কম্পিউটার

কীভাবে পাওয়ারপয়েন্ট স্লাইডগুলিকে একটি অ্যানিমেটেড GIF তে রূপান্তর করবেন

পাওয়ারপয়েন্ট কর্মক্ষেত্রে, স্কুলে বা যেকোন জায়গায় উপস্থাপনা প্রয়োজন এমন যেকোন ব্যক্তির জন্য এটি পছন্দের টুল। বছরের পর বছর ধরে, মাইক্রোসফ্ট নতুন বৈশিষ্ট্য এবং বাগ ফিক্সের সাথে টুলটিকে অনেক উন্নত করেছে, এবং এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল GIF সামগ্রী সংরক্ষণ করা।

পাওয়ারপয়েন্ট স্লাইড থেকে একটি অ্যানিমেটেড GIF তৈরি করুন

প্রশ্ন, তাহলে, আমরা কিভাবে এটি সর্বোত্তম উপায়ে সম্পন্ন করতে পারি। ঠিক আছে, চিন্তা করবেন না কারণ আমরা আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য পেয়েছি।

এই নিবন্ধে, আমরা আলোচনা করব কিভাবে একটি অ্যানিমেটেড GIF তৈরি করা যায় এবং পাওয়ারপয়েন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে স্লাইডগুলিকে GIF-এ রূপান্তর করা যায়। আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে আমরা এটি সম্পন্ন করার জন্য তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি ব্যবহার করব না; তাই, আপনাকে আপনার সিস্টেমে অন্য কিছু ডাউনলোড করতে বলা হবে না।

জিআইএফ কি, আপনি জিজ্ঞাসা করেন?

জিনিসগুলিকে যতটা সম্ভব সহজ করার জন্য, একটি GIF (এছাড়াও JIFF হিসাবে উচ্চারণ করা হয়) শুধুমাত্র একটি অ্যানিমেটেড ছবি, কিন্তু ভিডিওর মতো একই দিক নয়। আপনি দেখতে পাচ্ছেন, লোকেরা এই ফাইল এক্সটেনশনটি JPEG এবং PNG এর মতো স্থির চিত্র তৈরি করতে ব্যবহার করতে পারে, তবে এমন ছবিও তৈরি করতে পারে যা সরে যায়৷

অ্যানিমেটেড ছবি দেখতে ভিডিওর মতো হবে, তবে অনেক কম মানের এবং শব্দ ছাড়া। উপরন্তু, আমাদের উল্লেখ করা উচিত যে জিআইএফ ফাইল ফর্ম্যাটটি অ্যানিমেশনের কথা মাথায় রেখে তৈরি করা হয়নি, তবে জিনিসগুলি সেই পথে চলে গেছে এবং বাকিটা ইতিহাস।

মনে রাখবেন যে GIF 1987 সালে তৈরি করা হয়েছিল এবং 1989 সালে সর্বশেষ আপডেট হয়েছিল, ফর্ম্যাটটিকে ইন্টারনেটের চেয়েও পুরানো করে তোলে৷

PPT কে GIF এ রূপান্তর করুন

কীভাবে পাওয়ারপয়েন্ট স্লাইডগুলিকে একটি অ্যানিমেটেড GIF তে রূপান্তর করবেন

ঠিক আছে, তাই আপনার স্লাইড থেকে একটি অ্যানিমেটেড GIF তৈরি করতে, একজনকে প্রথমে পাওয়ারপয়েন্ট ডকুমেন্ট খুলতে হবে, তারপর ফাইলে ক্লিক করতে হবে। তারপরে, সামনে আসা মেনু থেকে রপ্তানি নির্বাচন করতে ভুলবেন না কারণ আমরা GIF ফর্ম্যাটে তথ্য সংরক্ষণ করতে যাচ্ছি।

এখানে চূড়ান্ত পদক্ষেপ হল একটি অ্যানিমেটেড GIF তৈরি করুন-এ ক্লিক করা এবং সেখান থেকে, আপনি তৈরি করার আগে GIF-এর রেজোলিউশন নির্বাচন করতে চাইবেন। ডিফল্টরূপে, এটি মধ্যম সেট করা হয়, যা 720p। মিডিয়াম এ ক্লিক করুন, এবং ড্রপডাউন মেনু থেকে, আপনার জন্য বোধগম্য রেজোলিউশন বেছে নিন।

কীভাবে পাওয়ারপয়েন্ট স্লাইডগুলিকে একটি অ্যানিমেটেড GIF তে রূপান্তর করবেন

এই সব করার পরে, প্রতিটি স্লাইডে ব্যয় করা সময় পরিবর্তন করুন। এটি ডিফল্টরূপে প্রায় 1 সেকেন্ড, তাই আপনি এটিকে আরও দীর্ঘ করতে চাইতে পারেন৷

অবশেষে, কাজটি সম্পূর্ণ করতে GIF তৈরি করুন-এ ক্লিক করুন।

ফটো অ্যাপে সংরক্ষিত জিআইএফ খুলুন, অথবা যেকোন তৃতীয় পক্ষের টুলটি খুলুন যার সাথে আপনি সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন। যতক্ষণ না এটি অ্যানিমেটেড GIF ফর্ম্যাট সমর্থন করে, ততক্ষণ আপনার সামনে যেতে কোন সমস্যা হবে না।

সম্পর্কিত :মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে অ্যানিমেটেড জিআইএফ যোগ করবেন?

কীভাবে পাওয়ারপয়েন্ট স্লাইডগুলিকে একটি অ্যানিমেটেড GIF তে রূপান্তর করবেন
  1. পাওয়ারপয়েন্ট স্লাইডগুলিকে কীভাবে ম্যাক কীনোট উপস্থাপনায় রূপান্তর করবেন

  2. কিভাবে GIF কে PNG তে রূপান্তর করবেন?

  3. পাওয়ারপয়েন্টে একটি অ্যানিমেটেড জিআইএফ কীভাবে সন্নিবেশ করবেন?

  4. কীভাবে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনকে Google স্লাইডে রূপান্তর করতে হয়