কম্পিউটার

Google Chrome কে ডিফল্ট HTTPS তৈরি করছে

সমস্ত ওয়েবসাইটগুলির অর্ধেকেরও বেশি এখন এনক্রিপ্ট করা হয়েছে, এটি ব্যতিক্রমের পরিবর্তে HTTPS কে ডিফল্ট বিকল্প হিসাবে ভাবার সময়। অর্থাৎ, অন্তত, গুগলের মতে, যা ক্রোম নিরাপদ বনাম অ-সুরক্ষিত ওয়েব পৃষ্ঠাগুলি পরিচালনা করার উপায় পরিবর্তন করছে৷ এবং সময় সম্পর্কেও।

গত বছর ধরে HTTPS (হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর) ব্যবহার করার জন্য সমস্ত ওয়েবসাইট পরিবর্তন করার জন্য একটি চাপ দেওয়া হয়েছে। Google বিশেষ করে সাইটগুলিকে পরিবর্তন করতে আগ্রহী, এবং আরও সাইটগুলি মেনে চলার সাথে সাথে, আমাদের ওয়েব দেখার উপায় পরিবর্তন করার সময় এসেছে৷

HTTP থেকে HTTPS এ স্যুইচ করা

এই মুহুর্তে, যে সাইটগুলি সুরক্ষিত নয় সেগুলিতে কোনও বিশেষ লেবেল সংযুক্ত নেই৷ যতদূর ক্রোম উদ্বিগ্ন তারা মান হিসাবে বিবেচিত হয়. ফ্লিপসাইডে, HTTPS চালু করা সাইটগুলিতে একটি লক চিহ্ন যুক্ত সবুজ "সুরক্ষিত" লেবেল পাওয়া যায়।

যাইহোক, আগামী কয়েক মাসের মধ্যে এটি পরিবর্তন হতে চলেছে। ক্রোমিয়াম ব্লগে বর্ণিত হিসাবে, সেপ্টেম্বরে Chrome 69 প্রকাশের সাথে, "নিরাপদ" লেবেলটি অদৃশ্য হয়ে যাবে। এবং তারপর ভবিষ্যতে কোনো এক সময়ে, Google লক চিহ্নটিও সরিয়ে ফেলবে।

এটি ছাড়াও, অক্টোবরে Chrome 70 প্রকাশের সাথে সাথে, স্ট্যান্ডার্ড HTTP পৃষ্ঠাগুলিকে একটি লাল ত্রিভুজ সংযুক্ত করে "নিরাপদ নয়" সতর্কতা সহ লেবেল করা হবে। অন্য কথায়, Google সবকিছুকে তার মাথায় ঘুরিয়ে দিচ্ছে এবং HTTPS এর পরিবর্তে HTTP লেবেল করছে।

এই পরিবর্তন করার জন্য Google এর যুক্তি হল "ব্যবহারকারীদের আশা করা উচিত যে ওয়েব ডিফল্টরূপে নিরাপদ"। সুতরাং, HTTP-কে প্রত্যাশিত মান হিসাবে এবং HTTPS-কে উদযাপন করার জন্য একটি বিরল জন্তু হিসাবে থাকার পরিবর্তে, HTTPS মানক হয়ে ওঠে এবং HTTP অপমানিত হয়৷

Google এইচটিটিপিএস পূর্বের দিকে এগিয়ে যায়

এই আসলে অনেক জ্ঞান করে তোলে. Google-এর মতো কোম্পানিকে ধন্যবাদ, আরও বেশি ওয়েব এখন এনক্রিপ্ট করা হয়েছে, যার মানে এটিই ডিফল্ট৷ দুর্ভাগ্যবশত যে সাইটগুলি এখনও HTTP থেকে HTTPS-এ স্যুইচ করেনি, এটি শুধুমাত্র চাপ সৃষ্টি করে৷

এটি অবাক করার মতো বিষয় যে বেশিরভাগ ওয়েব HTTPS-এ স্যুইচ করতে এত সময় নিয়েছে৷ আমরা 2011 সালে HTTPS এর অর্থ কী তা ব্যাখ্যা করছিলাম এবং এই বিন্দুতে আসতে সাত বছর সময় লেগেছে। আমরা কতটা নজরদারি করছি তা বোঝার আগেই সেটা ছিল।


  1. গুগল ক্রোমে ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  2. কীভাবে ডিফল্ট Google অ্যাকাউন্ট পরিবর্তন করবেন

  3. Google Chrome ডিফল্ট ফন্ট কিভাবে পরিবর্তন করবেন?

  4. HTTPS Google Chrome এ কাজ করছে না? এখানে ফিক্স! (7 সমাধান)