কম্পিউটার

ডেস্কটপে ক্রোমের জন্য Google রোল আউট লাইভ ক্যাপশন

প্রায় এক বছর ধরে এটির উপর কাজ করার পরে, Google এখন ডেস্কটপে Chrome ব্রাউজারের সমস্ত বর্তমান সংস্করণে তার অসাধারণ উপযোগী রিয়েল-টাইম ক্যাপশন বৈশিষ্ট্যটি চালু করছে।

কিভাবে ক্রোমে লাইভ ক্যাপশন সক্ষম করবেন

এই নতুন ক্ষমতার জন্য Chrome 89 বা তার পরবর্তী সংস্করণ প্রয়োজন।

ডিফল্টরূপে বন্ধ, বৈশিষ্ট্যটি Chrome সেটিংস> উন্নত> অ্যাক্সেসিবিলিটি-এ টগল করা যেতে পারে . সেখান থেকে, লাইভ ক্যাপশন লেবেলযুক্ত বিকল্পটি সক্ষম করুন . ক্রোমের বর্ণনা অনুযায়ী "ইংরেজি অডিও এবং ভিডিওর জন্য স্বয়ংক্রিয়ভাবে ক্যাপশন তৈরি করে।"

আপনি যদি Chrome 89 এ থাকেন কিন্তু টগলটি দেখতে না পান, তাহলে ব্রাউজারটি পুনরায় চালু করার চেষ্টা করুন। যদি এটি সাহায্য না করে, তবে, কয়েক দিনের মধ্যে আবার চেষ্টা করুন কারণ এটি একটি স্তম্ভিত রোলআউট বলে মনে হচ্ছে তাই সমস্ত Chrome 89 ব্যবহারকারীরা একই সময়ে বৈশিষ্ট্যটি পেতে পারে না৷

প্রথমবারের মতো বৈশিষ্ট্যটি চালু করলে তা ক্রোমকে স্পিচ রিকগনিশন ডেটা ডাউনলোড করতে অনুরোধ করবে। এটি ব্রাউজারকে ক্লাউডে কিছু না পাঠিয়ে রিয়েল-টাইম ক্যাপশন প্রদান করতে দেয়। "অডিও এবং ক্যাপশন কখনই আপনার ডিভাইস ছেড়ে যায় না," Google ব্যাখ্যা করে৷

Windows-এ আপনার Chrome সংস্করণ দেখতে, উইন্ডোর উপরের-ডান কোণে Chrome মেনুতে ক্লিক করুন, তারপর সহায়তা> Google Chrome সম্পর্কে বেছে নিন .

Mac এর জন্য Chrome-এ, Chrome মেনুতে ক্লিক করুন এবং Google Chrome সম্পর্কে বেছে নিন .

কিভাবে লাইভ ক্যাপশন কাজ করে

আপনার Chrome সেটিংসে বৈশিষ্ট্যটি চালু থাকলে, ব্রাউজারে যে কোনো অডিও বাজছে---সেটি একটি YouTube মিউজিক ভিডিও, একটি পডকাস্ট শো, বা সেই বিষয়ে অন্য কোনো অডিওই হোক---রিয়েল-টাইমে প্রতিলিপি করা হবে, এমনকি যদি অডিও নিঃশব্দ করা হয়!

"যদি আপনার শ্রবণ প্রতিবন্ধকতা থাকে বা অডিও বন্ধ করে একটি ভিডিও দেখতে চাইলে এটি সত্যিই কার্যকর হয়," উল্লেখ করেছে XDA-ডেভেলপারস, যারা প্রথম বৈশিষ্ট্যটি দেখেছিল। ভিডিওর নীচে একটি প্রসারণযোগ্য পপ-আপ উইন্ডোতে ক্যাপশনগুলি ব্যবহারকারীর কাছে পাঠ্য হিসেবে উপস্থাপন করা হয়।

আপনি Chrome টুলবারে লাইভ ক্যাপশনের জন্য একটি নতুন টগল লক্ষ্য করবেন যা আপনাকে "আপনার অডিও এবং ভিডিওর জন্য ক্যাপশন পান" আমন্ত্রণ জানিয়েছে। প্রথমবার লাইভ ক্যাপশনে টগল করার সময় সুবিধাজনক বোতামটি প্রদর্শিত হয়, এটি একটি দ্রুত ক্লিকের মাধ্যমে বৈশিষ্ট্যটি চালু বা বন্ধ করতে একটি চিনচিন করে তোলে।

এটি কি অন্যান্য ডিভাইসে পাওয়া যায়?

Google I/0 2019-এ এর প্রিভিউ অনুসরণ করে এই দরকারী অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যটি কিছু সময়ের জন্য কিছু Android স্মার্টফোনে পাওয়া যাচ্ছে। Google-এর Pixel লাইনে লঞ্চ করা ছাড়াও, রিয়েল-টাইম ক্যাপশনগুলি পরবর্তীকালে Samsung-এর Galaxy S20 সিরিজ, OnePlus 8 লাইনআপে এসেছে। , এবং অন্যান্য ডিভাইস (ফোনে, বৈশিষ্ট্য এমনকি কলের সাথেও কাজ করে)।

রিয়েল-টাইম ক্যাপশন বর্তমানে শুধুমাত্র ইংরেজি-অডিওতে সীমাবদ্ধ, তবে Google আশা করি সময়ের সাথে সাথে ভাষা সমর্থন প্রসারিত করবে।


  1. ক্রোমের জন্য সেরা রিমোট ডেস্কটপ এক্সটেনশনগুলির মধ্যে 3টি৷

  2. Google Chrome এর জন্য সেরা মিউজিক এক্সটেনশনগুলির মধ্যে 12টি

  3. ডেস্কটপের জন্য Chrome-এ ভিডিওগুলির জন্য লাইভ ক্যাপশন কীভাবে সক্ষম করবেন

  4. কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন