কম্পিউটার

কিভাবে HTML কোড কমেন্ট করবেন

HTML নথিতে আপনি এমন মন্তব্য লিখতে পারেন যা ওয়েব ব্রাউজার দ্বারা ব্যাখ্যা করা হয় না। আপনার HTML ফাইলগুলির মধ্যে মন্তব্যগুলি ব্যবহার করার উদ্দেশ্য হল সংক্ষিপ্তভাবে কোডটি নথিভুক্ত করা (ব্যাখ্যা করা), হয় নিজের জন্য বা আপনার দলের সদস্যদের জন্য।

একটি HTML নথিতে একটি মন্তব্য যোগ করতে, আমরা খোলার এবং বন্ধ করার মন্তব্য ট্যাগগুলি ব্যবহার করি:<!-- --> ভিতরে পাঠ্য সহ, এই মত:

<!-- Here is a comment on a single line -->

HTML মন্তব্যগুলি একাধিক লাইনেও হতে পারে:

<!-- 
Here is a comment.
Here is another comment.
-->

দ্রষ্টব্য:যখন আমি বলি যে HTML মন্তব্যগুলি ব্যাখ্যা করা হয় না৷ ওয়েব ব্রাউজার দ্বারা, আমি বলতে চাচ্ছি যে মন্তব্যগুলি ওয়েবসাইট দর্শকদের কাছে দৃশ্যমান হবে না যদি না তারা পৃষ্ঠায় রাইট-ক্লিক করে এবং পৃষ্ঠা উত্স দেখুন ক্লিক করে৷ এই কারণেই আপনার কখনই সংবেদনশীল লেখা উচিত নয় আপনার মন্তব্যে তথ্য, যেমন পাসওয়ার্ড।

আপনার HTML কোডে মন্তব্য লেখা কি একটি ভালো অভ্যাস? ?

এটি নির্ভর করছে যে তোমাকে প্রশ্ন করেছে। কিছু বিকাশকারী কোড ফাইলগুলিতে মন্তব্য ব্যবহার করার বিরুদ্ধে শপথ করে, সাধারণভাবে, পরামর্শ দেয় যে আপনার কোডটি স্পষ্ট এবং স্ব-ব্যাখ্যামূলক হওয়া উচিত। আমি এটি কিনি না, কারণ কী স্পষ্ট এবং কী অন্তর্নিহিত সে সম্পর্কে বিকাশকারীদের বিভিন্ন মতামত রয়েছে।

জিনিসগুলিকে যতটা সম্ভব সুস্পষ্ট করার পক্ষে আমি ভুল করি। আমি বরং একটু বেশি ব্যাখ্যা করতে চাই, খুব কম নয়। বিশেষ করে শিক্ষানবিসরা তাদের শেখার প্রক্রিয়ার শুরুতে কিছু বাড়তি হ্যান্ড-হোল্ডিং থেকে উপকৃত হয়।

মন্তব্য বনাম পৃষ্ঠা লোড (পারফরম্যান্স)

আপনার এইচটিএমএল ডকুমেন্টে মন্তব্যের প্রধান নেতিবাচক দিক হল এটি কিছু জায়গা নেয়, যা আপনার বিল্ডে আরও আকার যোগ করে এবং এইভাবে পৃষ্ঠা লোডিংকে প্রভাবিত করে। যাইহোক, এটি শুধুমাত্র একটি তাত্ত্বিক সমস্যা। মন্তব্য বাদ দিয়ে উল্লেখযোগ্য পারফরম্যান্স বুস্ট পেয়েছে এমন একটি ওয়েবসাইট সম্পর্কে আমি একবারও শুনিনি। মন্তব্যগুলি এত কম আপেক্ষিক স্থান নেয় যে এটি নিয়ে চাপ দেওয়া কিছুটা হাস্যকর।

এইচটিএমএল মন্তব্যের 100 লাইন প্রায় 1KB নেয় — কিন্তু এটি জিজিপিং ছাড়াই (একটি কম্প্রেশন পদ্ধতি) যা এটিকে উল্লেখযোগ্যভাবে কম করে।

মন্তব্য সংক্ষিপ্ত এবং বিন্দু হতে হবে. তাই যতক্ষণ না আপনি এইচটিএমএল মন্তব্যের মধ্যে আপনার পরবর্তী উপন্যাস লেখার কথা ভাবছেন, তা নিয়ে চিন্তা করবেন না।

পরিবর্তে, আপনার সাইটে ইমেজ ফাইল কম্প্রেশন উন্নত করার বিষয়ে চিন্তা করা উচিত। আপনার ওয়েবসাইটের শুধুমাত্র একটি ছবিতে একটি ভাল কম্প্রেশন পদ্ধতি ব্যবহার করলে আপনার পৃষ্ঠার লোড 1000 লাইনের HTML মন্তব্যগুলি বের করে দেওয়ার চেয়ে আরও উন্নত হতে পারে৷ শুধু দৃষ্টিভঙ্গিতে জিনিস রাখার জন্য।


  1. এইচটিএমএল মন্তব্য

  2. সেলেনিয়ামে একটি WebElement এর HTML কোড কিভাবে পেতে হয়?

  3. ইনস্টাগ্রামে মন্তব্যগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান