কম্পিউটার

কিভাবে এক্সেল স্প্রেডশীটে হেডার এবং ফুটার যোগ করবেন

আপনি যদি একটি হেডার যোগ করতে চান এবংফুটার এক্সেল স্প্রেডশীটে , তাহলে এই নিবন্ধটি আপনাকে তা করতে সাহায্য করবে। মাইক্রোসফ্ট এক্সেল ব্যবহারকারীদের প্রতিটি পৃষ্ঠার জন্য ম্যানুয়ালি একটি শিরোনাম এবং ফুটার সন্নিবেশ করার অনুমতি দেয়। তা ছাড়া, আপনি বর্তমান তারিখ, সময়, পাশাপাশি নিয়মিত পাঠ্যের সাথে এটি কাস্টমাইজ করতে পারেন। চলুন এর সাথে জড়িত পদ্ধতিটি দেখে নেওয়া যাক।

মাইক্রোসফ্ট এক্সেল হল অন্যতম সেরা উৎপাদনশীলতা টুল যা আপনি আপনার কম্পিউটারে ব্যবহার করতে পারেন। আপনি দৈনিক সময়সূচী বা মাসিক খরচের নোট রাখতে চান না কেন, মাইক্রোসফ্ট এক্সেলের সাহায্যে সবকিছু করা সম্ভব।

পৃষ্ঠাটি শিরোনাম হিসাবে কাজ করার কারণে অগ্রবর্তী বা ফুটার আপনাকে বুঝতে সাহায্য করে। ধরা যাক যে আপনাকে আপনার স্প্রেডশীটে এই জাতীয় শিরোনাম সন্নিবেশ করতে হবে। তার জন্য, এই টিউটোরিয়ালটি আপনার জন্য কার্যকর হবে।

কিভাবে এক্সেল স্প্রেডশীটে হেডার এবং ফুটার যোগ করবেন

এক্সেল স্প্রেডশীটে হেডার এবং ফুটার যোগ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. আপনার কম্পিউটারে Microsoft Excel খুলুন।
  2. ঢোকান-এ স্যুইচ করুন ট্যাব।
  3. শিরোনাম ও পাদচরণ ক্লিক করুন টেক্সট-এ বিকল্প বিভাগ।
  4. প্রয়োজনে হেডার এবং ফুটার লিখুন।

আসুন এই ধাপগুলো বিস্তারিতভাবে জেনে নেই।

প্রথমে, আপনাকে Microsoft Excel দিয়ে স্প্রেডশীট খুলতে হবে। যদি আপনি একটি স্প্রেডশীট তৈরি করার আগে শিরোনাম এবং পাদলেখ সন্নিবেশ করতে চান তবে এক্সেল খুলে একটি কালো স্প্রেডশীট তৈরি করুন। এর পরে, ঢোকান-এ স্যুইচ করুন হোম  থেকে ট্যাব ট্যাব করুন এবং টেক্সট  খুঁজুন অধ্যায়. এখানে আপনি হেডার এবং ফুটার নামে একটি বিকল্প পাবেন .

কিভাবে এক্সেল স্প্রেডশীটে হেডার এবং ফুটার যোগ করবেন

একবারে সমস্ত পৃষ্ঠায় শিরোনাম এবং ফুটার সন্নিবেশ করতে এটিতে ক্লিক করুন। তারপর, আপনি প্রতিটি পৃষ্ঠায় ম্যানুয়ালি পছন্দসই শিরোনাম এবং ফুটার টাইপ করা শুরু করতে পারেন৷

কিভাবে এক্সেল স্প্রেডশীটে হেডার এবং ফুটার যোগ করবেন

ডিফল্টরূপে, এটি আপনাকে শুধুমাত্র পাঠ্য শিরোনাম এবং ফুটার সন্নিবেশ করার অনুমতি দেয়। যাইহোক, ধরে নিই যে আপনি পৃষ্ঠা নম্বর, পৃষ্ঠার সংখ্যা, বর্তমান তারিখ, বর্তমান সময়, ইত্যাদি সন্নিবেশ করতে চান৷ এই কার্যকারিতা সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি আপনাকে প্রতিটি পৃষ্ঠায় বিভিন্ন শিরোনাম এবং ফুটার সন্নিবেশ করতে দেয়৷

এর জন্য, একটি পৃষ্ঠার শিরোনাম বা ফুটার বিভাগে ক্লিক করুন এবং ডিজাইন -এ ক্লিক করুন ট্যাব, উপরে দৃশ্যমান হিসাবে।

কিভাবে এক্সেল স্প্রেডশীটে হেডার এবং ফুটার যোগ করবেন

তারপর, শিরোনাম এবং পাদচরণ উপাদান থেকে একটি শিরোনাম এবং পাদচরণ বেছে নিন অধ্যায়. আপনার তথ্যের জন্য, আপনি এগুলিকে একটি শিরোনাম বা পাদলেখ হিসেবে সন্নিবেশ করতে পারেন-

  • পৃষ্ঠা নম্বর
  • পৃষ্ঠার সংখ্যা
  • বর্তমান তারিখ
  • বর্তমান সময়
  • ফাইল পাথ
  • ফাইলের নাম
  • শীটের নাম
  • ছবি

আপনি যদি হেডার বা ফুটার হিসাবে একটি ছবি সন্নিবেশ করেন তবে এটি মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো সম্পাদনা করা সম্ভব। তার জন্য, ফরম্যাট ছবি ব্যবহার করুন বিকল্প।

এখানেই শেষ! আশা করি এটা সাহায্য করবে।

কিভাবে এক্সেল স্প্রেডশীটে হেডার এবং ফুটার যোগ করবেন
  1. এক্সেলে পরিসর কীভাবে সন্ধান করবেন এবং গণনা করবেন

  2. এক্সেলে কীভাবে ত্রুটি বার যুক্ত করবেন

  3. কীভাবে পাওয়ারপয়েন্টে হেডার এবং ফুটার যোগ করবেন

  4. কিভাবে এক্সেলে ফিল্টার যোগ করবেন (৪টি পদ্ধতি)