কম্পিউটার

কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

একমত বা না, কিন্তু Google Chrome হল সবচেয়ে জনপ্রিয়, হালকা ওজনের, এবং সুরক্ষিত ওয়েব ব্রাউজারগুলির মধ্যে একটি৷ এটি অন্তর্নির্মিত সুরক্ষা এবং অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলির সাথে পরিপূর্ণ যা আপনার অনলাইন সার্ফিং অভিজ্ঞতাকে বেশ ফলপ্রসূ করে তোলে৷

লাইভ ক্যাপশন হল একটি সহজ অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য যা Google Chrome ওয়েব ব্রাউজারের সাথে আসে। আপনি ব্রাউজারের সেটিংসে কিছু দ্রুত পরিবর্তন করে Chrome-এ লাইভ ক্যাপশন সহজেই সক্ষম বা অক্ষম করতে পারেন। এই পোস্টে, আমরা শিখব কিভাবে লাইভ ক্যাপশন বন্ধ করতে হয় যদি এই বৈশিষ্ট্যটি আপনার স্নায়ুতে আসতে শুরু করে।

কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

লাইভ ক্যাপশন কি?

যারা লাইভ ক্যাপশনের কথা শোনেননি তাদের জন্য এখানে একটি দ্রুত ট্রিভিয়া রয়েছে। ঠিক আছে, লাইভ ক্যাপশনগুলি নির্দিষ্ট কিছু উপায়ে খুব দরকারী হতে পারে। আপনি যখন কোনও ওয়েবসাইটে কোনও অডিও বা ভিডিও চালান তখন ক্রোম ব্রাউজারে লাইভ ক্যাপশনগুলি প্রদর্শিত হয়। আপনার প্রিয় YouTube ভিডিও দেখার কল্পনা করুন যেখানে আপনি স্ক্রিনে তৈরি রিয়েল-টাইম ক্যাপশন দেখতে পাবেন। চিত্তাকর্ষক, তাই না?

কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

লাইভ ক্যাপশন হল একটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য যা স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটে চালানো যেকোন অডিও বা ভিডিও সামগ্রী সনাক্ত করে। এই বৈশিষ্ট্যটি বিশেষত সেই ব্যক্তিদের জন্য যারা শ্রবণ সমস্যাগুলির সাথে লড়াই করছেন তাদের জন্য বেশ কার্যকর। আপনি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট সার্ফ করছেন, পডকাস্ট শুনছেন, ইউটিউব ভিডিও দেখছেন, লাইভ ক্যাপশন স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনের নীচে রাখা একটি ছোট ছোট বাক্সে তৈরি হবে।

কিন্তু আপনি যদি আপনার স্ক্রিনে ক্রল করা স্ট্রিং, টেক্সট এবং ক্যাপশনের বিশাল ভক্ত না হন, তাহলে আপনি Chrome এর সেটিংসে লাইভ ক্যাপশনগুলিকে সহজেই সক্ষম বা অক্ষম করতে পারেন।

দেখা যাক কিভাবে!

Google Chrome-এ লাইভ ক্যাপশন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

Google Chrome চালু করুন৷

Google Chrome-এ অ্যাক্সেসিবিলিটি সেটিংস পৃষ্ঠায় সরাসরি যেতে ঠিকানা বারে নিম্নলিখিতটি টাইপ করুন৷

chrome://settings/accessibility

এটি সক্ষম করতে "লাইভ ক্যাপশন" সুইচটি টগল করুন।

কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

এখন, এই জিনিসটি আসলে আপনার ব্রাউজারে সক্রিয় করা হয়েছে তা নিশ্চিত করতে, আসুন একটু পরীক্ষা করি।

প্লেব্যাক হিসাবে চলমান একটি এমবেডেড ভিডিও আছে এমন যেকোনো ওয়েবসাইট খুলুন। আপনি যদি এই মুহুর্তে কিছু মনে করতে না পারেন তবে আপনি ইতিমধ্যে YouTube এ যেতে পারেন৷

কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

যেকোন ভিডিও চালান এবং জাদু প্রকাশ করতে দিন। আপনি এখন স্ক্রিনের নীচে একটি ছোট ওভারলে উইন্ডো দেখতে পাবেন যা সামগ্রীর রিয়েল-টাইম ক্যাপশনগুলি প্রদর্শন করে৷

এমনকি আপনি এই ওভারলে উইন্ডোটি টেনে আনতে এবং ফেলে দিতে পারেন এবং এটিকে আপনার পছন্দের যেকোনো জায়গায় রাখতে পারেন। এছাড়াও, আপনি যদি ফন্টের শৈলী এবং আকার পরিবর্তন করতে চান, আপনি Chrome এর অ্যাক্সেসিবিলিটি সেটিংসে তা করতে পারেন।

লাইভ ক্যাপশন যারা শুনতে অসুবিধার সম্মুখীন তাদের জন্য বেশ উপকারী। ব্যক্তিরা সহজেই যেকোনো ওয়েবসাইটে চালানো যে কোনো অডিও বা ভিডিও সামগ্রীর সাবটাইটেল পড়তে পারে। যদিও, আপনি যদি স্ক্রীনের উপরে থাকা ক্যাপশনগুলি নিয়ে বিরক্ত বোধ করেন তবে আপনি সহজেই Chrome এর সেটিংসে সেগুলি অক্ষম করতে পারেন৷

Google Chrome-এ লাইভ ক্যাপশন অক্ষম করতে, ঠিকানা বারে নিম্নলিখিত URL টাইপ করুন:chrome://settings/accessibility. এটি নিষ্ক্রিয় করতে লাইভ ক্যাপশন সুইচটি টগল বন্ধ করুন।

আপনার জানা উচিত…

কিভাবে Google Chrome এ লাইভ ক্যাপশন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

সুতরাং, ভাল, আপনি শিখেছেন কিভাবে Google Chrome-এ লাইভ ক্যাপশন সক্রিয় বা নিষ্ক্রিয় করতে হয়। Chrome-এ লাইভ ক্যাপশন বৈশিষ্ট্য সম্পর্কে আপনার জানা উচিত এমন একগুচ্ছ জিনিস এখানে রয়েছে:

  • লাইভ ক্যাপশন শুধুমাত্র একটি ভাষায় পাওয়া যায়, যেমন ইংরেজিতে৷
  • ভিডিও কলে সমর্থিত নয়৷
  • লাইভ ক্যাপশনগুলি কখনই আপনার ডিভাইসে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয় না৷
  • শুধুমাত্র Windows এবং কিছু Pixel ডিভাইসে (স্মার্টফোন) সমর্থিত।

উপসংহার

সুতরাং, বন্ধুরা, এটি ছিল Google Chrome-এ লাইভ ক্যাপশন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করা যায় সে সম্পর্কে একটি ধাপে ধাপে নির্দেশিকা। আপনি কি Chrome এ লাইভ ক্যাপশন বৈশিষ্ট্য সম্পর্কে জানেন? আপনি কি এটা দরকারী মনে করেন? মন্তব্য স্পেস আপনার চিন্তা শেয়ার করতে নির্দ্বিধায়!


  1. কিভাবে Google Chrome-এ কুকিজ নিষ্ক্রিয় করবেন

  2. Google Chrome সফ্টওয়্যার রিপোর্টার টুল কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. কিভাবে Google Chrome এর স্ক্রিনশট টুল সক্ষম করবেন

  4. Windows 11 এ লাইভ ক্যাপশন কিভাবে সক্ষম করবেন