কম্পিউটার

উইন্ডোজ 11-এ সমস্ত ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

জুনে ঘোষিত এবং অক্টোবর 2021 এ প্রকাশিত, Windows 11 অনলাইনে একটি আলোচিত বিষয় হয়ে উঠেছে। মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে সর্বশেষ উইন্ডোজ সিস্টেমটি একটি সরলীকৃত ইন্টারফেস এবং আরও ব্যবহারকারী-বান্ধব প্রোগ্রাম ডিজাইনের মতো শক্তির গর্ব করে৷

উইন্ডোজ 11-এ সমস্ত ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

Windows সিস্টেমের অনুরাগী বা কম্পিউটারের ভারী ব্যবহারকারীদের জন্য যাদের সিস্টেম কনফিগারেশনের উচ্চ প্রয়োজনীয়তা রয়েছে, আপনি আপনার HP, Dell, Lenovo, বা অন্য কোনো ব্র্যান্ডের কম্পিউটারে Windows 10 ইনস্টল করেছেন।

অনলাইনে অনুসন্ধান করার পর, উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট ফোরামে, Windows 11-এ আপডেট করার প্রয়োজনীয়তাগুলি সম্পর্কে, আপনি এখন ভাবছেন বা বিভ্রান্ত হচ্ছেন কীভাবে Windows 11 ড্রাইভার ডাউনলোড করবেন যাতে ড্রাইভারগুলিও সর্বশেষ হয়৷

উইন্ডোজ 10-এর মতো উইন্ডোজ 11 ড্রাইভার ডাউনলোড করা কি একই? অনেক ব্যবহারকারী জানেন না কিভাবে উইন্ডোজ সিস্টেমের জন্য ড্রাইভার আপডেট করতে হয়।

চিন্তা করো না. এই নিবন্ধটি উইন্ডোজ 11 ড্রাইভার আপডেট করার তিনটি সবচেয়ে সাধারণ এবং শক্তিশালী উপায় উপস্থাপন করবে। আপনি Windows 11-এ আপনার এবং আপনার কম্পিউটারে সবচেয়ে উপযুক্ত একটি নির্বাচন করতে পারেন।

Windows 11-এর জন্য আমি কীভাবে ড্রাইভার ডাউনলোড করব?

উইন্ডোজ 11 মাউস, কীবোর্ড, ব্লুটুথ, নেটওয়ার্ক, ডিসপ্লে ড্রাইভার বা অন্য যেকোনো উইন্ডোজ ড্রাইভার নির্ভুলভাবে ডাউনলোড করার জন্য আপনার জন্য তিনটি পদ্ধতি উপলব্ধ রয়েছে। বিশেষ করে, আপনি স্বয়ংক্রিয়ভাবে, ম্যানুয়ালি বা ডিভাইস ম্যানেজারের মধ্যে Windows 11 ড্রাইভার আপডেট করতে বেছে নিতে পারেন।

পদ্ধতি:

  • 1:স্বয়ংক্রিয়ভাবে Windows 11 ড্রাইভার ডাউনলোড করুন
  • 2:ডিভাইস ম্যানেজারে Windows 11-এর জন্য ড্রাইভার আপডেট করুন
  • 3:ম্যানুয়ালি Windows 11 এ ড্রাইভার ডাউনলোড করুন

পদ্ধতি 1:সমস্ত Windows 11 ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করুন

আপনি যদি কম্পিউটারের অভিজ্ঞ না হন, অথবা আপনি সবেমাত্র Windows 11-এ আপডেট করেছেন এবং Windows 11 ইন্টারফেসের সাথে পরিচিত না হন, তাহলে আপনি Windows 11-এ স্বয়ংক্রিয়ভাবে এবং দ্রুত ড্রাইভার ডাউনলোড করতে পেশাদার ড্রাইভার টুলের উপর নির্ভর করতে পারেন।

এখানে, ড্রাইভার বুস্টার একটি নির্ভরযোগ্য এবং দক্ষ টুল হতে পারে, এবং আপনি হয়ত এটি Windows 10 এ ব্যবহার করেছেন। আপনি এই টুলটি ব্যবহার করে সমস্ত ড্রাইভার আপডেট করতে পারেন বা গ্রাফিক্স ড্রাইভারের মত নির্দিষ্ট ড্রাইভার আপডেট করতে বেছে নিতে পারেন।

1. ডাউনলোড করুন৷ , উইন্ডোজ 11 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

উইন্ডোজ 11-এ সমস্ত ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

2. স্ক্যান ফলাফলে, এখনই আপডেট করুন বেছে নিন সমস্ত Windows 11 ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করতে।

উইন্ডোজ 11-এ সমস্ত ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

এছাড়াও আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের অধীনে নেটওয়ার্ক ড্রাইভার, ডিসপ্লে অ্যাডাপ্টারের অধীনে গ্রাফিক্স ড্রাইভার, বা মাউস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসের অধীনে মাউস ড্রাইভার আপডেট করতে পারেন৷

3. টুলটি উইন্ডোজ 11-এ ড্রাইভার বা ড্রাইভারগুলিকে দ্রুত এবং স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করছে৷

সমস্ত ড্রাইভার ইনস্টল করার সাথে, আপনি দেখতে পাচ্ছেন যে সমস্ত ড্রাইভারগুলি Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ, এবং এর পরে আপনার কম্পিউটার আরও মসৃণভাবে চলতে পারে। কিছু ব্যবহারকারী কিছু সমস্যাও খুঁজে পেতে পারেন যেমন Windows 11 এ ব্লুটুথ কাজ করছে না ত্রুটি সংশোধন করা হয়েছে।

পদ্ধতি 2:ডিভাইস ম্যানেজারে Windows 11 এর জন্য ড্রাইভার আপডেট করুন

ব্যবহারকারীরা Windows 10-এ যা করেন তার মতো, আপনি ডিভাইস ম্যানেজার-এ সর্বশেষ Windows 11 ড্রাইভার ডাউনলোড করতে পারেন , Windows ডিভাইস পরিচালনা করার জন্য অন্তর্নির্মিত প্রোগ্রাম।

কিছু ক্ষেত্রে, তৃতীয় পক্ষের টুল বা অফিসিয়াল ওয়েবসাইটের উপর নির্ভর না করে, আপনি এই সিস্টেমের মধ্যে Windows 11 ড্রাইভার আপডেট করেন।

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. ডিভাইসটি সনাক্ত করুন এবং তারপরে আপডেটেড ড্রাইভার-এ ডান ক্লিক করুন৷ .

উইন্ডোজ 11-এ সমস্ত ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

এখানে, আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করে নেটওয়ার্ক ড্রাইভার খুঁজে পেতে পারেন এবং ডিসপ্লে অ্যাডাপ্টার এর অধীনে গ্রাফিক্স ড্রাইভার .

3. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 11-এ সমস্ত ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

4. ডিভাইস ম্যানেজার আপনার ডিভাইসের জন্য সর্বশেষ Windows11 ড্রাইভার অনুসন্ধান করছে।

সৌভাগ্যবশত, যদি ডিভাইস ম্যানেজার সফলভাবে Windows 11-এর জন্য ড্রাইভার আপডেট করে থাকে, তাহলে আপনার কোনো বহিরাগত ডিভাইস বা ওয়েবসাইটে যাওয়ার প্রয়োজন নেই।

যাইহোক, এমনকি যদি ডিভাইস ম্যানেজার লেটেস্ট উইন্ডোজ সিস্টেমের জন্য লেটেস্ট ড্রাইভার খুঁজে পেতে ব্যর্থ হয়, তাহলেও আপনি পেশাদার ড্রাইভার টুল অবলম্বন করতে পারেন অথবা নিজে থেকে একটি Windows 11 ড্রাইভার ডাউনলোড করার চেষ্টা করতে পারেন।

পদ্ধতি 3:উইন্ডোজ 11 ম্যানুয়ালি ড্রাইভার ডাউনলোড করুন

এই পদ্ধতিতে কম্পিউটার দক্ষতা বা দক্ষতা প্রয়োজন। তাই, আপনি যদি নিজে কম্পিউটার সমস্যা সমাধানে দক্ষ না হন, তাহলে উপরের দুটি পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন।

এই পদ্ধতির জন্য, আপনাকে উইন্ডোজ 11 ড্রাইভারগুলি অনুসন্ধান, ডাউনলোড এবং ইনস্টল করতে প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার Lenovo ল্যাপটপের জন্য Windows 11-এ মাউস ড্রাইভার ডাউনলোড করতে চান, আপনি হয় Logitech বা Lenovo ওয়েবসাইটের মতো মাউসের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন এবং তারপর অনুসন্ধান বাক্সে মাউস মডেলটি টাইপ করতে পারেন। অনুসন্ধান ফলাফলে, আপনার মাউসের জন্য Windows 11 ড্রাইভারটি সনাক্ত করুন এবং তারপরে এটি Lenovo-এ ডাউনলোড এবং ইনস্টল করুন৷

আপনি দেখতে পাচ্ছেন, এই ম্যানুয়াল পদ্ধতির দুটি প্রধান চ্যালেঞ্জ রয়েছে। একটির মধ্যে রয়েছে যে আপনাকে উইন্ডোজ 11 মাউস ড্রাইভার ম্যানুয়ালি পেতে মাউস মডেলের মতো ডিভাইসের মডেল জানতে হবে। অন্য চ্যালেঞ্জ হল যে আপনাকে নিজেরাই এটি ইনস্টল করতে হবে। এটি কিছু ব্যবহারকারীদের জন্য কঠিন হতে পারে৷

সারাংশ:

এই পোস্টের সাহায্যে, আপনি ড্রাইভারটিকে সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ করতে উইন্ডোজ 11 ড্রাইভার আপডেট করার তিনটি পদ্ধতি খুঁজে পেতে পারেন। আপনার কম্পিউটারের দক্ষতা এবং চাহিদা অনুযায়ী, আপনি Windows 11-এর জন্য স্বয়ংক্রিয়ভাবে, ম্যানুয়ালি বা Windows 11-এর মধ্যে ড্রাইভার ডাউনলোড করতে বেছে নিতে পারেন। আশা করি এটি আপনাকে Windows 11-এর নতুন বৈশিষ্ট্য উপভোগ করতে সাহায্য করবে।


  1. উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  2. কিভাবে ইউএসবি টাইপ সি ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন

  3. কীভাবে Dell WD19 ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ T300 ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন