কম্পিউটার

কিভাবে MDI ফাইল খুলবেন

একটি MDI ফাইল, যার অর্থ হল Microsoft ডকুমেন্ট ইমেজিং , মাইক্রোসফ্ট অফিস ডকুমেন্ট ইমেজিং (MODI) প্রোগ্রাম দ্বারা তৈরি স্ক্যান করা নথিগুলির ছবি সংরক্ষণের জন্য ব্যবহৃত একটি মালিকানাধীন মাইক্রোসফ্ট ইমেজ ফর্ম্যাট। প্রোগ্রামটি অফিস এক্সপি, অফিস 2003 এবং অফিস 2007 এর সাথে অন্তর্ভুক্ত ছিল। এটি অফিস 2010 এবং তার পরবর্তী সময়ে বন্ধ ছিল। এটি মূলত উইন্ডোজ ফ্যাক্স এবং স্ক্যান পরিষেবা দ্বারা প্রতিস্থাপিত হয়েছে৷

যদিও MODI অফিস 2010 এর সাথে অন্তর্ভুক্ত ছিল না, তবুও এটি অফিস 2010 এর সাথে কয়েকটি ভিন্ন উপায়ে ইনস্টল করা যেতে পারে যা আমি নিবন্ধে আরও ব্যাখ্যা করব৷

আপনার কাছে যদি MODI অন্তর্ভুক্ত অফিসের কোনো সংস্করণ ইনস্টল করা থাকে, তাহলে MDI ফাইল দেখার সবচেয়ে সহজ উপায় হল শুধু MODI ইনস্টল করা এবং ফাইলটি খুলুন। আপনার যদি অফিস 2010 থাকে, তাহলে আপনি হয় MODI ইনস্টল করতে পারেন অথবা MDI ফাইল দেখতে বা রূপান্তর করতে তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন।

এটাও লক্ষণীয় যে আপনার কম্পিউটারে Microsoft OneNote ইনস্টল করা থাকলে, আপনি MODI ইনস্টল করার প্রয়োজন ছাড়াই MDI ফাইল খুলতে এটি ব্যবহার করতে পারেন। OneNote ওসিআরও সম্পাদন করতে পারে, তাই আপনি যদি OCR-এর জন্য MODI ব্যবহার করে থাকেন, তাহলে আপনি এখন তার পরিবর্তে OneNote ব্যবহার করতে পারেন৷

Office XP, 2003, 2007 এ MODI ইনস্টল করুন

MODI ইনস্টল করতে, কন্ট্রোল প্যানেলে যান এবং প্রোগ্রাম যোগ/সরান এ ক্লিক করুন অথবা একটি প্রোগ্রাম আনইনস্টল করুন আপনি যদি ভিস্তা ব্যবহার করেন। আপনি যদি Windows 7 বা উচ্চতর ব্যবহার করেন, তাহলে আপনাকে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করতে হবে .

পরবর্তীতে Microsoft Office -এ স্ক্রোল করুন (প্রফেশনাল, স্ট্যান্ডার্ড, ইত্যাদি) এবং এটিতে ক্লিক করুন। এখন এগিয়ে যান এবং পরিবর্তন-এ ক্লিক করুন৷ বোতাম।

নিশ্চিত করুন বৈশিষ্ট্যগুলি যোগ করুন/সরান৷ নির্বাচিত হয় এবং তারপর চালিয়ে যান এ ক্লিক করুন .

কিভাবে MDI ফাইল খুলবেন

এখন অফিস টুলস প্রসারিত করুন Microsoft Office ডকুমেন্ট ইমেজিং -এর পাশের ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন এবং আমার কম্পিউটার থেকে সমস্ত চালান নির্বাচন করুন .

কিভাবে MDI ফাইল খুলবেন

এটি MODI ইনস্টল করবে এবং আপনি এখন এটি স্ক্যান, দেখতে, টীকা এবং OCR নথিগুলি ব্যবহার করতে পারেন। আপনি BMP ফাইলটি খুলতে পারেন এবং তারপরে MODI ব্যবহার করে TIFF এর মত একটি ভিন্ন ফর্ম্যাটে সংরক্ষণ করতে পারেন৷

Office 2010 এর সাথে MODI ইনস্টল করুন

আপনার যদি অফিস 2010 ইনস্টল করা থাকে তবে আপনি এখনও MODI ইনস্টল করতে পারেন, তবে এটি ইনস্টল করার জন্য আপনাকে পুরানো মিডিয়া ব্যবহার করতে হবে। প্রথম উপায় হল Microsoft থেকে SharePoint Designer 2007 নামক একটি বিনামূল্যে ডাউনলোড করা। এটি একটি বিনামূল্যের ডাউনলোড এবং MODI-এর সাথে একত্রিত। আপনি যখন এটি ইন্সটল করতে যান, তবে নিচের মত Microsoft Office ডকুমেন্ট ইমেজিং ব্যতীত আপনি সবকিছু অনির্বাচন করেন৷

কিভাবে MDI ফাইল খুলবেন

Office 2010 এর সাথে MODI ইনস্টল করার অন্য উপায় হল পুরানো Office 2007 মিডিয়া ব্যবহার করা। আপনি যদি অফিস 2007 ডিভিডিতে আপনার হাত পেতে পারেন, তাহলে আপনি ইনস্টলটি চালাতে পারেন, কাস্টমাইজ করুন বেছে নিন এবং উপরে দেখানো মত একই কাজ করুন।

MDI কে TIFF বা PDF এ রূপান্তর করুন

আপনি যদি MDI ফাইলটিকে টিআইএফএফ বা পিডিএফের মতো অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে চান তবে আপনাকে অবশ্যই MODI ব্যবহার করতে হবে না। মাইক্রোসফটের একটি বিনামূল্যের টুল রয়েছে যার নাম MDI থেকে TIFF ফাইল কনভার্টার, যা একটি সাধারণ কমান্ড লাইন টুল।

একবার আপনি এটি ডাউনলোড এবং ইনস্টল করার পরে, একটি কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে ইনস্টল ডিরেক্টরিতে নেভিগেট করুন:

cd %ProgramFiles(x86)%\modiconv

সেখানে একবার, আপনি mdi2tif – সাহায্য টাইপ করতে পারেন প্রোগ্রামটি কীভাবে ব্যবহার করবেন তা দেখতে। আমি কেবল আপনার MDI ফাইলগুলি নিয়ে C:\Program Files(x86)\modiconv-এ অনুলিপি করার পরামর্শ দেব টুল ব্যবহার করার আগে ফোল্ডার। আপনি যদি এটি করেন, তাহলে এটি আপনাকে টাইপ করার কমান্ডটিকে খুব সহজ করে তুলবে।

mdi2tif.exe -source filename.mdi 

উপরের কমান্ডটি উৎস ব্যবহার করে প্যারামিটার এবং ফাইলের নাম দেয়। আপনি যদি আর কোনো প্যারামিটার যোগ না করেন, তাহলে এটি modiconv ফোল্ডারে filename.mdi খুঁজবে, এটি রূপান্তর করবে এবং একই ডিরেক্টরিতে ফাইলটি আউটপুট করবে। আপনি ব্যবহার করতে পারেন এমন অন্যান্য প্যারামিটার আছে, কিন্তু শুধুমাত্র যেগুলি আগ্রহের বিষয় তা হল deest এবং সাবফোল্ডার .

যদি আপনার কাছে রূপান্তর করার জন্য একগুচ্ছ MDI ফাইল থাকে, তাহলে আপনি এইরকম একটি সামান্য লম্বা কমান্ড ব্যবহার করতে চাইতে পারেন:

mdi2tif.exe -সোর্স c:\mdifiles -dest c:\output -subfolders

কিভাবে MDI ফাইল খুলবেন

আপনি যদি কমান্ড লাইন পছন্দ না করেন, আপনি আপনার জন্য MDI-কে TIFF-এ রূপান্তর করতে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। ফ্রি এমডিআই ইমেজ ভিউয়ার হল একটি ছোট ফ্রিওয়্যার প্রোগ্রাম যা আপনাকে এমডিআই ফাইল দেখতে এবং সেগুলিকে অন্যান্য ইমেজ ফরম্যাটে সংরক্ষণ করতে দেয়। ডাউনলোড করুন, এটি ইনস্টল করুন এবং তারপর প্রোগ্রামটি চালান। একটি MDI ফাইল খুলুন এবং তারপর ফাইল ক্লিক করুন – এই রূপে সংরক্ষণ করুন৷ . TIFF বেছে নিন অপশন থেকে।

কিভাবে MDI ফাইল খুলবেন

আপনি যদি আপনার কম্পিউটারে কোনো সফ্টওয়্যার ইনস্টল করতে না চান, তাহলে আপনি MDI-কে PDF, TIFF এবং অন্যান্য অনেক ফরম্যাটে রূপান্তর করতে Zamzar নামে একটি বিনামূল্যের অনলাইন পরিষেবা ব্যবহার করতে পারেন। বিভিন্ন ফাইল ফরম্যাটের মধ্যে রূপান্তর করার জন্য Zamzar একটি দুর্দান্ত অনলাইন টুল।

কিভাবে MDI ফাইল খুলবেন

সুতরাং এগুলি মূলত আপনার MDI ফাইলগুলি খোলা, দেখার এবং রূপান্তর করার জন্য সমস্ত বিকল্প। দুর্ভাগ্যবশত, এমন কোনো অনলাইন টুল নেই যা আপনাকে ব্রাউজারে সরাসরি MDI ফাইল দেখতে দেবে। আপনাকে হয় একটি ভিউয়িং প্রোগ্রাম ডাউনলোড করতে হবে অথবা প্রথমে MDI ফাইলটিকে অন্য ফরম্যাটে রূপান্তর করতে হবে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন

  2. Android এ MOBI ফাইল কিভাবে খুলবেন

  3. থান্ডারবার্ডে MBOX ফাইলগুলি কীভাবে খুলবেন।

  4. Android এ EPUB ফাইল কিভাবে খুলবেন