কম্পিউটার

ফরম্যাটিং কপি এবং পেস্ট করতে ওয়ার্ডে ফর্ম্যাট পেইন্টার ব্যবহার করুন

শব্দের অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আমি খুব কমই ব্যবহার করি, এটি বেশ আশ্চর্যজনক। যাইহোক, যখন আপনি এমন একটি উদাহরণে যান যেখানে আপনাকে অস্বাভাবিক কিছু করতে হবে, সেই লুকানো বৈশিষ্ট্যগুলি সত্যিই কাজে আসে। উদাহরণস্বরূপ, আমাকে অনলাইনে আমার একটি ক্লাসের জন্য কিছু গবেষণা করতে হয়েছিল, যার জন্য আমাকে একটি Word নথিতে বিভিন্ন বিষয়বস্তু কপি এবং পেস্ট করতে হয়েছিল৷

একমাত্র সমস্যা ছিল যে সমস্ত পাঠ্যের মধ্যে আলাদা স্পেসিং, ফন্টের আকার, রঙ ইত্যাদি ছিল এবং আমি যখন গবেষণা করছিলাম তখনই আমি পাঠ্য হিসাবে পেস্ট করতে ভুলে গিয়েছিলাম। আমার ওয়ার্ড ডকুমেন্টটি কেমন ছিল তার একটি উদাহরণ এখানে দেওয়া হল:

উপরের অনুচ্ছেদটি আমি নথির সমস্ত পাঠ্য দেখতে চেয়েছিলাম, কিন্তু দুর্ভাগ্যবশত, এটি ছিল না। পরিবর্তে, একটি অনুচ্ছেদে ডবল-স্পেসিং, হাইলাইটিং, শব্দ বোল্ড করা ইত্যাদি ছিল এবং অন্যটিতে একটি ভিন্ন ফন্ট ফ্যামিলি, ফন্ট সাইজ, বোল্ড এবং ইটালিক, ইন্ডেন্টেশন এবং আরও অনেক কিছু ব্যবহার করা হয়েছিল৷

যেহেতু আমি আগে থেকেই কিপ সোর্স ফরম্যাটিং সম্পর্কে জানতাম এবং ম্যাচ গন্তব্য বিন্যাস (বা মার্জ ফরম্যাটিং , যেমনটি এখন পরিচিত), আমি ভেবেছিলাম প্রকৃত বিষয়বস্তুর পরিবর্তে শুধুমাত্র বিন্যাসকে কপি এবং পেস্ট করার একটি উপায় থাকতে হবে৷

বিভিন্ন ফিতার বিভিন্ন বোতামের মধ্য দিয়ে দেখার পর, আমি ফরম্যাট পেইন্টার নামে কিছু দেখতে পেলাম . এটা ঠিক আমার প্রয়োজন মত শোনাচ্ছে.

ফরম্যাটিং কপি এবং পেস্ট করতে ওয়ার্ডে ফর্ম্যাট পেইন্টার ব্যবহার করুন

আমি সত্যিই বুঝতে পারিনি কিভাবে এটি ব্যবহার করতে হয়, তাই আমি টুলটিপ দেখতে বোতামের উপর আমার মাউস ঘোরালাম, যা বেশ দরকারী ছিল।

ফরম্যাটিং কপি এবং পেস্ট করতে ওয়ার্ডে ফর্ম্যাট পেইন্টার ব্যবহার করুন

টুল ব্যবহার করার জন্য, আপনি একটি এলাকা নির্বাচন করতে পারেন যেখানে আপনি ফর্ম্যাটিং পছন্দ করেন, তারপর বোতামে ক্লিক করুন এবং তারপরে সেই বিভাগে ফর্ম্যাটিং প্রয়োগ করতে একটি ভিন্ন বিভাগে ক্লিক করুন। আমি দেখেছি যে কেবল ক্লিক করা, যাইহোক, বিন্যাস প্রয়োগ করার সর্বোত্তম উপায় ছিল না।

কিছু কারণে, আপনি যদি এটি এভাবে করেন তবে এটি বিভাগে সমস্ত ফর্ম্যাটিং সেটিংস প্রয়োগ করে না। উদাহরণস্বরূপ, আমি উপরের অনুচ্ছেদটি নির্বাচন করেছি, বোতামটি ক্লিক করেছি এবং তারপরে তৃতীয় অনুচ্ছেদের মাঝখানে ক্লিক করেছি। এটি যা করেছে তা হল ইন্ডেন্ট মুছে ফেলা!

ফরম্যাটিং কপি এবং পেস্ট করতে ওয়ার্ডে ফর্ম্যাট পেইন্টার ব্যবহার করুন

পরিবর্তে, যদি, ফরম্যাট পেইন্টার বোতামে ক্লিক করার পরে, আমি ক্লিক করি এবং তারপর পুরো অনুচ্ছেদটি নির্বাচন করতে টেনে আনতাম, এটি পছন্দসই কাজ করে৷

ফরম্যাটিং কপি এবং পেস্ট করতে ওয়ার্ডে ফর্ম্যাট পেইন্টার ব্যবহার করুন

একাধিক জায়গায় বিন্যাস প্রয়োগ করতে আপনি স্পষ্টতই একাধিক অনুচ্ছেদ নির্বাচন করতে পারেন। উপরন্তু, তাদের কাছে একটি বিকল্প রয়েছে যেখানে আপনি ফর্ম্যাট পেইন্টার বোতামে ডাবল-ক্লিক করতে পারেন এবং তারপরে নথি জুড়ে একাধিক বিভাগে ফর্ম্যাটিং প্রয়োগ করতে পারেন। আপনি যে ক্ষেত্রগুলিতে বিন্যাস প্রয়োগ করতে চান তা সংলগ্ন না হলে এটি কার্যকর।

এটি লক্ষণীয় যে আপনি যদি শুধুমাত্র পাঠ্য বিন্যাস অনুলিপি করতে চান তবে সম্পূর্ণ অনুচ্ছেদটি নির্বাচন করবেন না। আপনি যদি পাঠ্য এবং অনুচ্ছেদ বিন্যাস অনুলিপি করতে চান, তাহলে অনুচ্ছেদ চিহ্ন সহ সম্পূর্ণ অনুচ্ছেদটি নির্বাচন করুন৷

টেক্সট ছাড়াও, ফরম্যাট পেইন্টার নির্দিষ্ট ধরণের গ্রাফিক্স বা অঙ্কনে ভাল কাজ করে। একটি ভাল উদাহরণ আকার। আপনি যদি ঢোকান এ যান ট্যাব এবং তারপর আকৃতি এ ক্লিক করুন , আপনি আপনার নথিতে সব ধরনের আকার যোগ করতে পারেন। তারপর আপনি ডিফল্ট চেহারা এবং অনুভূতি থেকে সম্পূর্ণ আলাদা দেখতে তাদের ফর্ম্যাট করতে পারেন৷

ফরম্যাটিং কপি এবং পেস্ট করতে ওয়ার্ডে ফর্ম্যাট পেইন্টার ব্যবহার করুন

উদাহরণস্বরূপ, আমি একটি তারার আকৃতি যোগ করেছি এবং তারপরে লাইনের প্রস্থ, রং, যোগ করা পাঠ্য, ছায়া, প্রতিফলন ইত্যাদি পরিবর্তন করেছি। ডানদিকের একটি ডিফল্ট তারকা। আমি যদি সহজে দ্বিতীয় তারাটিকে প্রথমটির মতো দেখতে চাই, তবে আমাকে যা করতে হবে তা হল বাম তারকাটিতে ক্লিক করুন, তারপরে ফরম্যাট পেইন্টারে ক্লিক করুন এবং তারপরে ডান তারকা এবং ভয়েলায় ক্লিক করুন!

ফরম্যাটিং কপি এবং পেস্ট করতে ওয়ার্ডে ফর্ম্যাট পেইন্টার ব্যবহার করুন

আমি যোগ করা পাঠ্য এবং তারার আকার ব্যতীত, অন্য সব কিছু কপি হয়ে গেছে। খুব সুবিধাজনক যদি আপনি একটি খুব বড় Word নথি বা এমনকি একাধিক Word নথিতে একই বিন্যাস প্রয়োগ করতে চান। আমি ওয়ার্ড চালানোর একাধিক উদাহরণ দিয়ে এটি পরীক্ষা করেছি এবং আমি বিভিন্ন নথিতেও বিন্যাসটি অনুলিপি এবং পেস্ট করতে সক্ষম হয়েছি।

সামগ্রিকভাবে, Word-এর অন্যান্য সমস্ত বৈশিষ্ট্যের তুলনায় এটি একটি ছোট বৈশিষ্ট্য, কিন্তু যখন এটি প্রয়োজন হয় তখন এটি অনেক সময় সাশ্রয় করে৷ উপভোগ করুন!


  1. পুটিটিতে কীভাবে কপি এবং পেস্ট করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে কপি এবং পেস্ট ব্যবহার করবেন

  3. এক্সেল এ যখন ফিল্টার প্রয়োগ করা হয় তখন কিভাবে কপি এবং পেস্ট করবেন

  4. কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন