কম্পিউটার

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

আপনি কি কখনও বিবেচনা করেছেন কিভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন পাওয়ারপয়েন্টে? চিন্তা করবেন না কারণ আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে এটি সবচেয়ে সহজ উপায়ে করা যায়। পাওয়ারপয়েন্ট ইলাস্ট্রেশন এবং অন্যান্য ধরনের ইমেজে কাজ করার জন্য এটি একটি সেরা টুল।

এখন, যখন ভেন ডায়াগ্রাম যোগ করার কথা আসে, তখন এটি করা খুবই সহজ কারণ এই ডায়াগ্রামটি সরাসরি স্ক্র্যাচ থেকে তৈরি করার প্রয়োজন নেই। যেহেতু এটি পাওয়ারপয়েন্ট, ডায়াগ্রামটি ইতিমধ্যেই সেখানে রয়েছে এবং তাই, ব্যবহারকারীদের প্রথমে শিখতে হবে এটি কোথায় এবং কীভাবে এটি যোগ করতে হয়৷

পাওয়ারপয়েন্টে একটি ভেন ডায়াগ্রাম কীভাবে তৈরি করবেন

একটি ভেন ডায়াগ্রাম যোগ করা এটির একটি অংশ কারণ সবাই হয়তো এটি কাস্টমাইজ করতে জানে না। আসুন আরো বিস্তারিতভাবে আলোচনা করি।

1] আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় একটি ভেন ডায়াগ্রাম সন্নিবেশ করুন

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

ঠিক আছে, তাই যখন একটি ভেন ডায়াগ্রাম যোগ করার জন্য নিচে আসে, আপনাকে প্রথমে Microsoft PowerPoint খুলতে হবে, তারপরে ঢোকান ট্যাবে নেভিগেট করতে ভুলবেন না . সেখান থেকে, SmartArt নির্বাচন করতে ভুলবেন না আপনার জন্য উপলব্ধ রিবন বিকল্পগুলি থেকে৷

এর পরে, একটি উইন্ডো প্রদর্শিত হবে যাকে বলা হয় একটি স্মার্টআর্ট গ্রাফিক চয়ন করুন৷ . সেই উইন্ডো থেকে, আপনি বাম-ফলকের মাধ্যমে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। আপনার ভেন ডায়াগ্রাম তৈরি করতে, অনুগ্রহ করে একটিতে ক্লিক করুন যাকে বলা হয় সম্পর্ক .

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

অনেক আকারের একটি বিভাগ এখন আপনার কাছে দৃশ্যমান হওয়া উচিত। অনুগ্রহ করে বেসিক ভেন নির্বাচন করুন এগিয়ে সরানো. আপনি তাদের যে কোনোটির উপরে মাউস পয়েন্টার ঘোরার মাধ্যমে প্রতিটি ডায়াগ্রামের নাম খুঁজে পেতে পারেন৷

একবার আপনি বেসিক ভেন নির্বাচন করলে, ঠিক আছে টিপুন কাস্টমাইজেশনের জন্য আপনার কাজের এলাকায় ডায়াগ্রাম যোগ করার জন্য বোতাম।

2] কিভাবে একটি ভেন ডায়াগ্রাম কাস্টমাইজ করবেন

এখন যেহেতু আপনি আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনা নথিতে একটি ভেন ডায়াগ্রাম যুক্ত করতে জানেন, এখন আপনার প্রয়োজন অনুসারে এটি কাস্টমাইজ করার সময়। আমরা ভেন ডায়াগ্রাম বক্সটিকে ছোট বা বড় করার জন্য টেনে এনে এটি করতে পারি। এছাড়াও আপনি আপনার ইচ্ছায় বক্সটি ঘোরাতে পারেন।

তদ্ব্যতীত, আপনি আকার পরিবর্তন করার কাজটি সম্পন্ন করার পরে, বাক্সগুলির মধ্যে কিছু পাঠ্য যুক্ত করার সময় এসেছে। পাঠ্য বিভাগে ক্লিক করুন, তারপর কীবোর্ডের মাধ্যমে যা প্রয়োজন তা টাইপ করুন, এবং এটিই হল।

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

যখন এটি রঙের ক্ষেত্রে আসে, তখন আপনার ভেন ডায়াগ্রামের রঙকে ডিফল্ট বিকল্পগুলির চেয়ে আরও আনন্দদায়ক কিছুতে পরিবর্তন করার ক্ষমতা রয়েছে। রং পরিবর্তন করতে, ডায়াগ্রাম নির্বাচন করুন, তারপর ডিজাইন এ ক্লিক করুন . এখনই আপনার রঙের বিকল্পগুলি দেখতে হবে৷ , তাই এগিয়ে যান এবং এটি নির্বাচন করুন৷

একটি ড্রপডাউন মেনু প্রদর্শিত হবে বিভিন্ন বেসিক ভেন ডায়াগ্রাম সহ বিভিন্ন রঙের স্তুপীকৃত। একটি বেছে নিন এবং রিয়েল-টাইমে পরিবর্তন হওয়ার সাথে সাথে দেখুন।

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

আপনি দেখতে পাচ্ছেন, প্রতিটি বৃত্তের রঙ একই, তবে চিন্তা করবেন না কারণ আমরা এটিকে আরও ভালভাবে পরিবর্তন করতে পারি। বৃত্তগুলির একটিতে কেবল ডান-ক্লিক করুন, তারপরে ফরম্যাট আকৃতি-এ ক্লিক করুন . সেখান থেকে, Fill> Solid Fill> Color নির্বাচন করুন .

প্রতিটি চেনাশোনার জন্য এটি করুন যতক্ষণ না আপনি পরিবর্তনগুলির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করছেন৷

পরবর্তী পড়ুন :পাওয়ারপয়েন্টে কিভাবে অডিও বা সাউন্ড ফাইল সন্নিবেশ করা যায়।

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট অ্যাক্সেসে কীভাবে একটি ডেটাবেস তৈরি করবেন

  2. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি টেক্সচার্ড স্লাইড পটভূমি তৈরি করবেন

  3. পাওয়ারপয়েন্টে কীভাবে সিলুয়েট তৈরি করবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে একটি টাইমলাইন তৈরি করবেন