারিট'-এ ক্লিক করুন এবং আপনি খোলা উইন্ডোতে 'ডাউনলোড' ফোল্ডারটি দেখতে পাবেন। আপনার ডাউনলোড করা ফাইলগুলি দেখতে ডাউনলোডগুলি খুলতে ক্লিক করুন৷
  3. একসাথে 'রান' খুলতে 'Win + R' টিপুন। এরপর, 'রান' বক্সে 'শেল:ডাউনলোডস' টাইপ করুন। 'ডাউনলোড' ফোল্ডার খুলতে 'এন্টার' ট্যাব টিপুন।
  4. আপনি যদি ডাউনলোড ফোল্ডারে অনুসন্ধান করেন এবং আপনার ডাউনলোড করা ফাইলগুলি খুঁজে না পান, তাহলে ফাইলগুলি সরানো হতে পারে৷ ফাইলটি অনুসন্ধান করতে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং ফাইলের নাম টাইপ করুন। এটি Windows-এ একটি ডাউনলোড ফাইল খুলবে যেখানে ডাউনলোড করা ফাইলটি সংরক্ষিত হয়েছে।

Google Chrome ডাউনলোড করা ফাইলগুলি কীভাবে খুলবেন

Google Chrome একটি ডিফল্ট ডাউনলোডার ফোল্ডারের সাথে আসে। সুতরাং, আপনি যদি গুগল ক্রোমের মাধ্যমে কিছু ফাইল ডাউনলোড করে থাকেন তবে আপনি সহজেই আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে ফোল্ডারটি সনাক্ত করতে পারেন। এখানে কীভাবে Chrome-এ ডাউনলোড ফাইল খুলবেন:

  1. আপনার পিসিতে Google Chrome খুলতে ক্লিক করুন।
  2. তিনটি ডট মেনুতে ক্লিক করুন এবং 'ডাউনলোড' নির্বাচন করুন। আপনি ফোল্ডারে ক্লিক করে এখান থেকে সরাসরি আপনার ডাউনলোড করা ফাইল খুলতে পারেন। আপনি যদি ইতিমধ্যে কাজটি মুছে না থাকেন তবে প্রতিটি ডাউনলোডের অধীনে 'ফোল্ডারে দেখান' মেনুর মাধ্যমে আপনি সর্বদা আপনার ডাউনলোড করা ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

আপনি আপনার পছন্দের উপর ভিত্তি করে ফোল্ডার পরিবর্তন করতে পারেন। Chrome-এ ডাউনলোড ফোল্ডার পরিবর্তন করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. তিনটি বিন্দুতে যান এবং তারপর সেটিংসে যান। সেটিংস থেকে, 'উন্নত' এবং তারপরে 'ডাউনলোডস'-এ যান।
  2. মাঝখানের অংশে ইন্টারফেসটি পরীক্ষা করুন এবং আপনি ডাউনলোডের অবস্থানটি পাবেন। 'পরিবর্তন' বোতামে ক্লিক করুন এবং নতুন ডাউনলোড ফোল্ডার হিসাবে সেট করতে পিসিতে আপনার পছন্দসই অবস্থান চয়ন করুন৷

ফায়ারফক্স ডাউনলোড করা ফাইল কিভাবে খুলবেন

আপনি যদি Firefox-এর মাধ্যমে আপনার ফাইলগুলি ডাউনলোড করে থাকেন, তাহলে আপনি সহজেই ডাউনলোড ফোল্ডারটি খুঁজে পেতে এবং খুলতে পারেন। ফায়ারফক্সের মাধ্যমে একটি ডাউনলোড ফাইল কীভাবে খুলবেন তা এখানে রয়েছে:

  1. Firefox খুলুন এবং ব্রাউজারের উপরের-ডান দিকে 'লাইব্রেরি' মেনুতে ক্লিক করুন।
  2. নতুন ডাউনলোড করা ফাইলগুলি দেখতে 'ডাউনলোড' নির্বাচন করুন। নাম চেক করুন এবং আপনি যে ফাইলটি খুলতে চান সেটিতে ক্লিক করুন৷

আপনি ফাইলগুলি ডাউনলোড করার পরে যদি ফায়ারফক্স ব্রাউজার বন্ধ না করে থাকেন তবে ডাউনলোড আইকনে ক্লিক করে ডাউনলোড করা ফাইলগুলিতে অ্যাক্সেস ব্যবহার করতে পারেন। ডাউনলোড করা ফাইলগুলি সরাসরি খুলতে ক্লিক করুন৷

আপনি চাইলে Firefox-এ ডাউনলোড ফোল্ডারও পরিবর্তন করতে পারেন।

  1. Firefox খুলুন এবং 'Hamburger' বোতামে ক্লিক করুন।
  2. 'বিকল্পগুলি' নির্বাচন করুন এবং 'ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলি' নীচে স্ক্রোল করুন৷
  3. 'ডাউনলোড'-এর অধীনে 'ব্রাউজ'-এ ক্লিক করুন এবং ডাউনলোড হিসেবে সেট করতে পছন্দের স্থান নির্বাচন করুন।

কিভাবে Microsoft Edge ডাউনলোড করা ফাইল খুলবেন

আপনি যদি ডাউনলোডের জন্য Microsoft Edge ব্যবহার করেন, তাহলে নিচের সহজ ধাপগুলি অনুসরণ করে ডাউনলোড করা ফাইলগুলি সহজেই অ্যাক্সেস করতে পারবেন:

  1. ধাপ 1. এজ খুলুন এবং তিনটি বিন্দু মেনুতে ক্লিক করুন এবং 'ডাউনলোড' নির্বাচন করুন।
  2. ধাপ 2। এখান থেকে, আপনি পূর্বে ডাউনলোড করা ফাইলগুলি দেখতে পারেন। ডাউনলোড করা ফাইলটি সরাসরি খুলতে আপনি খুঁজছেন সেটিতে ক্লিক করুন। এছাড়াও আপনি 'ফোল্ডার খুলুন' মেনুতে ক্লিক করে 'ডাউনলোড' ফোল্ডার খুলতে পারেন।

আপনি চাইলে এজের জন্য ডাউনলোড ফোল্ডারটিও পরিবর্তন করতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

আপনি চাইলে Firefox-এ ডাউনলোড ফোল্ডারও পরিবর্তন করতে পারেন।

  1. ধাপ 1. তিন-বিন্দু মেনুতে যান এবং তারপর 'সেটিংস' এ যান৷
  2. ধাপ 2. 'ডাউনলোড'-এ স্ক্রোল করুন এবং 'পরিবর্তন' বোতামে ক্লিক করুন।

কিভাবে Safari ডাউনলোড করা ফাইল খুলবেন

আপনি যখন ম্যাকের সাফারি ওয়েব ব্রাউজার থেকে ফাইলগুলি ডাউনলোড করেন, তখন ফাইলগুলি ডিফল্টরূপে ডাউনলোড ফোল্ডারে সংরক্ষণ করা হয়। ফোল্ডারটি খুঁজে পেতে এবং খুলতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ম্যাক পিসির হার্ড ড্রাইভে 'ব্যবহারকারী' ফোল্ডারে যান।
  2. ফোল্ডারগুলির তালিকার মাধ্যমে ব্রাউজ করুন এবং আপনি 'ডাউনলোড' ফোল্ডারটি দেখতে পাবেন। আপনার ডাউনলোড করা ফাইলগুলি খুঁজতে এটি খুলতে ক্লিক করুন৷

আপনি আপনার সিস্টেমে 'ডাউনলোড' অবস্থান পরিবর্তন করতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. 'Preferences'-এ যান এবং 'General' বেছে নিন। একটি ডায়ালগ বক্স পপ আপ হবে৷
  2. পছন্দের ডাউনলোড অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি আপনার ডাউনলোড করা ফাইলগুলি সংরক্ষণ করতে চান৷

ম্যাকে ডাউনলোড ফাইলগুলি কীভাবে খুলবেন

আপনি যখন আপনার Mac PC এ ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করেন, তখন এটি একটি ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে সংরক্ষিত হয়। ফোল্ডারটির অবস্থান খুঁজে পেতে, আপনার সিস্টেমের অপারেটিং সিস্টেমে অন্তর্নির্মিত 'স্পটলাইট ইউটিলিটি' ব্যবহার করুন। এখানে কীভাবে Mac-এ ডাউনলোড ফাইল খুলবেন:

  1. সাফারি ব্রাউজার খুলুন এবং 'পছন্দগুলি' নির্বাচন করুন। পপআপ উইন্ডোর উপরের বাম দিকে 'সাধারণ' আইকনে ক্লিক করুন।
  2. 'ডাউনলোড করা ফাইল সংরক্ষণ করুন' ট্যাবে দেখুন এবং ড্রপডাউন মেনুতে ফোল্ডারের নাম নোট করুন।
  3. 'ডেস্কটপ' আইকনে ক্লিক করুন এবং একটি উইন্ডো খুলতে 'নিউ ফাইন্ডার উইন্ডো' নির্বাচন করুন। ফোল্ডারের নাম লিখুন যেখানে আপনার ডাউনলোড করা ফাইল রয়েছে (এটি স্পটলাইট ইউটিলিটি অনুসন্ধানের নাম)।
  4. ডাউনলোড করা ফাইলগুলি যেখানে সেভ করা হয়েছে সেই ফোল্ডারের নামের উপর ডাবল-ক্লিক করুন। আপনি যে ফাইলটি খুলতে চান তা সনাক্ত করুন এবং এটি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন। কিভাবে Mac এ ডাউনলোড ফাইল খুলতে হয় তার সহজ ধাপগুলি।

উইন্ডোজ, ক্রোম, ফায়ারফক্স, সাফারি, মাইক্রোসফ্ট এজ এবং ম্যাকে ফাইলগুলি খোলার জন্য এটিই রয়েছে। আপনি এই পোস্টে হাইলাইট করা ধাপগুলি সহ ডাউনলোড ফাইল ইন্টারনেট এক্সপ্লোরারও খুলতে পারেন। এই ধাপগুলির যেকোনো একটির মাধ্যমে, আপনি ডাউনলোড ফাইল খুলতে না পারার কারণে আপনার যে সমস্যাগুলি হতে পারে তার সমাধান করতে পারেন।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে TAR ফাইল (.tar.gz) খুলবেন

  3. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন