কম্পিউটার

Google Android-এর জন্য Chrome-এ নতুন PWA Install UI নিয়ে এসেছে৷

একটি প্রগতিশীল ওয়েব অ্যাপ মূলত একটি প্রকৃত পূর্ণ অ্যাপের হালকা সংস্করণ। আপনি যদি এই অ্যাপগুলিকে Android-এর জন্য Chrome-এ ইনস্টল করেন, তাহলে আপনার ভবিষ্যতের PWA অ্যাপ ইনস্টলগুলি নেটিভ অ্যাপ ইনস্টলের মতো হবে৷

এর কারণ হল Google একটি নতুন PWA ইন্সটল UI নিয়ে আসছে যা দেখতে অনেকটা Play Store UI-এর মতো৷

Chrome-এ বর্তমান PWA ইনস্টল

বর্তমানে, আপনি যদি অ্যান্ড্রয়েডে ক্রোমে একটি সমর্থিত সাইট খোলেন, আপনি নীচের দিকে একটি ছোট ব্যানার পাবেন যা হোম স্ক্রিনে অ্যাপটি যুক্ত করতে বলছে। এইভাবে আপনি বর্তমানে Android-এ Chrome-এ প্রগতিশীল ওয়েব অ্যাপ ইনস্টল করছেন।

এই ইন্সটল UI দেখতে নেটিভ অ্যাপ ইন্সটল UI এর মত লাগে না।

Android এর জন্য Chrome-এ নতুন PWA ইনস্টল UI

Twitter-এ Chrome ডেভেলপারদের ঘোষণা অনুযায়ী, Google Android-এ Chrome-এ প্রগতিশীল ওয়েব অ্যাপের জন্য আরও সমৃদ্ধ ইন্সটল UI নিয়ে আসছে।

আপনি অফিসিয়াল গুগল প্লে স্টোরে যা দেখেন তার মতো এই UI দেখতে অনেকটা। অ্যাপটির নাম, একটি ছোট বিবরণ, কিছু স্ক্রিনশট এবং এমনকি একটি ইনস্টল বোতাম রয়েছে৷

নতুন PWA UI কেমন দেখাচ্ছে

যেহেতু এই নতুন UI সবেমাত্র চালু করা হয়েছে, তাই এই নতুন ইউজার ইন্টারফেসটি ব্যবহার করে এমন অনেক অ্যাপ নেই। Twitter তার প্রগতিশীল ওয়েব অ্যাপের জন্য এই ইনস্টল ইন্টারফেসটি ব্যবহার করে।

এই নতুন ইনস্টল UI-তে, আপনার কাছে এখন অ্যাপটির একটি ছোট বিবরণ, আপনি যে অ্যাপটি ইনস্টল করতে চলেছেন তার কয়েকটি স্ক্রিনশট এবং একটি ইনস্টল করুন প্রম্পটের উপরের ডানদিকে বোতাম।

এই বোতামটি আলতো চাপলে আপনার ফোনে PWA ইনস্টল হবে; এটি আপনাকে প্রায় একই অনুভূতি দেয় যেন আপনি একটি প্লে স্টোর অ্যাপ ইনস্টল করছেন।

কিভাবে আপনার অ্যাপের জন্য নতুন UI ব্যবহার করবেন

আপনি যদি একজন ডেভেলপার হন, তাহলে এই নতুন ইনস্টল UI ব্যবহার করার জন্য আপনাকে আপনার ম্যানিফেস্টে দুটি সদস্য যোগ করতে হবে। বর্ণনা যোগ করুন এবং স্ক্রিনশট আপনার ম্যানিফেস্ট ফাইলের সদস্যরা, এবং Android এর জন্য Chrome আপনার প্রগতিশীল ওয়েব অ্যাপ ইনস্টলের জন্য নতুন UI ব্যবহার করবে।

আপনার অ্যাপে ছবি যোগ করার সময় নিচের বিষয়গুলো মাথায় রাখুন:

  • ছবিগুলির প্রস্থ এবং উচ্চতা কমপক্ষে 320px এবং সর্বাধিক 3840px হতে হবে৷
  • আপনার স্ক্রিনশটগুলির অনুপাত একই হতে হবে৷
  • আপনার স্ক্রিনশটগুলি অবশ্যই JPG বা PNG ফাইল ফর্ম্যাট ব্যবহার করবে৷
  • সর্বোচ্চ মাত্রা সর্বনিম্ন মাত্রার চেয়ে দ্বিগুণ বড় হতে পারে না।

আপনার ফাইলে প্রয়োজনীয় পরিবর্তন করার পরে, আপনার প্রগতিশীল ওয়েব অ্যাপ ইনস্টলেশন অনেকটা নেটিভ অ্যাপ ইনস্টলেশনের মতো দেখাবে।

Chrome-এ PWA-এর জন্য আরও সমৃদ্ধ ইনস্টল ইন্টারফেস

প্রগতিশীল ওয়েব অ্যাপ ডেভেলপাররা এখন তাদের অ্যাপগুলিকে Android-এ Chrome-এ আরও সমৃদ্ধ ইনস্টল প্রম্পট ব্যবহার করতে পারে। এটি আরও বেশি লোককে তাদের ফোনে আপনার অ্যাপ ইনস্টল করতে উত্সাহিত করবে৷

আপনি যদি একজন শেষ-ব্যবহারকারী হন, তাহলে আপনার ফোনে ইনস্টল করার আগে আপনি এখন PWA সম্পর্কে আরও বিশদ দেখতে পাবেন।


  1. Android Google Chrome ব্রাউজার একটি নতুন আপডেট হিসাবে একটি সম্পাদনা এবং স্ক্রিনশট টুল পায়

  2. কিভাবে ম্যাকে Google Chrome ইনস্টল করবেন?

  3. Google Chrome:নতুন বৈশিষ্ট্য আবিষ্কার করা হয়েছে

  4. অ্যান্ড্রয়েডের জন্য ৮টি Google Apps আপনাকে অবশ্যই চেষ্টা করে দেখতে হবে