কম্পিউটার

ওয়ার্ডে ডিফল্ট গাটার মার্জিনের আকার এবং অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

একটি মুদ্রিত-আউট ওয়ার্ড ডকুমেন্ট বাঁধাই করার সময়, কিছু অংশ স্বয়ংক্রিয়ভাবে লুকিয়ে যেতে পারে। এই সমস্যাটি সমাধান করতে, আপনি ডিফল্ট গটার মার্জিন আকার এবং অবস্থান পরিবর্তন করতে পারেন এই টিউটোরিয়ালের সাহায্যে। যদিও ডিফল্ট নর্দমার অবস্থান "বামে" সেট করা আছে, এটি "শীর্ষ" এও পরিবর্তন করা সম্ভব। এটি কিভাবে করা যেতে পারে তা এখানে।

যখন আপনি নথিগুলি মুদ্রণ করতে এবং সেগুলিকে একটি ফাইলে স্থাপন করতে চান তখন মার্জিনগুলি সর্বদা সহজ হয় যাতে লোকেরা পাঠ্যটি স্পষ্টভাবে পড়তে পারে। যাইহোক, যদি কোনো কারণে কাগজটি বাঁধতে হয়, তবে শুধুমাত্র মার্জিন ততটা সহায়ক নাও হতে পারে যতটা হওয়া উচিত। সেখানেই আপনাকে গটার ব্যবহার করতে হবে . যদিও Microsoft ডিফল্টরূপে গটার ব্যবহার করে, আপনাকে মান এবং অবস্থান পরিবর্তন করতে হবে যাতে এটি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী কাজ করে। যেহেতু মাইক্রোসফ্ট এই কার্যকারিতাটিকে অন্তর্নির্মিত বিকল্প হিসাবে অন্তর্ভুক্ত করেছে, তাই আপনাকে Word এ অ্যাড-ইন ডাউনলোড বা ইনস্টল করার দরকার নেই৷

ওয়ার্ডে ডিফল্ট গটারের আকার এবং অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

Word-এ নর্দমার আকার এবং অবস্থান পরিবর্তন করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. আপনার কম্পিউটারে Word খুলুন।
  2. লেআউটে যান ট্যাব।
  3. পৃষ্ঠা সেটআপে তীর আইকনে ক্লিক করুন বিভাগ।
  4. গটারের আকার এবং অবস্থান লিখুন।
  5. ঠিক আছে ক্লিক করুন বোতাম।

আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখুন।

শুরু করার জন্য, আপনাকে আপনার কম্পিউটারে Word খুলতে হবে। যদি এটি ইতিমধ্যেই খোলা থাকে, তাহলে হোম থেকে ট্যাব পাল্টান৷ লেআউটে . এখানে আপনি পৃষ্ঠা সেটআপ নামে একটি বিভাগ খুঁজে পেতে পারেন৷ . আপনাকে নিচের তীর আইকনে ক্লিক করতে হবে যা পৃষ্ঠা সেটআপ বিভাগের শেষে দৃশ্যমান।

ওয়ার্ডে ডিফল্ট গাটার মার্জিনের আকার এবং অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

এখন, নিশ্চিত করুন যে আপনি মার্জিনে আছেন ট্যাব যদি তাই হয়, আপনি দুটি বিকল্প দেখতে পারেন - গটার এবং গটার অবস্থান .

ওয়ার্ডে ডিফল্ট গাটার মার্জিনের আকার এবং অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

প্রথমে, অবস্থান নির্বাচন করুন। তার জন্য, গটার অবস্থান প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু, এবং বাম নির্বাচন করুন অথবা শীর্ষ . যেহেতু প্রায় সবাই একটি পৃষ্ঠা বাম বা উপরের দিক থেকে আবদ্ধ করে, ওয়ার্ড শুধুমাত্র এই দুটি বিকল্প অফার করে৷

এটি অনুসরণ করে, আপনি নর্দমার আকার পরিবর্তন করতে পারেন। আপনার কীবোর্ডের নম্বর প্যাড ব্যবহার করে আকার প্রবেশ করানো সম্ভব, অথবা আপনি পরিবর্তন করতে উপরে/নীচের তীরটিতে ক্লিক করতে পারেন।

আপনি পূর্বরূপ দেখে নিতে পারেন৷ ফলক হিসাবে এটি রিয়েল-টাইমে পরিবর্তন দেখায়। একবার আপনি এই সমস্ত জিনিসগুলি সম্পন্ন করার পরে, ঠিক আছে ক্লিক করুন৷ পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

এখানেই শেষ! আশা করি এই সহজ কৌশলটি আপনাকে অনেক সাহায্য করবে।

ওয়ার্ডে ডিফল্ট গাটার মার্জিনের আকার এবং অবস্থান কীভাবে পরিবর্তন করবেন
  1. মাইক্রোসফ্ট অফিসে ডিফল্ট সার্চ ইঞ্জিন কীভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে ডিফল্ট ফন্ট, রঙ, শৈলী এবং আকার পরিবর্তন করবেন

  3. আউটলুকে ডিফল্ট ফন্টের আকার, টাইপ এবং রঙ কীভাবে পরিবর্তন করবেন

  4. মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে ডিফল্ট ফন্টের আকার এবং শৈলী কীভাবে পরিবর্তন করবেন