কম্পিউটার

কীভাবে পাওয়ারপয়েন্টে ফন্ট এম্বেড করবেন

PPT বা PowerPoint ফাইলগুলি আসল ফন্টের অভাবের কারণে একটি ভিন্ন কম্পিউটারে সম্পাদনা করার সময় একটি বিকল্প ফন্ট দেখাতে পারে। আপনি যদি এই ধরনের সমস্যা পেতে না চান, তাহলে আপনি একটি ভিন্ন পিসিতে PPT সম্পাদনা করার সময় ফন্টগুলি ধরে রাখতে পারেন এই সহজ টিউটোরিয়াল ব্যবহার করে। পাওয়ারপয়েন্টে এই কার্যকারিতা অন্তর্নির্মিত থাকায় কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বা অ্যাড-ইন ব্যবহার করার প্রয়োজন নেই।

পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলি কিছু অফিস সহ অনেক জায়গায় সুবিধাজনক এবং বাধ্যতামূলক। আপনি আপনার ব্যবসার বার্ষিক বৃদ্ধি বা অন্য কিছু কল্পনা করতে চান না কেন, আপনি এটি সম্পন্ন করতে একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ব্যবহার করতে পারেন। যাইহোক, সমস্যাটি শুরু হয় যখন আপনি একটি কাস্টম ফন্ট দিয়ে উপস্থাপনা করেন, এটিকে অন্য কম্পিউটারে নিয়ে যান এবং এটি সম্পাদনা করার চেষ্টা করেন। কাস্টম ফন্টটি দ্বিতীয় কম্পিউটারে উপলব্ধ না হলে, এটি একটি বিকল্প দেখাবে, যা আসলটির মতো ভালো নাও হতে পারে৷

পাওয়ারপয়েন্টে কীভাবে ফন্ট এম্বেড করবেন

একটি ভিন্ন পিসিতে PPT সম্পাদনা করার সময় আপনি ফন্ট ধরে রাখতে পারেন। আপনি যদি একটি কাস্টম ফন্ট ব্যবহার করেন, তাহলে PowerPoint 2019/16-এ এম্বেড সব অক্ষর ও ফন্ট বিকল্প চালু করুন। এটি করতে:

  1. আপনার পিসিতে পাওয়ারপয়েন্ট খুলুন।
  2. ফাইল> বিকল্পগুলিতে যান৷
  3. সেভ ট্যাবে স্যুইচ করুন।
  4. ফাইল চেকবক্সে এম্বেড ফন্টগুলিতে একটি টিক দিন।
  5. সমস্ত অক্ষর এম্বেড নির্বাচন করুন
  6. সেভ করতে ওকে ক্লিক করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়ুন৷

প্রথমে, পাওয়ারপয়েন্ট খুলুন এবং ফাইল-এ ক্লিক করুন বিকল্প, যা উপরের মেনু বারে দৃশ্যমান। এর পরে, বিকল্পগুলিতে ক্লিক করুন৷ বোতাম যা আপনি নীচে-বাম কোণে খুঁজে পেতে পারেন। তারপরে, আপনাকে সংরক্ষণ করুন -এ যেতে হবে ট্যাব।

কীভাবে পাওয়ারপয়েন্টে ফন্ট এম্বেড করবেন

এখানে আপনি এই উপস্থাপনা ভাগ করার সময় বিশ্বস্ততা প্রতিরোধ করুন নামে একটি লেবেল খুঁজে পেতে পারেন৷ . আপনি ফাইলের মধ্যে এম্বেড ফন্ট নামের একটি বিকল্প খুঁজে পেতে পারেন . সংশ্লিষ্ট চেকবক্সে একটি টিক চিহ্ন দিন এবং সমস্ত অক্ষর এম্বেড করুন নির্বাচন করুন .

প্রেজেন্টেশনে ব্যবহৃত অক্ষরগুলিকে এম্বেড করুন নামে আরেকটি বিকল্প আছে . আপনি যদি এই বিকল্পটি নির্বাচন করেন তবে এটি শুধুমাত্র ব্যবহৃত অক্ষরগুলিকে ধরে রাখবে এবং একটি ভিন্ন অক্ষর ব্যবহার করার সময় আপনি সমস্যা পেতে পারেন, যা PPT ফাইলে ব্যবহার করা হয়নি। অতএব, দ্বিতীয় বিকল্পটি নির্বাচন করা বুদ্ধিমানের কাজ, যাকে বলা হয় সমস্ত অক্ষর এম্বেড করুন .

এর পরে, ঠিক আছে ক্লিক করুন৷ পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

এই পদক্ষেপগুলি সহায়ক হবে যদি আপনি ভবিষ্যতের সমস্ত উপস্থাপনার জন্য ফন্টগুলি ধরে রাখতে চান। যাইহোক, যদি আপনি শুধুমাত্র একটি উপস্থাপনার জন্য একই কাজ করতে চান, তাহলে উপরে উল্লিখিত হিসাবে এই সমস্ত বিকল্পগুলির মধ্য দিয়ে যাওয়ার দরকার নেই৷

পরিবর্তে, আপনি সরঞ্জামগুলি প্রসারিত করতে পারেন৷ ড্রপ-ডাউন তালিকা, এবং বিকল্প সংরক্ষণ করুন নির্বাচন করুন . এর পরে, আপনি উপস্থাপনার পাশাপাশি ফন্ট এম্বেড করার জন্য একই বিকল্পগুলি খুঁজে পেতে পারেন।

কীভাবে পাওয়ারপয়েন্টে ফন্ট এম্বেড করবেন

এটাই!

আমি আশা করি এটি সাহায্য করবে৷

কীভাবে পাওয়ারপয়েন্টে ফন্ট এম্বেড করবেন
  1. পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ক্যালেন্ডার তৈরি করবেন

  2. কীভাবে একটি ওয়েবসাইটে পাওয়ারপয়েন্ট উপস্থাপনা এমবেড করবেন

  3. কিভাবে Matplotlib দ্বারা উত্পাদিত PDF এ ফন্ট এম্বেড করা যায়

  4. কীভাবে পাওয়ারপয়েন্টে একটি YouTube ভিডিও এম্বেড করবেন