কম্পিউটার

দ্রুত ব্রাউজ করতে ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গিগুলি কীভাবে ব্যবহার করবেন

পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি ব্রাউজার হওয়ায়, Vivaldi বেশ কয়েকটি সহজ, কম পরিচিত বৈশিষ্ট্য অফার করে। এই ধরনের একটি উপযোগী, তবুও অব্যবহৃত, বৈশিষ্ট্য হল মাউস অঙ্গভঙ্গি।

Vivaldi মাউস অঙ্গভঙ্গি সঙ্গে, ব্রাউজিং ক্রমবর্ধমান দ্রুত এবং দক্ষ হয়ে ওঠে. মাউসের অঙ্গভঙ্গিগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় তা জানতে পড়ুন৷

ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গি কী?

মাউসের অঙ্গভঙ্গি হল কিছু পূর্ব-নির্ধারিত মাউসের গতিবিধি যা আপনি একটি নতুন ট্যাব খোলা, একটি পৃষ্ঠা পুনরায় লোড করা এবং ইতিহাসে ফিরে যাওয়ার মতো জিনিসগুলি করতে ব্যবহার করতে পারেন৷

ভিভাল্ডির প্রায় এক ডজন ডিফল্ট মাউস জেসচার রয়েছে, যা ব্রাউজিংকে অনেক সহজ এবং আরও দক্ষ করে তোলে।

কিভাবে ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গি ব্যবহার করবেন?

ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গি ব্যবহার করা বেশ সহজ। শুধু ডান মাউস বোতাম ধরে রাখুন এবং কার্সার দিয়ে একটি অঙ্গভঙ্গি আঁকুন। যাইহোক, যদি আপনি একটি ট্র্যাকপ্যাড ব্যবহার করেন, তাহলে সেটিংস> মাউস এ যাওয়াই ভালো এবং Alt কী দিয়ে অঙ্গভঙ্গি সম্পাদন করুন চেক করুন .

দ্রুত ব্রাউজ করতে ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গিগুলি কীভাবে ব্যবহার করবেন

একবার বিকল্পটি সক্ষম হয়ে গেলে, আপনি Alt কী ধরে রাখতে পারেন৷ অঙ্গভঙ্গি সম্পাদন করতে ডান মাউস বোতামের পরিবর্তে।

ভিভাল্ডিতে দরকারী ডিফল্ট মাউস অঙ্গভঙ্গি

দ্রুত ব্রাউজ করতে ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গিগুলি কীভাবে ব্যবহার করবেন

এখন যেহেতু আপনি জানেন যে মাউসের অঙ্গভঙ্গিগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয়, আসুন কিছু ডিফল্ট মাউস অঙ্গভঙ্গি দেখে নেওয়া যাক যা আপনার কাজে লাগতে পারে৷

  • নতুন ট্যাব :এই অঙ্গভঙ্গি, যা একটি সরল নিম্নগামী রেখা, একটি নতুন ট্যাব খোলে৷
  • নতুন পটভূমি ট্যাব :এই অঙ্গভঙ্গিটি পটভূমিতে একটি নতুন ট্যাব খোলে, যার অর্থ হল আপনি নতুন-খোলা ট্যাবে স্যুইচ করবেন না৷ একটি নতুন ব্যাকগ্রাউন্ড ট্যাব খুলতে নিচে এবং তারপর উপরে সোয়াইপ করুন।
  • বন্ধ ট্যাব আবার খুলুন :আপনি যদি ভুলবশত একটি ট্যাব বন্ধ করে দেন, তাহলে সেটিকে আবার খুলতে উপরে এবং তারপর ডানদিকে সোয়াইপ করুন।
  • একটি নতুন ট্যাবে লিঙ্ক খুলুন :আপনি যদি যেকোন লিঙ্কের উপর নতুন ট্যাব অঙ্গভঙ্গি (নিচে সোয়াইপ) করেন, লিঙ্কটি একটি নতুন ট্যাবে খুলবে।
  • ইতিহাস ব্যাক/ফরওয়ার্ড :পিছনে বা সামনে নেভিগেট করতে এগুলি ব্যবহার করুন৷ ইতিহাসে ফিরে যেতে, বাম দিকে সোয়াইপ করুন। এবং সামনে যেতে, ডানদিকে সোয়াইপ করুন।
  • ইতিহাস রিওয়াইন্ড :ইতিহাস রিওয়াইন্ড আপনাকে নিয়ে যাবে আপনি বর্তমানে যে ওয়েবসাইটটিতে আছেন তার প্রথম পৃষ্ঠায় গিয়েছিলেন৷ এই অঙ্গভঙ্গি সম্পাদন করতে, বাম এবং তারপর নিচে সোয়াইপ করুন।

কিভাবে ভিভাল্ডিতে আপনার নিজের মাউসের অঙ্গভঙ্গি ম্যাপ করবেন

যদিও ভিভাল্ডির সাধারণ ক্রিয়াগুলির জন্য ডিফল্ট অঙ্গভঙ্গি রয়েছে, আপনি নিজের মাউসের অঙ্গভঙ্গি তৈরি করতে পারেন বা ডিফল্টগুলি সম্পাদনা করতে পারেন৷

দ্রুত ব্রাউজ করতে ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গিগুলি কীভাবে ব্যবহার করবেন
  1. আপনার নিজের অঙ্গভঙ্গি ম্যাপ করতে, সেটিংস> মাউস> জেসচার ম্যাপিং-এ যান .
  2. + আইকনে ক্লিক করুন ডিফল্ট অঙ্গভঙ্গি নীচে।
  3. ড্রপডাউন মেনু থেকে , যে ক্রিয়াটির জন্য আপনি একটি অঙ্গভঙ্গি সেট আপ করতে চান তা চয়ন করুন৷
  4. পরবর্তী এ ক্লিক করুন . তারপর, হাইলাইট করা বাক্সে অঙ্গভঙ্গি আঁকুন।
  5. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ , এবং আপনার মাউস অঙ্গভঙ্গি প্রস্তুত.

প্যানেল, সাইকেল এবং স্ট্যাক ট্যাবগুলি খুলুন এবং স্ক্রিনশট নেওয়া হল কয়েকটি সহজ কাস্টম অঙ্গভঙ্গি যা আপনি তৈরি করতে পারেন৷ যাইহোক, মনে রাখবেন যে মাউসের অঙ্গভঙ্গিতে উল্লম্ব এবং অনুভূমিক রেখার মাত্র পাঁচটি স্ট্রোক থাকতে পারে।

যেকোনো ডিফল্ট মাউস অঙ্গভঙ্গি সম্পাদনা করতে, বাক্স থেকে এটি নির্বাচন করুন এবং পেন্সিল আইকনে ক্লিক করুন . একই পদ্ধতি ব্যবহার করে অঙ্গভঙ্গি রিম্যাপ করুন এবং এটি সংরক্ষণ করুন। একইভাবে, আপনি মাউসের অঙ্গভঙ্গিগুলি নির্বাচন করে এবং – আইকনে ক্লিক করে মুছে ফেলতে পারেন .

যদি জিনিসগুলি কাজ না করে, আপনি সর্বদা মাউসের অঙ্গভঙ্গিগুলিকে ডিফল্টে পুনরায় সেট করতে পারেন৷ তাই পরীক্ষা করতে দ্বিধা করবেন না।

উপরন্তু, আপনি অঙ্গভঙ্গি সংবেদনশীলতা সামঞ্জস্য করতে পারেন এবং ইতিহাসে পিছনে/এগিয়ে যেতে রকার অঙ্গভঙ্গি সক্ষম করতে পারেন৷

মাউস ইঙ্গিত দিয়ে দ্রুত ব্রাউজ করুন

আপনি যদি Vivaldi এ দ্রুত ব্রাউজ করতে চান, তাহলে মাউসের অঙ্গভঙ্গি একবার চেষ্টা করে দেখুন। এই সাধারণ মাউস নড়াচড়ার কারণে কমান্ড দেওয়া সহজ হয়।

আপনি নতুন ট্যাব নিয়ন্ত্রণ করতে, প্রোফাইল পরিচালনা করতে, থিম পরিবর্তন করতে বা লিঙ্কগুলি খুলতে চান না কেন, আপনি প্রায় প্রতিটি কমান্ডের জন্য মাউস অঙ্গভঙ্গি সেট করতে পারেন। আরও ভাল, আপনি একটি একক মাউস অঙ্গভঙ্গিতে একাধিক ক্রিয়া সম্পাদন করতে কমান্ড চেইন সেট আপ করতে পারেন৷


  1. ফটো দ্রুত সম্পাদনা করতে লাইটরুম প্রিসেটগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. দ্রুত টাইপ করতে কীভাবে Google ডক্স ভয়েস টাইপিং ব্যবহার করবেন

  3. আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

  4. দ্রুত ব্রাউজ করতে Microsoft Edge-এ উল্লম্ব ট্যাবগুলি কীভাবে চালু করবেন