কম্পিউটার

কিভাবে এক্সেলে YEARFRAC ফাংশন ব্যবহার করবেন

এক্সেলে তারিখ বিয়োগের একটি সীমাবদ্ধতা হল যে অ্যাপ্লিকেশনটি আপনাকে একটি সম্মিলিত সংখ্যার পরিবর্তে শুধুমাত্র দিনের সংখ্যা, মাসের সংখ্যা বা বছরের সংখ্যা আলাদাভাবে দিতে পারে৷

ভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট আপনাকে একটি ওয়ার্কশীটে দুটি তারিখের মধ্যে সুনির্দিষ্ট পার্থক্য দেওয়ার জন্য একটি বিল্ট ইন এক্সেল ফাংশন অন্তর্ভুক্ত করেছে। এক্সেলে নির্ভুলতার সাথে দুটি তারিখের মধ্যে সময়ের পরিমাণ কীভাবে গণনা করতে হয় তা শিখুন।

Excel এ YEARFRAC ফাংশন ব্যবহার করা

YEARFRAC ফাংশন ব্যবহার করে, আপনি দুটি তারিখের মধ্যে সুনির্দিষ্ট পার্থক্য গণনা করতে পারেন কারণ অন্যান্য পদ্ধতির বিপরীতে যা একটি পূর্ণসংখ্যার ফলাফল দেয়, এই ফাংশনটি একটি বছরের ভগ্নাংশ নির্দেশ করতে দশমিক ফলাফল প্রদান করে।

YEARFRAC ফাংশন, যাইহোক, অন্যান্য ফাংশনের তুলনায় একটু বেশি জ্ঞানের প্রয়োজন। এই ফাংশনটি ব্যবহার করার প্রাথমিক সূত্র হল:

=YEARFRAC(start_date, end_date, basis)

শুরু_তারিখ প্রথম পরিবর্তনশীল তারিখ, end_date দ্বিতীয় পরিবর্তনশীল তারিখ, এবং ভিত্তি সেই অনুমান যার অধীনে এক্সেলকে গণনার ফলাফল ফেরত দেওয়া উচিত। এটি সেই ভিত্তি যার সাথে YEARFRAC ফাংশন ব্যবহার করার সময় আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে।

ধরুন আপনার কাছে একটি এক্সেল ওয়ার্কশীট আছে যা দেখতে এরকম কিছু এবং আপনি A1 এবং A2-এ দুটি তারিখের মধ্যে সুনির্দিষ্ট পার্থক্য গণনা করতে চান:

দুই দশমিক স্থানে বৃত্তাকার, এক্সেল YEARFRAC ফাংশন ব্যবহার করে 3.16 বছরের ফলাফল প্রদান করেছে। যাইহোক, যেহেতু আমরা সমীকরণে ভিত্তি পরিবর্তনশীলকে অন্তর্ভুক্ত করিনি, তাই Excel অনুমান করেছে যে প্রতি মাসে ঠিক 30 দিন রয়েছে যা মোট বছরের দৈর্ঘ্য মাত্র 360 দিন।

পাঁচটি মান আছে যা আপনি ভিত্তি এর জন্য ব্যবহার করতে পারেন পরিবর্তনশীল, প্রতিটি এক বছরের দৈর্ঘ্য সম্পর্কে একটি ভিন্ন অনুমানের সাথে সম্পর্কিত।

কিভাবে এক্সেলে YEARFRAC ফাংশন ব্যবহার করবেন

সহায়তা নথি অনুসারে, ভিত্তি এর জন্য 0 এর মান বাদ দেওয়া বা ব্যবহার করা পরিবর্তনশীল এক্সেলকে 30-দিনের মাস এবং 360-দিনের বছরের ইউএস NASD মান ধরে নিতে বাধ্য করে।

এটি অদ্ভুত বলে মনে হতে পারে যতক্ষণ না আপনি বুঝতে পারেন যে এই অনুমানের অধীনে অনেক আর্থিক গণনা করা হয়। ভিত্তি-এর সম্ভাব্য সমস্ত মান পরিবর্তনশীল অন্তর্ভুক্ত:

  • 0 – US NASD 30 day months/360 day years
  • 1 – Actual days in the months/Actual days in the years
  • 2 – Actual days in the months/360 days in the years
  • 3 – Actual days in the months/365 days in the years
  • 4 – European 30 days in the months/360 days in the years

লক্ষ্য করুন যে ভিত্তি-এর মান ভেরিয়েবল যা দুটি তারিখের মধ্যে সবচেয়ে সঠিক সংখ্যা প্রদান করবে তা হল 1। নিচে ভিত্তি-এর জন্য প্রতিটি মান ব্যবহার করার ফলাফল রয়েছে পরিবর্তনশীল:

কিভাবে এক্সেলে YEARFRAC ফাংশন ব্যবহার করবেন

যদিও ভিত্তি এর জন্য কিছু মান পরিবর্তনশীল অদ্ভুত মনে হতে পারে, এক মাস এবং এক বছরের দৈর্ঘ্য সম্পর্কে অনুমানের বিভিন্ন সংমিশ্রণ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয় যেমন অর্থনীতি, অর্থ এবং অপারেশন পরিচালনা।

বিভিন্ন সংখ্যক দিনের সাথে মাসের মধ্যে তুলনীয় থাকার জন্য (ফেব্রুয়ারি বনাম মার্চ মনে করুন) এবং বিভিন্ন দিনের সংখ্যার সাথে বছরের মধ্যে (চিন্তা করুন লিপ বছর বনাম ক্যালেন্ডার বছর), এই পেশাগুলি প্রায়শই অদ্ভুত অনুমান করে যা গড় ব্যক্তি তা করবে না।

ভিত্তি দ্বারা প্রস্তাবিত অনুমানগুলি ব্যবহার করে অর্থদাতার জন্য বিশেষভাবে উপযোগী বিভিন্ন সুদ চক্রবৃদ্ধি পরিস্থিতির উপর ভিত্তি করে APR এবং APY গণনা করার জন্য পরিবর্তনশীল। সুদ ক্রমাগত গণনা করা যেতে পারে, দৈনিক, সাপ্তাহিক, মাসিক, বার্ষিক বা এমনকি একাধিক বছর ধরে।

YEARFRAC ফাংশনের অন্তর্নির্মিত অনুমানগুলির সাথে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার গণনাগুলি একই অনুমান ব্যবহার করে অন্যান্য গণনার সাথে সঠিক এবং তুলনীয়৷

উপরে উল্লিখিত হিসাবে, ভিত্তি-এর জন্য 1 এর মান পরিবর্তনশীল প্রযুক্তিগতভাবে সবচেয়ে সঠিক। সন্দেহ থাকলে, 1 নির্বাচন করুন যদি না আপনি এক মাস এবং এক বছরের দৈর্ঘ্যের বিষয়ে আপনি যে অনুমান করতে চান সে সম্পর্কে নিশ্চিত না হন। উপভোগ করুন!


  1. কিভাবে Excel এ SIGN ফাংশন ব্যবহার করবেন

  2. কিভাবে Excel এ Quotient ফাংশন ব্যবহার করবেন

  3. কিভাবে Excel এ FIXED ফাংশন ব্যবহার করবেন

  4. কিভাবে এক্সেলে RANDBETWEEN ফাংশন ব্যবহার করবেন