কম্পিউটার

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

আপনার ডেটা সংরক্ষণ করার সময় উচ্চ-গতির সংযোগ উপভোগ করার কল্পনা করুন৷ আপনাকে আরও ভালো ইন্টারনেট অভিজ্ঞতা দেওয়ার জন্য Google Chrome ক্রমাগত উপায় খুঁজছে। Google Chrome 90-এ এমন অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা এই উন্নতিগুলিকে এর সাম্প্রতিক আপডেটের সাথে আরও কিছুটা এগিয়ে নিয়ে যায়৷

আপনি যখন ইন্টারনেট সার্ফ করেন তখন একটি অসামান্য বৈশিষ্ট্য আপডেট আপনার ডেটা সংরক্ষণ করে। এই নিবন্ধটি Google এর ব্রাউজারে অন্যান্য উন্নতি নিয়েও আলোচনা করবে৷

1. কম ব্যান্ডউইথ ব্যবহার সহ আরও ভালো ভিডিও

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

ভিডিও কনফারেন্সিং আমাদের দৈনন্দিন কাজ এবং সামাজিক জীবনে দ্রুত একত্রিত হয়েছে। Google Chrome 90 এখন AV1 নামে একটি ভিডিও কোডেক সমর্থন করে। AV1 উচ্চ মানের ভিডিও কনফারেন্সিংয়ের জন্য অপ্টিমাইজ করা একটি কোডেক। আপনি হয়তো ইতিমধ্যেই Netflix স্ট্রিমিংয়ের মাধ্যমে AV1-এর প্রভাব দেখেছেন।

Netflix-এর প্রধান লক্ষ্য ছিল মোবাইল ব্যবহারকারীদের জন্য দক্ষ এবং উচ্চ-মানের ভিডিও স্ট্রিম সরবরাহ করা। এছাড়াও, Netflix তাদের ফোনে সীমিত ডেটা প্ল্যানে গ্রাহকদের অন্তর্ভুক্ত করতে চায়।

এখন, Google Chrome একটি অনুরূপ পদ্ধতি ব্যবহার করছে। AV1 ভিডিওগুলিকে আরও দক্ষতার সাথে সংকুচিত করে যা 30kbps-এর মতো কম গতিতে কাজ করা উচিত। এটি ডেটা খরচ কমিয়ে দেবে এবং যারা নেটওয়ার্ক নির্ভরযোগ্যতার সাথে লড়াই করছে তাদের সাহায্য করবে।

AV1 এর সাথে, আপনি উচ্চ মানের ভিডিও, ভিডিও কনফারেন্সিং এবং দ্রুত ভিডিও লোড করার সময় উপভোগ করতে পারবেন, এমনকি একটি ধীর ইন্টারনেট সংযোগের সাথেও। এই বৈশিষ্ট্যটি হল মিটিংয়ের সেই বিশ্রী মুহুর্তগুলির সমাধান যেখানে আপনি খারাপ ভিডিও সংযোগের কারণে কয়েকটি বাক্য মিস করেন।

আপনাকে ডেটা সংরক্ষণে সহায়তা করার জন্য Google-এর লক্ষ্যের অংশ হিসাবে, Google Meet-এ একটি নতুন সেভার মোড রয়েছে যা আপনাকে আপনার ডেটা বিল কমাতে এবং ব্যাটারির আয়ু উন্নত করতে সহায়তা করে।

2. Chrome ডিফল্ট হবে HTTPS

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

Google Chrome 90 কিছু নিরাপত্তা সংশোধন করেছে যা ব্রাউজিংকে আরও সুরক্ষিত করে তোলে। Chrome এখন HTTPS-এ ডিফল্ট হবে। এই আপডেটের আগে, আপনাকে হয় একটি HTTPS এক্সটেনশন ইনস্টল করতে হবে যা স্বয়ংক্রিয়ভাবে সুরক্ষিত ওয়েবসাইট ব্যবহার করে অথবা ঠিকানা বারে সুরক্ষিত সংস্করণে ম্যানুয়ালি টাইপ করে।

এখন, আপনি যখন নেট ব্রাউজ করেন, Chrome স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটের সুরক্ষিত সংস্করণে ডিফল্ট হয়ে যায়।

আপনি যদি একটি অ-সুরক্ষিত সংস্করণে টাইপ করার চেষ্টা করেন তবে Google Chrome 90 এখনও নিরাপদ HTTPS সংস্করণ ব্যবহার করবে৷ Chrome 90 আপডেট আপনাকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে TCP পোর্ট 554-এ ব্রাউজার অ্যাক্সেস ব্লক করে।

এই নিরাপত্তা আপগ্রেডকে অনুপ্রাণিত করার কারণগুলির মধ্যে একটি হল একটি নতুন আক্রমণের বৈকল্পিক যা গত বছর গবেষকরা রিপোর্ট করেছিলেন। বৈকল্পিকটি সমস্ত অভ্যন্তরীণ নেটওয়ার্ক ডিভাইসকে ইন্টারনেটে প্রকাশ করতে পারে।

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

Chrome 90 আপনাকে একটি ওয়েবপৃষ্ঠায় নির্দিষ্ট পাঠ্যের লিঙ্কগুলি ভাগ করার অনুমতি দেবে। আগে, আপনি একটি সম্পূর্ণ পৃষ্ঠার একটি লিঙ্ক শেয়ার করতেন, এখন আপনি একটি পৃষ্ঠায় নির্দিষ্ট অনুচ্ছেদের লিঙ্ক শেয়ার করতে পারেন।

"হাইলাইট করার জন্য লিঙ্কটি অনুলিপি করুন" বৈশিষ্ট্যটি বর্তমানে শুধুমাত্র ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েড ব্রাউজারগুলিতে উপলব্ধ তবে ধীরে ধীরে সমস্ত ব্যবহারকারীর কাছে চালু হচ্ছে৷ পাঠ্য ভাগ করতে, আপনি যে পাঠ্যটি ভাগ করতে চান সেটি নির্বাচন করুন, প্রসঙ্গ মেনুতে "হাইলাইট করার জন্য লিঙ্কটি অনুলিপি করুন" বিকল্পটি বেছে নিতে ডান-ক্লিক করুন।

4. খোলা ট্যাবগুলির মাধ্যমে অনুসন্ধান করুন

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

আপনি কি সমস্ত খোলার মধ্যে একটি নির্দিষ্ট ট্যাব খুঁজে পেতে সংগ্রাম করছেন? আপনি এখন আপনার ব্রাউজারে আপনার খোলা ট্যাবগুলির মাধ্যমে অনুসন্ধান করতে পারেন৷ অনুসন্ধান বৈশিষ্ট্যটি আপনার খোলা ট্যাবগুলির শিরোনাম এবং বিবরণগুলির মাধ্যমে ব্রাউজ করে৷ আপনার খোলা ট্যাবগুলির মাধ্যমে অনুসন্ধান করতে আপনার ব্রাউজারের উপরের ডানদিকে নীচের দিকের তীরটিতে ক্লিক করুন৷

মনে রাখবেন যে অনুসন্ধান বৈশিষ্ট্যটি আপনার খোলা ট্যাবগুলির বিষয়বস্তু ব্রাউজ করে না, এটি আপনাকে শুধুমাত্র শিরোনামগুলির মাধ্যমে অনুসন্ধান করতে সহায়তা করে৷

অতিরিক্ত Chrome 90 বৈশিষ্ট্য

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

উপরের বৈশিষ্ট্যগুলি শুধুমাত্র Chrome 90-এর অফার করার সুবিধা নয়৷ এখানে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনি আপডেট থেকে আশা করতে পারেন৷

উন্নত কপি এবং পেস্ট: টেনে আনা এবং ড্রপ করার একটি বিকল্প

Chrome 90 এর সাথে, আপনি আপনার ক্লিপবোর্ড থেকে ফাইলগুলি কপি এবং পেস্ট করতে পারেন ঠিক যেমন আপনি ডেস্কটপ অ্যাপে করেন৷ কোনো ওয়েবসাইটের সাথে Gmail বা অন্য কোনো ফাইলে অ্যাটাচমেন্ট যোগ করতে আপনাকে কোনো ফাইল পিকারের উপর নির্ভর করতে হবে না বা একা টেনে আনতে হবে না। ক্লিপবোর্ডে ফাইলটি অনুলিপি করুন এবং তারপরে কেবল CTRL + V টিপুন Chrome-এ খোলা সাইটে।

উইন্ডো নামকরণ

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

একাধিক ব্রাউজার উইন্ডো শনাক্ত করতে এবং গোষ্ঠীবদ্ধ করতে আপনাকে সাহায্য করার জন্য Google Chrome 90-এর একটি নতুন উইন্ডো ব্যবস্থাপনা বৈশিষ্ট্য রয়েছে। যদি আপনার ব্রাউজার একটি অপ্রত্যাশিত ক্র্যাশের সম্মুখীন হয়, Chrome 90 আপনার যোগ করা নামগুলি পুনরুদ্ধার করবে৷

একটি উইন্ডোর নাম দিতে, আপনার ব্রাউজারের উপরের ডানদিকে তিন-বিন্দু মেনু আইকনে ক্লিক করুন, আরো টুল> নাম উইন্ডো নির্বাচন করুন .

Google Chrome 90-এ FLOC প্রবর্তন করছে

FLOC এর অর্থ হল ফেডারেটেড লার্নিং অফ কোহর্টস। FLOC হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানোর জন্য তৃতীয় পক্ষের কুকিজ প্রতিস্থাপন করবে। বিজ্ঞাপনদাতারা আপনার জন্য বিশেষভাবে বিজ্ঞাপনগুলিকে লক্ষ্য করার পরিবর্তে, আপনি কমপক্ষে 1000 জন ব্যবহারকারীর একটি গ্রুপের অংশ হবেন যাদের একই আগ্রহ রয়েছে৷ এফএলওসি-এর মাধ্যমে, বিজ্ঞাপনদাতারা আপনার গ্রুপে এবং সাধারণ আগ্রহের সাথে অন্যান্য গোষ্ঠীতে বিজ্ঞাপন দেখাতে পাবেন।

এর মানে আপনি এই বৃহত্তর বেনামী গোষ্ঠীর মধ্যে "লুকানো" থাকবেন৷ যাইহোক, এই বৈশিষ্ট্যটি সব পক্ষের জন্য তেমন জয়ী নাও হতে পারে কারণ এটি Google-কে ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসার উপর আরও নিয়ন্ত্রণ দেয়, Google-এর আয় বৃদ্ধি করে যখন তৃতীয়-পক্ষ রাজস্ব হারাতে পারে।

Google এই বৈশিষ্ট্যটি পুরোপুরি চালু করেনি। Chrome 90-এ FLOC পরীক্ষা করা হচ্ছে এবং গোপনীয়তা এবং নিরাপত্তা-এর মধ্যে নতুন সেটিংস প্রকাশ করছে বিকল্প।

কিভাবে Chrome 90 এ আপডেট করবেন

আপনার মোবাইল ব্রাউজারে Chrome 90-এ আপডেট করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

আপনার ব্রাউজারের উপরের ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন, নিচে স্ক্রোল করুন এবং সেটিংসে ক্লিক করুন, তারপর "ক্রোম সম্পর্কে" এ ক্লিক করুন এবং আপনার ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে৷

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে 7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে 7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

মনে রাখবেন যে Chrome আপনার ডেস্কটপ ব্রাউজারে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হওয়া উচিত। আপনার কাছে সর্বশেষ সংস্করণ আছে কিনা তা পরীক্ষা করতে, তিনটি বিন্দুতে যান আপনার ব্রাউজারের ডান কোণায়, এবং সহায়তা> Google Chrome সম্পর্কে নির্বাচন করুন . এখান থেকে, আপনি আপনার ব্রাউজার আপ টু ডেট কিনা তা পরীক্ষা করতে পারেন৷

7টি আকর্ষক Google Chrome 90 বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজিংকে আরও ভালোভাবে পরিবর্তন করে

Chrome 90 এর নতুন বৈশিষ্ট্যগুলির সুবিধা নিন

গুগল ক্রোম বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ব্রাউজার। Google-এর ক্রমাগত আপডেটগুলি ব্রাউজারের নিরাপত্তা জোরদার করে যখন আমরা ওয়েব ব্রাউজ করার উপায় উন্নত করি৷

ব্যবহারকারী-বান্ধব হওয়া থেকে শুরু করে উচ্চ-গতির পারফরম্যান্স পর্যন্ত আপনার কেন Google Chrome ব্যবহার করা উচিত তার বিভিন্ন কারণ রয়েছে, কিন্তু এটিই একমাত্র পছন্দ নয় কারণ এখন ক্রোমের আরও অনেক বিকল্প রয়েছে।


  1. আপনার Google Chrome থিম কিভাবে পরিবর্তন করবেন

  2. একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য দরকারী Chrome ফ্ল্যাগ

  3. গুগল ক্রোম আরও ভালো ব্রাউজিং নিরাপত্তার জন্য ক্রোমে "মিশ্র সামগ্রী" ব্লক করবে

  4. Google Chrome ডিফল্ট ফন্ট কিভাবে পরিবর্তন করবেন?