কম্পিউটার

4টি উইন্ডোজ অ্যাপ্লিকেশান সব সময় আপডেট রাখা

আপনার উইন্ডোজ সিস্টেম এবং এতে থাকা অ্যাপ্লিকেশনগুলিকে আপ-টু-ডেট রাখা গুরুত্বপূর্ণ। আপনি শুধুমাত্র নতুন বৈশিষ্ট্য পাবেন না, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে আপনি সর্বশেষ নিরাপত্তা হুমকির বিরুদ্ধে সুরক্ষিত থাকবেন। অনেক অ্যাপের ক্ষেত্রেও একই কথা সত্য।

অ্যান্টি-ভাইরাস, ব্যাঙ্কিং সফ্টওয়্যার এবং ব্রাউজার প্লাগইনগুলিকে আপনার আপডেট রাখা উচিত এমন অ্যাপগুলির ধরনগুলি। যদিও কোনো কিছুই সত্যিকারের দুর্বলতা থেকে মুক্ত হবে না, সব সময় নতুন ত্রুটি দেখা দেয়, আপনার প্রোগ্রামগুলিকে যতটা সম্ভব প্যাচ করে রাখা ভাল।

আপনি যদি মনে করেন যে আমরা কিছু উইন্ডোজ অ্যাপ মিস করেছি যেগুলি অবশ্যই আপডেট রাখা উচিত, অনুগ্রহ করে নীচের মন্তব্যে আপনার চিন্তাভাবনা শেয়ার করুন৷

1. উইন্ডোজ আপডেট

বিতর্কিতভাবে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে নিজেকে আপডেট করবে। অপারেটিং সিস্টেমের (OS) পূর্ববর্তী সংস্করণগুলির বিপরীতে, যা আপনি যা ইনস্টল করেছেন তার উপর আপনাকে আরও পছন্দ দিয়েছে, Windows 10 আপনি এটি চান বা না চান আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করবে৷

এর কারণ হল Microsoft Windows 10 কে একটি পরিষেবা হিসাবে দেখে এবং প্রতিটি ব্যবহারকারীকে একই সংস্করণে রাখা সামঞ্জস্যের দৃষ্টিকোণ থেকে ভাল। এর মানে হল যে কোম্পানি দুর্বলতাগুলি প্যাচ করতে পারে এবং আপনার সিস্টেমকে সুরক্ষিত রাখতে পারে। উদাহরণস্বরূপ, উইন্ডোজের অতীতের ত্রুটিগুলি কিছু হ্যাকারকে অনুমতি ছাড়াই প্রোগ্রাম ইনস্টল করতে, ডেটা দেখতে এবং অ্যাকাউন্ট তৈরি করার অনুমতি দিয়েছে৷

4টি উইন্ডোজ অ্যাপ্লিকেশান সব সময় আপডেট রাখা

আপনার Windows আপডেট সেটিংস সামঞ্জস্য করতে, Windows কী + I টিপুন এবং আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন . আপনি দেখতে পাবেন কখন সিস্টেমটি সর্বশেষ আপডেটগুলির জন্য অনুসন্ধান করেছিল, একটি ক্রিয়া আপনি নিজে আপডেটগুলির জন্য পরীক্ষা করুন ক্লিক করে সম্পাদন করতে পারেন . সক্রিয় সময় পরিবর্তন করুন এর মত বিকল্প এবং পুনঃসূচনা বিকল্পগুলি আপডেটের সময়সূচীতে আপনাকে আরও কিছুটা নমনীয়তা দেবে।

গুরুত্বপূর্ণভাবে, উন্নত বিকল্প-এ ক্লিক করুন এবং আমি উইন্ডোজ আপডেট করার সময় আমাকে অন্যান্য Microsoft পণ্যের জন্য আপডেট দিন টিক দিন , যা Microsoft Office এর মত প্রোগ্রাম সমর্থন করে।

আরও তথ্যের জন্য, কিভাবে Windows 10-এ Windows আপডেট পরিচালনা করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।

2. অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার

আপনাকে সুরক্ষিত থাকতে সাহায্য করার জন্য আমরা সম্প্রতি কিছু সেরা বিনামূল্যের অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামগুলির একটি রাউন্ড-আপ পরিচালনা করেছি৷ উইন্ডোজ কম্পিউটারগুলি বাজারের সিংহভাগ অংশ নিয়ে নেয়, এবং সাধারণত একটি এন্টারপ্রাইজ পরিবেশে ব্যবহৃত হয়, যা তাদের দূষিত লোক বিকাশকারী ভাইরাসগুলির প্রধান লক্ষ্য করে তোলে৷

অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামগুলির পিছনের বিকাশকারীরা তাদের ভাইরাস সংজ্ঞা প্যাচ করার জন্য ক্রমাগত গবেষণা করছে। যাইহোক, যদি আপনি প্রোগ্রামটির সর্বশেষ সংস্করণটি না চালান তবে এটি আপনার জন্য কোন কাজে আসবে না। বেশিরভাগ ভাল অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে, তবে আপনার পরীক্ষা করা উচিত।

4টি উইন্ডোজ অ্যাপ্লিকেশান সব সময় আপডেট রাখা

স্টার্ট মেনুর মাধ্যমে এটি অনুসন্ধান করে প্রোগ্রামটি লোড করুন, তারপর আপডেট সেটিংস সন্ধান করুন। আপনি কোন অ্যান্টি-ভাইরাস ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এটি পরিবর্তিত হবে, তবে এটি সাধারণত সেটিংস বা টুল মেনুতে থাকে। আপনি যদি পছন্দটি পান তবে আপনাকে সম্পূর্ণ আপ-টু-ডেট রাখা নিশ্চিত করতে প্রতিদিন আপডেট করার জন্য প্রোগ্রামটি সেট করুন।

এই সব বলেছে, আপনি যদি একজন বুদ্ধিমান কম্পিউটার ব্যবহারকারী হন তবে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার প্রয়োজন হবে না, কারণ উইন্ডোজ ডিফেন্ডার একটি শালীন কাজ করতে পারে। এটি উইন্ডোজের অংশ হিসাবে আপডেট থাকবে, উপরে বর্ণিত হিসাবে।

3. ইন্টারনেট ব্রাউজার

আপনার ইন্টারনেট ব্রাউজার ঝামেলার একটি পোর্টাল। সৌভাগ্যবশত, সমস্ত ভাল ব্রাউজারে তাদের ব্যবহারকারীদের সুরক্ষায় সহায়তা করার জন্য বৈশিষ্ট্য রয়েছে। উদাহরণস্বরূপ, ওয়েবসাইটটিতে SSL নিরাপত্তার অভাব থাকলে তারা আপনাকে সতর্ক করবে, অনুমতি ছাড়াই অন্য কোথাও পৃষ্ঠা পুনঃনির্দেশ করা বন্ধ করুন এবং পুরানো প্লাগইনগুলি অক্ষম করুন৷ কখনও কখনও ব্রাউজারে নিজেই ত্রুটি থাকতে পারে, কোডে ভুল থাকতে পারে যা আক্রমণকারীকে পা রাখতে দেয়।

এই সমস্ত দুর্দান্ত সুরক্ষামূলক বৈশিষ্ট্যগুলি, নিরাপত্তা প্যাচ সহ, শুধুমাত্র আপনি যদি ব্রাউজারের সর্বশেষ সংস্করণটি চালান তবেই আপনাকে পরিবেশন করা হবে৷ সম্ভবত আপনি সচেতন না হয়েই আপনার ব্রাউজার ব্যাকগ্রাউন্ডে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হচ্ছে, তবে আপনার কাছে সর্বশেষ ব্রাউজার সংস্করণ আছে কিনা তা পরীক্ষা করা সর্বদা ভাল অভ্যাস।

4টি উইন্ডোজ অ্যাপ্লিকেশান সব সময় আপডেট রাখা

ফায়ারফক্সে, হ্যামবার্গার মেনু আইকন> প্রশ্ন চিহ্ন আইকন> ফায়ারফক্স সম্পর্কে ক্লিক করুন . এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেটের জন্য পরীক্ষা করবে এবং সংস্করণ নম্বর প্রদর্শন করবে।

Chrome এ, ইনপুট

chrome://chrome/

ঠিকানা বারে এবং এন্টার চাপুন . এই পৃষ্ঠাটি সংস্করণ নম্বর দেখাবে এবং স্বয়ংক্রিয়ভাবে আপডেটের জন্য চেক করবে। যদি এটি কোনো খুঁজে পায়, তাহলে আপনাকে পুনরায় লঞ্চ করুন ক্লিক করতে হতে পারে৷ পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য৷

এজ স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপডেট হবে কারণ এটি মাইক্রোসফটের অফিসিয়াল এবং প্রধান ব্রাউজার, ইন্টারনেট এক্সপ্লোরারকে ছাড়িয়ে। এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও তথ্যের জন্য উপরের প্রথম বিভাগটি পড়ুন।

আপনি যদি নিশ্চিত না হন যে কোন ব্রাউজারটি আপনার জন্য সর্বোত্তম, তাহলে আমাদের চূড়ান্ত ব্রাউজার তুলনা নির্দেশিকা দেখুন৷

4. ফ্ল্যাশ এবং জাভা

যখন এটি ইন্টারনেট প্লাগইনগুলির ক্ষেত্রে আসে, তখন অ্যাডোব ফ্ল্যাশ এবং জাভা একই সাথে সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত দুটি এবং ভয়ঙ্করভাবে অনিরাপদ৷ একটা সময় ছিল যেখানে ফ্ল্যাশ অনলাইনে রাজত্ব করত, YouTube এবং Netflix-এর মতো ওয়েবসাইটগুলি তাদের ভিডিও পরিবেশন করার জন্য এটি ব্যবহার করত, কিন্তু জিনিসগুলি পরিবর্তিত হয়েছে এবং এখন HTML5 মানসম্পন্ন হয়ে উঠছে। ফ্ল্যাশ ধীর, দুর্বল এবং পর্যায়ক্রমে আউট হওয়া প্রয়োজন, এবং একই জিনিস জাভার জন্য বলা যেতে পারে।

4টি উইন্ডোজ অ্যাপ্লিকেশান সব সময় আপডেট রাখা

কিছু ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে এই প্লাগইনগুলিকে অক্ষম করবে, যার জন্য আপনাকে প্রতিবার চালানোর অনুমতি দিতে হবে। সম্ভবত কয়েক বছরের মধ্যে সেগুলি সম্পূর্ণরূপে পর্যায়ক্রমে আউট হয়ে যাবে, তবে সেই সময় পর্যন্ত কিছু ওয়েবসাইট রয়েছে যা এখনও ফ্ল্যাশ এবং জাভা ব্যবহার করে। যেমন, আপনি যদি সেগুলি চালাতে চলেছেন, তাহলে আপনাকে অবশ্যই সেগুলি আপডেট রাখতে হবে৷

এই প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা উচিত. আপনার কাছে সর্বশেষ সংস্করণ আছে কিনা তা পরীক্ষা করতে, সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলিতে যান:ফ্ল্যাশ এবং জাভা৷ ডাউনলোড করার আগে যেকোনো ঐচ্ছিক অফারে টিক চিহ্ন মুক্ত করতে ভুলবেন না। যাইহোক, ফ্ল্যাশ এবং জাভা কতটা ঝুঁকিপূর্ণ তা বিবেচনা করে, আপনি এই দুটি প্রোগ্রাম সম্পূর্ণরূপে আনইনস্টল করা ভাল হতে পারে।

ডেডিকেটেড আপডেট সফ্টওয়্যার ব্যবহার করুন

সফ্টওয়্যারটিকে ইতিমধ্যেই আপডেট রাখা ভাল অনুশীলন, তবে এটি কেবলমাত্র পৃষ্ঠ। আরও কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনি ব্যবহার করছেন যা আপনার বিবেচনা করা উচিত:ব্যাঙ্কিং সফ্টওয়্যার, পাসওয়ার্ড ম্যানেজার এবং ক্লাউড স্টোরেজ প্রোগ্রাম কয়েকটি নাম। বেশিরভাগ আধুনিক প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে নিজেদের আপ-টু-ডেট রাখবে, কিন্তু কিছু থাকবে না। আপনি সবকিছু ধরতে পারেন তা নিশ্চিত করতে, অন্য সবকিছু আপডেট রাখার জন্য শুধুমাত্র ডিজাইন করা সফ্টওয়্যার ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

Ninite Updater হল একটি ভাল অর্থপ্রদানকারী সমাধান, কিন্তু আপনি প্যাচ মাই পিসি এবং FileHippo অ্যাপ ম্যানেজার এর মত বিনামূল্যের বিকল্প পেতে পারেন। আমি মনে করি সর্বোত্তম পছন্দ হল ব্যক্তিগত সফ্টওয়্যার ইন্সপেক্টর কারণ এটি বিনামূল্যে এবং প্রোগ্রামগুলির একটি বৃহৎ ডাটাবেস রয়েছে যা এটি আপডেটের জন্য পরীক্ষা করবে, তাই আপনার ইনস্টল করা প্রায় সবকিছুই কভার করা উচিত৷

আপডেট রাখুন

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সিস্টেমের সবকিছু আপডেট রাখবেন যাতে আপনি সর্বশেষ নিরাপত্তা হুমকি থেকে সুরক্ষিত থাকেন। প্রতিনিয়ত নতুন দুর্বলতাগুলি তৈরি এবং আবিষ্কৃত হচ্ছে এবং আপনি সেগুলির কাছে নিজেকে প্রকাশ করতে চান না৷

সবকিছু আপডেট রাখার অর্থ হল আপনি সামঞ্জস্যের সমস্যায় পড়বেন না, যেমনটি সম্প্রতি হাইলাইট করা হয়েছে যখন Google ঘোষণা করেছে যে তাদের সফ্টওয়্যারটির পুরানো সংস্করণ শীঘ্রই কাজ করা বন্ধ করবে।

এমন কোনো প্রোগ্রাম আছে যা আপনি সবসময় আপডেট রাখেন? আপনি কি পুরানো সফ্টওয়্যার নিয়ে কোন সমস্যায় পড়েছেন?


  1. Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা সমস্ত সফ্টওয়্যার আপডেট করার সহজ উপায়

  2. কিভাবে Windows 10 পিসিতে আপনার সমস্ত অ্যাপ আপডেট করবেন?

  3. Windows 10 ক্রিয়েটর আপডেটে 9 নতুন সেটিংস বৈশিষ্ট্য

  4. কিভাবে আপনার iPhone অ্যাপ আপডেট রাখবেন