কম্পিউটার

কীভাবে ওয়ার্ডে ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম ফন্ট পরিবর্তন করবেন

আপনি যদি Microsoft Word-এ ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম, সাবটাইটেল ইত্যাদি ফন্ট পরিবর্তন করতে চান , আপনি এই ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে পারেন। অফিস অ্যাপে ডিফল্ট অনুচ্ছেদ ফন্ট পরিবর্তন করার জন্য এটিও সহজ।

আপনি শিরোনাম 1, শিরোনাম 2, শিরোনাম, সাবটাইটেল, সাবটাইটেল জোর, জোর, তীব্র জোর, শক্তিশালী, উদ্ধৃতি, তীব্র উদ্ধৃতি, সাবটাইটেল রেফারেন্স, তীব্র রেফারেন্স, বইয়ের শিরোনাম এবং তালিকা অনুচ্ছেদের ডিফল্ট ফন্ট পরিবর্তন করতে পারেন। তবে সবগুলো একবারে পরিবর্তন করা সম্ভব নয়। আপনি একই পদ্ধতি অনুসরণ করে বিভিন্ন সময়ে বিভিন্ন শৈলী প্রয়োগ করতে পারেন।

ওয়ার্ডে ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম ফন্ট পরিবর্তন করুন

ওয়ার্ডে ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম ফন্ট পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন-

  1. শিরোনাম 1-এ ডান-ক্লিক করুন।
  2. সংশোধন নির্বাচন করুন৷
  3. ফন্ট ফ্যামিলি, ফন্ট সাইজ, স্টাইল, অ্যালাইনমেন্ট ইত্যাদি সেট করুন।
  4. এই টেমপ্লেটের উপর ভিত্তি করে নতুন নথি নির্বাচন করুন।
  5. ঠিক আছে বোতামে ক্লিক করুন।

আপনার পিসিতে মাইক্রোসফ্ট ওয়ার্ড খুলুন এবং যেকোনো স্টাইলে ডান-ক্লিক করুন। এই ক্ষেত্রে, আমরা শিরোনাম 1 ব্যবহার করতে যাচ্ছি . যদি তাই হয়, তাহলে আপনাকে শিরোনাম 1-এ ডান-ক্লিক করতে হবে এবং পরিবর্তন নির্বাচন করুন বিকল্প।

কীভাবে ওয়ার্ডে ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম ফন্ট পরিবর্তন করবেন

বিকল্পভাবে, আপনি স্টাইল-এ কোণার তীর আইকনে ক্লিক করতে পারেন অধ্যায়. এর পরে, শিরোনাম 1 নির্বাচন করুন৷ তালিকা থেকে, সংশ্লিষ্ট ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন এবং পরিবর্তন করুন নির্বাচন করুন বিকল্প।

কীভাবে ওয়ার্ডে ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম ফন্ট পরিবর্তন করবেন

এখন, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী শৈলী পরিবর্তন করতে পারেন. আপনি ডিফল্ট ফন্ট, ফন্টের আকার পরিবর্তন করতে পারেন, বোল্ড/ইটালিক/আন্ডারলাইন, অনুচ্ছেদ প্রান্তিককরণ, লাইন ব্যবধান ইত্যাদি ব্যবহার করতে পারেন।

কীভাবে ওয়ার্ডে ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম ফন্ট পরিবর্তন করবেন

এই সমস্ত পরিবর্তন করার পরে, আপনি বর্তমান নথিতে কাস্টম সেটিংস প্রয়োগ করতে চান নাকি ভবিষ্যতের সমস্ত নথিতেও তা নির্ধারণ করতে হবে৷

আপনি যদি ভবিষ্যতের সমস্ত নথিতে কাস্টম শৈলী প্রয়োগ করতে চান তবে আপনাকে এই টেমপ্লেটের উপর ভিত্তি করে নতুন নথি বেছে নিতে হবে বিকল্পে ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

ডিফল্ট ফন্ট এবং অন্যান্য জিনিসগুলি পরিবর্তন করার পরে, আপনি যদি বর্তমান নথিতে এই স্টাইলটি প্রয়োগ করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

আপনি কাস্টম স্টাইল প্রয়োগ করতে চান এমন পুরো পাঠ্যটি নির্বাচন করুন। তারপর, স্টাইলগুলি প্রসারিত করুন৷ ড্রপ-ডাউন মেনু এবং আপনার প্রয়োজন অনুযায়ী একটি শৈলী নির্বাচন করুন। আপনি যদি তালিকাটি প্রসারিত না করে আপনার শৈলীটি খুঁজে পেতে পারেন তবে সংশ্লিষ্ট তীর বোতামে ক্লিক করার দরকার নেই৷

আমি আশা করি এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হবে।

কীভাবে ওয়ার্ডে ডিফল্ট শিরোনাম, উদ্ধৃতি, শিরোনাম ফন্ট পরিবর্তন করবেন
  1. কিভাবে LibreOffice এ ডিফল্ট ফন্ট পরিবর্তন করতে হয়

  2. উইন্ডোজ 10-এ ডিফল্ট সিস্টেম ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  4. Google Chrome ডিফল্ট ফন্ট কিভাবে পরিবর্তন করবেন?