কম্পিউটার

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

কখনও একটি Word নথিতে একটি Excel ওয়ার্কশীট সন্নিবেশ করাতে হবে এবং সেগুলিকে লিঙ্ক করতে হবে যাতে আপনি যখন মূল এক্সেল ওয়ার্কশীট আপডেট করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে Word নথিতে মানগুলিও আপডেট করে?

ঠিক আছে, Word-এ একটি Excel স্প্রেডশীট সন্নিবেশ করার কয়েকটি উপায় আছে:লিঙ্ক করা, এম্বেড করা এবং একটি নতুন তৈরি করা। আপনি এম্বেড বা লিঙ্ক করুন না কেন, সন্নিবেশিত এক্সেল স্প্রেডশীট স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে না যদি না আপনি দুটি ফাইলের মধ্যে বিশেষভাবে লিঙ্ক তৈরি করেন।

একবার লিঙ্ক হয়ে গেলে, তারপরে যখনই উৎপত্তি হওয়া Excel স্প্রেডশীটে পরিবর্তন শনাক্ত হবে তখনই এমবেড করা বা লিঙ্ক করা স্প্রেডশীটের ডেটা আপডেট হবে।

একটি বিদ্যমান এক্সেল স্প্রেডশীট ঢোকানোর পাশাপাশি, আপনি Word-এ একটি নতুন Excel অবজেক্টও সন্নিবেশ করতে পারেন, যা মূলত Word এর ভিতরেই Excel চালায়।

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে তিনটি পদ্ধতি ব্যবহার করে এটি করতে হয় এবং লিঙ্ক তৈরি করার জন্য আপনাকে কী করতে হবে তা ব্যাখ্যা করব।

 কপি পেস্ট পদ্ধতি

আসুন প্রথম পদ্ধতিটি দিয়ে শুরু করা যাক, যা মূলত কেবলমাত্র Excel থেকে Word এ অনুলিপি এবং আটকানো। মনে রাখবেন যে এই পদ্ধতিটি ব্যবহার করার সময়, আপনার কাছে Word নথিতে Excel স্প্রেডশীটের শুধুমাত্র একটি অংশ অন্তর্ভুক্ত করার বিকল্প রয়েছে। দ্বিতীয় পদ্ধতিতে, একটি বস্তু সন্নিবেশ করালে, সম্পূর্ণ স্প্রেডশীটটি ওয়ার্ড ফাইলে স্থাপন করা হবে।

ধাপ 1 :আপনার এক্সেল স্প্রেডশীটে যে এলাকাটি আপনি Word এ অন্তর্ভুক্ত করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপর Ctrl + C টিপুন বিষয়বস্তু অনুলিপি করতে।

ধাপ 2 :এখন আপনার Word নথিতে যান এবং Ctrl + V টিপুন Word ফাইলে বিষয়বস্তু পেস্ট করতে। লিঙ্ক করার জন্য, আপনাকে পেস্ট অপশন-এ ক্লিক করতে হবে নীচে ডানদিকে বোতাম এবং যে কোনো একটি বেছে নিন গন্তব্য সারণী শৈলীর সাথে মিল করুন এবং এক্সেলের সাথে লিঙ্ক করুন অথবা উত্স বিন্যাস রাখুন এবং Excel এর সাথে লিঙ্ক করুন৷

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

Word এর নতুন সংস্করণে, আপনি বেশ কয়েকটি আইকন দেখতে পাবেন। আপনি সেগুলির উপর হোভার করতে পারেন এবং আপনি উপরে উল্লিখিত একই দুটি বিকল্প পাবেন৷

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

ধাপ 3 :এটাই, এখন আপনার টেবিলটি মূল এক্সেল ফাইলের সাথে লিঙ্ক করা হবে। আপনি যখনই Excel ফাইল আপডেট করবেন এবং Word পুনরায় খুলবেন, Word আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি লিঙ্ক করা ফাইল থেকে নতুন ডেটা দিয়ে ডক আপডেট করতে চান কিনা।

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

পদক্ষেপ 4৷ :হ্যাঁ ক্লিক করুন এবং আপনার টেবিল নতুন মান প্রতিফলিত হবে. যদি আপনার উভয় ফাইল একই সময়ে খোলা থাকে, তাহলে আপনি পরিবর্তনগুলি লাইভ দেখতে পাবেন।

স্পষ্টতই কিছু চমত্কার জটিল প্রক্রিয়া রয়েছে যা এই সমস্ত কাজ করে, কিন্তু ধন্যবাদ আপনাকে এটি সম্পর্কে চিন্তা করতে হবে না। এটা শুধু কাজ করে! মনে রাখবেন যে আপনি যদি শুধু কপি এবং পেস্ট করেন এবং লিঙ্ক করার বিকল্পগুলির মধ্যে একটি বেছে না নেন, তাহলে আপনার কাছে শুধুমাত্র একটি স্বতন্ত্র এক্সেল অবজেক্ট ঢোকানো থাকবে যা মূল এক্সেল ফাইলে পরিবর্তন করা হলে আপডেট করা হবে না।

এছাড়াও, এই পদ্ধতিটি ব্যবহার করে, আপনি ওয়ার্ডে এক্সেল ডেটা সম্পাদনা করতে পারবেন না এবং এটি এক্সেল স্প্রেডশীটে প্রতিফলিত করতে পারবেন। এটা শুধুমাত্র এক উপায় কাজ করে. আপনি যদি Word-এ ডেটাতে পরিবর্তন করেন এবং ফাইলটি সংরক্ষণ করেন, আপনি আবার ফাইল খুলতে গেলে লিঙ্ক করা ফাইলগুলি থেকে ফাইলটি আপডেট করতে চান কিনা তা জিজ্ঞাসা করে উপরের একই বার্তাটি পাবেন৷

আপনি যদি হ্যাঁ ক্লিক করেন, তাহলে এটি এক্সেল স্প্রেডশীট থেকে সাম্প্রতিক মানগুলি পুনরায় লোড করবে এবং আপনি যে মানগুলি পরিবর্তন করেছেন তা ওভাররাইট করবে৷ আপনি যদি আসল এক্সেল স্প্রেডশীট সম্পাদনা করতে চান, তাহলে আপনি ডেটাতে ডান-ক্লিক করে, লিঙ্কড ওয়ার্কশীট অবজেক্ট-এ ক্লিক করে Word থেকে করতে পারেন। এবং তারপর লিঙ্ক সম্পাদনা করুন এ ক্লিক করুন .

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

যদি অন্য কেউ এই Word নথি তৈরি করে এবং আপনি আসল এক্সেল ফাইলের অবস্থান জানেন না তাহলে এটি কার্যকর।

অবজেক্ট পদ্ধতি ঢোকান

Word এর সাথে Excel স্প্রেডশীট লিঙ্ক করার দ্বিতীয় উপায় হল Insert ব্যবহার করে মেনু।

ধাপ 1 :Word-এ, ঢোকান-এ ক্লিক করুন ট্যাবে, অবজেক্টে ক্লিক করুন ড্রপডাউন এবং তারপরে অবজেক্ট বেছে নিন .

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

ধাপ 2 :ফাইল থেকে তৈরি করুন-এ ক্লিক করুন ট্যাব এবং ব্রাউজ করুন-এ ক্লিক করুন আপনার ফাইল নির্বাচন করার জন্য বোতাম।

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

ধাপ 3 :একবার আপনি ফাইলটি নির্বাচন করলে, আপনি ডান পাশে দুটি চেক বক্স দেখতে পাবেন। আপনি যদি Excel স্প্রেডশীট লিঙ্ক করতে চান, তাহলে আপনাকে ফাইলের লিঙ্ক চেক করতে হবে . আপনি যদি স্প্রেডশীটটি ঢোকাতে চান যাতে এটি মূল ফাইলের সাথে লিঙ্ক না হয়, তাহলে বাক্সটি চেক করবেন না।

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

পূর্বে উল্লেখ করা হয়েছে, ইনসার্ট অবজেক্ট পদ্ধতি ব্যবহার করলে এক্সেল স্প্রেডশীটের সম্পূর্ণ বিষয়বস্তুকে শুধুমাত্র একটি অংশের পরিবর্তে ওয়ার্ডে ডাম্প করা হবে।

মনে রাখবেন যে আপনি যদি Excel অবজেক্টে ডাবল-ক্লিক করেন (যদি লিঙ্ক করা থাকে), তাহলে এটি কেবলমাত্র এক্সেলেই আসল এক্সেল ফাইলটি খুলবে।

সারণী পদ্ধতি সন্নিবেশ করান

পরিশেষে, আপনি ঢোকান এ গিয়ে Word-এ একটি সম্পূর্ণ সম্পাদনাযোগ্য এক্সেল স্প্রেডশীট সন্নিবেশ করতে পারেন ট্যাব, টেবিল-এ ক্লিক করে এবং তারপর এক্সেল স্প্রেডশীট-এ ক্লিক করুন নীচে।

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

এই পদ্ধতিটি তখনই উপযোগী যদি আপনি স্ক্র্যাচ থেকে একটি নতুন এক্সেল স্প্রেডশীট তৈরি করতে চান এবং আপনি Word এর মধ্যে থেকেই স্প্রেডশীটে পরিবর্তন করার পরিকল্পনা করেন। যদিও এই পদ্ধতিটি সম্পর্কে চমৎকার কি, এটি একটি ফ্লোটিং স্প্রেডশীট সন্নিবেশ করাবে এবং Word এর ভিতরেও পুরো এক্সেল মেনু লোড করবে, যাতে আপনি ফর্মুলা, ইত্যাদি সন্নিবেশ করতে পারেন ঠিক যেমন আপনি নিজেই Excel এ আছেন।

একটি ওয়ার্ড ডকে একটি এক্সেল ওয়ার্কশীট ঢোকান

আপনি শীট যোগ করতে পারেন, ফিল্টার তৈরি করতে পারেন, সেল ফরম্যাট করতে পারেন এবং সাধারণ এক্সেলের মতোই সবকিছু করতে পারেন। এটি একটি Word নথিতে কিছু ডেটা সন্নিবেশ করার একটি দ্রুত এবং সহজ উপায় যা আপনি Word টেবিলের উপর নির্ভর না করে Excel ব্যবহার করে সঠিকভাবে ফর্ম্যাট করতে পারেন, যেগুলিকে সুন্দর দেখানো সত্যিই কঠিন৷

সুতরাং এগুলি হল বিভিন্ন উপায়ে আপনি Word এ এক্সেল স্প্রেডশীট পেতে পারেন এবং আপনার প্রয়োজনের উপর নির্ভর করে সেগুলিকে লিঙ্ক করা বা লিঙ্ক করা হয়নি। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কিভাবে একটি এক্সেল ওয়ার্কশীটে পৃষ্ঠা বিরতি সন্নিবেশ, সরানো বা মুছবেন

  2. পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন

  3. কিভাবে ওয়ার্ডে একটি লাইন সন্নিবেশ করা যায়

  4. কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে এক্সেল ফাইল মার্জ করবেন