কম্পিউটার

পাওয়ারপয়েন্টে ছবিতে কীভাবে একটি বর্ডার যুক্ত করবেন

আপনি যদি একটি ছবিতে একটি সীমানা বা ফ্রেম যোগ করতে চান Microsoft PowerPoint-এ অথবা পাওয়ারপয়েন্ট অনলাইন , আপনাকে এই বিস্তারিত নির্দেশিকা অনুসরণ করতে হবে। আপনি একটি কালো, বিন্দুযুক্ত, সাদা বর্ডার যোগ করতে চান কিনা, আপনি পাওয়ার পয়েন্টে সবকিছু করতে পারেন। এর জন্য, আপনাকে অতিরিক্ত অ্যাড-ইন বা অন্য কিছু ব্যবহার করতে হবে না।

মাঝে মাঝে, আপনি পাওয়ারপয়েন্টে সন্নিবেশিত চিত্রটিকে আলাদা করে তুলতে একটি সীমানা যুক্ত করতে চাইতে পারেন। একাধিক ছবির মধ্যে পার্থক্য করার সর্বোত্তম উপায় হল একটি ফ্রেম ব্যবহার করে। যেহেতু আপনি পাওয়ারপয়েন্টের কথা বলছেন, আপনার থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করার দরকার নেই যেহেতু মাইক্রোসফ্ট একটি বর্ডার যোগ করার জন্য কয়েকটি বিকল্প অন্তর্ভুক্ত করেছে।

দ্রষ্টব্য:  মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট এবং পাওয়ারপয়েন্ট অনলাইন একটি চিত্র সন্নিবেশ করতে এবং একটি বর্ডার বা ফ্রেম যুক্ত করার জন্য একই বিকল্প সরবরাহ করে। যাইহোক, পাওয়ারপয়েন্ট অনলাইন কাস্টমাইজেশনের ক্ষেত্রে ডেস্কটপ সংস্করণের তুলনায় কয়েকটি বিকল্পের সাথে আসে।

পাওয়ারপয়েন্টে ইমেজে বর্ডার কিভাবে যোগ করবেন

পাওয়ারপয়েন্টে ছবিতে একটি বর্ডার যোগ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. পাওয়ারপয়েন্ট খুলুন এবং ছবি সন্নিবেশ করুন।
  2. নির্বাচন করতে ছবির উপর ক্লিক করুন এবং ছবির বিন্যাস-এ যান ট্যাব।
  3. আপনি যোগ করতে চান এমন একটি সীমানা নির্বাচন করুন৷
  4. ছবির সীমানা  প্রসারিত করুন৷ বিভাগ।
  5. সীমানার রঙ এবং প্রকার নির্বাচন করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

শুরু করতে, আপনাকে মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট খুলতে হবে এবং চিত্রটি সন্নিবেশ করতে হবে। তারপরে, নির্বাচন করতে ছবিতে ক্লিক করুন এবং ছবির বিন্যাস-এ যান৷ ট্যাব।

এরপর, আপনি ছবির শৈলী-এ কিছু সীমানা বা ফ্রেম দেখতে পাবেন অধ্যায়. আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী আপনাকে একটি সীমানা বেছে নিতে হবে।

পাওয়ারপয়েন্টে ছবিতে কীভাবে একটি বর্ডার যুক্ত করবেন

একবার হয়ে গেলে, আপনি ছবির সীমানা  প্রসারিত করতে পারেন৷ তালিকা. এটি সীমানা কাস্টমাইজ করার জন্য কিছু বিকল্প অন্তর্ভুক্ত করে।

পাওয়ারপয়েন্টে ছবিতে কীভাবে একটি বর্ডার যুক্ত করবেন

উদাহরণস্বরূপ, আপনি সীমানার রঙ চয়ন করতে পারেন। আপনি কোন সীমানা বা ফ্রেম নির্বাচন করেছেন তা কোন ব্যাপার না, আপনি ডিফল্ট রঙের সংমিশ্রণটি পরিবর্তন করতে পারেন। আপনি যদি পছন্দসই রঙ খুঁজে না পান তবে আপনি আইড্রপার -এ ক্লিক করতে পারেন আপনার স্ক্রীন থেকে একটি রঙ বাছাই করার বিকল্প৷

পরবর্তী বিকল্পটি হল ওজন . এটি আপনাকে সীমানা প্রস্থ নির্বাচন করতে সাহায্য করে। আপনি প্রদত্ত বিকল্পগুলির মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন বা আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী কিছু তৈরি করতে পারেন।

সেই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই আরো লাইন  বেছে নিতে হবে বিকল্প তারপর, আপনি আপনার পছন্দ মতো সীমানা কাস্টমাইজ করতে পারেন।

ডিফল্টরূপে, পাওয়ারপয়েন্ট সীমানা হিসাবে সরল রেখা অন্তর্ভুক্ত করে। যাইহোক, আপনি যদি চান, আপনি এটিও পরিবর্তন করতে পারেন। এটি করতে, স্কেচ করা  নির্বাচন করুন বিকল্প এবং আপনার পছন্দের একটি শৈলী চয়ন করুন৷

পাওয়ারপয়েন্টে ছবিতে কীভাবে একটি বর্ডার যুক্ত করবেন

আপনি যদি পূর্বনির্ধারিত তালিকায় পছন্দসই লাইন খুঁজে না পান তবে আপনি আরো লাইন-এ ক্লিক করতে পারেন বিকল্প এবং প্রয়োজনীয়তা অনুযায়ী আপনার পছন্দের লাইন তৈরি করুন।

অন্যদিকে, আপনি ডটেড বা ড্যাশড লাইনও যোগ করতে পারেন। এর জন্য, ড্যাশগুলি প্রসারিত করুন৷ মেনু এবং আপনি যোগ করতে চান এমন একটি লাইন চয়ন করুন৷

আপনার তথ্যের জন্য, আপনি পাওয়ারপয়েন্ট অনলাইনে প্রায় সমস্ত বিকল্প খুঁজে পেতে পারেন। যাইহোক, কিছু সীমাবদ্ধতা আছে. উদাহরণস্বরূপ, আপনি আইড্রপার  খুঁজে পেতে পারেন৷ পর্দা থেকে একটি রঙ বাছাই করার বিকল্প। দ্বিতীয়ত, আপনি আরো লাইন ব্যবহার করে ম্যানুয়াল ড্যাশড বা ডটেড লাইন তৈরি করতে পারবেন না বিকল্প অন্যথায়, আপনার কাছে একটি সম্পূর্ণ কার্যকরী মেনু রয়েছে যা আপনি কাজটি সম্পন্ন করতে ব্যবহার করতে পারেন।

পাওয়ারপয়েন্টে একটি ছবির চারপাশে আমি কিভাবে বর্ডার লাগাব?

পাওয়ারপয়েন্টে একটি ছবির চারপাশে একটি সীমানা স্থাপন করতে, আপনাকে পূর্বোক্ত নির্দেশিকা অনুসরণ করতে হবে। আপনি যথারীতি ছবিটি সন্নিবেশ করতে পারেন, এটিতে ক্লিক করুন এবং ছবির বিন্যাসে যান ট্যাব তারপর, আপনি ছবির চারপাশে ব্যবহার করার জন্য একটি সীমানা বা ফ্রেম চয়ন করতে পারেন। এর পরে, আপনি রঙ, সীমানার ধরন, প্রস্থ ইত্যাদি চয়ন করতে পারেন।

পড়ুন৷ :কিভাবে একটি Google ডক্স ডকুমেন্টে একটি ছবিতে একটি বর্ডার যোগ করবেন

আপনি কিভাবে একটি ছবির উপর একটি বর্ডার লাগাবেন?

Windows 11/10-এ ছবির উপর বর্ডার লাগানোর জন্য বাজারে একাধিক টুল উপলব্ধ রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি মাইক্রোসফ্ট ওয়ার্ড, মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট, গুগল ডক্স ইত্যাদি ব্যবহার করতে পারেন৷ ওয়ার্ডে একটি ছবিতে একটি বর্ডার যুক্ত করার প্রক্রিয়া পাওয়ারপয়েন্ট এবং পাওয়ারপয়েন্ট অনলাইনের মতোই৷ অতএব, আপনি কাজটি সম্পন্ন করার জন্য যে কোনো গাইড ব্যবহার করতে পারেন।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

পাওয়ারপয়েন্টে ছবিতে কীভাবে একটি বর্ডার যুক্ত করবেন
  1. পাওয়ারপয়েন্ট স্লাইডে কিভাবে একটি টেক্সট বা ইমেজ ওয়াটারমার্ক ঢোকাবেন

  2. কিভাবে Tkinter একটি ইমেজ যোগ করতে?

  3. কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

  4. কীভাবে পাওয়ারপয়েন্টে হেডার এবং ফুটার যোগ করবেন